× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
A womans body in a red suitcase
google_news print-icon

লাল স্যুটকেসে তরুণীর লাশ

লাল-স্যুটকেসে-তরুণীর-লাশ
লাল স্যুটকেসে পাওয়া গেছে তরুণীর লাশ। ছবি: সংগৃহীত
পুলিশ বলে, ‘আমরা গুরুত্বপূর্ণ ক্লু পেয়েছি । মেয়েটির নাম আয়ুশি চৌধুরী। তার বাবার নাম নিতেশ যাদব। তারা বদরপুরের বাসিন্দা।’

উত্তর প্রদেশের মথুরার যমুনা এক্সপ্রেসওয়ের কাছে ২২ বছর বয়সী এক তরুণীর মরদেহ পাওয়া গেছে। একটি স্যুটকেসের ভেতরে মরদেহটি পাওয়া যায় বলে জানায় দিল্লি পুলিশ ।

পুলিশ জানায়, পরিবারের সদস্যরা মরদেহের পরিচয় নিশ্চিত করেছেন। এই ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

পুলিশ জানায়, লাশের মুখে ও মাথায় রক্ত লেগে ছিল। সারা শরীরে ছিল ক্ষতচিহ্ন।

পুলিশ বলে, ‘আমরা গুরুত্বপূর্ণ ক্লু পেয়েছি । মেয়েটির নাম আয়ুশি চৌধুরী। তার বাবার নাম নিতেশ যাদব। তারা বদরপুরের বাসিন্দা।’

পুলিশের ধারণা, যমুনা এক্সপ্রেস ওয়ের কাছে যানবাহন চলাচল কম, তাই ওই নারীকে অন্য কোথাও হত্যা করে এখানে ফেলে যায়। শ্রমিকরা স্যুটকেস দেখতে পেয়ে পুলিশকে জানান। পুলিশ ঘটনাস্থলে আসার পর স্যুটকেসটি খোলা হয়।

আরও পড়ুন:
কুয়েটে শিক্ষকের মৃত্যু: ফের তদন্ত কমিটি
বাংলাদেশ ব্যাংকের সীমানাপ্রাচীরে ধস, তদন্ত কমিটি গঠন
অবৈধভাবে টিকা দেয়ার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি
রেজিস্ট্রেশন ছাড়াই ২ হাজার টিকা, তদন্তে কমিটি

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
Israel is attacking Al Shifa hospital in Gaza

গাজার আল শিফা হাসপাতালে হামলা চালাচ্ছে ইসরায়েল

গাজার আল শিফা হাসপাতালে হামলা চালাচ্ছে ইসরায়েল ইসরায়েলি হামলায় লণ্ডভণ্ড গাজার আল শিফা হাসপাতাল কমপ্লেক্স। ছবি: আল-জাজিরা
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আল শিফা হাসপাতালে ইসরায়েলের এই হামলায় কমপক্ষে ৩০ হাজার মানুষ আটকা পড়েছে। হাসপাতাল কমপ্লেক্সে আটকা পড়া এসব মানুষ ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত সাধারণ মানুষ, হাসপাতালের স্টাফ এবং আহত রোগী।

গাজার মূল হাসপাতাল আল শিফায় ইসরায়েলের ভয়াবহ হামলা চলছে। হাসপাতাল ভবনটি ট্যাংক বহর দিয়ে ঘিরে রেখে সেখানে বিমান হামলা চালানো হচ্ছে।

ইসরায়েলের সেনাবাহিনী সোমবার এক ঘোষণায় বলেছে, হামাসের সিনিয়র সদস্যরা ভবনটি ব্যবহার করছে- এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সেখানে সুনির্দিষ্ট হামলা চালানো হচ্ছে।

গাজার বৃহত্তম হাসপাতাল আল শিফা। এর আগে গত বছরের নভেম্বরে ইসরায়েল এই হাসপাতালে অভিযান চালায়। সে সময় ইসরায়েলের ওই হামলাও ব্যাপক আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়ে।

