× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট

আন্তর্জাতিক
Indian police beat Muslims detained over Nupur Sharma issue
hear-news
player
print-icon

নূপুর শর্মা ইস্যুতে আটক মুসলিমদের মারধর ভারতীয় পুলিশের

নূপুর-শর্মা-ইস্যুতে-আটক-মুসলিমদের-মারধর-ভারতীয়-পুলিশের
ভাইরাল ভিডিওতে দেখা গেছে, উত্তর প্রদেশে আটক মুসলিমদের ওপর চড়াও হয়েছে পুলিশ। ছবি: সংগৃহীত
পুলিশি নির্যাতনের শিকার ব্যক্তিদের স্বজনরা দাবি করেছেন, এই ভাইরাল ভিডিওতে মারধরের ঘটনায় জড়িত কোনো পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়নি। বরং যাদের মারধর করা হয়েছে তাদের স্বজনরা বলছেন, তারা নির্দোষ। তাদের মুক্তি দেয়া উচিত।

ভারতের ক্ষমতাসীন বিজেপির মুখপাত্র নূপুর শর্মার ইসলামের নবীকে অবমাননার জেরে ভারতের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে। কিছু কিছু স্থানে সংঘর্ষের ঘটনাও ঘটেছে, যার কারণে অনেক মুসলিমকেই আটক করেছে পুলিশ। তবে এক ভাইরাল ভিডিওতে দেখা গেছে, আটক মুসলিমদের মারধর করছে পুলিশ।

বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়, উত্তর প্রদেশে ভারতীয় পুলিশ বাহিনীর হেফাজতে থাকা অবস্থায় একদল মুসলিমকে মারধর করেছে পুলিশ, এমন একটি ভিডিও অনলাইনে এরই মধ্যে ভাইরাল হয়েছে।

ভারতে মুসলিম ও সংখ্যালঘু নির্যাতনের ক্ষেত্রে ক্ষমতাসীন বিজেপির দায় নিয়ে বেশ অনেকবারই কথা বলেছেন মানবাধিকার কর্মীরা। সংখ্যালঘু নির্যাতনের ঘটনা বৃদ্ধিতে বিজেপির অনেক নেতার পৃষ্ঠপোষকতার দায় দেখছেন তারা।

এবারও মুসলিমদের পুলিশি নির্যাতনের ভিডিওটি শেয়ার দিতে দেখা গেছে বিজেপি নেতা শলভ ত্রিপাঠিকে। তিনি ক্যাপশনে লিখেন, ‘বিদ্রোহীদের জন্য একটি ফেরত উপহার।’

ত্রিপাঠি বিজেপির একজন শক্তিশালী রাজনীতিবিদ। যেখানে এই পুলিশি নির্যাতনের ঘটনা ঘটেছে, সেই উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের তিনি সাবেক গণমাধ্যম উপদেষ্টা।

তবে পুলিশি নির্যাতনের শিকার ব্যক্তিদের স্বজনরা দাবি করেছেন, এই ভাইরাল ভিডিওতে মারধরের ঘটনায় জড়িত কোনো পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়নি। বরং যাদের মারধর করা হয়েছে তাদের স্বজনরা বলছেন, তারা নির্দোষ। তাদের মুক্তি দেয়া উচিত।

এই মারধরের ঘটনায় নির্যাতনের শিকার একজন হলেন সাইফ। তার বড় বোন সেই ভিডিও দেখার সময় বলছিলেন, ‘এটা আমার ভাই, ওরা তাকে অনেক মারছে, সে খুব চিৎকার করছে।’

ভিডিওতে দেখা যায়, দুই ভারতীয় পুলিশ একদল মুসলিমকে মারধর করছে, যাদের মধ্যে জেবার ভাইও রয়েছেন।

সাইফের পরিবারের দাবি, শুক্রবার স্থানীয় সময় ৫টার দিকে সে বাড়ি থেকে বেরিয়েছিল এক বন্ধুর জন্য বাসের টিকিট কাটতে। তাকে পুলিশ গ্রেপ্তার করে সাহারানপুর কোতোয়ালি থানায় নিয়ে যায়।

