× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
Congress will talk to Nitish Naidu about government formation
google_news print-icon
এনডিটিভির প্রতিবেদন

সরকার গঠন নিয়ে নাইডু, নীতিশের সঙ্গে কথা বলবে কংগ্রেস

সরকার-গঠন-নিয়ে-নাইডু-নীতিশের-সঙ্গে-কথা-বলবে-কংগ্রেস
সরকার গঠনে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন তেলুগু দেশম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডু (বামে) ও বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। কোলাজ: বিজনেস স্ট্যান্ডার্ড
এনডিটিভির খবরে বলা হয়, ইন্ডিয়া জোট নেতাদের মধ্যে নীতিশ ও নাইডুর সঙ্গে কংগ্রেসের আলোচনার ইচ্ছা নিয়ে সর্বপ্রথম প্রকাশ্যে বক্তব্য দেন উদ্ধব ঠাকরে। অন্যদিকে কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা সালমান খুরশিদ এ নিয়ে আকার-ইঙ্গিতে কথা বলেন।

সরকার গঠনের সম্ভাব্যতা যাচাইয়ের অংশ হিসেবে সাবেক মিত্র বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এবং তেলুগু দেশম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডুর সঙ্গে কথা বলবে কংগ্রেস।

লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পরের দিন বুধবার দলটির জ্যেষ্ঠ নেতারা এ তথ্য জানিয়েছেন বলে এনডিটিভির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সাত ধাপে অনুষ্ঠিত লোকসভার ভোটে বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) পেয়েছে ২৯৩টি আসন। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইন্ডিয়ান ন্যাশনাল ডেভলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (আইএনডিআইএ তথা ইন্ডিয়া) পায় ২৩২ আসন।

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠতা পেতে দরকার ২৭২ আসন। বিজেপি জোটগতভাবে সে আসন পেলেও এককভাবে পেয়েছে ২৪০টি। অন্যদিকে কংগ্রেস এককভাবে আসন পায় ৯৯টি।

এমন পরিস্থিতিতে জোটসঙ্গী নীতিশ কুমার ও চন্দ্রবাবু নাইডুর দিকে তাকিয়ে বিজেপি। অন্যদিকে কংগ্রেসও চাইছে সাবেক এ দুই মিত্রকে ইন্ডিয়া জোটে ভেড়াতে।

এনডিটিভির খবরে বলা হয়, ইন্ডিয়া জোট নেতাদের মধ্যে নীতিশ ও নাইডুর সঙ্গে কংগ্রেসের আলোচনার ইচ্ছা নিয়ে সর্বপ্রথম প্রকাশ্যে বক্তব্য দেন উদ্ধব ঠাকরে। অন্যদিকে কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা সালমান খুরশিদ এ নিয়ে আকার-ইঙ্গিতে কথা বলেন।

সাবেক এ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জোটের সব শরিক ও অন্যদের নিয়ে স্থিতিশীল সরকার গঠনে আমরা কাজ করব।’

সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে নীতিশের জনতা দল ইউনাইটেড (১২) ও নাইডুর তেলুগু দেশম পার্টি (১৬) মিলে আসন পেয়েছে ২৮টি। তারা বিজেপির সঙ্গে যোগ দিলে আসন হবে ২৬৮টি। বাকি চারটি আসন অন্যদের কাছে ধার করলে তৃতীয়বারের মতো মসনদে বসতে পারবে দলটি।

অন্যদিকে নীতিশ ও নাইডু যোগ দিলে ইন্ডিয়া জোটের আসন ২৩২ থেকে বেড়ে হবে ২৬০। সে ক্ষেত্রে সরকার গঠনে আরও ১২টি আসন দরকার হবে জোটটির।

আরও পড়ুন:
পশ্চিমবঙ্গে জিতলেন যেসব তারকা
রাম মন্দিরের অযোধ্যায়ও বিজেপির ভরাডুবি
কাশ্মীরে ‘প্রথম ভোটেই’ হারলেন ওমর আবদুল্লাহ, মেহবুবা মুফতি
এনডিএ-ইন্ডিয়া টক্কর, সহযোগী বাড়াতে আসরে পাওয়ার
অহংকার চূর্ণ হয়েছে, মোদিকে চায় না ভারতের জনগণ: রাহুল গান্ধী

