× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
A woman journalist was killed while giving live coverage of Imran Khans Long March
google_news print-icon

ইমরানের লং মার্চে লাইভ দিতে গিয়ে নারী সাংবাদিক নিহত

ইমরানের-লং-মার্চে-লাইভ-দিতে-গিয়ে-নারী-সাংবাদিক-নিহত-
ইমরান খানকে বহনকারী কনটেইনার চাপায় পিষ্ট হয়ে প্রতিবেদক সাদাফ নাইম নিহত হন। ছবি কোলাজ: নিউজবাংলা
ঘটনার প্রত্যক্ষদর্শী সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদক ইমরান গাবল ও বিলাল শেখ জানিয়েছেন, ওই প্রতিবেদক নিজের চ্যানেলের জন্য লাইভ দিতে ইমরান খানকে বহনকারী কনটেইনারে ওঠার চেষ্টা করছিলেন। শত শত পিটিআই সমর্থক ওই কনটেইনারের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে রীতিমতো শক্তি প্রয়োগ করছিলেন। তাদের রুখতে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের সঙ্গে ধস্তাধস্তি হচ্ছিল তাদের। এ সময় ওই কনটেইনারে উঠতে গিয়ে ভারসাম্য হারিয়ে নিচে পড়ে যান ওই প্রতিবেদক। কনটেইনারের চাকায় পিষ্ট হন তিনি।

লং মার্চ চলাকালে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে বহনকারী কনটেইনার চাপায় পিষ্ট হয়ে এক নারী সাংবাদিক নিহত হয়েছেন।

লাহোরের লিবার্টি চক থেকে রাজধানী ইসলামাবাদমুখী লং মার্চ শুরু হলে রোববার সাধক নামক স্থানে ঘটনাটি ঘটে। দুর্ঘটনার পর পরই লং মার্চ স্থগিত করে টুইট করেন ইমরান খান।

সাদাফ নাইম চ্যানেল ফাইভ নামের একটি টেলিভিশন চ্যানেলের প্রতিবেদক ছিলেন।

সাদাফের মৃত্যুর পর টুইটার বার্তায় ইমরান খান লিখেছেন- ‘আমাদের (পিটিআই পার্টি) লং মার্চ চলাকালে ভয়াবহ দুর্ঘটনায় চ্যানেল ফাইভের প্রতিবেদক সাদাফ নাইমের মৃত্যুতে আমরা গভীরভাবে মর্মাহত ও শোকাহত। এমন শোক প্রকাশের ভাষা আমার জানা নেই। আজকের জন্য দলীয় কর্মসূচি স্থগিতের ঘোষণা দিচ্ছি।’

ঘটনার প্রত্যক্ষদর্শী সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদক ইমরান গাবল ও বিলাল শেখ জানিয়েছেন, ওই প্রতিবেদক নিজের চ্যানেলের জন্য লাইভ দিতে ইমরান খানকে বহনকারী কনটেইনারে ওঠার চেষ্টা করছিলেন। শত শত পিটিআই সমর্থক ওই কনটেইনারের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে রীতিমতো শক্তি প্রয়োগ করছিলেন। তাদের রুখতে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের সঙ্গে ধস্তাধস্তি হচ্ছিল। এ সময় ওই কনটেইনারে ওঠতে গিয়ে ভারসাম্য হারিয়ে নিচে পড়ে যান ওই প্রতিবেদক। কনটেইনারের চাকায় পিষ্ট হন তিনি।

একইভাবে ওপরে ওঠার চেষ্টাকালে আরও দুই প্রতিবেদক নিচে পড়ে যান। তবে অল্পের জন্য রক্ষা পান তারা।

খবর পেয়ে সঙ্গে সঙ্গে সভা থামিয়ে কনটেইনারের ওপর থেকে নেমে আসেন ইমরান খান।

লাহোরের ইচরা এলাকার বাসিন্দা সাদাফ দুই সন্তানের মা। ২০০৯ সাল থেকে তিনি চ্যানেল ফাইভে কর্মরত ছিলেন।

লাহোরের লিবার্টি চক থেকে লং মার্চের সংবাদ সংগ্রহে নিয়োজিত ছিলেন তিনি।

তার সহকর্মীরা জানিয়েছেন, গত ১২ বছর ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছিলেন এই প্রতিবেদক।

