× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
Khomeinis niece calls on the world to sever ties with Tehran
hear-news
player
google_news print-icon
ইরান বিক্ষোভ

খামেনির বিরুদ্ধে এবার তার ভাগনি সোচ্চার

খামেনির-বিরুদ্ধে-এবার-তার-ভাগনি-সোচ্চার-
আয়াতুল্লাহ আলি খামেনির ভাগনি ফরিদা মোরাদখানি। ছবি: সংগৃহীত
ফরিদা বলেন, ‘হে স্বাধীন মানুষেরা, আমাদের সঙ্গে থাকুন এবং আপনার সরকারকে বলুন এই খুনি ও শিশু-হত্যাকারী শাসনকে সমর্থন দেয়া বন্ধ করতে। এই শাসনব্যবস্থা কোনো ধর্মীয় নীতির প্রতি অনুগত নয়। তারা বলপ্রয়োগ ও ক্ষমতায় টিকে থাকা ছাড়া কোনো কিছু জানে না।’

নারীর পোশাকের স্বাধীনতার দাবিতে ইরানে চলা বিক্ষোভে অংশ নেয়াদের বিরুদ্ধে নিরাপত্তাবাহিনীর ভূমিকার কড়া সমালোচনা করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ভাগনি ফরিদা মোরাদখানি। তিনি বলেছেন, পুলিশের এমন আচরণের জবাবে তেহরানের সঙ্গে গোটা বিশ্বের সম্পর্ক ছিন্ন করা উচিত।

এক ভিডিও বার্তায় ফরিদা বলেন, ‘হে স্বাধীন মানুষে, আমাদের সঙ্গে থাকুন এবং আপনার সরকারকে বলুন এই খুনি ও শিশু-হত্যাকারী শাসনকে সমর্থন দেয়া বন্ধ করতে। এই শাসনব্যবস্থা কোনো ধর্মীয় নীতির প্রতি অনুগত নয়। তারা বলপ্রয়োগ ও ক্ষমতায় টিকে থাকা ছাড়া কোনো কিছু জানে না।

‘এখন সময় এসেছে সব স্বাধীন ও গণতান্ত্রিক দেশ ইরান থেকে তাদের প্রতিনিধিদের প্রতীকী প্রতিবাদের অংশ হিসেবে ফিরিয়ে নেয়ার। পাশাপাশি এই নৃশংস শাসকদের প্রতিনিধিদের নিজেদের দেশ থেকে বের করে দেয়া।’

ফরিদা মোরাদখানি পেশায় প্রকৌশলী। তারা বাবা ছিলেন ইরানের সরকারবিরোধীদের একজন। যদিও তিনি খামেনির বোনকে বিয়ে করছিলেন।

মানবাধিকারবিষয়ক বার্তা সংস্থা এইচআরএনএ জানায়, ২৩ নভেম্বর ফরিদাকে গ্রেপ্তার করা হয়। এরপরই তার ভিডিও বার্তাটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

এ নিয়ে খামেনির অফিস থেকে কোনো মন্তব্য করা হয়নি।

ভিডিওটি শুক্রবার ইউটিউবে শেয়ার করেন ফরিদার ভাই ফ্রান্সের বাসিন্দা মাহমুদ মোরাদখানি। যিনি নিজেকে তার টুইটার অ্যাকাউন্টে ইসলামিক প্রজাতন্ত্রের বিরোধী এবং বিশিষ্ট ইরানি অধিকারকর্মী হিসেবে পরিচয় দেন।

২৩ নভেম্বর মাহমুদ মোরাদখানি জানান, তার বোনকে গ্রেপ্তার করা হয়েছে। এ বছরের শুরুতেও ফরিদাকে গ্রেপ্তার করেছিল ইরানের গোয়েন্দারা। পরে তিনি জামিনে মুক্তি পান।