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
Four Indian soldiers including a major were killed in firing in Jammu and Kashmir

জম্মু-কাশ্মীরে গোলাগুলিতে মেজরসহ চার ভারতীয় সেনা নিহত

জম্মু-কাশ্মীরে গোলাগুলিতে মেজরসহ চার ভারতীয় সেনা নিহত জম্মু-কাশ্মীরের একটি স্থানে ভারতের নিরাপত্তা বাহিনীর অবস্থান। ছবি: এনডিটিভি
জম্মু অঞ্চলে অভিযানে গিয়ে গত ৩২ মাসে নিহত হয়েছেন ৪৮ ভারতীয় সেনা।

ভারতের জম্মু-কাশ্মীরের দোদা জেলায় সোমবার গোলাগুলিতে এক মেজরসহ ভারতীয় সেনাবাহিনীর চার সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি মঙ্গলবার জানায়, সন্ত্রাসীদের উপস্থিতির সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে দোদা জেলার দেসায় গতকাল যৌথ অভিযান চালায় ভারতের সেনাবাহিনী ও জম্মু-কাশ্মীর পুলিশ।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে সোমবার রাতে ভারতীয় সেনাবাহিনীর দেয়া পোস্টে বলা হয়, রাত ৯টার দিকে সন্ত্রাসীদের মুখোমুখি হলে তুমুল গোলাগুলি শুরু হয়। প্রাথমিক খবর অনুযায়ী, সাহসীরা (সেনা) আহত হয়েছেন।

জম্মু অঞ্চলের কাঠুয়ায় গত সপ্তাহে পাঁচ সেনা নিহত হওয়ার পর গতকাল গোলাগুলির দ্বিতীয় ঘটনাটি ঘটল।

এনডিটিভির খবরে উল্লেখ করা হয়, জম্মু-কাশ্মীরের পুচ ও রাজৌরি জেলায় সন্ত্রাসী হামলা শুরু হয়, যা ছড়িয়ে পড়ে পুরো জম্মু অঞ্চলে, যেখানে কয়েক বছর আগেও ছিল না সন্ত্রাসবাদ।

জম্মু অঞ্চলে অভিযানে গিয়ে গত ৩২ মাসে নিহত হয়েছেন ৪৮ ভারতীয় সেনা।

আরও পড়ুন:
ঘুরে দাঁড়িয়ে প্রোটিয়াদের চ্যালেঞ্জিং লক্ষ্য দিল ভারত
শিরোপার লড়াইয়ে ব্যাটিংয়ে ভারত
চীন সীমান্তে নদীতে পাঁচ ভারতীয় সেনার মৃত্যু
গঙ্গা চুক্তি নিয়ে মমতার দাবি ঠিক নয়: ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়
দিল্লি বিমানবন্দরের টার্মিনালের ছাদ ধসে একজন নিহত, আহত ৬

মন্তব্য

আন্তর্জাতিক
Olis oath as Prime Minister of Nepal

নেপালের প্রধানমন্ত্রী হিসেবে শপথ অলির

নেপালের প্রধানমন্ত্রী হিসেবে শপথ অলির কাঠমান্ডুতে রাষ্ট্রপতির কার্যালয় শীতল নিবাসে সোমবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন কেপি শর্মা অলি (ডানে)। ছবি: রয়টার্স
অলি পার্লামেন্টের ১৬৬ আইনপ্রণেতার স্বাক্ষর সংগ্রহ করে তা জমা দেন। এ পদে তার কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না।

নেপালের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন কেপি শর্মা অলি।

কাঠমান্ডু পোস্ট জানায়, কাঠমান্ডুতে রাষ্ট্রপতির কার্যালয় শীতল নিবাসে সোমবার শপথ নেন নতুন প্রধানমন্ত্রী।

সংবাদমাধ্যমটির খবরে বলা হয়, অলিকে শপথ পড়ান রাষ্ট্রপতি রামচন্দ্র পাউদেল।

এ নিয়ে চতুর্থবারের মতো দেশের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নিলেন অলি।

গত শুক্রবার নেপাল পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি সভায় আস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হন দেশটির প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল প্রচণ্ড। একই দিন সন্ধ্যায় সংবিধানের ৭৬ (২) অনুচ্ছেদ অনুযায়ী নতুন সরকার গঠনের জন্য রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানান রাষ্ট্রপতি পাউদেল। একই সঙ্গে সরকার গঠনে রোববার সন্ধ্যা পর্যন্ত সময় বেঁধে দেন তিনি।

