× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
Mamata is going to Meghalaya ahead of the election
google_news print-icon

নির্বাচন সামনে রেখে মেঘালয়ে যাচ্ছেন মমতা

নির্বাচন-সামনে-রেখে-মেঘালয়ে-যাচ্ছেন-মমতা
তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই
মেঘালয়ের আগামী বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপিকে সরাতে জোরোশোরে মাঠে নেমেছে তৃণমূল কংগ্রেস। দলের সাধারণ সম্পাদক অভিষেক বারবার মেঘালয় ছুটে গেছেন।

আগামী বছর অনুষ্ঠেয় মেঘালয় বিধানসভা নির্বাচনের আগে সংগঠনকে চাঙা করতে ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিয়ে রাজ্যটিতে যাচ্ছেন তৃণমূল কংগ্রেসপ্রধান মমতা বন্দ্যোপাধ্যায়।

নির্বাচন কমিশনের সূচি অনুযায়ী ২০২৩ সালের মার্চের মধ্যে ৬০ আসনের মেঘালয় বিধানসভায় ভোট হওয়ার কথা রয়েছে।

মেঘালয়ের রাজধানী শিলংয়ে পৌঁছে সোমবার রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়ি পরিদর্শনে যাবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। মঙ্গলবার শিলংয়ের সেন্ট্রাল লাইব্রেরি মিলনায়তনে কর্মিসভা করবেন তিনি।

বিধানসভা নির্বাচনে অংশ না নিয়েও তৃণমূল কংগ্রেস রাজ্যের প্রধান বিরোধী দল। কংগ্রেস ভেঙে মুকুল সাংমাসহ ১১ বিধায়ক তৃণমূলে যোগ দেয়ায় মেঘালয় বিধানসভায় দলটি বিরোধীর মর্যাদা পায়।

রাজ্যটিতে সফর নিয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘এটা একমাত্র রাজ্য যেখানে কংগ্রেস বিজেপিকে সমর্থন করে; বিজেপি কংগ্রেসকে সমর্থন করে। আমি মুকুল সাংমাকে ধন্যবাদ দেব যে, তিনি কংগ্রেস ছেড়ে বেরিয়ে এসেছেন; তৃণমূল কংগ্রেসকে বেছে নিয়েছেন।

‘আমার অনুরোধ, বিজেপিকে ওদের পথ দেখিয়ে দিন। সূর্য পূর্ব দিকে ওঠে। গণতন্ত্র প্রতিষ্ঠা হবে সেই পূর্ব দিক থেকেই।’

মেঘালয়ের আগামী বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপিকে সরাতে জোরোশোরে মাঠে নেমেছে তৃণমূল কংগ্রেস। দলের সাধারণ সম্পাদক অভিষেক বারবার মেঘালয় ছুটে গেছেন।

এক মাস আগে মেঘালয়ে তৃণমূল কার্যালয় উদ্বোধন করেন অভিষেক। দলটি রাজ্যে সদস্য সংগ্রহের কাজ শুরু করেছে।

আগামী নির্বাচনে বড় ফ্যাক্টর মেঘালয়ের পশ্চিম গারো পাহাড়ের আদিবাসী ভোট। তৃণমূলসহ দলগুলোর নজর সে ভোটারদের দিকে।

তৃণমূলের প্রধান প্রতিপক্ষ বিজেপিকে সামনাসামনি টক্কর দিতে অভিষেক বন্দ্যোপাধ্যায় ছাড়াও মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মেঘালয় সফরে যাচ্ছেন পশ্চিমবঙ্গের জলসম্পদ উন্নয়নমন্ত্রী মানস ভূঁইয়া। তাদের সঙ্গ দেবেন তৃণমূলের মেঘালয় রাজ্য সভাপতি চার্লস পাইনগ্রোপে এবং মেঘালয় বিধানসভার বিরোধী দলনেতা মুকুল সাংমা।

রাজনৈতিক বিশ্লেষকদের ভাষ্য, মমতার তৃণমূল কংগ্রেসের লক্ষ্য ২০২৪ সালের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে ক্ষমতাচ্যুত করা। তাই এখন থেকেই রাজ্যে রাজ্যে কোমর বেঁধে নেমেছে দলটি।