গাজার আল শিফা হাসপাতালে হামলা চালাচ্ছে ইসরায়েল

একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, আল শিফায় বিমান হামলা চালানো হয়েছে। এছাড়া ভবনটি ইসরায়েলি ট্যাংক ঘিরে রেখেছে। সঙ্গে হাসপাতাল কমপ্লেক্স লক্ষ্য করে মুহুর্মুহু ছোড়া হচ্ছে গোলা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা আল-জাজিরা জানায়, আল শিফা হাসপাতালে ইসরায়েলের এই হামলায় কমপক্ষে ৩০ হাজার মানুষ আটকা পড়েছে। হাসপাতাল কমপ্লেক্সে আটকা পড়া এসব মানুষ ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত সাধারণ মানুষ, হাসপাতালের স্টাফ এবং আহত রোগী।

ইসরায়েল বার বার অভিযোগ করে আসছে, হামাস হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রগুলো থেকে তাদের তৎপরতা চালিয়ে আসছে। যদিও হামাসের পক্ষ থেকে বরাবরই এ অভিযোগ অস্বীকার করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর হামাস ইসরায়েলে আকস্মিক বড় ধরনের হামলা চালায়। এর পরপরই ইসরায়েল গাজায় পাল্টা হামলা শুরু করে। ইসরায়েলের হামলায় এ পর্যন্ত গাজায় নারী-শিশুসহ ব্যাপকসংখ্যক মানুষ নিহত হয়েছেন।

আরও পড়ুন:
রমজানেও গাজায় হামলা চালানোয় আতঙ্কিত জাতিসংঘ প্রধান
‘গাজার সর্বত্র ক্ষুধা’, ইসরায়েলি হামলায় নিহত ছাড়াল ৩১ হাজার
গাজায় যুদ্ধবিরতির বিরামহীন চেষ্টা চালাবে যুক্তরাষ্ট্র: বাইডেন
সীমা বেঁধে দিলেও ইসরায়েলকে ‘কখনও ছেড়ে যাবেন না’ বাইডেন
গাজায় ত্রাণ নিয়ে যেতে প্রস্তুত সাইপ্রাসের জাহাজ

মন্তব্য

আন্তর্জাতিক
Saudi desert covered in snow

তুষারে ঢেকেছে সৌদির মরুভূমি

তুষারে ঢেকেছে সৌদির মরুভূমি ছবি: এক্স
শুক্রবারের এই আবহাওয়া নিয়ে আগেই পূর্বাভাস দিয়েছিল দেশটি। এতে বলা হয়, রোববার থেকে সৌদিতে নতুন আবহাওয়া বিরাজ করবে। এতে বাড়তে পারে বৃষ্টি। এ ছাড়া ঝড়ও আসতে পারে।

সৌদি আরবের রিয়াদ শহরের পশ্চিমেই অবস্থিত আফিফ মরুভূমি। শুক্রবার ওই এলাকায় বৃষ্টি হয়। বৃষ্টির পর আফিফ মরুভূমি সাক্ষী হয় বিরল এক ঘটনার। মরুভূমিতে পড়তে থাকে তুষার। দেখে মনে হবে মরুভূমির বালুতে বিছানো আছে সাদা কম্বল।

সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, শুক্রবার বিকেলের এই দৃশ্য অনেকেই ক্যামেরাবন্দি করেন। এরপর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করেন ভিডিও। তাতে দেখা যায়, রাস্তা ও এর পাশে তুষার পড়ে আছে। মুহূর্তেই এই ভিডিও ছড়িয়ে পড়ে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও। সৌদি আরব সাধারণত গরমপ্রধান দেশ। তবে ইদানিং বৃষ্টি বেড়েছে। মরুভূমিতে দেখা যাচ্ছে সবুজ ঘাস। জলবায়ু পরিবর্তনের প্রভাবেই এমনটি হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শুক্রবারের এই আবহাওয়া নিয়ে আগেই পূর্বাভাস দিয়েছিল দেশটি। এতে বলা হয়, রোববার থেকে সৌদিতে নতুন আবহাওয়া বিরাজ করবে। এতে বাড়তে পারে বৃষ্টি। এ ছাড়া ঝড়ও আসতে পারে।

মন্তব্য

আন্তর্জাতিক
Eruption again on the Iceland peninsula

আইসল্যান্ড উপদ্বীপে ফের অগ্ন্যুৎপাত

আইসল্যান্ড উপদ্বীপে ফের অগ্ন্যুৎপাত ছবি: সংগৃহীত
আইসল্যান্ডিক আবহাওয়া অফিসের (আইএমও) এক বিবৃতিতে বলা হয়েছে, রেইকজেনেস উপদ্বীপে স্টোরা স্কোগফেল ও হাগাফেলের মধ্যে আগ্নেয়গিরির এই অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। সরাসরি সম্প্রচারিত ভিডিও জ্বলন্ত লাভা উদগীরণ ও ধোঁয়া উড়তে দেখা গেছে।