রাষ্ট্রপতির আহ্বানের পরপরই জোটসঙ্গী নেপালি কংগ্রেস সভাপতি শের বাহাদুর দেউবাকে সঙ্গে নিয়ে রাষ্ট্রপতির কার্যালয়ে যান ৭২ বছর বয়সী অলি। তিনি সেখানে প্রধানমন্ত্রী পদে দায়িত্ব নেয়ার বিষয়ে আগ্রহের কথা জানান।

অলি পার্লামেন্টের ১৬৬ আইনপ্রণেতার স্বাক্ষর সংগ্রহ করে তা জমা দেন। এ পদে তার কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না।

নেপালে সরকার গঠন করতে ২৭৫ সদস্যের প্রতিনিধি সভার কমপক্ষে ১৩৮ আইনপ্রণেতার সমর্থন দরকার।

আরও পড়ুন:
নেপালে ভূমিকম্পে প্রাণহানি ১২৮, আহত ১৪১
৬.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল কাঠমান্ডু উপত্যকা
অলিম্পিকে হিজাব নিষিদ্ধ নয়: ফ্রান্সকে অলিম্পিক কমিটি
এভারেস্টে রেকর্ড গড়তে চাওয়া ভারতীয় পর্বতারোহীর মৃত্যু
পেট কেটে বের করা হলো আস্ত মদের বোতল

মন্তব্য

আন্তর্জাতিক
Nepal Prime Minister Pushpa Dahal deposed

নেপালের প্রধানমন্ত্রী পুষ্প দাহাল ক্ষমতাচ্যুত

নেপালের প্রধানমন্ত্রী পুষ্প দাহাল ক্ষমতাচ্যুত পুষ্প কমল দাহাল। ছবি: সংগৃহীত
শুক্রবার পার্লামেন্টে আস্থা ভোটে জোট সরকার থেকে দেশটির সবচেয়ে বড় দল ইউএমএল নিজেদের সরিয়ে নিলে ক্ষমতা হারাতে হয় প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহালকে। নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন কমিউনিস্ট পার্টির নেতা খড়গ প্রসাদ অলি।

পার্লামেন্টে আস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হলেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল। শুক্রবার পার্লামেন্টে আস্থা ভোটে জোট সরকার থেকে দেশটির সবচেয়ে বড় দল নিজেদের গুটিয়ে নিলে এ অবস্থার সৃষ্টি হয়। সূত্র: এপি

প্রধানমন্ত্রী পুষ্প দাহালের জোট সরকারের ওপর থেকে ৩ জুলাই সমর্থন প্রত্যাহার করে নেয় জোটের সবচেয়ে বড় দল ইউএমএল। ফলে সংবিধান অনুযায়ী বাধ্য হয়ে পুষ্পকে সংসদে আস্থা ভোটের আয়োজন করতে হয়।

নেপালের পার্লামেন্টের নিম্নকক্ষে ২৭৫টি আসন রয়েছে। কোনো প্রধানমন্ত্রীকে আস্থা ভোটে জিততে কমপক্ষে ১৩৮টি ভোট প্রয়োজন। কিন্তু শুক্রবারের ওই আস্থা ভোটে পুষ্প পেয়েছেন মাত্র ৬৩টি ভোট। ২৫৮ জন আইনপ্রেণেতার মধ্যে তার বিপক্ষে ভোট দিয়েছেন ১৯৪ জন।

পুষ্প দাহালের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে ইউএমএল হাত মেলায় দেশটির অন্যতম রাজনৈতিক দল নেপালি কংগ্রেসের সঙ্গে। এই জোট এখন দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে কমিউনিস্ট পার্টির নেতা খড়গ প্রসাদ অলিকে নির্বাচিত করবে।

গত বছরের ডিসেম্বরে নেপালে নির্বাচন হয়। এতে পুষ্প কমল দাহালের দল সংসদে তৃতীয় সর্বোচ্চ আসন পেলেও তিনি প্রধানমন্ত্রী হন। তবে ওই সময় থেকেই তার জোটটি নড়বড়ে ছিল। শেষ পর্যন্ত এ বছরের জুলাইয়ে এসে তাকে ক্ষমতা হারাতে হলো। সবমিলিয়ে তিনি মাত্র ১৯ মাস প্রধানমন্ত্রী ছিলেন।

