20201002104319.jpg
20201003015625.jpg
৯ বছর পর সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট চালু

৯ বছর পর সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট চালু

বেলা সোয়া এগারোটার দিকে ২৩২ জন যাত্রী নিয়ে ফ্লাইটটি লন্ডনের উদ্দেশে ছেড়ে গেছে। প্রতি সপ্তাহে বুধবার একটি ফ্লাইট চলবে। যাত্রীদের চাহিদার ভিত্তিতে ফ্লাইট বাড়ানো হতে পারে।

দীর্ঘ নয় বছর বন্ধ থাকার পর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিলেট-লন্ডন-সিলেট সরাসরি ফ্লাইট চালু হয়েছে।

রোববার সকালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলী সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটের উদ্বোধন করেন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা তানভীর আহমেদ এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেলা সোয়া এগারোটার দিকে ২৩২ জন যাত্রী নিয়ে ফ্লাইটটি লন্ডনের উদ্দেশে ছেড়ে গেছে।
প্রতি সপ্তাহে বুধবার একটি ফ্লাইট চলবে। যাত্রীদের চাহিদার ভিত্তিতে ফ্লাইট বাড়ানো হতে পারে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, ’হজরত শাহজালাল (র.)-এর স্মৃতি বিজড়িত পুণ্যভূমি সিলেটের অধিবাসীদের জন্য আজকের দিনটি আনন্দের। তাদের দীর্ঘ প্রতীক্ষিত সিলেট-লন্ডন ফ্লাইট শুরু হয়েছে।'

'এই সরাসরি ফ্লাইট সিলেটবাসী ও যুক্তরাজ্যের প্রবাসী ভাই-বোনদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উপহার। এই উপহারের জন্য সিলেটের মানুষের পক্ষ থেকে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।'

প্রতিমন্ত্রী আরও বলেন, 'প্রধানমন্ত্রীর ঐকান্তিক আগ্রহ ও প্রচেষ্টায় জাতীয় পতাকাবাহী এই প্রতিষ্ঠানের বিমান বহরে যুক্ত হয়েছে বোয়িং ৭৮৭ (ড্রিম লাইনার), ৭৭৭ ও ৭৩৭ মডেলের বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির ১২টি উড়োজাহাজ। এই ধারা অব্যাহত রাখতে আমরা কানাডা কমার্শিয়াল করপোরেশন (সিসিসি) থেকে স্বল্প পাল্লার ৩টি নতুন ড্যাশ-৮ কিউ৪০০ কিনেছি। শিগগিরই এই বিমানগুলো আমাদের বহরে সংযুক্ত হবে।'

ঢাকা-নিউইয়র্ক সরাসরি ফ্লাইট পরিচালনার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আকাশের পঞ্চম স্বাধীনতা নিশ্চিত করে বিমান চলাচল চুক্তি সম্পাদন করা হয়েছে। ফলে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের যেকোনো শহরে, যেকোনো সংখ্যক বিমান চলাচল করতে পারবে।

'যুক্তরাষ্ট্রের ফেডারেল ফ্লাইট অ্যাডমিনিস্ট্রেশনের নির্ধারিত ক্যাটাগরি-১ অর্জনের কাজেও সন্তোষজনক অগ্রগতি হয়েছে। পরিদর্শন কাজ সম্পন্ন হলেই আমরা ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট চালু করতে পারব বলে আশাবাদী।'

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন, মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুদ উদ্দিন আহমেদ প্রমুখ।


এর আগে এ বছরের জানুয়ারিতে যুক্তরাজ্যের দ্বিতীয় সর্বোচ্চ বাংলাদেশি অধ্যুষিত শহর ম্যানচেস্টারে আট বছর পর ঢাকা থেকে ফ্লাইট শুরু করে বিমান। এর এক মাস পরই ফেব্রুয়ারিতে সিলেট থেকে ম্যানচেস্টারে ফ্লাইট চালু হয়।


করোনার কারণে ১৬ মার্চ থেকে লন্ডন ছাড়া ইউরোপসহ সব গন্তব্যে ফ্লাইট বন্ধ করে বিমান। সাধারণত ১৭টি গন্তব্যে নিয়মিত ফ্লাইট ছিলো রাষ্ট্রীয় পতাকাবাহী এ সংস্থাটির।

শেয়ার করুন