এমন ঘটনাকে দুর্ঘটনা হিসেবে মেনে নিয়ে সাদাফের স্বামী নাইম ভাট্টি কারও বিরুদ্ধে মামলা করেননি।

পাঞ্চাবের মুখ্যমন্ত্রী চৌধুরী পারভেজ ইলাহী নিহতের পরিবারের প্রতি গভীর শোক জানিয়ে ৫০ লাখ রুপি ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছেন।

সাদাফের করুণ মৃত্যুতে শোক জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি ও প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো শোক জানানোর পাশাপাশি লং মার্চের আয়োজকদের দায়িত্বহীনতার সমালোচনা করেছেন।

আরও পড়ুন:
সাংবাদিক পেটানোর ঘটনায় বিএমডিএর দুই কর্মচারী জেলে
‘সাংবাদিকরা ভালো নেই’
রাজশাহীতে সাংবাদিক পেটানোর ঘটনায় দুই আসামি গ্রেপ্তার

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
Kuwait building fire 40 Indians lost their lives

কুয়েতে ভবনে আগুন: প্রাণ হারালেন ৪০ ভারতীয়

কুয়েতে ভবনে আগুন: প্রাণ হারালেন ৪০ ভারতীয় কুয়েতের মানগাফ শহরে বুধবার সকালে আগুনে পুড়ে যাওয়া ভবন। ছবি: দি ইন্ডিয়ান এক্সপ্রেস
ছয় তলা ভবনটির রান্নাঘর থেকে আগুন ছড়িয়ে পড়ে। ভবনটিতে প্রায় ১৯৫ জন থাকতেন, যাদের সবাই একই কোম্পানির শ্রমিক।

কুয়েতের মানগাফ শহরের একটি ভবনে বুধবার আগুনে প্রাণ হারানো ৪৯ জনের মধ্যে ৪০ জনই ভারতীয় বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

এনডিটিভি জানায়, ব্যাপক প্রাণঘাতী ওই আগুনের সূত্রপাত হয় স্থানীয় সময় সকাল ছয়টায়।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে জানানো হয়, ছয় তলা ভবনটির রান্নাঘর থেকে আগুন ছড়িয়ে পড়ে। ভবনটিতে প্রায় ১৯৫ জন থাকতেন, যাদের সবাই একই কোম্পানির শ্রমিক।

কুয়েতের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আগুন ধরার সময় শ্রমিকরা ঘুমাচ্ছিলেন। এ ঘটনায় বেশির ভাগ মৃত্যু হয় ধোঁয়ায় দম বন্ধ হয়ে।

মধ্যপ্রাচ্যের দেশটিতে অগ্নিকাণ্ডে নিজ দেশের নাগরিকদের প্রাণহানির ঘটনায় নিজ বাসভবনে উচ্চ পর্যায়ের পর্যালোচনা বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি প্রাণ হারানো প্রত্যেকের পরিবারকে দুই লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী আগুনে মৃত্যু হওয়া ভারতীয়দের পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি আহত ব্যক্তিদের দ্রুত আরোগ্য কামনা করেছেন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রধামন্ত্রীর নির্দেশনায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কীর্তি বর্ধন সিং জরুরি ভিত্তিতে কুয়েতে রওনা হয়েছেন। সেখানে তিনি প্রাণ হারানো শ্রমিকদের দেহাবশেষ দ্রুত দেশে ফিরিয়ে আনার পাশাপাশি আহত ব্যক্তিদের সহায়তায় কাজ করবেন।

আরও পড়ুন:
কুয়েতে ভবনে আগুনে কমপক্ষে ৪১ মৃত্যু
মাদারীপুরে খামারে আগুন, পুড়ে মরল ১৩ গরু
চট্টগ্রামে ঝুট গুদামে আগুন
পশ্চিমবঙ্গে বার্ড ফ্লু আক্রান্ত ৪ বছরের শিশু
ভারতের নতুন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদি

মন্তব্য

আন্তর্জাতিক
4 year old child infected with bird flu in West Bengal

পশ্চিমবঙ্গে বার্ড ফ্লু আক্রান্ত ৪ বছরের শিশু

পশ্চিমবঙ্গে বার্ড ফ্লু আক্রান্ত ৪ বছরের শিশু বার্ড ফ্লুর নমুনা সংগ্রহের টিউব ও ভারতের পতাকা। গ্রাফিক্স: রয়টার্স
ডব্লিউএইচওর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, বার্ড ফ্লুতে আক্রান্ত শিশুটির মারাত্মক শ্বাসকষ্ট, উচ্চ জ্বর ও পেটে ব্যথা ছিল। তাকে স্থানীয় একটি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) ভর্তি করা হয়। শিশুটি হাসপাতালে ভর্তি হয় ফেব্রুয়ারি এবং ছাড়পত্র পায় তিন মাস পর।

ভারতের পশ্চিমবঙ্গে চার বছরের এক শিশুর দেহে এইচ৯এন২ ভাইরাসবাহিত ব্লার্ড ফ্লুর অস্তিত্ব পাওয়া গেছে বলে মঙ্গলবার জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচওর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, বার্ড ফ্লুতে আক্রান্ত শিশুটির মারাত্মক শ্বাসকষ্ট, উচ্চ জ্বর ও পেটে ব্যথা ছিল। তাকে স্থানীয় একটি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) ভর্তি করা হয়। শিশুটি হাসপাতালে ভর্তি হয় ফেব্রুয়ারি এবং ছাড়পত্র পায় তিন মাস পর।

ডব্লিউএইচও জানায়, বাড়ি ও আশপাশে গৃহপালিত পাখির (হাঁস-মুরগি) সংস্পর্শে এসেছিল শিশুটি। তার পরিবার কিংবা সংস্পর্শে আসা কারও মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত কোনো অসুস্থতার খবর পাওয়া যায়নি।

সংস্থাটি আরও জানায়, ভারতে ২০১৯ সালে মানবদেহে প্রথম ব্লার্ড ফ্লু সংক্রমণের ঘটনা ঘটে। এরপর চলতি বছর পশ্চিমবঙ্গের শিশুটি আক্রান্ত হয়।

ব্লার্ড ফ্লুতে আক্রান্ত ব্যক্তি সাধারণত সামান্য অসুস্থতায় ভোগেন জানিয়ে ডব্লিউএইচওর পক্ষ থেকে বলা হয়, আক্রান্ত ব্যক্তির কাছ থেকে বিক্ষিপ্তভাবে সংক্রমণের ঘটনা ঘটতে পারে।

আরও পড়ুন:
লোকসভায় বিরোধী দলনেতা হচ্ছেন রাহুল গান্ধী
মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু
আয়ারল্যান্ডের বিপক্ষে হেসেখেলে জিতল ভারত
ভারতীয় বোলিং তোপে অল্পতেই গুটিয়ে গেল আয়ারল্যান্ড
টস জিতে ফিল্ডিংয়ে ভারত

মন্তব্য

আন্তর্জাতিক
Indias new army chief is Upendra Dwivedi

ভারতের নতুন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদি

ভারতের নতুন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদি লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদি ভারতের বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ সি পান্ডের স্থলাভিষিক্ত হচ্ছেন। ছবি: হিন্দুস্তান টাইমস
লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদির জন্ম ১৯৬৪ সালে, যিনি ভারতীয় সেনাবাহিনীর পদাতিক রেজিমেন্ট জম্মু-কাশ্মীর রাইফেলসে তার চাকরি শুরু করেন ১৯৮৪ সালের ১৫ ডিসেম্বর। গত ৪০ বছরের চাকরি জীবনে তিনি নানা দায়িত্ব পালন করেন।

ভারতের নতুন সেনাপ্রধান হিসেবে ৩০ জুন থেকে দায়িত্ব নেবেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদি।

তিনি বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ সি পান্ডের স্থলাভিষিক্ত হচ্ছেন।

এনডিটিভি জানায়, পরম বিশিষ্ট সেবা মেডেল ও অতি বিশিষ্ট সেবা মেডেল পাওয়া দ্বিবেদি বর্তমানে ভারতের ভাইস চিফ অফ দ্য আর্মি স্টাফ। জেনারেল পান্ডের বিদায়ের দিনে তিনি নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদির জন্ম ১৯৬৪ সালে, যিনি ভারতীয় সেনাবাহিনীর পদাতিক রেজিমেন্ট জম্মু-কাশ্মীর রাইফেলসে তার চাকরি শুরু করেন ১৯৮৪ সালের ১৫ ডিসেম্বর। গত ৪০ বছরের চাকরি জীবনে তিনি নানা দায়িত্ব পালন করেন।