আরও পড়ুন:
ফের ডি-লিট পাচ্ছেন মমতা
কলকাতা চলচ্চিত্র উৎসব শুরু ১৫ ডিসেম্বর
রাজ্যবাসীকে বিজয়ার শুভেচ্ছা মমতার
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মমতার অভিনন্দন
মমতার বিরুদ্ধে জনস্বার্থ মামলা

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
29 deaths due to toxic alcohol consumption in India more than half a hundred are sick

ভারতে বিষাক্ত মদ পানে ২৯ মৃত্যু, অসুস্থ অর্ধশতাধিক

ভারতে বিষাক্ত মদ পানে ২৯ মৃত্যু, অসুস্থ অর্ধশতাধিক হাসপাতালে ভর্তি করা হয়েছে ৬৮ জনেরও বেশি মানুষকে। ছবি: এনডিটিভি
এক বিবৃতিতে রাজ্য সরকার বলেছে, ২৬ জনের পান করা দেশি মদের প্যাকেট থেকে নমুনা নিয়ে ফরেনসিক করা হয়েছে এবং সেখানে বিষাক্ত মিথানলের উপস্থিতি পাওয়া গেছে।

ভারতের তামিলনাড়ুতে বিষাক্ত মদ পানের কারণে অন্তত ২৯ জনের মৃত্যু হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির বৃহস্পতিবারের প্রতিবেদনে বলা হয়, ভারতের তামিলনাড়ুর কাল্লাকুরিচি জেলায় বিষাক্ত মদ পানের পর অন্তত ২৯ জন মারা গেছেন। গত কয়েকদিন ধরে বিষাক্ত মদ পান করেছেন এমন ৬৮ জনেরও বেশি মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ ঘটনায় সন্দেহভাজন এক বুটলেগারসহ তিনজনকে আটক করেছে পুলিশ।

ভেজাল মদ পানের কারণে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তামিলনাড়ুর একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা।

তিনি বলেন, ‘তারা ঠিক কী খেয়েছিল তা আমরা তদন্ত করছি। আমরা তিনজনকে গ্রেপ্তার করেছি। তদন্ত শেষে বিস্তারিত বলা যাবে।’

এক বিবৃতিতে রাজ্য সরকার বলেছে, ২৬ জনের পান করা দেশি মদের প্যাকেট থেকে নমুনা নিয়ে ফরেনসিক করা হয়েছে এবং সেখানে বিষাক্ত মিথানলের উপস্থিতি পাওয়া গেছে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন নিহতদের প্রতি সমবেদনা ও তাদের মৃত্যুতে শোক প্রকাশ করে তিনি জানান, এ ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

আরও পড়ুন:
কেন্দ্রীয় কৃষক লীগ নেতা সোহাগ তালুকদার মারা গেছেন
দার্জিলিংয়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালবাহী ট্রেনের ধাক্কা, নিহত ১৫
হাটে নেয়ার পথে ‘গরুর আঘাতে’ মালিকের মৃত্যু
কুকুর মারার ফাঁদে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু
উত্তরাখণ্ডে যাত্রীবাহী মিনিবাস খাদে পড়ে নিহত ১৪

মন্তব্য

আন্তর্জাতিক
8 killed in Darjeeling Kanchenjunga Express freight train collision

দার্জিলিংয়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালবাহী ট্রেনের ধাক্কা, নিহত ১৫

দার্জিলিংয়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালবাহী ট্রেনের ধাক্কা, নিহত ১৫ নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে প্রায় সাত কিলোমিটার দূরে শিলিগুড়ির রাঙ্গাপানি অঞ্চলে সোমবার এ দুর্ঘটনা ঘটে। ছবি: এনডিটিভি
দার্জিলিংয়ের অতিরিক্ত পুলিশ সুপার অভিষেক রায় বলেন, ‘কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে একটি পণ্যবাহী ট্রেন ধাক্কা দিলে ঘটনাটি ঘটে, তবে দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি।’

ভারতের পশ্চিমবঙ্গের দার্জিলিংয়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ট্রেনের পেছনে একটি মালবাহী ট্রেনের ধাক্কায় ১৫ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন অন্তত ৬০ জন।

নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে প্রায় সাত কিলোমিটার দূরে শিলিগুড়ির রাঙ্গাপানি অঞ্চলে সোমবার এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

ট্রেনটি ত্রিপুরার আগরতলা থেকে কলকাতার শিয়ালদহ স্টেশনে যাচ্ছিল। সংঘর্ষের ফলে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের অন্তত দুটি বগি লাইনচ্যুত হয়।

দার্জিলিংয়ের অতিরিক্ত পুলিশ সুপার অভিষেক রায় বলেন, ‘কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে একটি পণ্যবাহী ট্রেন ধাক্কা দিলে ঘটনাটি ঘটে, তবে দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি।’

উত্তর সীমান্ত রেলওয়ের কাটিহার ডিভিশনের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস সকাল ৯টার দিকে দুর্ঘটনার সম্মুখীন হয়, তবে কী কারণে দুর্ঘটনা ঘটেছে তা জানা যায়নি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ ঘটনাকে দুঃখজনক বলে অভিহিত করে শোক প্রকাশ করেছেন।

তিনি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে জানান, ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য উদ্ধার অভিযান চলছে।

আরও পড়ুন:
অটোরিকশায় কাভার্ড ভ্যানের ধাক্কা, দুজন নিহত
টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় প্রাইভেট কারের চালকসহ নিহত ৫
কলকাতা-খুলনা রেলপথে দুদিন ট্রেন চলাচল বন্ধ
সুনামগঞ্জ এসএ পরিবহনে কোটি টাকার ভারতীয় অবৈধ পণ্য

মন্তব্য

আন্তর্জাতিক
Rahul raised questions about the election process and EVMs

নির্বাচন প্রক্রিয়া ও ইভিএম নিয়ে প্রশ্ন তুললেন রাহুল

নির্বাচন প্রক্রিয়া ও ইভিএম নিয়ে প্রশ্ন তুললেন রাহুল কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ফাইল ছবি
রাহুল গান্ধী বলেছেন, ভারতের নির্বাচনি ব্যবস্থার স্বচ্ছতা নিয়ে গুরুতর উদ্বেগ দেখা দিয়েছে। প্রতিষ্ঠানে যখন জবাবদিহিতার অভাব থাকে তখন গণতন্ত্র জালিয়াতি ও প্রতারণার ঝুঁকিতে পড়ে।

ভারতে সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একইসঙ্গে ভারতে ইভিএম-কে ‘ব্ল্যাক বক্স’ হিসেবে আখ্যায়িত করে তিনি বলেছেন, কেউই এটা ব্যবহারের অনুমতি দেয়নি।

বার্তা সংস্থা পিটিআই’র খবরে বলা হয়, রাহুল গান্ধী রোববার বলেছেন যে ভারতের নির্বাচনি ব্যবস্থার স্বচ্ছতা নিয়ে গুরুতর উদ্বেগ দেখা দিয়েছে। যখন জবাবদিহিতার অভাব থাকে প্রতিষ্ঠানে তখন গণতন্ত্র জালিয়াতি ও প্রতারণার ঝুঁকিতে পড়ে।

মুম্বাইয়ের উত্তর-পশ্চিম থেকে মাত্র ৪৮ ভোটের ব্যবধানে জয় পাওয়া শিবসেনার এক প্রার্থীর বিষয় উল্লেখ করে রাহুল এসব মন্তব্য করেন। ওই প্রার্থীর কাছে ইভিএম খোলা যায় এমন একটি ফোন ছিল বলে মিডিয়ায় রিপোর্ট হয়।

এছাড়া এক্সে ইলন মাস্ক একটি পোস্ট দিয়েছেন। তাতে তিনি ইভিএম তুলে দেয়ার বিষয়ে আলোচনা করেছেন। সেই পোস্ট ট্যাগ করেছেন কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী।

ইলন মাস্ক তার পোস্টে বলেছেন, ‘আমাদের উচিত ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) তুলে দেয়া। মানুষ বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে এই যন্ত্র হ্যাক করার ঝুঁকি অনেক বেশি।

