× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
Iran US match is an opportunity to strengthen relations
hear-news
player
google_news print-icon

সম্পর্ক জোরদারের সুযোগ ইরান-যুক্তরাষ্ট্র ম্যাচ!

সম্পর্ক-জোরদারের-সুযোগ-ইরান-যুক্তরাষ্ট্র-ম্যাচ
একই ফ্রেমে ইরান ও যুক্তরাষ্ট্রের সমর্থকরা। ছবি: সংগৃহীত
কানাডিয়ান-যুক্তরাষ্ট্র বংশোদ্ভূত ভিগনেশ রাম বলেন, ’আন্তর্জাতিক ভ্রমণের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফুটবল সমর্থকরা বিভিন্ন অভিজ্ঞতা অর্জন করতে পারে। এটি মানুষকে এমনভাবে একত্রিত করে যা সত্যিই অর্থপূর্ণ। যুক্তরাষ্ট্র দলটি কখনই দুর্দান্ত ছিল না, তাই হারানোর মতো কিছু নেই। আমার মনে হয় এই খেলার মাধ্যমে দুই দেশের সমর্থকদের সম্পর্ক আরও দৃঢ় হবে।’

নারীর পোশাকের স্বাধীনতা নিয়ে ইরানে চলা বিক্ষোভের জন্য আমেরিকাসহ পশ্চিমাদের দায়ী করছে তেহরান। অন্যদিকে ওয়াশিংটনও বিক্ষোভকারীদের সমর্থন দিয়ে যাচ্ছে। এমন প্রেক্ষাপটে আর কিছু সময় পর বিশ্বকাপে মাঠে গড়াতে যাচ্হছে ইরান-যুক্তরাষ্ট্রের ফুটবল ম্যাচ। স্বাভাবিকভাবেই এই ম্যাচ ঘিরে রাজনৈতিক উত্তেজনা এখন তুঙ্গে।

তবে এই ম্যাচ ঘিরে ইতিবাচক কিছুই ভাবছেন ইরান ও যুক্তরাষ্ট্রের অনেক সমর্থক।

ইংল্যান্ডের কাছে নিজেদের প্রথম ম্যাচ হেরেছে ইরান। পরের ম্যাচ ওয়েলসের সঙ্গে ২-০ গোলে জয় পায় তারা। অন্যদিকে ইংল্যান্ডের সঙ্গে গোল শূন্য ড্র করেছে যুক্তরাষ্ট্র। তাই কাতার বিশ্বকাপে টিকে থাকতে মঙ্গলবারের ম্যাচটি দুই দলের কাছেই গুরুত্বপূর্ণ।

সঠিকভাবে হিজাব না করার অভিযোগে ইরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তার কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যু ঘিরে শুরু হওয়া বিক্ষোভ ছড়িয়ে পড়ে গোটা ইরানে। এই আন্দোলনকে সমর্থন জানিয়ে রোববার যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন সামাজিক যোগাযোগমাধ্যমে ইরানের একটি পতাকা পোস্ট করে; যেখানে ইরানের পতাকার মাঝে থাকা ইসলামি প্রজাতন্ত্রের প্রতীক বাদ দেয়া হয়।

এ ঘটনায় পতাকা বিকৃতির অভিযোগ তুলে যুক্তরাষ্ট্রকে বিশ্বকাপ থেকে বের করে দেয়ার আহ্বান জানায় তেহরান। পতাকা বিকৃতির ঘটনায় অবশ্য ইতোমধ্যে ক্ষমা চেয়েছেন যুক্তরাষ্ট্রের হেড কোচ গ্রেগ বেরহাল্টার।

তবে এসব কিছু ছাপিয়ে যুক্তরাষ্ট্র ও ইরানের সমর্থকরা এই ম্যাচকে সম্পর্ক জোরদারের সুযোগ হিসেবেই দেখছেন।

ফ্রান্সে ১৯৯৮ বিশ্বকাপে শেষবার মুখোমুখি হয়েছিল দুই দল। ইরানের ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর তেহরান-ওয়াশিংটন সম্পর্ক ছিন্ন হয়। তারপর সেই ম্যাচেই হয়েছিল দু'দলের প্রথম দেখা।

সম্পর্ক জোরদারের সুযোগ ইরান-যুক্তরাষ্ট্র ম্যাচ!