ভারত সরকারের মঙ্গলবারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তিনি ১৮ জম্মু-কাশ্মীর রাইফেলস, ২৬ সেক্টর আসাম রাইফেলস, আসাম রাইফেলস (পূর্ব) এবং ৯ কোরের প্রধান হিসেবে কাজ করেছেন।

ভাইস চিফ অফ দ্য আর্মি স্টাফ হওয়ার আগে ২০২২ থেকে ২০২৪ পর্যন্ত সময়ে লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদি পদাতিক রেজিমেন্টের মহাপরিচালক ও নর্দান কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ হিসেবে দায়িত্ব পালন করেন।

উপেন্দ্র দ্বিবেদি সৈনিক স্কুল রেওয়া, ন্যাশনাল ডিফেন্স কলেজ ও ইউএস আর্মি ওয়ার কলেজে পড়াশোনা করেন। পরবর্তী সময়ে তিনি ভারতের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ (ডিএসএসসি) ওয়েলিংটন ও আর্মি ওয়ার কলেজ, মহোতে বিভিন্ন কোর্স সম্পন্ন করেন।

আরও পড়ুন:
মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু
আয়ারল্যান্ডের বিপক্ষে হেসেখেলে জিতল ভারত
ভারতীয় বোলিং তোপে অল্পতেই গুটিয়ে গেল আয়ারল্যান্ড
টস জিতে ফিল্ডিংয়ে ভারত
রাষ্ট্রপতি মুর্মুর কাছে পদত্যাগপত্র জমা প্রধানমন্ত্রী মোদির

মন্তব্য

আন্তর্জাতিক
6 injured in attack on army base in Kashmir

কাশ্মীরে সেনা ঘাঁটিতে হামলায় আহত ৬

কাশ্মীরে সেনা ঘাঁটিতে হামলায় আহত ৬ জম্মু-কাশ্মীরের একটি এলাকায় ভারতের নিরাপত্তা বাহিনীর সদস্যদের অবস্থান। ছবি: পিটিআই
হামলার বিষয়ে সীমান্তবর্তী দেশ পাকিস্তানের নাম উল্লেখ না করে এডিজিপি আনন্দ জৈন বলেন, ‘আমাদের শত্রুভাবাপন্ন প্রতিবেশী সবসময় আমাদের দেশের শান্তিপূর্ণ পরিবেশ ক্ষতিগ্রস্ত করতে চায়। হিরানগরের এ সন্ত্রাসী হামলা দৃশ্যত নতুন অনুপ্রবেশের ঘটনা।’

ভারতের জম্মু-কাশ্মীরের দোদা জেলায় বুধবার সেনাবাহিনীর অস্থায়ী ঘাঁটিতে হামলায় পাঁচ সেনা সদস্য ও স্পেশাল পুলিশের এক কর্মকর্তা আহত হয়েছেন বলে জানিয়েছে ইন্ডিয়া টুডে।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ‘নির্মূল হয়েছে’ এক সন্ত্রাসী।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা ইন্ডিয়া টুডেকে জানান, আহত ছয়জনকে চিকিৎসার জন্য সাব ডিস্ট্রিক্ট হসপিটাল ভাদেরওয়াহতে নেয়া হয়েছে।

সশস্ত্র সংগঠন দ্য কাশ্মীর টাইগার্স ওত পেতে নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর হামলার দায় স্বীকার করেছে।

সংবাদমাধ্যমটি আরও জানায়, ঘটনার পর সন্ত্রাসীদের সঙ্গে বন্দুকযুদ্ধ ও তাদের ধরতে তল্লাশি অভিযান চলছিল।

হামলার বিষয়ে সীমান্তবর্তী দেশ পাকিস্তানের নাম উল্লেখ না করে এডিজিপি আনন্দ জৈন বলেন, ‘আমাদের শত্রুভাবাপন্ন প্রতিবেশী সবসময় আমাদের দেশের শান্তিপূর্ণ পরিবেশ ক্ষতিগ্রস্ত করতে চায়। হিরানগরের এ সন্ত্রাসী হামলা দৃশ্যত নতুন অনুপ্রবেশের ঘটনা।