আইসল্যান্ডের রেইকজেনেস উপদ্বীপে নতুন আগ্নেয়গিরির ফাটল থেকে লাভা উদগীরণ হয়েছে। এতে শনিবার জরুরি অবস্থা ঘোষণা করেছে পুলিশ। ডিসেম্বর থেকে এই এলাকায় এটি চতুর্থ অগ্ন্যুৎপাতের ঘটনা।

আইসল্যান্ডিক আবহাওয়া অফিসের (আইএমও) এক বিবৃতিতে বলা হয়েছে, রেইকজেনেস উপদ্বীপে স্টোরা স্কোগফেল ও হাগাফেলের মধ্যে আগ্নেয়গিরির এই অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। সরাসরি সম্প্রচারিত ভিডিও জ্বলন্ত লাভা উদগীরণ ও ধোঁয়া উড়তে দেখা গেছে। খবর বাসসের

আইসল্যান্ডের ডিপার্টমেন্ট অফ সিভিল প্রোটেকশন এবং ইমার্জেন্সি ম্যানেজমেন্ট ঘোষণা করেছে, তারা নতুন ফাটলের সঠিক অবস্থান সংকুচিত করতে একটি হেলিকপ্টার পাঠিয়েছে।

কর্তৃপক্ষ আরও জানায়, অগ্নুৎপাতের কারণে পুলিশ জরুরি অবস্থা ঘোষণা করেছে।

আইএমও-এর মতে, এটি ৮ ফেব্রুয়ারির আগের অগ্ন্যুৎপাতের মতো একই জায়গায় ঘটেছে। লাভাটিকে দক্ষিণে মাছ ধরার গ্রাম গ্রিন্ডাভিককে রক্ষা করার জন্য নির্মিত আলের (বাঁধ) দিকে প্রবাহিত হতে দেখা গেছে।

এতে আরও বলা হয়, গ্রিনিচ মান সময় ২২০০ এর কিছু পরই দক্ষিণ লাভা ফ্রন্ট গ্রিন্ডাভিকের পূর্ব দিকের ওই আল থেকে মাত্র ২০০ মিটার দূরে ছিল। এটি ঘন্টায় প্রায় এক কিমি বেগে অগ্রসর হচ্ছিল।

মন্তব্য

আন্তর্জাতিক
Malta flagged ship rescued from Somali pirates

সোমালীয় জলদস্যুদের থেকে মাল্টার পতাকাবাহী জাহাজ উদ্ধার

সোমালীয় জলদস্যুদের থেকে মাল্টার পতাকাবাহী জাহাজ উদ্ধার
শুক্রবার আন্তর্জাতিক জলসীমায় বাল্ক ক্যারিয়ার থেকে একটি ভারতীয় যুদ্ধজাহাজকে লক্ষ্য করে গুলি চালানোর পর অভিযান চালিয়ে জাহাজটির নিয়ন্ত্রণ নেয় ভারতীয় নৌবাহিনী। একইসঙ্গে উদ্ধার করা হয়েছে জাহাজের ১৭ জন ক্রুকে।

সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে একটি বাল্ক ক্যারিয়ারের (বাণিজ্যিক জাহাজ) নিয়ন্ত্রণ নিয়েছে ভারতীয় নৌবাহিনী। একইসঙ্গে উদ্ধার করা হয়েছে জিম্মি করে রাখা জাহাজের ১৭ জন ক্রুকে।

শনিবার এক এক্স (সাবেক টুইটার) বার্তায় ভারতীয় নৌবাহিনী উল্লেখ করে, মাল্টার পতাকাবাহী এমভি রুয়েন নামের জাহাজটি দখলে নেয়া ৩৫ জন জলদস্যুর সবাই আত্মসমর্পণ করেছে এবং জাহাজটিতে অবৈধ অস্ত্র, গোলাবারুদ ও নিষিদ্ধ দ্রব্য রয়েছে কি না তা পরীক্ষা করে দেখা হয়েছে।

শুক্রবার আন্তর্জাতিক জলসীমায় বাল্ক ক্যারিয়ার থেকে একটি ভারতীয় যুদ্ধজাহাজকে লক্ষ্য করে গুলি চালানোর পর এই অভিযান পরিচালিত হয়।

