× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
Son arrested with bribe Rs crores at BJP MLAs house
google_news print-icon

ঘুষসহ ধরা ছেলে, বিজেপির বিধায়কের বাড়িতে কোটি কোটি রুপি

ঘুষসহ-ধরা-ছেলে-বিজেপির-বিধায়কের-বাড়িতে-কোটি-কোটি-রুপি
ভারতের কর্ণাটকে বিজেপির বাড়ি থেকে কোটি কোটি রুপি জব্দ। ছবি: সংগৃহীত
এ ঘটনা নিয়ে কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসাভারাজ বোম্মাই বলেন, স্বাধীনভাবেই তদন্ত প্রক্রিয়া চলবে। ওই টাকা কার, কার কাছ থেকে এসেছিল সব তথ্য লোকায়ুক্তের কাছে আছে। তা প্রকাশ্যে আসবে।

ভারতের কর্ণাটকে বিজেপির এক বিধায়কের বাড়ি ও তার অফিস থেকে প্রায় ৮ কোটি নগদ রুপি জব্দ করেছে রাজ্যের দুর্নীতিবিরোধী কর্মকর্তারা।

শুক্রবার এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বিজেপি-শাসিত কর্ণাটকের এই বিধায়কের নাম মাদল বিরূপাক্ষপ্পা। তার ছেলের নাম প্রশান্ত মাদল। তিনি বেঙ্গালুরু পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন বোর্ডের প্রধান হিসাবরক্ষক।

বিরূপাক্ষপ্পা রাষ্ট্রীয় মালিকানাধীন কর্ণাটক সোপস অ্যান্ড ডিটারজেন্টস লিমিটেডের (কেএসডিএল) চেয়ারম্যান। কোম্পানিটি চন্দনের সাবান তৈরির জন্য বিখ্যাত।

বৃহস্পতিবার কেএসডিএলের অফিসে ৪০ লাখ রুপি ঘুষ নেয়ার সময় প্রশান্তকে হাতেনাতে ধরে ফেলেন রাজ্যের দুর্নীতিবিরোধী কর্তৃপক্ষ লোকায়ুক্ত। ওই সময় কেএসডিএলের অফিসে ৩টি ব্যাগে ১ কোটি ৭৫ লাখ রুপি জব্দ করা হয়।

পরে লোকায়ুক্তের কর্মকর্তারা গভীর রাত পর্যন্ত প্রশান্তের বাড়িতে তল্লাশি চালান। তাঁরা সেখানে বিপুল পরিমাণ নগদ অর্থ পান। পরে যন্ত্র এনে অর্থ গণনা করা হয়।

কর্ণাটক অ্য়াডমিনিস্ট্রেটিভ সার্ভিসেস-এর ২০০৮ ব্যাচের অফিসার প্রশান্ত। সম্প্রতি তার বিরুদ্ধে ন্যায়পালের কাছে অভিযোগ জমা পড়ে। প্রশান্ত সাবান ও অন্যান্য ডিটারজেন্ট তৈরির কাঁচামালের একটি চুক্তির জন্য এক ঠিকাদারের কাছ থেকে ৮১ লাখ রুপি দাবি করেছিলেন বলে অভিযোগ ওঠে।

এ ঘটনা নিয়ে কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসাভারাজ বোম্মাই বলেন, স্বাধীনভাবেই তদন্ত প্রক্রিয়া চলবে। ওই টাকা কার, কার কাছ থেকে এসেছিল সব তথ্য লোকায়ুক্তের কাছে আছে। তা প্রকাশ্যে আসবে।

আরও পড়ুন:
পশ্চিমবঙ্গে বাংলাদেশি মালবাহী জাহাজডুবি, জীবিত উদ্ধার ৯
‘বাইরে গেলেই ছেলে মারা যাবে’, ভয়ে তিন বছর ঘরবন্দি
বিয়েবহির্ভূত সম্পর্ক: শাশুড়ি-স্বামীর মরদেহ টুকরো করে ফ্রিজে
ভারতে দ্বিতীয় দিনের মতো বিবিসি কার্যালয়ে কর কর্মকর্তারা
ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
Agreement signed with Bhutan on transit facility