নূপুর শর্মা ইস্যুতে আটক মুসলিমদের মারধর ভারতীয় পুলিশের
পুলিশের মারধরের শিকার সাইফের বোন জেবা (মাঝে)

জেবা যখন সেখানে তাকে দেখতে যান, তখন তিনি তার ভাইয়ের শরীরে আঘাতের চিহ্ন দেখেছেন।

তিনি বলেন, ‘মারধরের কারণে তার শরীর নীল হয়ে গিয়েছিল, এমনকি সে বসতেও পারছিল না।’

বিজেপি সরকারের পক্ষ থেকে এই ঘটনার কোনো নিন্দা করা হয়নি।

এদিকে দিল্লির জামা মসজিদে গত জুমার নামাজের পর বিজেপি নেত্রী নূপুর শর্মার বিরুদ্ধে বিক্ষোভ হয়। কলকাতার পাশে বম্বে রোড অবরোধ করা হয়। বিক্ষোভ হয়েছে উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায়।

জামা মসজিদের সামনে মুসল্লিরা পোস্টার-ব্যানার নিয়ে বিক্ষোভ ও স্লোগান দেন। তারা নূপুর শর্মাকে গ্রেপ্তারের দাবি জানান।

নূপুর শর্মা ইস্যুতে আটক মুসলিমদের মারধর ভারতীয় পুলিশের
নূপুর শর্মাকে গ্রেপ্তারের দাবিতে ভারতের বিভিন্ন জায়গায় বিক্ষোভ হয়

দিল্লি পুলিশের ডিসিপি সেন্ট্রাল ডিস্ট্রিক্ট শ্বেতা চৌহান বলেন, ‘জুমার নামাজের জন্য প্রায় ১৫০০ লোক জামা মসজিদে জড়ো হয়েছিল। নামাজের পরে প্রায় ৩০০ লোক বেরিয়ে নূপুর শর্মা এবং নবীন জিন্দালের কটূক্তির বিরুদ্ধে প্রতিবাদ জানায়।’

তিনি বলেছিলেন, ‘এই লোকেরা রাস্তায় অনুমতি ছাড়াই প্রতিবাদ করেছে। আমরা আইনি ব্যবস্থা নেব।’

আরও পড়ুন:
ভারতীয় সিনেমা আমদানিতে সম্মত চলচ্চিত্রের ১৯ সংগঠন
১০০ ঘণ্টা পর ৮০ ফুট গর্ত থেকে উদ্ধার
ভারতে বাংলাদেশি যুবককে ‘পিটিয়ে হত্যা’
রাহুলকে ১০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ
ইডির দপ্তরে রাহুল, জিজ্ঞাসাবাদ হবে অর্থপাচার নিয়ে

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
India loses ৮ 80 million in 6 months

ইন্টারনেট বন্ধে ৬ মাসে ভারতের ক্ষতি ৮ কোটি ডলার

ইন্টারনেট বন্ধে ৬ মাসে ভারতের ক্ষতি ৮ কোটি ডলার প্রতীকী ছবি
প্রতিবেদনে তিন ধরনের শাটডাউন উল্লেখ করা হয়েছে: ইন্টারনেট ব্ল্যাকআউট, সোশ্যাল মিডিয়া শাটডাউন এবং গুরুতর কণ্ঠরোধ করা, যেখানে মোবাইল নেটওয়ার্ক শুধুমাত্র ভয়েস কল এবং টেক্সট বার্তা প্রেরণ করতে সক্ষম।

বিশ্বের বিভিন্ন অংশে ইন্টারনেট বন্ধের ফলে বিশ্ব অর্থনীতিতে ২০২২ সালের প্রথম ৬ মাসে ১০ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। লন্ডনের ওয়েবসাইট ‘টপ টেনভিপিএন’-এর সর্বশেষ রিপোর্টে প্রকাশ পেয়েছে এই তথ্য।

