20201002104319.jpg
20201003015625.jpg
দেশে করোনায় আরো ৩০ মৃত্যু, নতুন শনাক্ত ১৪৯৯

রাজধানীর একটি হাসপাতালে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ফাইল ছবি

দেশে করোনায় আরো ৩০ মৃত্যু, নতুন শনাক্ত ১৪৯৯

করোনায় দেশে একদিনের ব্যবধানে মৃতের সংখ্যা কিছুটা বেড়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মঙ্গলবারের বিজ্ঞপ্তি জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে করোনায় মারা গেছেন ৩০ জন। একদিন আগে, ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ছিল ২৭।

নতুন করে ৩০ জনের মৃত্যুর ফলে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৪০৫ জনে।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের ২০ জন পুরুষ ও ১০ জন নারী। এ পর্যন্ত ৪ হাজার ১৭৫ জন পুরুষ ও ১ হাজার ২৩০ জন নারীর মুত্যু হয়েছে। মৃতদের মধ্যে পুরুষ ৭৭.২৪ শতাংশ ও নারী ২২.৭৬ শতাংশ।

২৪ ঘণ্টায় নতুন করে এক হাজার ৪৯৯ জনের দেহে কোভিড শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ লাখ ৭১ হাজার ৬৩১ জনে দাঁড়াল।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ ঘণ্টায় ১০৯টি ল্যাবে ১২ হাজার ৩৪৫টি নমুনা পরীক্ষা হয়। এ নিয়ে এখন পর্যন্ত ২০ লাখ ১৩ হাজার ৭৭৬টি নমুনা পরীক্ষা হয়েছে।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ১২.১৪ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ১৮.৪৫ শতাংশ। আক্রান্ত বিবেচনায় সুস্থতার হার ৭৬.৬৪ শতাংশ।

একদিনে সুস্থ হয়েছে ১ হাজার ৬৫১ জন। এ নিয়ে সব মিলিয়ে ২ লাখ ৮৪ হাজার ৮৩৩ জন রোগমুক্ত হলেন।

দেশে সংক্রমণের সপ্তম মাস চলছে। শুরুর দিকে সংক্রমণ ধীর থাকলেও মে মাসের মাঝামাঝি পরিস্থিতি খারাপ হতে শুরু করে। জুনে তা বেশ খারাপ হয়। তবে জুলাইয়ের শুরু থেকে নতুন রোগী শনাক্তের সংখ্যা কমতে থাকে। অবশ্য এ সময়ে পরীক্ষার সংখ্যাও কমেছে।

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ইউনিভার্সিটির হিসাবে করোনা আক্রান্ত শনাক্তের দিক থেকে বাংলাদেশ ১৫তম স্থানে আছে, আর মৃতের সংখ্যায় রয়েছে ২৯তম অবস্থানে।

শেয়ার করুন