এইচআরএনএ জানায়, ফরিদাকে ১৫ বছরের কারাদণ্ড দিয়ে তেহরানের এভিন কারাগারে রাখা হয়েছে।

এইআরএন-এর হিসাবে, ইরানে চলমান বিক্ষোভে ২৬ নভেম্বর পর্যন্ত ৪৫০ আন্দোলনকারী নিহত হয়েছেন। এদের মধ্যে ৬৩ শিশু রয়েছে। এ ছাড়া নিরাপত্তা বাহিনীর ৬০ জন সদস্যও প্রাণ হারিয়েছেন নিহত হয়েছেন। এখন পর্যন্ত আটক আছেন ১৮ হাজার ১৭৩ জন।

সঠিকভাবে হিজাব না করার অভিযোগে ইরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তার কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যু হয় গত ১৬ সেপ্টেম্বর। সেদিন থেকেই প্রতিবাদ ছড়িয়ে পড়ে গোটা ইরানে।

খামেনির বিরুদ্ধে এবার তার ভাগনি সোচ্চার

যুক্তরাষ্ট্র-সমর্থিত রাজতন্ত্রকে উৎখাত করার মাধ্যমে ১৯৭৯ সালের ইরানে ইসলামি বিপ্লব ঘটে। এ বিপ্লবের চার বছর পর ইরানে হিজাব বাধ্যতামূলক করা হয়।

ফরিদার বাবা আলী মোরাদখানি আরঙ্গেহ একজন শিয়া ধর্মগুরু ছিলেন। খামেনির বোনের সঙ্গে বিয়ে এবং ইসলামিক প্রজাতন্ত্রের বিরুদ্ধে অবস্থানের কারণে কয়েক বছর তিনি লোকচক্ষুর অন্তরালে ছিলেন। সম্প্রতি তেহরানে তিনি মারা যান।

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
25 killed in attack on police headquarters mosque in Pakistan

পাকিস্তানে পুলিশ হেডকোয়ার্টার মসজিদে বোমা, নিহত ২৮

পাকিস্তানে পুলিশ হেডকোয়ার্টার মসজিদে বোমা, নিহত ২৮ আত্মঘাতী হামলার পর ধসে পড়েছে পেশাওয়ারের মসজিদটির দেয়াল। ছবি: এএফপি
এএফপির প্রতিবেদক দুটি মরদেহকে অ্যাম্বুলেন্স উঠাতে দেখেছেন। তিনি জানান, হামলার পর মসজিদটির দেয়াল ধসে পড়েছে।

পাকিস্তানের পেশাওয়ারের পুলিশ হেডকোয়ার্টের ভেতরে অবস্থিত একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ২৮ জন নিহত হয়েছেন। সোমবারের এ হামলায় আহত হয়েছেন আরও ১২০ জন।

স্থানীয় হাসপাতালের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আফগানিস্তান সীমান্তবর্তী এলাকাটিতে আসরের নামাজের সময় হামলাটি হয়।

এএফপির প্রতিবেদক দুটি মরদেহকে অ্যাম্বুলেন্স উঠাতে দেখেছেন। তিনি জানান, হামলার পর মসজিদটির দেয়াল ধসে পড়েছে।

পেশাওয়ারের সরকারি হাসপাতালের মুখপাত্র মুহাম্মাদ আসিম খান বলেন, ‘জরুরি পরিস্থিতি। আমরা একের পর এক মরদেহ পাচ্ছি।’

গত বছরের মার্চে জঙ্গি গোষ্ঠী আইএসের হামলা পেশাওয়ারের একটি শিয়া মসজিদে ৬৪ জন নিহত হন। ২০১৮ সালের পর এটি ছিল পাকিস্তানের সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা।

আরও পড়ুন:
পাকিস্তানে জ্বালানির দামে রেকর্ড
রিজওয়ানার ওপর হামলার ঘটনায় ৫২ বিশিষ্টজনের উদ্বেগ
জারদারির বিরুদ্ধে হত্যার নতুন চক্রান্তের অভিযোগ ইমরানের
বিপিএল খেলা ওয়াহাব পাকিস্তানের মন্ত্রী
ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত

মন্তব্য

আন্তর্জাতিক
Imran will fight in 33 seats alone

একাই ৩৩ আসনে লড়বেন ইমরান

একাই ৩৩ আসনে লড়বেন ইমরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ফাইল ছবি
পিটিআই ফাঁকা মাঠে কাউকে গোল দিতে দেবে না ইঙ্গিত করে সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, ‘আমরা উপনির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছি এবং ইমরান খান সব আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।’

চলতি বছরের মার্চে পাকিস্তানের জাতীয় পরিষদের (এনএ) ৩৩টি আসনের উপনির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে রোববার জানিয়েছেন তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) জ্যেষ্ঠ নেতা শাহ মাহমুদ কুরেশি।

পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দি এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, ৩৩টি আসনে ১৬ মার্চ নির্বাচন হবে বলে শুক্রবার জানায় পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)। এনএর স্পিকার রাজা পারভেজ আশরাফ পিটিআই আইনপ্রণেতাদের পদত্যাগপত্র গ্রহণ করায় আসনগুলো শূন্য ঘোষণা করা হয়েছিল।

কুরেশির আগে চলতি মাসেই ৩৩ আসনে ইমরানের প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছার কথা জানিয়েছিলেন পিটিআইয়ের আরেক নেতা ফাওয়াদ চৌধুরী।

গত ১৭ জানুয়ারি এক টুইটে ফাওয়াদ লিখেছিলেন, ‘তেহরিক-ই-ইনসাফ সব আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং এ ৩৩টি আসনে তেহরিক-ই-ইনসাফের প্রার্থী হবেন ইমরান খান।’

ইসলামাবাদে পিটিআই নেতা আসাদ উমরকে পাশে নিয়ে সংবাদ সম্মেলনে অনেক আসনে ইমরানের প্রার্থিতা নিয়ে ফের ঘোষণা দেন কুরেশি। এর আগে ইমরানের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন পিটিআইয়ের মূল ও পার্লামেন্টারি কমিটির নেতারা।

পিটিআই ফাঁকা মাঠে কাউকে গোল দিতে দেবে না ইঙ্গিত করে সাবেক পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘আমরা উপনির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছি এবং ইমরান খান সব আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।’

আরও পড়ুন:
পাকিস্তানে ২৫৫ রুপিতে মিলছে এক ডলার
আলো ফিরেছে পাকিস্তানে
২৪ ঘণ্টা পরও বিদ্যুৎ ফেরেনি পাকিস্তানের অনেক এলাকায়
১৬ ঘণ্টায়ও বিদ্যুৎ ফেরেনি পাকিস্তানে
আফ্রিদির চেয়ারে হারুন

মন্তব্য

আন্তর্জাতিক
Ukraine urgently needs more weapons Zelensky

দ্রুত আরও অস্ত্র দরকার ইউক্রেনের: জেলেনস্কি

দ্রুত আরও অস্ত্র দরকার ইউক্রেনের: জেলেনস্কি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। ফাইল ছবি
জেলেনস্কি বলেন, ‘যুদ্ধকে টেনে নিয়ে আমাদের বাহিনীকে নিঃশেষ করে দিতে চায় রাশিয়া। এ কারণে আমাদের অস্ত্র নিশ্চিত করতে হবে। আমাদের কর্মসূচি ও অস্ত্র সরবরাহ ত্বরান্বিত করার পাশাপাশি ইউক্রেনের জন্য নতুন অস্ত্র পাওয়ার দ্বার উন্মোচন করতে হবে।’

পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলে রুশ বাহিনীর অব্যাহত হামলার ফলে সৃষ্ট ‘খুবই জটিল’ পরিস্থিতি মোকাবিলায় জরুরি ভিত্তিতে আরও অস্ত্র দরকার বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