সে ম্যাচের আগে অভূতপূর্ব এক ঘটনা ঘটেছিল। উত্তেজনায় পানি ঢেলে ইরানি খেলোয়াড়রা প্রতিপক্ষের হাতে তুলে দিয়েছিলেন সাদা গোলাপ। তোলা হয়েছিল গ্রুপ ছবিও।

ইরান-যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ ম্যাচকে নিয়ে আমেরিকা-ইরান বংশোদ্ভূত বাসিন্দা ৩১ বছরের শেরভিন শরিফি জানান, তার কাছে জাতীয় দল ও বিভিন্ন ক্লাবের ১০৭টি জার্সি রয়েছে। যার মধ্যে ইরানের ফুটবল দলেরই ৪০ থেকে ৪৫টি।

শরিফি বলেন, ‘আমি একরকম আসক্ত। এটিই আমার জীবন। আমি এ জন্যই বাঁচি।’

আমেরিকার টেক্সাস থেকে ইরানকে সমর্থন দিতে কাতারে এসেছেন শরিফি এবং তার বন্ধু।

সম্পর্ক জোরদারের সুযোগ ইরান-যুক্তরাষ্ট্র ম্যাচ!
আমেরিকান-ইরান বংশোদ্ভূত শেরভিন শরিফি। ছবি: সংগৃহীত

দোহার একটি মার্কেটে দাঁড়িয়ে শরিফি বলেন, ‘আমি আপনাকে নিশ্চিতভাবে বলতে পারি যে ইরানি খেলোয়াড়দের এই খেলাটির প্রতি আরও বেশি আবেগ রয়েছে। কারণ তারা কেবল নিজেদের সাফল্যের জন্য খেলছে না। তাদের দিকে তাকিয়ে আছে ৮ কোটি মানুষ।’

শরিফি জানান, ১৯৯৮ সালের যুক্তরাষ্ট্র-ইরানের ম্যাচ দেখেই তিনি ফুটবলকে ভালোবেসেছেন। সেই ম্যাচে যুক্তরাষ্ট্রকে ২-১ গোলে হারিয়েছিল ইরান। সাত বছর বয়সে মায়ের সঙ্গে সেই ম্যাচ দেখেছিলেন শরিফি।

ওই ম্যাচের আগে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনিও ইরানের খেলোয়াড়দের মাঠ থেকে তুলে নেয়ার হুমকি দিয়েছিলেন। তিনি চাননি যে ইরানের ফুটবলাররা আমেরিকারন ফুটবলারদের সঙ্গে করমর্দন করুক।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে কাতার বিশ্বকাপ দেখতে এসেছেন কানাডিয়ান-যুক্তরাষ্ট্র বংশোদ্ভূত ৩৭ বছরের ভিগনেশ রাম।

সম্পর্ক জোরদারের সুযোগ ইরান-যুক্তরাষ্ট্র ম্যাচ!
বাবাকে নিয়ে কাতার বিশ্বকাপ দেখতে এসেছেন ভিগনেশ রাম। ছবি: সংগৃহীত

তিনি বলেন, ’আন্তর্জাতিক ভ্রমণের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফুটবল সমর্থকরা বিভিন্ন অভিজ্ঞতা অর্জন করতে পারে। এটি মানুষকে এমনভাবে একত্রিত করে যা সত্যিই অর্থপূর্ণ। যুক্তরাষ্ট্র দলটি কখনই দুর্দান্ত ছিল না, তাই হারানোর মতো কিছু নেই। আমার মনে হয় এই খেলার মাধ্যমে দুই দেশের সমর্থকদের সম্পর্ক আরও দৃঢ় হবে।’