প্রসঙ্গত, ভারতে বিরোধী দলগুলো নির্বাচন নিয়ে উদ্বেগের কথা জানিয়ে আসছে কিছুদিন ধরে। তারা ভিভিপিএটি স্লিপ শতভাগ গণনা দাবি করছে, যার অনুমতি দেয়া হয়নি। এদিন আরও আগে সাবেক ইলেক্ট্রনিকস অ্যান্ড ইনফর্মেশন টেকনোলজি বিষয়ক প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখরকে টেসলা প্রধান ইলন মাস্কের পোস্ট সম্পর্কে জানানো হয়। জবাবে তিনি বলেন, এসব উদ্বেগ ভারতীয় ইভিএম মেশিনের জন্য প্রযোজ্য নয়। ইলন মাস্ক যেটা বলতে চেয়েছেন তা হলো- যেকোনো কিছু হ্যাক হতে পারে।

আরও পড়ুন:
লোকসভায় বিরোধী দলনেতা হচ্ছেন রাহুল গান্ধী
অহংকার চূর্ণ হয়েছে, মোদিকে চায় না ভারতের জনগণ: রাহুল গান্ধী
ঐশ্বরিয়াকে নিয়ে রাহুলের মন্তব্যের নিন্দা সংগীতশিল্পীর
রাহুল গান্ধীর সাজা স্থগিত, ফিরছেন সংসদে

মন্তব্য

আন্তর্জাতিক
14 killed as passenger minibus falls into ditch in Uttarakhand

উত্তরাখণ্ডে যাত্রীবাহী মিনিবাস খাদে পড়ে নিহত ১৪

উত্তরাখণ্ডে যাত্রীবাহী মিনিবাস খাদে পড়ে নিহত ১৪ উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগে শনিবার সকাল ১১টার দিকে এ ঘটনা ঘটে। ছবি: এনডিটিভি
শনিবার উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ রাইতোলির কাছে ঋষিকেশ-বদরিনাথ মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে বলে এনডিটিভির খবরে জানানো হয়েছে।

ভারতের উত্তরাঞ্চলের পার্বত্য রাজ্য উত্তরাখণ্ডে গভীর খাদে টেম্পো ট্রাভেলারের একটি যাত্রীবাহী মিনিবাস পড়ে অন্তত ১৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও বেশ কয়েজন আহত হয়েছেন।

শনিবার উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ রাইতোলির কাছে ঋষিকেশ-বদরিনাথ মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে বলে এনডিটিভির খবরে জানানো হয়েছে।

রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর কমান্ডান্ট মণিকান্ত মিশ্র জানান, শনিবার সকালে হৃষীকেশ-বদ্রীনাথ জাতীয় সড়ক দিয়ে যাচ্ছিল গাড়িটি। স্থানীয় সময় সকাল সাড়ে ১১টা নাগাদ রুদ্রপ্রয়াগ শহরের অদূরে পাহাড়ি রাস্তায় বাঁক ঘুরতে গিয়ে ঘটে বিপত্তি। ধারণা করা হচ্ছে, চালক বাসটির নিয়ন্ত্রণ হারালে অলকানন্দা নদীতে পড়ে যায় গাড়িটি।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, এসময় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা বেশ কয়েকজন আহত হন।

এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্করসিংহ ধামি। তিনি তদন্তের নির্দেশ দিয়েছেন।

মন্তব্য

আন্তর্জাতিক
Kuwait building fire 40 Indians lost their lives

কুয়েতে ভবনে আগুন: প্রাণ হারালেন ৪০ ভারতীয়

কুয়েতে ভবনে আগুন: প্রাণ হারালেন ৪০ ভারতীয় কুয়েতের মানগাফ শহরে বুধবার সকালে আগুনে পুড়ে যাওয়া ভবন। ছবি: দি ইন্ডিয়ান এক্সপ্রেস
ছয় তলা ভবনটির রান্নাঘর থেকে আগুন ছড়িয়ে পড়ে। ভবনটিতে প্রায় ১৯৫ জন থাকতেন, যাদের সবাই একই কোম্পানির শ্রমিক।

কুয়েতের মানগাফ শহরের একটি ভবনে বুধবার আগুনে প্রাণ হারানো ৪৯ জনের মধ্যে ৪০ জনই ভারতীয় বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