স্থানীয় সময় রোববার রাতে দেয়া ভাষণে জেলেনস্কি বলেন, ‘পরিস্থিতি খুবই জটিল। দোনেৎস্ক অঞ্চলের বাখমুত, ভুহলেদার ও অন্য সেক্টরগুলোতে রাশিয়ার মুহুর্মুহু হামলা চলছে। আমাদের প্রতিরক্ষাব্যবস্থা ভেঙে ফেলার চেষ্টা অব্যাহত রয়েছে।’

তিনি আরও বলেন, ‘যুদ্ধকে টেনে নিয়ে আমাদের বাহিনীকে নিঃশেষ করে দিতে চায় রাশিয়া। এ কারণে আমাদের অস্ত্র নিশ্চিত করতে হবে। আমাদের কর্মসূচি ও অস্ত্র সরবরাহ ত্বরান্বিত করার পাশাপাশি ইউক্রেনের জন্য নতুন অস্ত্র পাওয়ার দ্বার উন্মোচন করতে হবে।’

এর আগে ইউক্রেনের সামরিক বাহিনীর জেনারেল স্টাফ জানায়, দোনেৎস্ক অঞ্চলের পূর্বে ব্লাহোদান্তে এলাকায় একটি হামলা ব্যর্থ করে দিয়েছেন ইউক্রেনীয় সেনারা, তবে রাশিয়ার ভাড়াটে সেনা গোষ্ঠী ওয়াগনার জানিয়েছে, তারা গ্রামটির দখল নিয়েছে।

পরবর্তী সময়ে রুশ সামরিক বাহিনীর এক বিবৃতিতে ব্লাহোদান্তের কথা উল্লেখ করা হয়নি।

জেলেনস্কি এমন সময়ে আরও অস্ত্র চাইলেন, যার কয়েক দিন আগে যুক্তরাষ্ট্র, জার্মানিসহ বেশ কয়েকটি দেশ ইউক্রেনে অত্যাধুনিক ট্যাংক পাঠানোর বিষয়ে সম্মত হয়।

এর আগে শনিবার জেলেনস্কি বলেছিলেন, যুক্তরাষ্ট্রের তৈরি প্রায় ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র দরকার ইউক্রেনের। যদিও এ ক্ষেপণাস্ত্রটি দেয়ার বিষয়ে এখন পর্যন্ত রাজি হয়নি যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন:
মার্চে লেপার্ড পাচ্ছে ইউক্রেন
ট্যাংকের পর যুদ্ধবিমানে নজর ইউক্রেনের
ইউক্রেনে ট্যাংক পাঠাতে সম্মত জার্মানি, যুক্তরাষ্ট্র
রুশ ভাড়াটে সেনা গোষ্ঠীকে অপরাধী সংগঠন ঘোষণা যুক্তরাষ্ট্রের
পুতিন জীবিত কি না, নিশ্চিত নন জেলেনস্কি

মন্তব্য

আন্তর্জাতিক
Prime Minister Imrans helicopter costs 100 crores

প্রধানমন্ত্রী ইমরানের হেলিকপ্টার ব্যয় ১০০ কোটি

প্রধানমন্ত্রী ইমরানের হেলিকপ্টার ব্যয় ১০০ কোটি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: সংগৃহীত
পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দ্য নেশন জানায় ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকাকালীন ভিভিআইপি হেলিকপ্টারে চড়ে অফিস করেছেন ইমরান। এতে খরচ হয়েছে ৯৪ কোটি ৬৩ লাখ পাকিস্তানি রুপি।

প্রধানমন্ত্রী থাকাকালীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খানের হেলিকপ্টার যাতায়াতে খরচ হয়েছে ১০০ কোটি পাকিস্তানি রুপি। এ সম্পর্কিত একটি প্রতিবেদন সম্প্রতি পাকিস্তান সিনেটে পেশ করা হয়।