শরিফি মনে করেন ফুটবল মানুষের সহানুভূতিকে জাগিয়ে তুলতে পারে। তবে তিনি স্বীকার করেন যে জাতীয় দলকে রাজনীতির বাইরে রাখা কঠিন।

তিনি বলেন, ‘মানুষ এখন শুধু ফুটবলের জন্য আসছে না। এর সঙ্গে রাজনৈতিক উদ্দেশ্যও রয়েছে। আশার কথা হলো, আমেরিকান ভক্তরা ইরানি জনগণের প্রতি সহানুভূতিশীল হচ্ছে। কারণ সরকার থেকে ইরানের জনগণ আলাদা।’

আরও পড়ুন:
সৌদির কপাল খুলতে দরকার কঠিন হিসাব-নিকাশ
নকআউটে ফ্রান্সের সঙ্গী হচ্ছে কোন দল
আর্জেন্টিনার সামনে শেষ ম্যাচেও সমীকরণের মারপ্যাঁচ

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
Mbappe out for three weeks

তিন সপ্তাহ মাঠের বাইরে এমবাপ্পে

তিন সপ্তাহ মাঠের বাইরে এমবাপ্পে চোট কারণে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে এমবাপ্পে। ছবি: এএফপি
পিএসজি জানিয়েছে, এমবাপ্পের বাঁ উরুতে চোটটা একেবারে হালকা নয়। তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে।

মপঁলিয়ের মাঠে পরশুর ম্যাচটা পিএসজি আর কিলিয়ান এমবাপ্পের জন্য স্রেফ দুঃস্বপ্নের মতো কেটেছে! ৭ মিনিটে দুই দফায় পেনাল্টিতে শট নিয়েও গোল করতে পারেননি তিনি, তা থেকে আবার ফিরতি শটও ফাঁকা পোস্টে ঢোকাতে পারেননি। এরপর ২১ মিনিটে উরুর চোটে মাঠ ছাড়তে হল।

পিএসজি জানিয়েছে, এমবাপ্পের বাঁ উরুতে চোটটা একেবারে হালকা নয়। তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। ম্যাচে মাথায় চোট নিয়ে মাঠ ছেড়েছেন সের্হিও রামোসও, তবে তার চোটে আরও পরীক্ষা-নিরীক্ষা হবে বলে জানিয়েছে পিএসজি।

এমবাপ্পের চোট পিএসজির জন্য বড় ধাক্কাই কারণ বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচটিতে পিএসজি নামবে ১৪ ফেব্রুয়ারি।

আরও পড়ুন:
অস্ট্রেলিয়ান ওপেন জয়, নাদালকে ধরে ফেললেন জকোভিচ
নভোএয়ার ৩৮তম জাতীয় জুডো প্রতিযোগিতা শুরু
পুতিনপন্থিদের সঙ্গে ছবি, জকোভিচের বাবাকে মাঠে ঢুকতে বাধা
যে কারণে ফুটবল মাঠে সাদা কার্ড
নাসিমের বোলিং তাণ্ডব, ঢাকার ষষ্ঠ হার

মন্তব্য

আন্তর্জাতিক
Messi wanted to take the World Cup from Maradonas hands
বিশ্বকাপের পর প্রথম সাক্ষাৎকারে মেসি

‘বিশ্বকাপটা ম্যারাডোনার হাত থেকে নিতে চেয়েছিলাম’

‘বিশ্বকাপটা ম্যারাডোনার হাত থেকে নিতে চেয়েছিলাম’ বিশ্বকাপ ট্রফিতে চুমু খাচ্ছেন লিওনেল মেসি। ছবি: সংগৃহীত
সাক্ষাৎকারে দিয়েগো ম্যারাডোনার কথা স্মরণ করে আর্জেন্টাইন ফুটবল সুপারস্টার বলেন, ‘দিয়েগো সেদিন থাকলে আমার হাতে কাপটা তিনিই দিতেন, ওই ছবিটা কী দারুণই না হতো! ’