আরও পড়ুন:
নেপালের নতুন প্রেসিডেন্ট রাম চন্দ্র পাওদেল
নাগরিকত্ব নিয়ে ঝামেলায় মন্ত্রিত্ব হারালেন নেপালের উপপ্রধানমন্ত্রী

মন্তব্য

আন্তর্জাতিক
62 passengers of two buses are missing in a landslide in Nepal

নেপালে ভূমিধসে দুই বাসের ৬২ যাত্রী নিখোঁজ

নেপালে ভূমিধসে দুই বাসের ৬২ যাত্রী নিখোঁজ নারায়ণঘাট-মুগলিং সড়ক সেকশনের সিমালতাল এলাকায় দুর্ঘটনার শিকার হয় বাস দুটি। ছবি: দ্য কাঠমান্ডু পোস্ট
পুলিশ জানায়, কাঠমান্ডুগামী বাসটিতে ২৪ জন যাত্রী ছিলেন। অপর বাসটিতে যাত্রী ছিলেন ৪১ জন।

নেপালে ভূমিধসে দুটি বাসের ৬২ জন যাত্রী নিখোঁজ হয়েছে বলে জানিয়েছে দ্য কাঠমান্ডু পোস্ট।

সংবাদমাধ্যমটির খবরে বলা হয়, নারায়ণঘাট-মুগলিং সড়ক সেকশনের সিমালতাল এলাকায় এ ঘটনা ঘটে।

চিতওয়ানের মুখ্য জেলা কর্মকর্তা (সিডিও) ইন্দ্রদেব যাদব বলেন, নেপালের রাজধানী কাঠমান্ডুগামী অ্যাঞ্জেল ডিলাক্স পরিবহন এবং কাঠমান্ডু থেকে গৌড় অভিমুখী জ্ঞানপতি ডিলাক্স পরিবহনের দুটি বাস বৃহস্পতিবার রাত সাড়ে তিনটার দিকে দুর্ঘটনার শিকার হয়।

পুলিশ জানায়, কাঠমান্ডুগামী বাসটিতে ২৪ জন যাত্রী ছিলেন। অপর বাসটিতে যাত্রী ছিলেন ৪১ জন।

দুর্ঘটনার পর জ্ঞানপতি ডিলাক্স নামের বাসের তিন যাত্রী লাফ দিয়ে প্রাণে বাঁচেন।

দুর্ঘটনায় নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারে ঘটনাস্থলে গেছেন নেপাল পুলিশ ও আর্মড পুলিশ ফোর্স সদস্যরা।

দেশটির প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল দুর্ঘটনায় শোক প্রকাশ করে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে তল্লাশি ও উদ্ধার অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছেন।

এদিকে ভূমিধসের ফলে নারায়ণঘাট-মুগলিং সড়ক সেকশনে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

ভারতপুর সড়ক বিভাগের তথ্য অনুযায়ী, সড়কপথে যান চলাচল স্বাভাবিক হতে চার ঘণ্টা সময় লাগবে। যান চলাচল স্বাভাবিক করার চেষ্টা চলছে।

আরও পড়ুন:
ঈশ্বরগঞ্জে ইজিবাইকে ট্রাকের ধাক্কা, নিহত ৩
রথযাত্রায় পাঁচজনের মৃত্যু তদন্তে কমিটি
নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে পাঁচজন নিহত
ডাক্তার দেখিয়ে বাড়ি ফেরা হলো না ভাই-বোনের 
দিনাজপুরে বাস-ট্রাকের সংঘর্ষে পাঁচজন নিহত

মন্তব্য

আন্তর্জাতিক
Death toll rises to 121 in Uttar Pradesh stampede

উত্তর প্রদেশে পদদলিত হয়ে নিহত বেড়ে ১২১

উত্তর প্রদেশে পদদলিত হয়ে নিহত বেড়ে ১২১ ভারতের উত্তর প্রদেশের হাথরাসে মঙ্গলবার ধর্মীয় অনুষ্ঠান শেষে বের হওয়ার পথে প্রাণহানি হয় শতাধিক মানুষের। ছবি: বাসস
পদদলিত হয়ে নিহত লোকজনের বড় অংশ নারী। কিছু শিশুরও প্রাণহানি হয়। এখনও শনাক্ত করা হচ্ছে নিহত লোকজনের পরিচয়।