সোমালিয়া থেকে প্রায় ২৪০ কিলোমিটার দূরে ইয়েমেনের সোকোত্রা দ্বীপের কাছে ১৪ ডিসেম্বর জলদস্যুরা জাহাজটির দখল নেয়।

আরও পড়ুন:
জলদস্যুদের নতুন দল ‘এমভি আব্দুল্লাহ’র নিয়ন্ত্রণ নিয়েছে
জাহাজটিকে অন্য কোথাও সরিয়েছে জলদস্যুরা: কবির গ্রুপ 
জিম্মি জাহাজ ও নাবিকদের দ্রুত মুক্ত করতে চেষ্টা চলছে: পররাষ্ট্রমন্ত্রী
এমভি আবদুল্লাহকে অনুসরণ করছে ‘অপারেশন আটলান্টা’
২৩ নাবিকসহ জাহাজ ফেরত আনার ক্ষেত্রে সময় একটা ব্যাপার

মন্তব্য

আন্তর্জাতিক
Citizenship Act is Indias internal affairs External Affairs Minister

নাগরিকত্ব আইন ভারতের অভ্যন্তরীণ ব্যাপার: পররাষ্ট্রমন্ত্রী

নাগরিকত্ব আইন ভারতের অভ্যন্তরীণ ব্যাপার: পররাষ্ট্রমন্ত্রী শনিবার দুপুরে চট্টগ্রাম নগরীর দেওয়ানজি পুকুর লেনস্থ ওয়াইএনটি সেন্টারে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন পররাষ্ট্রমন্ত্রী। ছবি: নিউজবাংলা
পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘প্রতিবেশী দেশ হিসেবে আমরা বিষয়টির দিকে নজর রাখছি।’

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে বাংলাদেশের অবস্থান কী, তা স্পষ্ট করে বক্তব্য দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, ‘নতুন নাগরিকত্ব আইন ভারতের আভ্যন্তরীণ বিষয়। প্রতিবেশী দেশ হিসেবে আমরা বিষয়টির দিকে নজর রাখছি।’

শনিবার দুপুরে চট্টগ্রাম নগরীর দেওয়ানজি পুকুর লেনস্থ ওয়াইএনটি সেন্টারে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় ভারতের নাগরিকত্ব আইন নিয়ে বিভিন্ন দেশ উদ্বেগ প্রকাশ করেছে, এ বিষয়ে বাংলাদেশের অবস্থান কি? প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

যুক্তরাষ্ট্র শুক্রবার আবারও বলেছে যে, বাংলাদেশের নির্বাচন সুষ্ঠু হয়নি- এ বিষয়ে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্র তাদের মতামত দিতেই পারে। তারা প্রতিক্রিয়ায় বলেছে, বিরোধী দল অংশগ্রহণ করেনি। বাংলাদেশে ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ২৯টি রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করেছে।

‘কোনো বিশেষ রাজনৈতিক দলের অংশগ্রহণ করা না করা সরকারের ওপর বর্তায় না। সেটি সেই দলের দায়িত্ব। সেই দল বরং নির্বাচন প্রতিহত করার ডাক দিয়েছিল। নির্বাচন প্রতিহত করার লক্ষ্যে দেশে সহিংসতা ঘটিয়েছিল এবং সেই সহিংসতার সঙ্গে যারা যুক্ত ছিল, তাদেরই শুধু গ্রেপ্তার করা হয়েছে।’

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র যেটি বলেছে, বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব এবং সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে তারা কাজ করছে, আমরাও যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, সম্পর্ককে আরও ঘনিষ্টতর করার জন্য এবং আমাদের যে বহুমাত্রিক সম্পর্ক, সেটিকে আরও বিস্তৃত করার লক্ষ্যে আমরা কাজ করছি।