ট্রানজিট সুবিধায় যান চলাচলে ভুটানের সঙ্গে চুক্তি সই

ট্রানজিট সুবিধায় যান চলাচলে ভুটানের সঙ্গে চুক্তি সই বাংলাদেশ ও ভুটানের পক্ষে চুক্তিতে সই করেন দুই দেশের বাণিজ্যমন্ত্রী। ছবি: টুইটার
বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এ চুক্তিকে যুগান্তকারী আখ্যা দিয়ে বলেছে, এর মধ্য দিয়ে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ হবে বলে আশা করা হচ্ছে।

ট্রানজিট সুবিধায় যানবাহন চলাচল নিয়ে ভুটানের সঙ্গে একটি চুক্তিতে সই করেছে বাংলাদেশ।

ভুটানের রাজধানীতে থিম্পুতে বুধবার এ চুক্তি সই হয়।

দুই দেশের পক্ষে চুক্তিতে সই করেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও ভুটানের বাণিজ্যমন্ত্রী কর্মা দরজি।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এ চুক্তিকে যুগান্তকারী আখ্যা দিয়ে বলেছে, এর মধ্য দিয়ে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন:
রপ্তানি আয় সময়মতো আনতে কঠোর নির্দেশনা

মন্তব্য

আন্তর্জাতিক
Strong earthquake shook India Pakistan Afghanistan

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ভারত পাকিস্তান আফগানিস্তান

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ভারত পাকিস্তান আফগানিস্তান  ভারতের রাজধানীয় নয়া দিল্লিতে ভূমিকম্প অনুভূত হয়। ছবি: সংগৃহীত
আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চলে স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় ছয় দশমিক পাঁচ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।

ভারত-পাকিস্তান ও আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। তাৎক্ষণিক হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

মঙ্গলবার রাতে এ ভূমিকম্প অনুভূত হয়। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আফগানিস্তানের রাজধানী কাবুল, পাকিস্তানের ইসলামাবাদ, লাহোর ও ভারতের কাশ্মীর এবং নয়া দিল্লিতে ভূমিকম্প অনুভূত হয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চলে স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় ছয় দশমিক পাঁচ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।

গত বছর আফগানিস্তানে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়।

আরও পড়ুন:
তাজিকিস্তানের চীন সীমান্তের কাছে ৭.২ মাত্রার ভূমিকম্প
তুরস্ক থেকে ফিরেছে সমন্বিত উদ্ধারকারী দল
তুরস্কে সবশেষ ভূমিকম্পে মৃত বেড়ে ৬
তুরস্কে ফের শক্তিশালী ভূমিকম্পের আঘাত
ভূমিকম্প: ৯ প্রদেশে উদ্ধারকাজ শেষ তুরস্কের

মন্তব্য

আন্তর্জাতিক
Allegation of rape of Nedi dog goes viral

নেড়ি কুকুরকে ধর্ষণের অভিযোগ, ভিডিও ভাইরাল

নেড়ি কুকুরকে ধর্ষণের অভিযোগ, ভিডিও ভাইরাল প্রতীকী ছবি
সহকারী পুলিশ সুপার মনিশ কুমার বলেন, এ বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত শুরু হয়েছে। আইপিসি ও প্রাণী আইনে ব্যবস্থা নেয়া হাবে।

ভারতের বিহারে একটি নেড়ি কুকুরকে ধর্ষণের অভিযোগে এক ব্যক্তির বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে।

রাজ্যের পাটনা শহরের ফুলওয়ারী শরীফের ফয়সাল কলোনীতে গত ৮ মার্চ ওই ঘটনা ঘটে বলে পুলিশের বরাতে সোমবার জানিয়েছে এনডিটিভি।