‘এক সন্ত্রাসীকে হত্যা করা হয়েছে। অন্য আরেকজনের সন্ধান চলছে।’

রিয়াসি ও কঠুয়ার পর বুধবারের হামলাটি ছিল জম্মু অঞ্চলে গত তিন দিনের মধ্যে এ ধরনের তৃতীয় ঘটনা।

আরও পড়ুন:
আয়ারল্যান্ডের বিপক্ষে হেসেখেলে জিতল ভারত
ভারতীয় বোলিং তোপে অল্পতেই গুটিয়ে গেল আয়ারল্যান্ড
টস জিতে ফিল্ডিংয়ে ভারত
রাষ্ট্রপতি মুর্মুর কাছে পদত্যাগপত্র জমা প্রধানমন্ত্রী মোদির
সরকার গঠন নিয়ে নাইডু, নীতিশের সঙ্গে কথা বলবে কংগ্রেস

মন্তব্য

আন্তর্জাতিক
Modi signed the farmer welfare document after taking responsibility for the third term

তৃতীয় মেয়াদে দায়িত্ব নিয়েই কৃষক কল্যাণ নথিতে সই মোদির

তৃতীয় মেয়াদে দায়িত্ব নিয়েই কৃষক কল্যাণ নথিতে সই মোদির ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে সোমবার দায়িত্ব পালন শুরু করেন নরেন্দ্র মোদি। ছবি: এনডিটিভি
তৃতীয় মেয়াদের শুরুর দিনে মোদি প্রথম যে নথিতে সই করেন, সেটি কৃষকদের কল্যাণ প্রকল্প ‘পিএম কিষাণ নিধি’ সংক্রান্ত।

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে টানা তৃতীয়বারের মতো দায়িত্ব গ্রহণ করেছেন নরেন্দ্র মোদি।

আগের দিন সন্ধ্যায় শপথ গ্রহণের পর সোমবার দিল্লির সাউথ ব্লক কার্যালয়ে তিনি দায়িত্ব পালন শুরু করেন বলে জানায় এনডিটিভি।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, তৃতীয় মেয়াদের শুরুর দিনে মোদি প্রথম যে নথিতে সই করেন, সেটি কৃষকদের কল্যাণ প্রকল্প ‘পিএম কিষাণ নিধি’ সংক্রান্ত।

নতুন সরকারের প্রধানমন্ত্রীর তাৎক্ষণিক এজেন্ডার মধ্যে রয়েছে মন্ত্রিসভার বৈঠক।

এনডিটিভি জানায়, পার্লামেন্টের অধিবেশন আহ্বানের জন্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে মন্ত্রিসভা আনুষ্ঠানিক অনুরোধ করবে বলে আশা করা হচ্ছে।

ওই অধিবেশনে ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভা এবং উচ্চকক্ষ রাজ্যসভায় ভাষণ দেবেন রাষ্ট্রপতি মুর্মু। সে ভাষণে এ মেয়াদে সরকারের ভিশন ও অগ্রাধিকারগুলো নিয়ে কথা বলবেন তিনি।

ভারতের রাষ্ট্রপতি ভবনে গতকাল বিশাল আয়োজনের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার মন্ত্রিসভার সদস্যদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মুর্মু।

নতুন মন্ত্রিসভার সদস্যদের মধ্যে রয়েছেন বিজেপির আলোচিত নেতা রাজনাথ সিং, অমিত শাহ, নিতিন গড়কড়ি, নির্মলা সীতারামান ও এস জয়শঙ্কর।

মন্ত্রিপরিষদে ৩০ জন পূর্ণ মন্ত্রী, স্বতন্ত্র পাঁচজন প্রতিমন্ত্রী ও ৩৬ জন প্রতিমন্ত্রী রয়েছেন।

মন্ত্রিসভায় নবাগতদের মধ্যে আছেন সাবেক তিন মুখ্যমন্ত্রী এবং অভিনেতা থেকে রাজনীতিতে আসা সুরেশ গোপি, যিনি কেরালায় বিজেপির প্রথম লোকসভার এমপি।