লিওনেল মেসির নেতৃত্বে গত মাসেই কাতারে ফুটবল বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা দল। ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে কাতার বিশ্বকাপে মেসির ক্যারিয়ার পূর্ণতা পাওয়ার সেই স্মৃতি এখনও তরতাজা।

বিশ্বকাপ জেতার পর দেয়া প্রথম সাক্ষাৎকারে মেসি জানালেন, দিয়েগো ম্যারাডোনার হাত থেকে বিশ্বকাপটা নেয়ার ইচ্ছা ছিল তার।

আর্জেন্টাইন রেডিও ‘উরবানা প্লেই’-তে দেয়া সাক্ষাৎকারে সবকিছুর জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিয়েছেন মেসি।

সাক্ষাৎকারে ম্যারাডোনার কথা স্মরণ করে আর্জেন্টাইন ফুটবল সুপারস্টার বলেন, ‘দিয়েগো সেদিন থাকলে আমার হাতে কাপটা তিনিই দিতেন, ওই ছবিটা কী দারুণই না হতো! ’

ফাইনালের আগের রাতের কথা স্মরণ করে মেসি বলেন, ‘ঘুমটা ভালো হয়েছিল, তেমন দুশ্চিন্তা ছিল না। এটাই বারবার মনে হচ্ছিল যে বিশ্বকাপ জেতার জন্য যতটা সম্ভব সব চেষ্টাই করছি।’

টাইব্রেকারের শেষ গোলটির বিষয়ে জানতে চাইতে আর্জেন্টিনা দলের অধিনায়ক বলেন, ‘ঈশ্বরকে ডাকছিলাম। ক্যারিয়ারজুড়েই তো তিনি আমার পাশে ছিলেন! আর প্রার্থনা করছিলাম মন্তিয়েল যাতে শেষটা করে আসতে পারে, যাতে আর ভুগতে না হয়।’

আরও পড়ুন:
বিশ্বকাপের পর মাঠে নামছেন মেসি
মাঠে ফিরছেন আগুয়েরো
বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা মাঠে নামছে মার্চে
মেসি ‘চ্যাম্পিয়ন অফ চ্যাম্পিয়নস’
অনুশীলনে ফিরে গার্ড অফ অনার পেলেন মেসি

মন্তব্য

আন্তর্জাতিক
Bangladeshi in Qatar in 10 years The High Court wants to know the number of workers killed

কাতার বিশ্বকাপ: বাংলাদেশি শ্রমিক নিহতের সংখ্যা জানতে চায় হাইকোর্ট

কাতার বিশ্বকাপ: বাংলাদেশি 
শ্রমিক নিহতের সংখ্যা জানতে চায় হাইকোর্ট কাতারে বিশ্বকাপ ফুটবলের ম্যাচগুলো হয়েছে এসব স্টেডিয়ামে, যেগুলো নির্মাণ করতে গিয়ে বিদেশি অনেক শ্রমিক নিহত হওয়ার খবর রয়েছে। ছবি কোলাজ: নিউজবাংলা
রিটকারী মাসুদ রেজা সোবহান নিউজবাংলাকে বলেন, ‘কাতারে ফুটবল বিশ্বকাপ উপলক্ষে স্টেডিয়ামসহ বড় বড় স্থাপনা নির্মাণের সময় বাংলাদেশসহ বিভিন্ন দেশের শ্রমিকের মৃত্যু নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে। ওই সংবাদ যুক্ত করে রিট দায়ের করি। আদালত শুনানি নিয়ে রুলসহ আদেশ দিয়েছেন।’

ফুটবল বিশ্বকাপ উপলক্ষে স্টেডিয়ামসহ বড় স্থাপনা নির্মাণে ১০ বছরে কাতারে কতজন বাংলাদেশি শ্রমিক নিহত হয়েছেন তার তালিকা দাখিলের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

একইসঙ্গে এই সময়ে কতজন বাংলাদেশি শ্রমিক কাতারে নির্মাণ কাজে যুক্ত হয়েছেন এবং কতজন নিহত হয়েছেন তার তালিকা দাখিলে কেন নির্দেশ দেয়া হবে না তা জানাতে রুল জারি করা হয়েছে।

