রাখাইনদের ওপর নিপীড়ন বন্ধে সমাবেশ

রাখাইনদের ওপর নিপীড়ন বন্ধে সমাবেশ

রাখাইন নেতারা বলেন, আন্তর্জাতিক বিভিন্ন নিষেধাজ্ঞা সত্ত্বেও কোনো আইনের তোয়াক্কা না করে মিয়ানমারে রাখাইনদের ওপর ধারাবাহিক হত্যাযজ্ঞ চলছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রাখাইনদের ওপর নিপীড়ন ও হত্যার প্রতিবাদে রাজধানীর শাহবাগে মানববন্ধন ও সমাবেশ হয়েছে।

রোববার বেলা ১১টার দিকে জাতীয় জাদুঘরের সামনে এ কর্মসূচির আয়োজন করে রাখাইন কমিউনিটি অব বাংলাদেশ।

এতে দেশের বিভিন্ন শ্রেণি-পেশার রাখাইনরা অংশ নেন। কর্মসূচি থেকে মিয়ানমার রাষ্ট্রীয় বাহিনীর ‌‌‘জঘন্য, বর্বরোচিত হত্যাকাণ্ডের’ সমালোচনা করেন রাখাইনরা।

রাখাইন নেতারা বলেন, আন্তর্জাতিক বিভিন্ন নিষেধাজ্ঞা সত্ত্বেও কোনো আইনের তোয়াক্কা না করে মিয়ানমারে রাখাইনদের ওপর ধারাবাহিক হত্যাযজ্ঞ চলছে। তারা এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেন।

সমাবেশে রাখাইন বুদ্ধিস্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক উলা মং বলেন, ‌‘মিয়ানমার সামরিক বাহিনী পরিকল্পিতভাবে বিভিন্ন গ্রামে ঢুকে নির্যাতন, ধর্ষণ, লুটপাট ও হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে। আমরা এই সমাবেশের মধ্য দিয়ে বিশ্ব সম্প্রদায়কে জানাতে চাই, রাখাইনদের ওপর জাতিগত নিধন বন্ধে আপনারা দ্রুত পদক্ষেপ নিন।’

মিয়ানমারের রাখাইনে বিভিন্ন জাতিগোষ্ঠীর সঙ্গে রাষ্ট্রীয় বাহিনীর বিরোধ দীর্ঘদিনের। ২০১৭ সালের আগস্টে সেনাচৌকিতে হামলার জেরে রাজ্যের রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে অভিযান চালায় সেনাবাহিনী।

সে অভিযানে রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা, বাড়িঘর পোড়ানো, লুণ্ঠন, নারী ও শিশুদের ধর্ষণের অভিযোগ ওঠে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে।

অভিযানের মুখে প্রাণভয়ে পালিয়ে বাংলাদেশে আসে সাত লাখের বেশি রোহিঙ্গা।

রোহিঙ্গাদের পাশাপাশি কথিত রাখাইন সংগঠনগুলোর সঙ্গেও মিয়ানমার সেনাবাহিনীর বিরোধ রয়েছে। বিদ্রোহীদের দমনে নিয়মিত অভিযান চালাচ্ছে দেশটির সেনাবাহিনী।

শেয়ার করুন