‘সামনের দিনগুলোতে যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশে এবং আন্তর্জাতিক অঙ্গনে একসঙ্গে কাজ করার লক্ষ্যে আমরা কাজ করছি। তবে আমাদের দেশে অত্যন্ত সুষ্ঠু, সুন্দর, অবাধ এবং উৎসবমূখর পরিবেশে একটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশে নির্বাচন অত্যন্ত সুষ্ঠু, সুন্দর ও অবাধ হয়েছে, যুক্তরাষ্ট্রের ভিন্নমত থাকতেই পারে। যেকোন দেশের ভিন্নমতকে আমরা সম্মান করি। তবে যুক্তরাষ্ট্রসহ বেশিরভাগ রাষ্ট্র আমাদের সঙ্গে ভবিষ্যতে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অভিপ্রায় ব্যক্ত করেছে। পৃথিবীর প্রায় ৮০টি দেশের সরকার এবং রাষ্ট্রপ্রধান আমাদের প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছে। এমনকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টও প্রধানমন্ত্রীকে চিঠি লিখে সম্পর্ক দ্বিতীয় পর্যায়ে উন্নিত করার অভিপ্রায় ব্যক্ত করেছেন।’

সোমালিয়ায় জিম্মি জাহাজ এমভি আবদুল্লাহ ও ২৩ নাবিককে মুক্ত করে আনার উদ্যোগ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান বলেন, ‘বাংলাদেশের টেলিভিশনে কী দেখাচ্ছে, কী হচ্ছে- সেটা কিন্তু যারা হাইজ্যাক করেছে তারা দেখে, স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশের সব টেলিভিশন দেখার সুযোগ আছে। যখন এই বিষয়টাকে অতিগুরুত্ব দেয়া হয়, জিম্মিদের পরিবারের প্রতিক্রিয়া যখন ওরা দেখে, তখন হাইজ্যাককারীদের অবস্থান আরও অনমনীয় হয় এবং হচ্ছে। এই নেগেটিভ ইম্পেক্টটা হচ্ছে।’

বিষয়টিকে সবারই সতর্কভাবে দেখা দরকার উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের মূল লক্ষ্য তো নাবিকদের এবং জাহাজটিকে মুক্ত করা। সুতরাং আমরা সবাই নিজ নিজ জায়গা থেকে যদি দায়িত্বশীল আচরণ করি, তাহলে এই পরিস্থিতি উত্তরণ সহজ হবে। এটি নিয়ে সরকার কাজ করছে

‘অতীতেও সবার সম্মিলিত প্রচেষ্ঠার মাধ্যমে ১০০ দিনের মাথায় একই কোম্পানির জাহাজ এবং নাবিকদের মুক্ত করা সম্ভবপর হয়েছিল। এখনও আমরা আশা করছি, আমাদের যে সমন্বিত প্রচেষ্টা আছে, তার মাধ্যমে সুস্থভাবে নাবিকদেরকে ও জাহাজটাকে মুক্ত করে নিয়ে আসতে পারব।’

রমজান কিংবা ঈদ উপলক্ষে কোনো পণ্যের মূল্য বৃদ্ধি পাওয়ার কারণ নেই জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী সাংবাকিদের বলেন, ‘দ্রব্যমূল্য যাতে মানুষের নাগালের মধ্যে থাকে, অসাধু ব্যবসায়ীরা যাতে দ্রব্যমূল্য বৃদ্ধি করতে না পারেন, সেজন্য সরকার নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। রমজান উপলক্ষ্যে ন্যায্যমূল্যে বিভিন্ন পণ্য বিক্রি করা হচ্ছে।

‘এক কোটি মানুষকে ন্যায্যমূল্যে চালসহ অন্যান্য সামগ্রী দেওয়া হচ্ছে। এরপরও দেখা যাচ্ছে বিভিন্ন জায়গায় অসাধু ব্যবসায়ীরা, এমনকি খুচরা বিক্রেতারাও একটি বাজারে একটি পণ্যের দাম একরকম, আরেক বাজারে অন্যরকম করে ইচ্ছেমতো দাম নেয়ার একটা প্রবণতা তৈরি হয়েছে। খুচরা বিক্রেতাদের মধ্যে এই প্রবণতা আগে দেখা যায়নি। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখলাম, মানুষ এ ব্যাপারে আগের তুলনায় অনেক বেশি সোচ্চার হয়েছে। অহেতুক দ্রব্যমূল্য বাড়ানোর প্রবণতা রোধ করার ক্ষেত্রে মানুষের সোচ্চার হওয়াটা সহায়ক।’

একই পণ্য বিভিন্ন বাজারে বিভিন্ন দামে যে বিক্রি হচ্ছে তা নিয়ে বিভিন্ন টেলিভিশন ও পত্রিকা অনুসন্ধানী রিপোর্ট করেছে। এ ব্যাপারে সাংবাদিকদের সহায়তা চান মন্ত্রী।