এরই মধ্যে বীভৎস এ ঘটনার ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। উদ্বেগের কথা বলছেন অনেকে।

সিসিটিভি ফুটেজে একজন অজ্ঞাত ব্যক্তিকে ওই প্রাণীটিকে ধর্ষণ করতে দেখা যায়। এরই প্রেক্ষাপটে পুলিশের কাছে অভিযোগ জানায় একটি বেসরকারি উন্নয়ন সংস্থা।

পরে পাটনা পুলিশ বিষয়টি তদন্ত শুরু করে।

সহকারী পুলিশ সুপার মনিশ কুমার বলেন, এ বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত শুরু হয়েছে। আইপিসি ও প্রাণী আইনে ব্যবস্থা নেয়া হাবে।

আরও পড়ুন:
শিশু ধর্ষণের অভিযোগে চাচা আটক
নেশাযুক্ত খাবার খাইয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার
খুকৃবির সাবেক ভিসি, বর্তমান রেজিস্ট্রারের নামে ধর্ষণ মামলা নেয়ার নির্দেশ

মন্তব্য

আন্তর্জাতিক
A leopard from Pakistan is threatening to enter India

ভারতে ঢুকে ভয় দেখাচ্ছে পাকিস্তানের চিতা

ভারতে ঢুকে ভয় দেখাচ্ছে পাকিস্তানের চিতা ফাইল ছবি
চিতাবাঘের অনুপ্রবেশের ভিডিও ছড়িয়েছে সামজিক যোগাযোগমাধ্যমেও। সীমান্তরক্ষী বাহিনীদের সদস্যদের সঙ্গে সঙ্গে এ নিয়ে ভীতু হয়ে পড়েছেন স্থানীয় বাসিন্দারাও।

মাঝে-মধ্যেই পাকিস্তান থেকে সীমান্ত দিয়ে ভারতে জঙ্গি ঢোকার খবর পাওয়া যায়। এবারও সীমান্ত দিয়ে ঢোকার এক খবর, তবে জঙ্গি সদস্য নয়। পাকিস্তানের একটি চিতাবাঘ ঢুকে পড়েছে ভারতে।

জম্মু-কাশ্মীরের সাম্বা জেলার রামগড় সাব সেক্টরে সীমান্ত পেরিয়ে ওই প্রাণীটি শনিবার সন্ধ্যায় ভারতে ঢুকেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছ এএনআই।

চিতাবাঘের অনুপ্রবেশের ভিডিও ছড়িয়েছে সামজিক যোগাযোগমাধ্যমেও। সীমান্তরক্ষী বাহিনীদের সদস্যদের সঙ্গে সঙ্গে এ নিয়ে ভীতু হয়ে পড়েছেন স্থানীয় বাসিন্দারাও।

ভিডিওতে দেখা যায়, প্রায় হামাগুড়ি দিয়ে কাঁটাতারের নীচ দিয়ে ভারতে ঢুকে পড়ে চিতাবাঘটি। তার পর এটি জঙ্গলে পালিয়ে যায়।

প্রশাসন স্থানীয়দের সতর্ক করেছে। নেয়া হয়েছে বাড়তি ব্যবস্থা।

ভিডিওতে একজন মন্তব্য করেছেন, ‘এ ধরনের অনুপ্রবেশ চলতেই পারে। আরেকজন লিখেছেন, চিতাবাঘটিও আর পাকিস্তানে থাকতে চাইছে না। সে দেশে নিজেকে নিরাপদ মনে করছে না।

আরও পড়ুন:
সুন্দরবনে বাঘের হামলা,হাসপাতালে মৃত্যু জেলের
সুন্দরবনে বাঘ গণনার ক্যামেরা চুরি
সুন্দরবনে মৃত বাঘ উদ্ধার