পররাষ্ট্র সচিব, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, কাতারে বাংলাদেশ দূতাবাস, সুইজারল্যাণ্ডের জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশন প্রধানকে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

জনস্বার্থে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেয়।

রিটকারী আইনজীবী মাসুদ রেজা সোবহান নিজেই আদালতে রিটের পক্ষে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস ও সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আবুল কালাম খান (দাউদ)।

মাসুদ রেজা সোবহান নিউজবাংলাকে বলেন, ‘কাতারে ফুটবল বিশ্বকাপ উপলক্ষে স্টেডিয়ামসহ বড় বড় স্থাপনা নির্মাণের সময় বাংলাদেশসহ বিভিন্ন দেশের শ্রমিকের মৃত্যু নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে। ওই সংবাদ যুক্ত করে রিট দায়ের করি। আদালত শুনানি নিয়ে রুলসহ আদেশ দিয়েছেন।’

তিনি বলেন, ‘২০১০ থেকে ২০২২ সাল পর্যন্ত কাতারে ১১টি স্টেডিয়াম, রাস্তা, হোটেল ও অন্যান্য অবকাঠামোর নির্মাণ কাজ করতে গিয়ে নির্মাণে যুক্ত অভিবাসী বাংলাদেশি নির্মাণ শ্রমিকের তালিকা তৈরি করতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়েছেন আদালত।

‘একইসঙ্গে কাতারে ফুটবল বিশ্বকাপ কেন্দ্রিক নির্মাণ কাজ করতে গিয়ে আনুমানিক সাড়ে চারশ’ অভিবাসী নির্মাণ শ্রমিকের মৃত্যুর যে অভিযোগ উঠেছে, তা সত্যি হলে এর মধ্যে বাংলাদেশের কতজন নির্মাণ শ্রমিক রয়েছেন, সে তথ্য সংগ্রহ করতে কেন নির্দেশ দেয়া হবে না তা-ও জানতে চাওয়া হয়েছে। পাশাপাশি হতাহত বাংলাদেশি শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ দিতে রুল দিয়েছেন আদালত।’

পররাষ্ট্র সচিব, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, কাতারে বাংলাদেশ দূতাবাস, সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশন প্রধান, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), ফেডারেশন অফ ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা), কাতারের স্বরাষ্ট্রমন্ত্রী (ইন্টেরিয়র) ও শ্রমমন্ত্রীকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, বিশ্বকাপ আয়োজনের গৌরব অর্জনের পর থেকে কাতারে প্রতি সপ্তাহে গড়ে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার ১২ জনের মৃত্যু হয়েছে। পাকিস্তান বাদে ৪টি দেশে গার্ডিয়ানের নির্ভরযোগ্য সূত্র ও দেশগুলোর সরকারি হিসাবই বলছে—কাতারে ২০১১ থেকে ২০২০ পর্যন্ত ৫ হাজার ৯২৭ জন প্রবাসী শ্রমিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে মৃত বাংলাদেশি শ্রমিকের সংখ্যা ১ হাজার ১৮ জন। কাতারে পাকিস্তানের দূতাবাস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এ সময়ে ৮২৪ জন পাকিস্তানি শ্রমিক মারা গেছেন মধ্যপ্রাচ্যের এই দেশে।

মন্তব্য

আন্তর্জাতিক
That is why the white card on the football field

যে কারণে ফুটবল মাঠে সাদা কার্ড

যে কারণে ফুটবল মাঠে সাদা কার্ড রোববার স্পোর্টিং লিসবন ও বেনফিকার নারী দলের একটি ম্যাচে রেফারি দেখান সাদা কার্ড রেফারি কাতারিনা কাম্পোস। ছবি: এএফপি
গত রোববার স্পোর্টিং লিসবন ও বেনফিকার নারী দলের একটি ম্যাচে রেফারি দেখান সাদা কার্ড! ম্যাচ চলাকালীন বিরতির খানিক আগে ডাগআউটে একজন অসুস্থ হয়ে পড়েন। তখন দুই দলের মেডিকেল স্টাফরা তার চিকিৎসা করেন। তখন তাদের উদ্দেশ্যে ওই সাদা কার্ড দেখান রেফারি কাতারিনা কাম্পোস।

