20201002104319.jpg
20201003015625.jpg
স্রোতের বাধায় স্প্যান বসলো না পদ্মায়

পদ্মা সেতুর ফাইল ছবি

স্রোতের বাধায় স্প্যান বসলো না পদ্মায়

৩১তম স্প্যান বসানোর ১২১ দিন পর আজ ৩২তম স্প্যান বসানোর চেষ্টা হয়। ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর এটি বসলে দৃশ্যমান হতো সেতুর মূল অবকাঠামোর ৪ হাজার ৮০০ মিটার।

মাওয়া প্রান্তে কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত ছিল ৩২তম স্প্যান। প্রস্তুত ছিলেন নির্মাণ শ্রমিক ও প্রকৌশলীরা। কিন্তু শেষ পর্যন্ত বসেনি স্প্যানটি। প্রায় সাড়ে চার ঘণ্টার চেষ্টা ব্যর্থ করেছে পদ্মার তীব্র স্রোত।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের জানান, শনিবার বেলা সাড়ে ১১টার দিকে মুন্সিগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেনটি নির্দিষ্ট পিলারের দিকে যায়।

প্রায় দেড়শ টন ওজনের ৩২তম স্প্যানটি দুপুর ২টার দিকে নির্দিষ্ট খুঁটির কাছে পৌঁছায়। কিন্তু নদীতে তীব্র স্রোতের কারণে ক্রেনটি নোঙর করা যায়নি। কয়েকবার নির্দিষ্ট খুঁটি বরাবর গেলেও সেটা স্থির থাকেনি।

৩১তম স্প্যান বসানোর ১২১ দিন পর শনিবার ৩২তম স্প্যান বসানোর চেষ্টা হয়। ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর এটি বসলে দৃশ্যমান হতো সেতুর মূল কাঠামোর ৪ হাজার ৮০০ মিটার।

পদ্মা সেতুর নির্মাণ শুরু হয় ২০১৪ সালের ডিসেম্বরে। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যান বসানোর মধ্যে দিয়ে দৃশ্যমান হতে শুরু করে পদ্মা সেতু।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু হবে দ্বিতল। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে সেতুটির কাঠামো। ২০২১ সালে সেতুটি খুলে দেয়া হতে পারে।

শেয়ার করুন