মন্তব্য

আন্তর্জাতিক
Modi praised Sheikh Hasinas leadership

শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করলেন মোদি

শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করলেন মোদি শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মৈত্রী পাইপলাইন উদ্বোধন করেন। ছবি: পিআইডি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশ গত কয়েক বছরে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার দূরদৃষ্টির জন্য আন্তরিক অভিনন্দন জানাই।’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র্র মোদি বলেছেন, ‘ভারত-বাংলাদেশ মৈত্রী পাইপলাইন দুই দেশের মধ্যে শক্তি নিরাপত্তায় সহযোগিতা বাড়াবে। আমি নিশ্চিত যে এই পাইপলাইন বাংলাদেশের উন্নয়নকে আরও ত্বরান্বিত করবে এবং উভয় দেশের মধ্যে ক্রমবর্ধমান সংযোগের একটি চমৎকার উদাহরণ হয়ে থাকবে।’

শনিবার সন্ধ্যায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথভাবে আন্তঃসীমান্ত জ্বালানি পাইপলাইন উদ্বোধনের সময় নরেন্দ্র মোদি এমন মন্তব্য করেন।

বাংলাদেশের ব্যাপক অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করে প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশ গত কয়েক বছরে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার দূরদৃষ্টির জন্য আন্তরিক অভিনন্দন জানাই।’

তিনি বলেন, ‘প্রত্যেক ভারতীয় এটি নিয়ে গর্বিত এবং আমরা আনন্দিত যে আমরা বাংলাদেশের উন্নয়ন যাত্রায় অবদান রাখতে পেরেছি।

‘ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন ২০১৮ সালের সেপ্টেম্বরে সূচনা করা হয়। এই পাইপলাইনের মাধ্যমে ডিজেল সরবরাহের খরচ কমবে এবং সরবরাহের কার্বন ফুটপ্রিন্টও কমবে।’

দুই বন্ধুত্বপূর্ণ প্রতিবেশীর মধ্যে সংযোগ বৃদ্ধির তথ্য তুলে ধরে প্রধানমন্ত্রী মোদি বলেন, দুই দেশ একসঙ্গে এ ক্ষেত্রে অনেক অগ্রগতি অর্জন করেছে। দুইদেশের মধ্যে রেল যোগাযোগ রেল নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশে কোভিড ভ্যাকসিন ও অক্সিজেন প্রেরণে ভারত সহায়তা করেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীর একদিন পর এ পাইপলাইনের উদ্বোধন হচ্ছে উল্লেখ করে তিনি এই উদ্বোধনকে এক শুভ সমাপতন বলে উল্লেখ করেন।

তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা রূপকল্পে সমগ্র অঞ্চলের সম্প্রীতি উন্নয়ন ও সমৃদ্ধি অন্তর্ভুক্ত ছিল। এই যৌথ প্রকল্প সে দৃষ্টিভঙ্গির একটি নিখুঁত দৃষ্টান্ত।’

মোদি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই প্রকল্পের বিষয়ে তার সার্বক্ষণিক দিকনির্দেশনার জন্য ধন্যবাদ জানান এবং দুই দেশের জনগণের স্বার্থে তার সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন।

আরও পড়ুন:
মৈত্রী পাইপলাইন পারস্পরিক সহযোগিতার মাইলফলক: প্রধানমন্ত্রী
আন্তঃসীমান্ত পাইপলাইন উদ্বোধন করলেন হাসিনা-মোদি

মন্তব্য

আন্তর্জাতিক
AK 47 recovered from Imrans house

ইমরানের বাড়ি থেকে একে-৪৭ উদ্ধার

ইমরানের বাড়ি থেকে একে-৪৭ উদ্ধার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বাড়িতে পুলিশের অভিযান। ছবি: সংগৃহীত
পাঞ্জাব পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) উসমান আনোয়ার সংবাদ সম্মেলনে বলেন, পুলিশ জামান পার্কে তল্লাশি ও পরিচ্ছন্নতা অভিযান শেষ করেছে । সেখান থেকে একে-৪৭ রাইফেল এবং প্রচুর সংখ্যক বুলেট পাওয়া গেছে।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বাড়ি থেকে একে-৪৭ ও গুলি উদ্ধার করেছে পুলিশ।