ফুটবলের ইতিহাসে প্রথম বার ঘটল এমন ঘটনা। পর্তুগাল সাক্ষী থাকল সেই ঘটনার।

গত রোববার স্পোর্টিং লিসবন ও বেনফিকার নারী দলের একটি ম্যাচে রেফারি দেখান সাদা কার্ড! ম্যাচ চলাকালীন বিরতির খানিক আগে ডাগআউটে একজন অসুস্থ হয়ে পড়েন। তখন দুই দলের মেডিকেল স্টাফরা তার চিকিৎসা করেন। তখন তাদের উদ্দেশে ওই সাদা কার্ড দেখান রেফারি কাতারিনা কাম্পোস।

লাল ও হলুদ কার্ড ফুটবল ম্যাচের অবিচ্ছেদ্য অংশ, তবে ফুটবল খেলাকে আকর্ষণীয় করে তুলতে ও আরও বেশি রোমাঞ্চকর করতেই পর্তুগালে নেয়া হয়েছে বেশ কিছু উদ্যোগ। যার অন্যতম হল সাদা কার্ড।

পর্তুগালের ক্রীড়াবিষয়ক সংস্থা ন্যাশনাল প্ল্যান ফর এথিক্স ইন স্পোর্ট জানায়, ফেয়ার প্লে-কে স্বীকৃতি দিতেই এই উদ্যোগ। পরিষ্কার -পরিচ্ছন্ন ফুটবল খেলাকে উৎসাহ জোগাতেই প্রথম ব্যবহার করা হয়েছে সাদা কার্ড।

এ ঘটনায় স্টেডিয়ামে উপস্থিত দর্শকেরাও করতালি দিয়ে অভিনন্দন জানিয়েছেন রেফারিকে। তবে এর অনেক আগেই উয়েফা সভাপতি মিশেল প্লাতিনি প্রস্তাব দিয়েছিলেন সাদা কার্ড ব্যবহারের। রেফারির সিদ্ধান্তে কোনো ফুটবলার ভিন্নমত হলে শাস্তি হিসেবে এটি দেখানোর কথা জানিয়েছিলেন তিনি। প্লাতিনি সাদা কার্ড পাওয়া খেলোয়াড়দের ১০ মিনিটের জন্য মাঠের বাইরে রাখার প্রস্তাব করেছিলেন।

আরও পড়ুন:
কাতালান ডার্বিতে পয়েন্ট হারাল বার্সেলোনা
সাফজয়ী নারী ফুটবল দলকে সোনালী ব্যাংকের সংবর্ধনা
পেলেকে শেষবিদায় জানাতে ভক্তদের ভিড়
‘আকাশ থেকেও ঝরেছে অশ্রু’
চলে গেলেন ফুটবল সম্রাট

মন্তব্য

আন্তর্জাতিক
Juventus penalty dropped 7 steps

ইউভেন্তুসের শাস্তি, নেমে গেল ৭ ধাপ

ইউভেন্তুসের শাস্তি, নেমে গেল ৭ ধাপ
দলবদল সম্পর্কিত আর্থিক বিষয় নিয়ে মিথ্যাচারের অভিযোগে ১৫ পয়েন্ট কেটে নেয়া হয়েছে রেকর্ড ৩৪ বারের ইতালিয়ান চ্যাম্পিয়ন ইউভেন্তুসের। তবে এফআইজিসির দেয়া শাস্তির বিরুদ্ধে ক্লাবটি আপিল করবে বলে জানিয়েছে।

