20201002104319.jpg
ধর্ষণের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিন: প্রধানমন্ত্রী

ধর্ষণের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিন: প্রধানমন্ত্রী

শেখ হাসিনা বলেন, ‘ধর্ষণের মতো ঘটনাগুলো প্রতিহত করতে কঠোর ব্যবস্থা নিতে হবে। সেই সাথে সত্যিকারের জনসচেতনতা তৈরি করাও দরকার।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রচার বাড়ার সঙ্গে বাড়তে থাকবে ধর্ষণের মতো ঘটনাগুলো।

বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবীন ক্যাডার সার্ভিস কর্মকর্তাদের ৭০তম ফাউন্ডেশন প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে ধর্ষণের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে প্রশাসনকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘ধর্ষণের মতো ঘটনাগুলো প্রতিহত করতে কঠোর ব্যবস্থা নিতে হবে। সেই সাথে সত্যিকারের জনসচেতনতা তৈরি করাও দরকার।’

অংশগ্রহণকারীরা সাভারের বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) থেকে এবং সাত বিভাগীয় কমিশনাররা তাদের কার্যালয় থেকে সংযুক্ত ছিলেন।

শেখ হাসিনা বলেন, সরকার নারী ও শিশু নির্যাতন দমন আইন সংশোধন করেছে। ধর্ষণের ঘটনা রোধে এরই মধ্যে একটি অধ্যাদেশ জারি করা হয়েছে।

‘আজকাল যেসব ধর্ষণের ঘটনা ঘটে, তা ব্যাপক প্রচার করা হয়। এটি যত বেশি প্রচারিত হবে, এটি তত বাড়বে,’ বলেন প্রধানমন্ত্রী।

গত মঙ্গলবার নারী ও শিশু নির্যাতন দমন আইন সংশোধন করে ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধান সংবলিত অধ্যাদেশে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

অনুষ্ঠানে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন স্বাগত বক্তব্য দেন। বিপিএটিসির রেক্টর মো. রাকিব হোসেন ৬ মাসব্যাপী অনুষ্ঠিত হওয়া ফাউন্ডেশনের কোর্সের ফলাফল প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করেন।

সূত্র: ইউএনবি

শেয়ার করুন