20201002104319.jpg
20201003015625.jpg
করোনায় অর্থনীতি সবলে মাছ চাষ: রেজাউল

করোনায় অর্থনীতি সবলে মাছ চাষ: রেজাউল

মন্ত্রী বলেন, করোনার সময়ে মানুষের শরীরে আমিষের চাহিদা মেটানোর জন্য মাছের বিকল্প নেই। অর্থনীতির চাকা সচল রাখতেও মাছ চাষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

করোনাভাইরাস মহামারিতে দেশের অর্থনীতির চাকা সবল রাখার পাশাপাশি পুষ্টির চাহিদা মেটাতে মাছ চাষের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

রোববার বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) বার্ষিক গবেষণা অগ্রগতি পর্যালোচনা ও পরিকল্পনা প্রণয়ন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, দেশের বেকারদের স্বাবলম্বী করা, উদ্যোক্তা তৈরি ও গ্রামের মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নতিতে সবচেয়ে বড় খাত হতে পারে এটি।

তিনি বলেন, দুষ্প্রাপ্য হয়ে ওঠা অনেক মাছ এখন আবার বাজারে পাওয়া যাচ্ছে।

গবেষণা করে বিভিন্ন মাছ চাষের উপযোগী করার জন্য মন্ত্রী দেশের গবেষকদের প্রতি কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ বলেন, ‘মাছচাষিদের জন্য এখন অনেক সুযোগ তৈরি করা হয়েছে। আমরা চাই মৎস্য উৎপাদনের পরিসর আরও বাড়ুক।’

তিনি জানান, নতুন করে ২৪টি মাছের চাষ করা হচ্ছে। তবে অনেক মাছের স্বাদ আর আগের মতো নেই। স্বাদ কীভাবে ফিরিয়ে আনা যাবে তা নিয়ে গবেষকরা কাজ করছেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ প্রমুখ।

শেয়ার করুন

মন্তব্য