রোহিঙ্গা সঙ্কট সমাধানে বিএনপির ভূমিকা কী: কাদের

রোহিঙ্গা সঙ্কট সমাধানে বিএনপির ভূমিকা কী: কাদের

রোহিঙ্গা সঙ্কট সমাধানে বিএনপির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়াদুল কাদের।


শুক্রবার এক বিবৃতিতে তিনি দলটির মহাসচিবের রোহিঙ্গা সঙ্কট নিয়ে দেয়া বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, ‘রোহিঙ্গা সঙ্কট সমাধানে বিএনপি কী কী ভূমিকা রেখেছে?’


শুক্রবারই এর আগে সংবাদ সম্মেলন করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সীমান্তে মিয়ানমারের সেনা সদস্য বৃদ্ধিকে সরকারের ‘দুর্বল পররাষ্ট্র নীতির’ সুযোগে দেশটির দুঃসাহস হিসেবে উল্লেখ করেন।
তিনি দাবি করেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বন্ধু রাষ্ট্র চীন ও ভারতের অবস্থানের বিরুদ্ধে সরকার শক্ত অবস্থান নিতে পারছে না।


আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত বিবৃতিতে ওবায়দুল কাদের আরো বলেন, ‘মির্জা ফখরুলের বক্তব্য উসকানি ও দূরভিসন্ধিমূলক। অসত্য বক্তব্য রোহিঙ্গা সমস্যা সমাধানের অগ্রযাত্রাকে ব্যাহত করবে। শান্তিপূর্ণ পরিবেশকে বিনষ্ট করবে।’


তিনি বলেন, নিজেদের দুর্নীতিবাজ নেতাদের রক্ষার চেষ্টা ছাড়া আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের স্বার্থরক্ষা ও মর্যাদা বৃদ্ধিতে তাদের ভূমিকা কী?


দক্ষিণ এশিয়ায় প্রতিবেশী রাষ্ট্রসমূহের সঙ্গে বাংলাদেশের বিদ্যমান সুসম্পর্ক বিএনপির গাত্রদাহের কারণ মন্তব্য করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের বলেন, কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত ও দূরভিসন্ধিমূলক বক্তব্যের মাধ্যমে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পুনরায় বিএনপির রাজনৈতিক দেউলিয়াত্বের প্রমাণ দিয়েছেন।


ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে শেখ হাসিনা সরকারের মানবিক উদ্যোগ এবং কূটনৈতিক তৎপরতা জাতিসংঘসহ বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। প্রধানমন্ত্রীর কূটনৈতিক দক্ষতা ও দূরদর্শী নেতৃত্বকে স্বাগত জানিয়েছে বিশ্ব গণমাধ্যম। শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ অভিধায় ভূষিত করেছে।

শেয়ার করুন