‘টপ টেন ভিপিএন' হলো একটি নেতৃস্থানীয় ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক পর্যালোচনা ওয়েবসাইট। সংস্থার রিপোর্টে বলা হয়েছে, ২০২২ সালের প্রথম ৬ মাসের ক্ষতি পুরো ২০২১ সালের ক্ষতির তুলনায় প্রায় দ্বিগুণ।

সংস্থাটি ১৬টি দেশজুড়ে প্রধান শাটডাউন তালিকাভুক্ত করেছে, যার ক্ষতির পরিমাণ ১০.৬ বিলিয়ন ডলার।

২০২১ সালে ৫০টি বড় শাটডাউনে ক্ষতির পরিমাণ ছিল ৫.৪৫ বিলিয়ন ডলার। রিপোর্ট অনুযায়ী ২০২২ সালে ইন্টারনেট শাটডাউনের ক্ষেত্রে ১৬টি দেশের মধ্যে ৬ নম্বর স্থানে আছে। চলতি বছরের প্রথম ৬ মাসে ভারতে ৫৩৫ ঘণ্টা ইন্টারনেট বন্ধ রাখা হয়েছিল সরকারি নির্দেশে, যার আর্থিক ক্ষতির পরিমাণ ৭৯.৫ মিলিয়ন ডলার।

ইন্টারনেট শাটডাউনে ক্ষতিগ্রস্ত হয়েছে ৬ কোটি ৯৪ লাখ ৯১ হাজার ৭৫৭ জন।

প্রতিবেদনে তিন ধরনের শাটডাউন উল্লেখ করা হয়েছে: ইন্টারনেট ব্ল্যাকআউট, সোশ্যাল মিডিয়া শাটডাউন এবং গুরুতর কণ্ঠরোধ করা, যেখানে মোবাইল নেটওয়ার্ক শুধুমাত্র ভয়েস কল এবং টেক্সট বার্তা প্রেরণ করতে সক্ষম।

চলতি বছর সারা বিশ্বে ১০.৬ বিলিয়ন ডলারের ক্ষতির সবচেয়ে বড় অংশ রাশিয়ার, যেখানে ইন্টারনেট বন্ধ করার জন্য ৮.৭ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। এই বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে বিক্ষোভ সীমিত করার জন্য ভ্লাদিমির পুতিনের দেশে ইন্টারনেট শাটডাউন শুরু হয়।

সুদান, সিরিয়া এবং আলজেরিয়ায় সরকার শিক্ষার্থীদের পরীক্ষায় জালিয়াতি বন্ধ করতে ইন্টারনেট বন্ধ করে দেয়।

২০২২ সালে প্রথম ৬ মাসে ভারত ষষ্ঠ স্থানে থাকলেও, ২০২১-এ তৃতীয়, ২০২০-এ প্রথম এবং ২০১৯-এ তৃতীয় স্থানে ছিল ইন্টারনেট পরিষেবা বন্ধের ক্ষেত্রে।

ইন্টারনেট পরিষেবা বন্ধ করার ক্ষেত্রে ভারতের সবচেয়ে খারাপ সময় ছিল ২০২০ সাল। সে বছর ৮ হাজার ৯২৭ ঘণ্টা ইন্টারনেট বন্ধ ছিল সরকারি নির্দেশে।

ওই বছর আর্থিক ক্ষতির পরিমাণ ছিল ২.৮ বিলিয়ন ডলার। তখন ১০.৩ মিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হন। বিশ্বে তখন ভারত ছিল এক নম্বরে।

মন্তব্য

আন্তর্জাতিক
The BJP chief demanded an apology from Mamata

বিজেপি নেতাকে মমতার কাছে ক্ষমা চাওয়ার দাবি

বিজেপি নেতাকে মমতার কাছে ক্ষমা চাওয়ার দাবি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
দুদিন আগে দিলীপ ঘোষ একটি সংবাদমাধ্যমের অনুষ্ঠানে গিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে মন্তব্য করেন। তিনি বলেন, ‘বাংলায় বলেন, বাংলার মেয়ে। গোয়ায় গিয়ে বলেন, গোয়ার মেয়ে। বাবা-মায়ের ঠিকানা নেই নাকি! যেখানে যা ইচ্ছা বলে দেবেন, এটা হয় নাকি?’