আরও পড়ুন:
লোকসভায় বিরোধী দলনেতা হচ্ছেন রাহুল গান্ধী
মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু
মোদির শপথ পিছিয়েছে, প্রধানমন্ত্রী দিল্লি যাচ্ছেন শনিবার
আয়ারল্যান্ডের বিপক্ষে হেসেখেলে জিতল ভারত
ভারতীয় বোলিং তোপে অল্পতেই গুটিয়ে গেল আয়ারল্যান্ড

মন্তব্য

আন্তর্জাতিক
Modis cabinet of 72 members was sworn in for the third time as the Prime Minister of India

তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ মোদির, মন্ত্রিসভা ৭২ সদস্যের

তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ মোদির, মন্ত্রিসভা ৭২ সদস্যের শপথ নিলেন নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত
রোববার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবন প্রাঙ্গনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু মোদিকে শপথ বাক্য পাঠ করান। তারপর ধাপে-ধাপে অনেক মন্ত্রী শপথ নেন।

তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করলেন নরেন্দ্র মোদি।

রোববার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবন প্রাঙ্গনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু মোদিকে শপথ বাক্য পাঠ করান। তারপর ধাপে-ধাপে অনেক মন্ত্রী শপথ নেন।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, এবার মোদির মন্ত্রিসভায় মোট ৭২ জন আছেন। বিজেপির পাশাপাশি এনডিএ জোটের ১১টি দলের নেতাদেরও মন্ত্রিত্ব দেয়া হয়েছে। যে দলের মধ্যে আছে নীতীশ কুমারের জেডিইউ (জনতা দল ইউনাইটেড), চন্দ্রবাবু নাইডুর টিডিপি (তেলুগু দেশম পার্টি), এলজেপি, (লোক জনশক্তি পার্টি-রামবিলাস), রাষ্ট্রীয় লোক দল, জেডিএস।

প্রধানমন্ত্রী মোদির টিমে মোট ৩০ জন ক্যাবিনেট মন্ত্রী আছেন। অর্থাৎ ক্যাবিনেট পর্যায়ের মন্ত্রী হলেন ৩০ জন। পাঁচজনকে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী করা হয়েছে। আর রাষ্ট্রমন্ত্রী করা হয়েছে ৩৬ জনকে। ক্যাবিনেট মন্ত্রীদের তালিকায় আছেন রাজনাথ সিং, অমিত শাহ, নীতিন গড়কড়িরা।

ভারতের মোট ২৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে মন্ত্রীদের বেছে নেয়া হয়েছে। শুধু রাজ্য নয়, বিভিন্ন অঞ্চলের উপরে গুরুত্ব দেয়া হয়েছে।
কোনো রাজ্যের একটি অংশ থেকেই শুধু মন্ত্রী করা হয়নি। বিভিন্ন অঞ্চলের জনপ্রতিনিধিদের মন্ত্রী করা হয়েছে। যেমন-পশ্চিমবঙ্গের ক্ষেত্রে উত্তরবঙ্গের প্রতিনিধি হিসেবে মন্ত্রিত্ব পেয়েছেন সুকান্ত মজুমদার। আর দক্ষিণবঙ্গের প্রতিনিধি হিসেবে মন্ত্রী হলেন শান্তনু ঠাকুর।

এবার মোদির মন্ত্রিসভায় এসেছে বেশ কিছু নতুন মুখ। বাদ পড়েছেন অনেকে।

যারা মন্ত্রী হলেন তাদের মধ্যে রয়েছেন নীতীন গড়কারি, রাজনাথ সিং, অমিত শাহ, জেপি নাড্ডা, শিবরাজ সিং চৌহান, নির্মলা সীতারমণ, এস জয়শঙ্কর, মনোহর লাল খাত্তার, এইচ ডি কুমারাস্বামী, পীযূষ গয়াল, ধর্মেন্দ্র প্রধান, জিতন রাম মাঞ্জি, সর্বানন্দ সোনোয়াল, রাজীব রঞ্জন সিং, বীরেন্দ্র কুমার, কে রাম মোহন নাইডু, প্রহ্লাদ যোশি, জুয়াল ওরাম, জি কিষান রেড্ডি, কিরেন রিজিজু, চিরাগ পাসওয়ান, হরদীপ সিং পুরি, মনসুখ মান্ডাভিয়া, ভূপেন্দ্র যাদব, গজেন্দ্র সিং শেখাওয়াত, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, গিরিরাজ সিং, অশ্বিনী বিষ্ণু ও রাও ইন্দ্রজিৎ সিং।