ইতালির ফুটবল ফেডারেশনের (এফআইজিসি) শাস্তির খড়গ নেমে এল ইউভেন্তুসের ওপর। দলবদলের আয় বেশি দেখিয়ে ক্লাবের হিসাব মেলানোর চেষ্টা করেছিল ইউভেন্তুস। পরিণতি ভালো হলো না। কাটা পড়ল ক্লাবটির ১৫ পয়েন্ট। সঙ্গে ক্লাবের ১১ জন সাবেক এবং বর্তমান পরিচালকও পেয়েছেন বিভিন্ন মেয়াদের নিষেধাজ্ঞা।

১৫ পয়েন্ট কাটা যাওয়ার ফলে সিরি আ-র পয়েন্ট টেবিলে তৃতীয় থেকে দশম স্থানে নেমে গেছে রেকর্ড ৩৪ বারের ইতালিয়ান চ্যাম্পিয়ন ইউভেন্তুস।

দলবদল সম্পর্কিত আর্থিক বিষয় নিয়ে মিথ্যাচারের অভিযোগে ২০২১ সালে ইতালির দশটি ক্লাব এবং ৫৯ ব্যক্তির বিরুদ্ধে তদন্ত শুরু করে এফআইজিসি। তবে গত বছরের এপ্রিলে দেশটির কেন্দ্রীয় আদালত সবাইকে এই অভিযোগ থেকে খালাস দেয়।

কিন্তু গত ডিসেম্বরে কেন্দ্রীয় কৌঁসুলি সেই রায়ের বিরুদ্ধে আপিল করেন। একই সময়ে ইউভেন্তুসের আর্থিক বিষয়গুলো নিয়ে তুরিনের কৌঁসুলিদের তদন্তে পাওয়া যায় চাঞ্চল্যকর কিছু নতুন তথ্য-প্রমাণ।

এফআইজিসির দেয়া শাস্তির বিরুদ্ধে ইউভেন্তুস আপিল করবে বলে জানিয়েছেন ক্লাবটির আইনজীবীরা।

আরও পড়ুন:
সুপার কাপ ফাইনালের আগে ছিটকে গেলেন রিয়ালের ভাজকুয়েজ
টিভিতে আজ দেখবেন মেসি-নেইমারদের খেলা
পাকিস্তানে সিরিজ জয় নিউজিল্যান্ডের
টিভিতে আজকের খেলা
ফিফার বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় মরক্কোর কোচ

মন্তব্য

আন্তর্জাতিক
Brazilian football star Dani Alvez has been arrested by the police

তরুণীর অন্তর্বাস স্পর্শের অভিযাগে পুলিশে ধরেছে দানি আলভেজকে

তরুণীর অন্তর্বাস স্পর্শের অভিযাগে পুলিশে ধরেছে দানি আলভেজকে
তরুণীর অভিযোগ, বার্সেলোনা কিংবদন্তি আলভেজ গত ৩০ ডিসেম্বর একটি নৈশ ক্লাবে অনুমতি ছাড়া তার অন্তর্বাস স্পর্শ করেন।

ব্রাজিলিয়ান ফুটবল তারকা দানি আলভেজকে এক তরুণীকে যৌন হয়রানির অভিযোগে গ্রেপ্তার করেছে পুলিশ।

স্পেনে পুলিশের হাতে স্থানীয় সময় শুক্রবার সকালে তিনি গ্রেপ্তার হন বলে প্রতিবেদনে জানিয়েছে ইন্ডিয়া টুডে

ওই তরুণীর অভিযোগ, বার্সেলোনা কিংবদন্তি আলভেজ গত ৩০ ডিসেম্বর একটি নৈশ ক্লাবে অনুমতি ছাড়া তার অন্তর্বাস স্পর্শ করেন।

তবে অভিযোগ করেছেন এই ব্রাজিলিয়ান ডিফেন্ডার। তার মুখপাত্র বলেছেন, আসলে এ রকম কিছুই ঘটেনি।