এনডিটিভি জানায়, ব্যাপক প্রাণঘাতী ওই আগুনের সূত্রপাত হয় স্থানীয় সময় সকাল ছয়টায়।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে জানানো হয়, ছয় তলা ভবনটির রান্নাঘর থেকে আগুন ছড়িয়ে পড়ে। ভবনটিতে প্রায় ১৯৫ জন থাকতেন, যাদের সবাই একই কোম্পানির শ্রমিক।

কুয়েতের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আগুন ধরার সময় শ্রমিকরা ঘুমাচ্ছিলেন। এ ঘটনায় বেশির ভাগ মৃত্যু হয় ধোঁয়ায় দম বন্ধ হয়ে।

মধ্যপ্রাচ্যের দেশটিতে অগ্নিকাণ্ডে নিজ দেশের নাগরিকদের প্রাণহানির ঘটনায় নিজ বাসভবনে উচ্চ পর্যায়ের পর্যালোচনা বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি প্রাণ হারানো প্রত্যেকের পরিবারকে দুই লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী আগুনে মৃত্যু হওয়া ভারতীয়দের পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি আহত ব্যক্তিদের দ্রুত আরোগ্য কামনা করেছেন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রধামন্ত্রীর নির্দেশনায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কীর্তি বর্ধন সিং জরুরি ভিত্তিতে কুয়েতে রওনা হয়েছেন। সেখানে তিনি প্রাণ হারানো শ্রমিকদের দেহাবশেষ দ্রুত দেশে ফিরিয়ে আনার পাশাপাশি আহত ব্যক্তিদের সহায়তায় কাজ করবেন।

আরও পড়ুন:
কুয়েতে ভবনে আগুনে কমপক্ষে ৪১ মৃত্যু
মাদারীপুরে খামারে আগুন, পুড়ে মরল ১৩ গরু
চট্টগ্রামে ঝুট গুদামে আগুন
পশ্চিমবঙ্গে বার্ড ফ্লু আক্রান্ত ৪ বছরের শিশু
ভারতের নতুন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদি

মন্তব্য

আন্তর্জাতিক
4 year old child infected with bird flu in West Bengal

পশ্চিমবঙ্গে বার্ড ফ্লু আক্রান্ত ৪ বছরের শিশু

পশ্চিমবঙ্গে বার্ড ফ্লু আক্রান্ত ৪ বছরের শিশু বার্ড ফ্লুর নমুনা সংগ্রহের টিউব ও ভারতের পতাকা। গ্রাফিক্স: রয়টার্স
ডব্লিউএইচওর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, বার্ড ফ্লুতে আক্রান্ত শিশুটির মারাত্মক শ্বাসকষ্ট, উচ্চ জ্বর ও পেটে ব্যথা ছিল। তাকে স্থানীয় একটি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) ভর্তি করা হয়। শিশুটি হাসপাতালে ভর্তি হয় ফেব্রুয়ারি এবং ছাড়পত্র পায় তিন মাস পর।

ভারতের পশ্চিমবঙ্গে চার বছরের এক শিশুর দেহে এইচ৯এন২ ভাইরাসবাহিত ব্লার্ড ফ্লুর অস্তিত্ব পাওয়া গেছে বলে মঙ্গলবার জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচওর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, বার্ড ফ্লুতে আক্রান্ত শিশুটির মারাত্মক শ্বাসকষ্ট, উচ্চ জ্বর ও পেটে ব্যথা ছিল। তাকে স্থানীয় একটি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) ভর্তি করা হয়। শিশুটি হাসপাতালে ভর্তি হয় ফেব্রুয়ারি এবং ছাড়পত্র পায় তিন মাস পর।

ডব্লিউএইচও জানায়, বাড়ি ও আশপাশে গৃহপালিত পাখির (হাঁস-মুরগি) সংস্পর্শে এসেছিল শিশুটি। তার পরিবার কিংবা সংস্পর্শে আসা কারও মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত কোনো অসুস্থতার খবর পাওয়া যায়নি।

সংস্থাটি আরও জানায়, ভারতে ২০১৯ সালে মানবদেহে প্রথম ব্লার্ড ফ্লু সংক্রমণের ঘটনা ঘটে। এরপর চলতি বছর পশ্চিমবঙ্গের শিশুটি আক্রান্ত হয়।