আরও পড়ুন:
ভারত পাশে থাকায় নির্বাচনে অন্যরা হস্তক্ষেপ করতে পারেনি: কাদের
বিতর্কিত নাগরিকত্ব আইন কার্যকর করল মোদি সরকার

মন্তব্য

আন্তর্জাতিক
Mamata in the hospital with a fractured forehead

কপাল ফেটে হাসপাতালে মমতা

কপাল ফেটে হাসপাতালে মমতা ছবি: এক্স
বাড়ির চত্বরে হাঁটার সময় পড়ে গিয়ে গুরুতর জখম হয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে কী কারণে তিনি পড়ে গিয়েছেন, সে বিষয়ে সৃনির্দিষ্ট কিছু জানাতে পারেনি তৃণমূল কংগ্রেস।

বাড়ির চত্বরে হাঁটার সময় পড়ে গিয়ে গুরুতর জখম হয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনার পরপরই তাকে স্থানীয় এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় কালীঘাটে অবস্থিত মমতার নিজ বাড়ির প্রাঙ্গণে এ ঘটনা ঘটে।

হাসপাতালের বরাতে আনন্দবাজারের খবর, কয়েকটি সেলাই লেগেছে তার কপালে।

তৃণমূলের এক্স হ্যান্ডেল থেকে মমতার কপাল ফেটে যাওয়ার কয়েকটি ছবি প্রকাশ করা হয়েছে। ছবিগুলোতে মমতাকে আচ্ছন্ন অবস্থায় দেখা গিয়েছে।

অবশ্য হাসপাতাল থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আনন্দবাজার লিখেছে, তিনি সংজ্ঞাহীন হননি। তার সঙ্গে চিকিৎসকদের কথাও হয়েছে। আপাতত তার অবস্থা স্থিতিশীল।

তবে কী কারণে তিনি পড়ে গিয়েছেন, সে বিষয়ে সৃনির্দিষ্ট কিছু জানাতে পারেনি তৃণমূল কংগ্রেস। দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাতে বাড়ির চত্বরে হাঁটছিলেন মূখ্যমন্ত্রী। সে সময় কোনোভাবে পড়ে যান তিনি। সামনের দিকে ঝুঁকে পড়ে যাওয়ায় তিনি কপালে চোট পান। গলগল করে রক্ত বেরোতে থাকে। প্রথমে তাকে বাড়ির ভিতরে নিয়ে যাওয়া হলেও সঙ্গে সঙ্গে এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় তাকে নিজের গাড়িতে করে হাসপাতালে নিয়ে যান বলে জানানো হয়েছে।

হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, মমতার কপালের ক্ষত বেশ গভীর। তবে রক্তক্ষরণ বন্ধ করেছেন চিকি’সকরা। মাথায় আঘাত পাওয়ায় তার এমআরআই, সিটি স্ক্যানও করানো হয়েছে।

পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রীর চিকিৎসায় ইতোমধ্যে মেডিক্যাল বোর্ড গঠন করেছে এসএসকেএম হাসপাতাল কর্তৃপক্ষ। বর্তমানে চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন তিনি।

আরও পড়ুন:
লোকসভায় কংগ্রেস ৪০টি আসন পাবে কি না, সন্দেহ মমতার

মন্তব্য

আন্তর্জাতিক
If we dont pay it will kill us the sailors message

টাকা না দিলে আমাদের মেরে ফেলবে: নাবিকদের বার্তা

টাকা না দিলে আমাদের মেরে ফেলবে: নাবিকদের বার্তা ভারত মহাসাগরে জলদস্যুর কবলে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহ। ছবি: সংগৃহীত
প্রকৌশলী তানভীর আহমেদ লেখেন, ‘আম্মু, ওরা মোবাইল নিয়ে নিচ্ছে। এখনও ইফতার করি নাই। তারা খাবার দিলে ইফতার করব। কবির গ্রুপের চাচার সঙ্গে যোগাযোগ করেন। যেভাবেই হোক, আমাদের ছাড়ানোর ব্যবস্থা করেন, আম্মু। এটাই শেষ কথা।’

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি এমভি আবদুল্লাহর প্রধান কর্মকর্তা মো. আতিক উল্লাহ খান মঙ্গলবার ইফতারের পর স্ত্রী মিনা আজমিনকে শেষ মেসেজ পাঠান। এর আগেই অবশ্য জাহাজটির দখল নিয়েছে জলদস্যুরা।