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে নেতিবাচক মন্তব্য করার জন্য বিজেপির সর্বভারতীয় সহসভাপতি দিলীপ ঘোষকে নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে মমতার দল তৃণমূল কংগ্রেস।

বৃহস্পতিবার রাজভবনে গিয়ে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়ের কাছে এই দাবি জানিয়েছে তৃণমূল কংগ্রেসের আট সদস্যের একটি প্রতিনিধি দল।

রাজ্যপালের সঙ্গে বৈঠক শেষে তৃণমূল কংগ্রেসের সাংসদ কাকলি ঘোষ দস্তিদার বলেন, ‘বিজেপি সাংসদ দিলীপ ঘোষ যেভাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিবার প্রসঙ্গে কুরুচিকর মন্তব্য করেছেন, তা নিয়ে আমরা রাজ্যপালের দ্বারস্থ হয়েছিলাম। তিনি এ রাজ্যের সংবিধানিক প্রধান। তাই তার কাছে আমরা দিলীপ ঘোষের শাস্তিমূলক ব্যবস্থার আবেদন জানিয়েছি।’

কাকলি ঘোষ বলেন, ‘শুধু এবার নয়, দিলীপ ঘোষ এর আগেও মুখ্যমন্ত্রী প্রসঙ্গে অবমাননাকর মন্তব্য করেছেন।’

দুদিন আগে দিলীপ ঘোষ একটি সংবাদমাধ্যমের অনুষ্ঠানে গিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে মন্তব্য করেন। তিনি বলেন, ‘বাংলায় বলেন, বাংলার মেয়ে। গোয়ায় গিয়ে বলেন, গোয়ার মেয়ে। বাবা-মায়ের ঠিকানা নেই নাকি! যেখানে যা ইচ্ছা বলে দেবেন, এটা হয় নাকি?’

দিলীপ ঘোষের এই মন্তব্যে তীব্র ক্ষোভ প্রকাশ করে রাজ্যের শাসক দল। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বুধবার টুইট করে দিলীপের মন্তব্যের প্রতিবাদ জানান।

কাকলী ঘোষ দস্তিদার, কুনাল ঘোষ, ব্রাত্য বসু, শশী পাঁজা, মালা রায়, সাজদা আহমেদ, তাপস রায় তৃণমূলের প্রতিনিধি দলে ছিলেন।

তৃণমূল কংগ্রেস মুখপাত্র কুনাল ঘোষ সাংবাদিকদের বলেন, ‘রাজ্যপালের আচরণ দেখে অনেকে তাকে রাজ্য বিজেপির চিফ পেট্রন মনে করেন। কিন্তু এখন রাজ্যপালকে প্রমাণ করতে হবে যে তিনি সবার রাজ্যপাল। কথায় কথায় টুইট করেন। কিন্তু এ প্রসঙ্গে তিনি তার অবস্থান স্পষ্ট করেননি। তবে আমরা আশা করব, তিনি অবশ্যই এ বিষয়ে কোনো না কোনো ব্যবস্থা নেবেন।’

মুখ্যমন্ত্রীকে অশালীন মন্তব্য করার জন্য ইতোমধ্যে বিজেপির দিলীপ ঘোষের বিরুদ্ধে মামলা করেছে তৃণমূল কংগ্রেস।

আরও পড়ুন:
আরএসএস প্রধানকে মিষ্টি পাঠাতে বলে সমালোচনার মুখে মমতা
মমতার কবিতার বই নিয়ে শ্রীলেখার খোঁচা
পশ্চিমবঙ্গে ৪৬ জেলা চান মমতা
মমতাকে সম্মাননার প্রতিবাদে বাংলা আকাদেমির পুরস্কার ফেরত-ইস্তফা
বাংলা আকাদেমি পুরস্কার পেলেন মমতা বন্দ্যোপাধ্যায়

