20201002104319.jpg
বরিশালে ক্যান্সার হাসপাতাল হচ্ছে

বরিশাল ক্যান্সার হাসপাতালের নকশা

বরিশালে ক্যান্সার হাসপাতাল হচ্ছে

ক্যান্সার চিকিৎসার জন্য ঢাকা বা বিদেশ নয় এবার উন্নত চিকিৎসা করানো যাবে বরিশালেই। বিভাগীয় শহর বরিশালে দীর্ঘ প্রতীক্ষার পর সরকারের উদ্যোগে নির্মিত হতে যাচ্ছে ক্যান্সার হাসপাতাল।

প্রায় ৯৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে ১৫ তলা ভবন। তবে প্রকল্পটি ক্যান্সার হাসপাতালের হলেও ১৫ তলার মধ্যে ৬ তলা থাকবে ক্যান্সার হাসপাতালের জন্য এবং বাকিগুলো কার্ডিওলোজি, নেফ্রোলজি এবং বার্ন ইউনিটসহ আরো বেশ কয়েকটি বিভাগের জন্য নির্ধারণ করা হয়েছে। 

গণপূর্ত বিভাগের একটি সূত্র জানায়, বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজের তৃতীয় শ্রেণির স্টাফ কোয়ার্টারের পেছনের নির্ধারিত জায়গায় ক্যান্সার হাসপাতাল নির্মাণের কাজ শুরু হবে নভেম্বরে। হাসপাতালটিতে ক্যান্সার আক্রান্তদের চিকিৎসার জন্য একশ শয্যা থাকবে।

২৯ জুলাই পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে এ ব্যাপারে দরপত্র আহবান করে গণপূর্ত বিভাগ।

বরিশালে ক্যান্সার হাসপাতাল নির্মাণের খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছে নগরবাসী।

প্রবীণ সাংবাদিক ও গবেষক আনিসুর রহমান খান স্বপন বলেন, 'বরিশালে ক্যান্সার হাসপাতাল হলে বহু মানুষ সহজেই চিকিৎসা নিতে পারবেন। বিদেশ নির্ভরতাও কমবে। এটা বরিশালবাসীর জন্য অত্যন্ত খুশির খবর।'

ব্যয়বহুল ক্যান্সার চিকিৎসা সরকারি হাসপাতালে সুলভে করা যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

১৭ তলার ফাউন্ডেশনে ১৫ তলা হাসপাতাল ভবনে দুটি বেইজমেন্ট থাকবে বলে জানিয়েছেন গণপূর্ত বরিশালের উপ সহকারী প্রকৌশলী মো. ওবায়দুল হক।

২০১৯ সালের ১৭ সেপ্টেম্বর একনেকের সভায় বিভাগীয় শহর বরিশালে শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ শয্যার পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র স্থাপনের অনুমোদন দেয়া হয়।

শেয়ার করুন