মোদির পরই শপথ নেন বিদায়ী মন্ত্রিসভার প্রতিরক্ষামন্ত্রী তথা লখনউয়ের সংসদ সদস্য রাজনাথ সিংহ। রাজনাথের পর শপথ নেন বিদায়ী মন্ত্রিসভার স্বরাষ্ট্রমন্ত্রী তথা গুজরাটের গান্ধীনগরের বিজেপি সংসদ সদস্য অমিত শাহ।

প্রতিবেদন বলছে, জওহরলাল নেহরুর পর দ্বিতীয় ব্যক্তি হিসেবে টানা তিনবার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার নজির গড়লেন নরেন্দ্র মোদি। রোববার ঠিক সন্ধ্যা ৭টা ২৩ মিনিট ২১ সেকেন্ডে রাষ্ট্রপতি ভবনে তাকে শপথবাক্য পাঠ করিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। অর্থাৎ প্রধানমন্ত্রী হিসেবে ১০টা বছর পার করে একাদশ বছরে পদার্পণ করলেন মোদি।

দুই মেয়াদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর ২০২৪ সালের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকারি ২৭২ আসন পায়নি বিজেপি। এর ফলে বর্ষীয়ান দুই রাজনীতিক চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমারের কাঁধে ভর করে ক্ষমতার মসনদে বসতে হলো মোদিকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের অনেক নেতা ভারতে পৌঁছে মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

মন্তব্য

আন্তর্জাতিক
Modi took oath as the Prime Minister of India for the third time

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মোদি টেলিভিশন থেকে নেয়া ছবি
হিন্দুস্তান টাইমস বলছে, জওহরলাল নেহরুর পর দ্বিতীয় ব্যক্তি হিসেবে টানা তিনবার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার নজির গড়লেন নরেন্দ্র মোদি।রোববার ঠিক সন্ধ্যা ৭টা ২৩ মিনিট ২১ সেকেন্ডে রাষ্ট্রপতি ভবনে তাকে শপথবাক্য পাঠ করিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। অর্থাৎ প্রধানমন্ত্রী হিসেবে ১০টা বছর পার করে একাদশ বছরে পদার্পণ করলেন মোদি।

তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নরেন্দ্র মোদি।

রোববার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনের প্রাঙ্গনে শপথগ্রহণ অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু মোদিকে শপথ বাক্য পাঠ করান বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

মোদির শপথের সময় দর্শক আসন থেকে উঠল ‘মোদি মোদি’ এবং ‘ভারত মাতা কি জয়’ স্লোগান।

মোদির পরই শপথ নেন বিদায়ী মন্ত্রিসভার প্রতিরক্ষামন্ত্রী তথা লখনউয়ের সংসদ সদস্য রাজনাথ সিংহ। রাজনাথের পর শপথ নেন বিদায়ী মন্ত্রিসভার স্বরাষ্ট্রমন্ত্রী তথা গুজরাটের গান্ধীনগরের বিজেপি সংসদ সদস্য অমিত শাহ।

হিন্দুস্তান টাইমস বলছে, জওহরলাল নেহরুর পর দ্বিতীয় ব্যক্তি হিসেবে টানা তিনবার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার নজির গড়লেন নরেন্দ্র মোদি।রোববার ঠিক সন্ধ্যা ৭টা ২৩ মিনিট ২১ সেকেন্ডে রাষ্ট্রপতি ভবনে তাকে শপথবাক্য পাঠ করিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। অর্থাৎ প্রধানমন্ত্রী হিসেবে ১০টা বছর পার করে একাদশ বছরে পদার্পণ করলেন মোদি।

দুই মেয়াদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর ২০২৪ সালের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকারি ২৭২ আসন পায়নি বিজেপি। এর ফলে বর্ষীয়ান দুই রাজনীতিক চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমারের কাঁধে ভর করে ক্ষমতার মসনদে বসতে হলো মোদিকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের অনেক নেতা ভারতে পৌঁছে মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

মন্তব্য

p
উপরে