ব্লার্ড ফ্লুতে আক্রান্ত ব্যক্তি সাধারণত সামান্য অসুস্থতায় ভোগেন জানিয়ে ডব্লিউএইচওর পক্ষ থেকে বলা হয়, আক্রান্ত ব্যক্তির কাছ থেকে বিক্ষিপ্তভাবে সংক্রমণের ঘটনা ঘটতে পারে।

আরও পড়ুন:
লোকসভায় বিরোধী দলনেতা হচ্ছেন রাহুল গান্ধী
মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু
আয়ারল্যান্ডের বিপক্ষে হেসেখেলে জিতল ভারত
ভারতীয় বোলিং তোপে অল্পতেই গুটিয়ে গেল আয়ারল্যান্ড
টস জিতে ফিল্ডিংয়ে ভারত

মন্তব্য

আন্তর্জাতিক
Indias new army chief is Upendra Dwivedi

ভারতের নতুন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদি

ভারতের নতুন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদি লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদি ভারতের বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ সি পান্ডের স্থলাভিষিক্ত হচ্ছেন। ছবি: হিন্দুস্তান টাইমস
লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদির জন্ম ১৯৬৪ সালে, যিনি ভারতীয় সেনাবাহিনীর পদাতিক রেজিমেন্ট জম্মু-কাশ্মীর রাইফেলসে তার চাকরি শুরু করেন ১৯৮৪ সালের ১৫ ডিসেম্বর। গত ৪০ বছরের চাকরি জীবনে তিনি নানা দায়িত্ব পালন করেন।

ভারতের নতুন সেনাপ্রধান হিসেবে ৩০ জুন থেকে দায়িত্ব নেবেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদি।

তিনি বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ সি পান্ডের স্থলাভিষিক্ত হচ্ছেন।

এনডিটিভি জানায়, পরম বিশিষ্ট সেবা মেডেল ও অতি বিশিষ্ট সেবা মেডেল পাওয়া দ্বিবেদি বর্তমানে ভারতের ভাইস চিফ অফ দ্য আর্মি স্টাফ। জেনারেল পান্ডের বিদায়ের দিনে তিনি নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদির জন্ম ১৯৬৪ সালে, যিনি ভারতীয় সেনাবাহিনীর পদাতিক রেজিমেন্ট জম্মু-কাশ্মীর রাইফেলসে তার চাকরি শুরু করেন ১৯৮৪ সালের ১৫ ডিসেম্বর। গত ৪০ বছরের চাকরি জীবনে তিনি নানা দায়িত্ব পালন করেন।

ভারত সরকারের মঙ্গলবারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তিনি ১৮ জম্মু-কাশ্মীর রাইফেলস, ২৬ সেক্টর আসাম রাইফেলস, আসাম রাইফেলস (পূর্ব) এবং ৯ কোরের প্রধান হিসেবে কাজ করেছেন।

ভাইস চিফ অফ দ্য আর্মি স্টাফ হওয়ার আগে ২০২২ থেকে ২০২৪ পর্যন্ত সময়ে লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদি পদাতিক রেজিমেন্টের মহাপরিচালক ও নর্দান কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ হিসেবে দায়িত্ব পালন করেন।

উপেন্দ্র দ্বিবেদি সৈনিক স্কুল রেওয়া, ন্যাশনাল ডিফেন্স কলেজ ও ইউএস আর্মি ওয়ার কলেজে পড়াশোনা করেন। পরবর্তী সময়ে তিনি ভারতের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ (ডিএসএসসি) ওয়েলিংটন ও আর্মি ওয়ার কলেজ, মহোতে বিভিন্ন কোর্স সম্পন্ন করেন।

আরও পড়ুন:
মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু
আয়ারল্যান্ডের বিপক্ষে হেসেখেলে জিতল ভারত
ভারতীয় বোলিং তোপে অল্পতেই গুটিয়ে গেল আয়ারল্যান্ড
টস জিতে ফিল্ডিংয়ে ভারত
রাষ্ট্রপতি মুর্মুর কাছে পদত্যাগপত্র জমা প্রধানমন্ত্রী মোদির

মন্তব্য

p
উপরে