ভারতের উত্তর প্রদেশের হাথরাস জেলায় মঙ্গলবার ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে নিহতের সংখ্যা বেড়ে কমপক্ষে ১২১ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ঘটনার পরের দিন বুধবার বিষয়টি জানিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্রাণহানির ঘটনাটি ঘটে হিন্দুদের ধর্মীয় অনুষ্ঠান সাতসঙ্গে।

পদদলিত হয়ে নিহত লোকজনের বড় অংশ নারী। কিছু শিশুরও প্রাণহানি হয়। এখনও শনাক্ত করা হচ্ছে নিহত লোকজনের পরিচয়।

হাথরাসের ফুলরাই গ্রামের ওই ঘটনাটির বর্ণনা দিয়েছেন বেঁচে আসা লোকজন।

দুর্ঘটনাটি কীভাবে ঘটল, তা এখনও পরিষ্কার নয়, তবে প্রত্যক্ষদর্শীদের ভাষ্য, অনুষ্ঠানস্থল থেকে বের হওয়ার পথটি ছিল অতি সংকীর্ণ। বের হওয়ার সময় প্রবল ধূলিঝড়ে সংশয়গ্রস্ত ও আতঙ্কিত হয়ে পড়েন অনেকে, যার ফলে তারা পদদলিত হন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানান, সবকিছু ঠিকঠাক চলছিল। হঠাৎ তিনি আর্তনাদের শব্দ শোনেন। কিছু বুঝে ওঠার আগেই একজনের ওপর আরেকজন পড়ে যাচ্ছিল।

তিনি আরও জানান, অনেকে চাপা পড়েন। তিনি সৌভাগ্যবানদের একজন, যার প্রাণ রক্ষা হয়েছে।

আরও পড়ুন:
ঘুরে দাঁড়িয়ে প্রোটিয়াদের চ্যালেঞ্জিং লক্ষ্য দিল ভারত
শিরোপার লড়াইয়ে ব্যাটিংয়ে ভারত
চীন সীমান্তে নদীতে পাঁচ ভারতীয় সেনার মৃত্যু
গঙ্গা চুক্তি নিয়ে মমতার দাবি ঠিক নয়: ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়
দিল্লি বিমানবন্দরের টার্মিনালের ছাদ ধসে একজন নিহত, আহত ৬

মন্তব্য

আন্তর্জাতিক
107 people including women and children were killed in a religious ceremony in India

ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে নারী-শিশুসহ নিহত ১০৭

ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে নারী-শিশুসহ নিহত ১০৭ ভারতের উত্তর প্রদেশে হাতরাস জেলার সিকান্দ্রারাউ এলাকায় মঙ্গলবার সৎসঙ্গে জমায়েত হয় বিপুলসংখ্যক মানুষ। ছবি: এনডিটিভি
হিন্দুস্তান টাইমস মঙ্গলবার এক প্রতিবেদনে জানায়, একজন ধর্মীয় প্রচারক হাতরাস জেলার সিকান্দ্রারাউ এলাকার রতিভানপুর গ্রামে তাঁবু টানিয়ে আয়োজিত ‘সৎসঙ্গে’ অনুসারীদের উদ্দেশে বক্তব্য দেয়ার সময় ‌এই পদদলনের ঘটনা ঘটে।

ভারতের উত্তর প্রদেশে একটি ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে নারী-শিশুসহ কমপক্ষে ১০৭ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হিন্দুস্তান টাইমস মঙ্গলবার এক প্রতিবেদনে জানায়, একজন ধর্মীয় প্রচারক হাতরাস জেলার সিকান্দ্রারাউ এলাকার রতিভানপুর গ্রামে তাঁবু টানিয়ে আয়োজিত ‘সৎসঙ্গে’ অনুসারীদের উদ্দেশে বক্তব্য দেয়ার সময় ‌এই পদদলনের ঘটনা ঘটে।