মন্তব্য

আন্তর্জাতিক
7 people died due to rain in Pakistan

পাকিস্তানে বর্ষণজনিত কারণে মৃত্যু ৭৭ জনের

পাকিস্তানে বর্ষণজনিত কারণে মৃত্যু ৭৭ জনের দক্ষিণ পাকিস্তানের হুনজা জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত ব্রিজ। ছবি: সংগৃহীত
পাকিস্তানের সাম্প্রতিক বৃষ্টিপাত দেশটির গড় বৃষ্টিপাতের তুলনায় ৮৭ শতাংশ বেশি। এই পরিস্থিতির জন্য জলবায়ু পরিবর্তনকেই দায়ী করেছেন জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শেরি রেহমান। একই সঙ্গে তিনি মনে করেন, পাকিস্তানকে আরও বন্যার মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে, কারণ দেশের হিমবাহগুলো দ্রুত গলে যাচ্ছে। ফলে আকস্মিক বন্যা হতে পারে।

পাকিস্তানজুড়ে বৃষ্টি সম্পর্কিত ঘটনায় গত ৩ সপ্তাহে ৭৭ জন মারা গেছেন।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী শেরি রেহমান বুধবার এমনটাই জানিয়েছেন।

বর্ষার ভারি বৃষ্টিতে দেশটির বাড়িঘর, রাস্তা, সেতু ও বিদ্যুৎকেন্দ্রেরও ব্যাপক ক্ষতি হয়েছে।

মন্ত্রী শেরি রেহমান জানিয়েছেন, নিহত ৭৭ জনের মধ্যে বেলুচিস্তানেই মারা গেছেন ৩৯ জন।

টেলিভিশন ফুটেজে দেখা গেছে, বেলুচিস্তানের যানবাহন পর্যন্ত পানির স্রোতে ভেসে যাচ্ছে।

বেলুচিস্তান প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, বেলুচিস্তানের কোয়েটায় রাস্তাঘাট ও বাড়িঘর প্লাবিত হয়েছে।

রাজধানী ইসলামাবাদ ও পূর্ব পাঞ্জাব প্রদেশেও ভারি বৃষ্টি হয়েছে।

প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি।

শেরি রেহমান বলছেন, পাকিস্তানের সাম্প্রতিক বৃষ্টিপাত দেশটির গড় বৃষ্টিপাতের তুলনায় ৮৭ শতাংশ বেশি। তিনি এই পরিস্থিতির জন্য জলবায়ু পরিবর্তনকেই দায়ী করেছেন এবং একই সঙ্গে তিনি মনে করেন, পাকিস্তানকে আরও বন্যার মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে, কারণ দেশের হিমবাহগুলো দ্রুত গলে যাচ্ছে। ফলে আকস্মিক বন্যা হতে পারে।

কয়েক বছর ধরে প্রতিবছরই পাকিস্তানের শহরগুলোকে ভারি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলা করতে হচ্ছে। সরকারি পরিকল্পনায় ঘাটতির কারণে পরিস্থিতি প্রতি বছরই জটিল আকার ধারণ করছে।

এদিকে দক্ষিণ পাকিস্তানের পরিস্থিতি এর পুরোপুরি উল্টো। সেখানে এ বছর দেখা দিয়েছে খরা।

আরও পড়ুন:
আফগানিস্তানের ভূমিকম্পে ৩০ পাকিস্তানির মৃত্যু
জনগণকে চা পান কমানোর পরামর্শ পাকিস্তানি মন্ত্রীর
বেলুচিস্তানে চীনা নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান বেইজিংয়ের
ওয়েস্ট ইন্ডিজকে ক্লিন সুইপ পাকিস্তানের
দুরারোগ্য ব্যাধির সঙ্গে লড়ছেন পারভেজ মোশাররফ

