বিপন্ন মেছোবাঘ পিটিয়ে মারল গ্রামবাসী

বিপন্ন মেছোবাঘ পিটিয়ে মারল গ্রামবাসী

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের 'বিপন্ন প্রজাতি'র তালিকায় রয়েছে এই বন্যপ্রাণী।

খাবারের সন্ধানে লোকালয়ে ঢুকে পড়ে দুটি মেছোবাঘ। প্রাণীগুলো ধরে ফেলে গ্রামবাসী। পিটিয়ে মারা হয় একটিকে। আরেকটিকে আহত অবস্থায় উদ্ধার করে বনবিভাগ। বন্যপ্রাণীর ওপর হিংস্রতার এই ঘটনা ঘটেছে পাবনার চাটমোহরে।

বিষয়টি নিশ্চিত করেছেন পাবনার বিভাগীয় বন কর্মকর্তা রঞ্জিবুল আলম। নিউজবাংলাকে তিনি জানান, দড়ি দিয়ে বেঁধে পেটানো হয়েছে দুটি বাঘকেই। আহত প্রাণীটিকে চিকিৎসা দেয়া হচ্ছে। পরে এটিকে ঢাকা অথবা রাজশাহী অঞ্চলে অবমুক্তের পরিকল্পনা আছে।

গ্রামবাসীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সপ্তাহ আগে বামনগ্রামে দুটি মেছোবাঘ দেখা যায়। এরই মধ্যে কয়েকজনের বাড়িতে হানা দিয়েছে প্রাণী দুটি। ‌উপদ্রপ থেকে বাঁচতে সকালে জন্তু দুটি ধরে ফেলে এলাকাবাসী। এসময় তাদের আক্রমণে কয়েকজন আহত হয়।

আহতরা হলেন- লিটন বিশ্বাস, এনামুল হক, মহিদুল ইসলাম ও আনিছ। তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈকত ইসলাম জানান, পিটিয়ে মারার ঘটনা খতিয়ে দেখা হচ্ছে। জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

মেছোবাঘ বা বাঘরোল মাঝারি আকারের বিড়ালগোত্রীয় স্তন্যপায়ী বন্যপ্রাণী। অপরিকল্পিতভাবে জনবসতি স্থাপন, গাছ নিধনসহ নানা কারণে গেল কয়েক দশকে বাঘরোলের সংখ্যা আশঙ্কাজনকভাবে কমেছে।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) ২০০৮ সালে মেছোবাঘকে 'বিপন্ন প্রজাতি'র তালিকায় অর্ন্তভুক্ত করে।

শেয়ার করুন