স্ত্রীকে তিনি লেখেন, ‘আমাদের মোবাইল নিয়ে নিচ্ছে। ফাইনাল কথা হচ্ছে, এখানে যদি টাকা না দেয়, আমাদের মেরে ফেলবে। এই বার্তাটা সবদিকে পৌঁছে দিও।’

বুধবার সকালে চট্টগ্রামের আগ্রাবাদে অবস্থিত কেএসআরএম কার্যালয়ে যান জিম্মি নাবিকদের স্বজনরা। জিম্মি নাবিকদের উদ্ধারে কর্মকর্তাদের কাছে আবেদন জানান তারা।

কার্যালয় থেকে বের হয়ে তারা জানান, আতিক উল্লাহ খানের স্ত্রী অন্তঃসত্ত্বা। স্বামীর খবরে অসুস্থ হয়ে পড়ায় রাতেই নগরীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় তাকে।

আতিকের মা শাহনুর বেগম বলেন, ‘আমরা যখন ইফতার করছিলাম; এর মধ্যেই ভয়েস মেসেজে আমার ছেলে জানায়, তাদের সবার মোবাইল নিয়ে নেয়া হচ্ছে। জাহাজটি সোমালিয়া নিয়ে যাওয়া হচ্ছে।’

নাবিক আতিকের বাড়ি চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায়। মা, স্ত্রী ও তিন মেয়েকে নিয়ে তিনি থাকতেন শহরের নন্দন কানন এলাকায়।

বুধবার সন্ধ্যা ৭টার দিকে ওই জাহাজের নাবিক আসিফুর রহমান ফেসবুকে একটি পোস্ট দেন। ওই পোস্টে তিনি লেখেন, ‘সোমালিয়ার জলদস্যুদের হাতে আমরা আক্রমণের শিকার। আমরা সবাই সুস্থ ও নিরাপদে আছি। আমাদের প্রার্থনায় রাখুন।’

জাহাজের চতুর্থ প্রকৌশলী তানভীর আহমেদ মঙ্গলবার রাত আটটায় সবশেষ মুঠোফোনে মা জোছনা বেগমকে মেসেজ পাঠান।

তাতে তিনি লেখেন, ‘আম্মু, ওরা মোবাইল নিয়ে নিচ্ছে। এখনও ইফতার করি নাই। তারা খাবার দিলে ইফতার করব। কবির গ্রুপের চাচার সঙ্গে যোগাযোগ করেন। যেভাবেই হোক, আমাদের ছাড়ানোর ব্যবস্থা করেন, আম্মু। এটাই শেষ কথা।’

জোছনা বেগমও বুধবার সকালে এসেছিলেন আগ্রাবাদে কবির গ্রুপের কার্যালয়ে।

নাবিক আইনুল হকের মা লুৎফে আরা বেগমও এক সন্তানকে নিয়ে এসেছিলেন কবির গ্রুপের কার্যালয়ে। তিনিও আকুতি জানিয়েছেন, যাতে তার ছেলেকে ফিরে পান।

কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, ‘জাহাজে নাবিকরা সুস্থ ও নিরাপদে আছেন। জাহাজটি এখন সোমালিয়া উপকূলের দিকে নিয়ে যাচ্ছে। পুরোপুরি দস্যুদের নিয়ন্ত্রণে রয়েছে।’

তিনি বলেন, ‘দস্যুরা এখন পর্যন্ত যোগাযোগ করেনি। তবে আমরা চেষ্টা করে যাচ্ছি। নাবিকদের পরিবারের সঙ্গে যোগাযোগ করেছি। তাদেরকে আশ্বস্ত করার চেষ্টা করছি। তাদের পাশে আছি।’

আরও পড়ুন:
‘কী হবে জানি না, দোয়া করো’
এমভি আব্দুল্লাহর ইঞ্জিনিয়ার রোকনের বাড়িতে আহাজারি
জলদস্যুদের যোগাযোগের অপেক্ষা
‘জিম্মি নাবিক-ক্রুদের সুস্থ ফেরত আনতে সরকার বদ্ধপরিকর’
‘বাবা, সোমালিয়ান জলদস্যুরা আমাদের বন্দি করে রেখেছে’

মন্তব্য

p
উপরে