স্পেনের সংবাদমাধ্যমগুলো বলছে, বার্সেলোনার জনপ্রিয় সাটন নাইট ক্লাবে বন্ধুবান্ধবদের নিয়ে বছর শেষের উদযাপনে গিয়েছিলেন দানি আলভেজ। ওই সময় তিনি সম্মতি ছাড়াই এক নারীর অন্তর্বাসের ভেতর হাত ঢুকিয়ে দেন বলে অভিযোগ।

ঘটনার আকস্মিকতায় প্রথমে ঘাবড়ে যান ওই তরুণী। পরে বন্ধু ও নিরাপত্তারক্ষীদের ডেকে আনেন তিনি। কিছু সময়ের মধ্যে নাইট ক্লাব ছাড়েন দানি আলভেজ।

এক পর্যায় দানি আলভেজের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ করেন ওই তরুণী। বার্সেলোনার আদালতের পক্ষ থেকে বলা হয়েছে, আলভেজের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখা হবে।

গ্রেপ্তারের পর এই ফুটবল তারকাকে এখন রিমান্ডে নেয়া হতে পারে বলে জানিয়েছে পুলিশ।

মন্তব্য

আন্তর্জাতিক
Amitabh Bachchan in Messi Ronaldo duel

মেসি-রোনালডো দ্বৈরথে অমিতাভ বচ্চন

মেসি-রোনালডো দ্বৈরথে অমিতাভ বচ্চন সৌদির কিং ফাহাদ স্টেডিয়ামে বৃহস্পতিবার রোনালডোর সঙ্গে করমর্দন করছেন অমিতাভ বচ্চন। ছবি: সংগৃহীত
ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক ছিন্ন হওয়ার দেড় মাস পর আনুষ্ঠানিকভাবে দুই বছরের জন্য সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দিয়েছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালডো। তবে আচরণবিধি ভাঙায় রোনালদোকে নিষেধাজ্ঞা দিয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। তাই নতুন ক্লাবে যোগ দিয়ে এ ম্যাচ দিয়েই সৌদিতে অভিষেক হয়েছে এই তারকার।

২৫ মাস পর একে অপরের মুখোমুখি হয়েছেন বিশ্বফুটবলের দুই সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালডো এবং লিওনেল মেসি। সৌদির ফুটবল নিয়ন্ত্রক সংস্থার আমন্ত্রণে বৃহস্পতিবার রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে দেশটির অল স্টার ফুটবল দলের সঙ্গে প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছে পিএসজি।

হাইভোল্টেজ এ ম্যাচে মেসি ও রোনালডোকে শুভেচ্ছা জানাতে মাঠে ছিলেন বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন।

ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক ছিন্ন হওয়ার দেড় মাস পর আনুষ্ঠানিকভাবে দুই বছরের জন্য সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দিয়েছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালডো। তবে আচরণবিধি ভাঙায় রোনালদোকে নিষেধাজ্ঞা দিয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। তাই নতুন ক্লাবে যোগ দিয়ে এ ম্যাচ দিয়েই সৌদিতে অভিষেক হয়েছে এই তারকার। খেলছেন অল স্টার দলটির অধিনায়ক হিসেবে।

অপর দিকে পিএসজি একাদশে মেসি ছাড়াও আছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার ও ফ্রেঞ্চ তারকা কিলিয়ান এমবাপে। এছাড়া দলটিতে রয়েছে বিশ্বকাপে প্রথম আরব দেশ হিসেবে মরক্কোকে সেমিফাইনালে নিয়ে যাওয়ার অন্যতম নায়ক আশরাফ হাকিমি।

আরও পড়ুন:
নিষেধাজ্ঞায় আল নাসরে অভিষেক পেছাল রোনালডোর
রোনালডোয় মাতোয়ারা সৌদি (ফটো স্টোরি)
রোনালডোকে ‘সর্বকালের সেরা ফুটবলার’ বলল আল নাসর
আল নাসরে যোগ দিতে সৌদি আরবে রোনালডো
মেসিকেও চেয়েছিলেন আল-নাসর কোচ

মন্তব্য

p
উপরে