শনিবার তোশাখানা মামলায় হাজিরা দিতে ইসলামাবাদের একটি দায়রা আদালতের উদ্দেশে বের হওয়ার পরই ইমরানের জামান পার্কের বাড়িতে অভিযান চালায় বাহিনীটি।

এসময় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ৬০ কর্মীকে আটক করা হয়।

পাঞ্জাব পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) উসমান আনোয়ার সংবাদ সম্মেলনে বলেন, পুলিশ জামান পার্কে তল্লাশি ও পরিচ্ছন্নতা অভিযান শেষ করেছে । সেখান থেকে একে-৪৭ রাইফেল এবং প্রচুর সংখ্যক বুলেট পাওয়া গেছে।

পিটিআই পুলিশের অভিযানের একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে দেখা যায়, তার বাড়ির আঙ্গিনায় থাকা নেতা-কর্মীদের পেটাচ্ছেন আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যরা।

ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ, ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত রাষ্ট্রপ্রধান হিসেবে পাওয়া উপহারগুলো রাষ্ট্রীয় কোষাগার তোশাখানা থেকে নিয়ে সেগুলো বিক্রি করেছেন তিনি। তবে ইমরান এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

আরও পড়ুন:
সমর্থকদের রাস্তায় নামতে বললেন ইমরান
ইমরানকে গ্রেপ্তারে ফের অভিযান, তুমুল সংঘর্ষ
বাংলাদেশি ব্যাটারদের স্বার্থপর বলে খোঁচা সাবেক পাকিস্তানি ক্রিকেটারের
লাহোরে অভিযানে ইমরানের দলের কয়েকজন কর্মী আটক
দেয়াল টপকে পালান ইমরান, দাবি পাকিস্তানি মন্ত্রীর

মন্তব্য

আন্তর্জাতিক
Mamata Akhileshs unity excluding Congress

কংগ্রেসকে বাদ দিয়ে মমতা, অখিলেশের ঐক্য

কংগ্রেসকে বাদ দিয়ে মমতা, অখিলেশের ঐক্য কলকাতায় মমতার সঙ্গে সাক্ষাতের একটি মুহূর্তে এসপির প্রধান অখিলেশ যাদব। ছবি: টুইটার
তৃণমূল কংগ্রেসের এমপি সুদীপ বন্দ্যোপাধ্যায় এনডিটিভিকে বলেন, ‘রাহুল গান্ধী বিদেশে মন্তব্য করেছেন এবং এর জেরে তার ক্ষমা চাওয়ার আগ পর্যন্ত বিজেপি পার্লামেন্টের কার্যক্রম চলতে দেবে না। এর অর্থ হলো তারা কংগ্রেসকে ব্যবহার করে পার্লামেন্টকে অকার্যকর করে রাখতে চায়। বিজেপি চায় রাহুল গান্ধীকে বিরোধীদের মুখ হিসেবে দেখাতে, যাতে তারা সুবিধা করতে পারে। (২০২৪ সালের নির্বাচনের জন্য) প্রধানমন্ত্রী পদে কাউকে ঠিক করার বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কোনো দরকার নেই।’

আগামী বছরের দ্বিতীয় প্রান্তিকে অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনের আগে ভারতের প্রধান বিরোধী রাজনৈতিক শক্তি হিসেবে বিবেচিত কংগ্রেসকে ছাড়াই ঐক্যবদ্ধভাবে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে তিনটি রাজনৈতিক দল।

কলকাতায় শুক্রবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে উত্তর প্রদেশভিত্তিক সমাজবাদী পার্টির (এসপি) প্রধান অখিলেশ যাদবের বৈঠকের পর এ সিদ্ধান্ত হয়।