সিনেটের প্রতিবেদনের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম দ্য নেশন জানায়, ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকাকালীন ভিভিআইপি হেলিকপ্টারে চড়ে অফিস করেছেন ইমরান। এতে খরচ হয়েছে ৯৪ কোটি ৬৩ লাখ পাকিস্তানি রুপি।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, ২০০৮ থেকে পাকিস্তানের প্রধানমন্ত্রীদের ক্যাম্প অফিসের জন্য রাষ্ট্রীয় কোষাগার থেকে ২ কোটি ৬০ লাখ পাকিস্তানি রুপি খরচ হয়েছে।

এর আগে পাকিস্তানের পার্লামেন্টের উচ্চকক্ষকে সরকার জানায়, ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত ইসলামাবাদের বানিগালার ব্যক্তিগত বাসভবন থেকে প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় বাসভবনে ১ হাজার ৫৭৯ দশমিক ৮ ঘণ্টা হেলিকপ্টার সফর করেছেন ইমরান, যাতে খরচ হয়েছে ৪৩ কোটি ৪৪ লাখ পাকিস্তানি রুপি।

অর্থনৈতিক সংকটে টালমাটাল পাকিস্তান আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পেতে মরিয়া হয়ে উঠেছে। ঋণ সহায়তা দিতে দেশটিকে বেশ কিছু শর্ত দিয়েছে আইএমএফ। এরপরই ডলারের বিনিময় হারে নিয়ন্ত্রণ উঠিয়ে নেয় পাকিস্তান সরকার। গত বৃহস্পতিবার থেকে এক ডলারের পেতে খরচ করতে হয়েছে ২৬২ পাকিস্তানি রুপি। এরমধ্যে দেশটিতে আবার জ্বালানি তেলের দামও বাড়ানো হয়েছে।

পাকিস্তানের বর্তমান রিজার্ভ ৬০০ কোটি ডলারের কম, যা গত আট বছরে সর্বনিম্ন। এ ছাড়া দেশটিতে গত বছরের ভয়াবহ বন্যার পর মূল্যস্ফীতিও ব্যাপক বেড়েছে। বন্যায় দেশটিতে ৩০০ কোটি ডলারের বেশি ক্ষতি হয়েছে।

আরও পড়ুন:
আলো ফিরেছে পাকিস্তানে
২৪ ঘণ্টা পরও বিদ্যুৎ ফেরেনি পাকিস্তানের অনেক এলাকায়
১৬ ঘণ্টায়ও বিদ্যুৎ ফেরেনি পাকিস্তানে
আফ্রিদির চেয়ারে হারুন
ভিক্ষার থালা নিয়ে ঘুরছে পাকিস্তান: ইমরান

মন্তব্য

আন্তর্জাতিক
Indian minister dies after being shot by police

পুলিশের গুলিতে আহত ভারতীয় মন্ত্রীর মৃত্যু

পুলিশের গুলিতে আহত ভারতীয় মন্ত্রীর মৃত্যু পুলিশের গুলিতে নিহত হয়েছেন ভারতের ওড়িশা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী নব কিশোর দাস। ছবি: সংগৃহীত

এক পুলিশ কর্মকর্তার গুলিতে আহত ভারতের ওড়িশা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী নব কিশোর দাস মারা গেছেন। ভুবেনেশ্বরের একটি হাসপাতালে রোববার তিনি মারা যান।

এদিক সকালে রাজ্যের ঝাড়সুগুদা জেলার ব্রজরাজনগরে একটি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার সময় তার ওপর এ হামলার ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সহকারী উপ-পরিদর্শক(এএসআই) গোপাল দাস ওড়িশা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীকে লক্ষ্য করে গুলি ছোড়েন। এরমধ্যে দুটি গুলি তার বুকে লাগে। অবস্থা সংকটজনক হওয়ায় আহত মন্ত্রীকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ভুবেনেশ্বরে নেয়া হয়।