পুলিশ ধারণা করছে, আয়োজনটি যে সময়ে চলছিল তখন প্রচণ্ড গরম ছিল। অনুষ্ঠানস্থলে অনেক মানুষ থাকায় একপর্যায়ে শ্বাসরুদ্ধকর পরিস্থিতি তৈরি হয়। এরপর অনেক মানুষ একসঙ্গে সেখান থেকে বের হওয়ার চেষ্টা করলে ধাক্কাধাক্কি শুরু হয়।

ইন্সপেক্টর জেনারেল (আলীগড় রেঞ্জ) শলভ মাথুর বলেন, ‘এটি ছিল ধর্ম প্রচারক ভোলে বাবার সৎসঙ্গ সভা।’

অনুষ্ঠানে অংশ নেয়া কয়েকজন জানিয়েছেন, সৎসঙ্গ শেষ হওয়ার পর সবাই একসঙ্গে বের হওয়ার জন্য তাড়াহুড়ো করায় এই দুর্ঘটনা ঘটনা ঘটেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, পদদলনের ঘটনা ঘটে হাথরসের একটি প্রার্থনা সভায়। স্থানীয় কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রে ধারণ করা ভিডিওতে দেখা যাচ্ছে, বাস এবং ট্যাম্পুতে করে অনেকের নিথর দেহ নিয়ে আসা হয়েছে। ওই সময় তাদের আত্মীয়-স্বজনরা কান্নাকাটি করছিলেন।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে এ ঘটনা সম্পর্কে অবহিত করা হয়েছে এবং কীভাবে ভয়াবহ এই পদদলনের ঘটনা ঘটল তার কারণ খুঁজে বের করতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ওই অনুষ্ঠানে অংশ নেয়া এক নারী জানান, প্রার্থনা সভাটি আয়োজন করা হয়েছিল স্থানীয় এক ধর্মীয় গুরুর সম্মানে। অনুষ্ঠান শেষে যখন মানুষ বের হয়ে যাচ্ছিলেন তখন পদদলনের ঘটনা ঘটে।

মন্তব্য

আন্তর্জাতিক
Crocodiles on roads in Maharashtra after heavy rains

ভারি বৃষ্টির পর মহারাষ্ট্রের সড়কে কুমির

ভারি বৃষ্টির পর মহারাষ্ট্রের সড়কে কুমির এক যাত্রী গাড়িতে বসে সড়কে থাকা কুমিরের ভিডিওটি ধারণ করেন। ছবি: এনডিটিভি
কুমিরটিকে দেখা যায় চিপলুন এলাকার সড়কে। ধারণা করা হচ্ছে পার্শ্ববর্তী শিবা নদী থেকে সড়কে উঠে আসে সরীসৃপটি। অনেক কুমিরের বাস নদীটিতে।

ভারতের মহারাষ্ট্র রাজ্যের উপকূলীয় জেলা রত্নাগিরি। কুমিরের জন্য এ জেলার রয়েছে বিশেষ পরিচিতি। অঞ্চলটিতে ভারি বর্ষণের পর সড়কে হঠাৎ দেখা মিলেছে বিশালাকার কুমিরের, যা দেখে চমকে গেছেন স্থানীয়রা।

এনডিটিভি সোমবার জানায়, এক যাত্রী গাড়িতে বসে সড়কে থাকা কুমিরের ভিডিওটি ধারণ করেন।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে উল্লেখ করা হয়, কুমিরটিকে দেখা যায় চিপলুন এলাকার সড়কে। ধারণা করা হচ্ছে পার্শ্ববর্তী শিবা নদী থেকে সড়কে উঠে আসে সরীসৃপটি। অনেক কুমিরের বাস নদীটিতে।

গত কয়েক দিন ধরে রত্নাগিরির চিপলুনসহ বিভিন্ন স্থানে বিরামহীন বৃষ্টি হচ্ছে। এতে করে জেলার নদীগুলোর পানি বেড়েছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকতে পারে রত্নাগিরি জেলায়।

আরও পড়ুন:
দিল্লি বিমানবন্দরের টার্মিনালের ছাদ ধসে একজন নিহত, আহত ৬
ইংল্যান্ডকে সহজে হারিয়ে ফাইনালে ভারত
টস হেরে ব্যাটিংয়ে ভারত
বৃষ্টির কারণে টসে দেরি, ম্যাচ পণ্ড হলেই ফাইনালে ভারত
রোহিতের তাণ্ডবে রান পাহাড়ে ভারত

মন্তব্য

p
উপরে