উত্তর প্রদেশের রাজনীতির অন্যতম প্রাণপুরুষ প্রয়াত মুলায়ম সিং যাদবের ছেলে অখিলেশের সঙ্গে বৈঠক করা মমতা আগামী সপ্তাহে ওড়িশার মুখ্যমন্ত্রী ও বিজু জনতা দলের প্রধান নবিন পট্টানায়েকের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, কংগ্রেসের আইনপ্রণেতা রাহুল গান্ধীকে বিরোধীদের প্রধান মুখ হিসেবে দেখাতে বিজেপি যে চেষ্টা চালাচ্ছে, তাকে প্রতিহত করতে চাইছেন মমতা ও তার মিত্ররা।

সম্প্রতি লন্ডনে দেয়া এক বক্তব্যে রাহুল গান্ধী অভিযোগ করেন, ভারতের পার্লামেন্টে কথা বলার সময় বিরোধী দলগুলোর নেতাদের মাইক্রোফোন মিউট করে দেয়া হয়। ওই বক্তব্যের জন্য রাহুল গান্ধীকে ক্ষমা চাইতে বলছে বিজেপি। এমন বাস্তবতায় কংগ্রেসের বাইরে অনেক বিরোধী দল মনে করছে, রাহুল গান্ধীর ইস্যুকে কাজে লাগিয়ে তাদের লক্ষ্যবস্তু বানাচ্ছে ক্ষমতাসীন দলটি।

এ নিয়ে তৃণমূল কংগ্রেসের এমপি সুদীপ বন্দ্যোপাধ্যায় এনডিটিভিকে বলেন, ‘রাহুল গান্ধী বিদেশে মন্তব্য করেছেন এবং এর জেরে তার ক্ষমা চাওয়ার আগ পর্যন্ত বিজেপি পার্লামেন্টের কার্যক্রম চলতে দেবে না। এর অর্থ হলো তারা কংগ্রেসকে ব্যবহার করে পার্লামেন্টকে অকার্যকর করে রাখতে চায়। বিজেপি চায় রাহুল গান্ধীকে বিরোধীদের মুখ হিসেবে দেখাতে, যাতে তারা সুবিধা করতে পারে। (২০২৪ সালের নির্বাচনের জন্য) প্রধানমন্ত্রী পদে কাউকে ঠিক করার বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কোনো দরকার নেই।’

তিনি বলেন, কংগ্রেসকে বিরোধীদের ‘বিগ বস’ মনে করাটা হবে ভুল।

নবীন আরও বলেন, ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২৩ মার্চ নবিন পট্টনায়েকের সঙ্গে সাক্ষাৎ করবেন। আমরা বিষয়টি (বিজেপি ও কংগ্রেসের সঙ্গে সমদূরত্ব বজায় রাখা) নিয়ে অন্য বিরোধী দলগুলোর সঙ্গে কথা বলব।

‘আমরা এটাকে তৃতীয় শক্তি বলছি না, তবে বিজেপিকে দেখে নেয়ার ক্ষমতা আছে আঞ্চলিক দলগুলোর।’

সুদীপের স্বরে কথা বলেছেন অখিলেশ যাদবও। তার ভাষ্য, কংগ্রেস ও বিজেপির সঙ্গে একই দূরত্ব বজায় রাখতে চান তারা।

আরও পড়ুন:
কলকাতা চলচ্চিত্র উৎসব শুরু ১৫ ডিসেম্বর
মোদি-শাহ মোকাবিলায় কতটা শক্তিধর খারগে?
অবশেষে গান্ধী পরিবারের বাইরে কংগ্রেস নেতৃত্ব
রাজ্য কংগ্রেস প্রধানদের বিরুদ্ধে অন্যায্য আচরণের অভিযোগ শশী থারুরের
ক্রান্তিকালে কান্ডারির খোঁজে কংগ্রেস

মন্তব্য

p
উপরে