ব্রজরাজনগর পুলিশের কর্মকর্তা গুপ্তেশ্বর ভৈ সাংবাদিকদের বলেন, গোপালকে স্থানীয়রা ধরে পুলিশে সোপর্দ করেছে। হামলার কারণ এখনও জানা যায়নি।

এ ঘটনার কয়েকটি ভিডিওতে দেখা যায়, মন্ত্রী গাড়ি থেকে নেমে অনুষ্ঠাস্থলে যেতে গেলে অনেকেই তাকে ঘিরে ধরে আমন্ত্রণ জানাতে থাকেন। ওই সময়ই পুলিশের পোশাক পরা এক ব্যক্তি তাকে লক্ষ্য করে গুলি চালান। পুলিশের ধারণা,পুরো ঘটনাই পূর্বপরিকল্পিত ছিল।

এ ঘটনায় ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দিয়েছেন ওড়িশা মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

আরও পড়ুন:
নদীতে পরিবারের ৭ সদস্যের লাশ
গোহত্যা বন্ধ হলেই পৃথিবীর সমস্যা শেষ: ভারতের আদালত
রোহিত-কোহলিকে ছাড়াই কিউইদের বিপক্ষে দল ঘোষণা ভারতের
দলীয় রান ৭১৪, একাই ৫০৮ স্কুলছাত্রের
প্রেমিকের সামনেই সংঘবদ্ধ ধর্ষণ

মন্তব্য

আন্তর্জাতিক
Record fuel prices in Pakistan

পাকিস্তানে জ্বালানির দামে রেকর্ড

পাকিস্তানে জ্বালানির দামে রেকর্ড পাকিস্তানে বেড়েছে জ্বালানির দাম। ছবি: সংগৃহীত
জ্বালানি তেলের দাম বাড়ার গুজবে দেশটির লোকজন গত কয়েকদিন ধরে পেট্রোল স্টেশনে ভিড় জমাচ্ছিল, তবে সরকার মানুষকে বিভ্রান্তিকর তথ্য না ছড়ানোর জন্য আহ্বান জানিয়েছে।

পাকিস্তানে রেকর্ড দামে বিক্রি হচ্ছে জ্বালানি তেল। এক ধাক্কায় লিটারপ্রতি পেট্রোল ও ডিজেলের দাম ৩৫ পাকিস্তানি রুপি বাড়িয়েছে দেশটির সরকার। এছাড়া কেরোসিন ও হালকা ডিজেলের মূল্য বেড়েছে ১৮ রুপি করে।

পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার রোববার জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির এই ঘোষণা দেন।

অর্থনৈতিক সংকটে টালমাটাল পাকিস্তান আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পেতে মরিয়া হয়ে উঠেছে। ঋণ সহায়তা দিতে দেশটিকে বেশ কিছু শর্ত দিয়েছে আইএমএফ।

এরপরই ডলারের বিনিময় হারে নিয়ন্ত্রণ উঠিয়ে নেয় পাকিস্তান সরকার। গত বৃহস্পতিবার থেকে এক ডলারের পেতে খরচ করতে হয়েছে ২৬২ পাকিস্তানি রুপি। এরমধ্যে দেশটিতে আবার জ্বালানি তেলের দামও বাড়ানো হলো।

ডনের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানে বর্তমানে লিটারপ্রতি পেট্রোল বিক্রি হচ্ছে ২৪৯ দশমিক ৮০ রুপিতে। হাইস্পিড ডিজেলের মূল্য ২৬২ দশমিক ৬০ রুপি। কেরোসিন তেলের মূল্য দাঁড়িয়েছে ১৮৯ রুপিতে। আর হালকা ডিজেলের দাম ১৮৭ রুপি।

এদিকে জ্বালানি তেলের দাম বাড়ার গুজবে দেশটির লোকজন গত কয়েকদিন ধরে পেট্রোল স্টেশনে ভিড় জমাচ্ছিল, তবে সরকার মানুষকে বিভ্রান্তিকর তথ্য না ছড়ানোর জন্য আহ্বান জানিয়েছে।

এ নিয়ে পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার বলেন, জ্বালানি তেলের অস্থায়ী মজুত ও পেট্রোলের ঘাটতি সম্পর্কে ছড়িয়ে পড়া গুজবের কারণে কৃত্রিম সংকট তৈরি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য জ্বালানি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফকে অবিলম্বে নতুন মূল্য নির্ধারণ ও বাস্তবায়নের অনুরোধ জানিয়েছে।

পাকিস্তানের বর্তমান রিজার্ভ ৬০০ কোটি ডলারের কম, যা গত আট বছরে সর্বনিম্ন। এ ছাড়া দেশটিতে গত বছরের ভয়াবহ বন্যার পর মূল্যস্ফীতিও ব্যাপক বেড়েছে। বন্যায় দেশটিতে ৩০০ কোটি ডলারের বেশি ক্ষতি হয়েছে।

মন্তব্য

আন্তর্জাতিক
Modi opened his mouth about the documentary

ডকুমেন্টারি নিয়ে মুখ খুললেন মোদি

ডকুমেন্টারি নিয়ে মুখ খুললেন মোদি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত
মোদি বলেন, ‘‌দেশে বিভেদ তৈরির প্রচেষ্টা চলছে । এরপরেও ভারতের জনগণের মধ্যে বিভেদ তৈরি হবে না।’

ভারতের গুজরাটের দাঙ্গায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নির্মিত ডকুমেন্টারিটি দেশটিতে তুমুল বিতর্ক তৈরি করেছে। এরমধ্যেই মোদি হুঁশিয়ারি দিয়ে বললেন, ভারতে যে বিভেদ তৈরির প্রচেষ্টা চলছে তা সফল হবে না।

দিল্লি ক্যান্টনমেন্টে কারিয়াপ্পা গ্রাউন্ডে ন্যাশনাল ক্যাডেট কর্পসের (এনসিসি) এক সমাবেশে দেয়া বক্তব্যে ভারতের প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

মোদি বলেন, ‘‌দেশে বিভেদ তৈরির প্রচেষ্টা চলছে । এরপরেও ভারতের জনগণের মধ্যে বিভেদ তৈরি হবে না।’

তরুণদের উদ্দেশে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘‌ভারতের তরুণ সম্প্রদায়ের জন্য এটি নতুন সুযোগ নেয়ার সময়। এখন ভারতের সময়।’

অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, এনসিসির মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল গুরবিরপল সিং, ডিফেন্স স্টাফের প্রধান অনিল চৌহান, চিফ অব আর্মি স্টাফ জেনারেল মনোজ পান্ডে প্রমুখ উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্য স্থানীয় সময় মঙ্গলবার ‘ইন্ডিয়া: দ্য মোদি কোশ্চেন’ নামে ডকুমেন্টারি সম্প্রচার করে বিবিসি।

ভারত সরকার ইতোমধ্যেই মোদিকে নিয়ে করা বিবিসির ডকুমেন্টারিকে ‘প্রপাগান্ডা’ হিসেবে আখ্যা দিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এর ছড়িয়ে পড়া ঠেকাতে টুইটার ও ইউটিউবে ব্লক করার নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন:
ওড়িশার মন্ত্রীর বুকে পুলিশের গুলি
মোদির ডকুমেন্টারি দেখানো নিয়ে দিল্লি বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ
মোদিকে নিয়ে ডকুমেন্টারি ফের প্রদর্শন হায়দরাবাদ ইউনিভার্সিটিতে
গণিত শিক্ষক চাওয়া এই বিজ্ঞাপনই যেন এক জটিল প্রশ্নপত্র
নদীতে পরিবারের ৭ সদস্যের লাশ

মন্তব্য

p
উপরে