মন্তব্য

আন্তর্জাতিক
Mask hid about the twins

শুধু প্রেম নয়, গোপনে যমজ সন্তানের বাবা ইলন মাস্ক

শুধু প্রেম নয়, গোপনে যমজ সন্তানের বাবা ইলন মাস্ক ইলন মাস্ক ও শিভন জিলিস। ছবি: সংগৃহীত
স্পেসএক্স ও টেসলার মালিক ইলন মাস্ক এখন ৯ সন্তানের জনক। প্রথম স্ত্রী জাস্টিন মাস্কের সঙ্গে ৫ সন্তান ও ক্লেয়ার বাউচারের সঙ্গে তার দুই সন্তান রয়েছে, যিনি সংগীত জগতে গ্রিমস নামে পরিচিত।

বেশি সন্তান না নিলে সভ্যতা ভেঙে পড়বে, এমন আশঙ্কার কথা বারবার বলে আসছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। তবে উন্নত বিশ্বে জন্মহার কমতে থাকলেও ইলন মাস্ক নিজের অংশটুকু ঠিকঠাকভাবেই করছেন। তার ৭ সন্তানের পাশাপাশি নতুন করে আরও ২ সন্তানের খোঁজ পাওয়া গেছে, তবে এ-সংক্রান্ত কোনো ঘোষণা তিনি দেননি।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, আদালতের নতুন এক নথিতে দেখা গেছে, ইলন মাস্ক তার ব্রেইন মেশিন ইন্টারফেস কোম্পানি নিউরালিংকের কর্মকর্তা শিভন জিলিসের সঙ্গে ২০২১ সালে দুটি সন্তানের জন্ম দিয়েছিলেন, যা তিনি গণমাধ্যমে প্রকাশ করেননি।

স্পেসএক্স ও টেসলার মালিক ইলন মাস্ক এখন ৯ সন্তানের জনক। প্রথম স্ত্রী জাস্টিন মাস্কের সঙ্গে ৫ সন্তান ও ক্লেয়ার বাউচারের সঙ্গেও তার দুই সন্তান রয়েছে, যিনি সংগীত জগতে গ্রিমস নামে পরিচিত।

বুধবার প্রকাশিত আদালতের নথিগুলোতে দেখা যায়, ইলন মাস্ক ও জিলিস তাদের যমজ বাচ্চাদের নাম পরিবর্তন করার জন্য আদালতে একটি পিটিশন দাখিল করেছিলেন, যেখানে নতুন নামে তাদের বাবার শেষ নাম ও মধ্য নাম হিসেবে মায়ের নামের শেষ অংশ থাকে।

পিটিশনটি দাখিল করা হয়েছিল টেক্সাসের অস্টিনে। এখানেই এই দুই শিশুর জন্ম হয়।

ইলনের দুই সন্তানের মা ৩৬ বছর বয়সী জিলিসকে কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে একজন উদীয়মান তারকা হিসেবে বিবেচনা করা হয়। ফোর্বসের থার্টি আন্ডার থার্টি ও লিংকডইনে থার্টি ফাইভ আন্ডার থার্টি ফাইভে স্থান পেয়েছিলেন তিনি। তিনি ইয়েল ইউনিভার্সিটিতে অর্থনীতি ও দর্শন নিয়ে পড়াশোনা করেছেন।

লিঙ্কডইনে প্রাপ্ত তথ্যানুসারে জিলিস ইলন মাস্কের নিউরো টেকনোলজি ফার্ম নিউরালিংকে অপারেশন ও বিশেষ প্রকল্পের পরিচালক হিসেবে কাজ করছেন।

কোম্পানিটি মূলত ব্রেইন মেশিন ইন্টারফেস তৈরিতে কাজ করছে। এরই মধ্যে পরীক্ষামূলকভাবে কোম্পানিটির ডিভাইস শূকর ও বানরের মস্তিষ্কে স্থাপন করা হয়েছে।

আরও পড়ুন:
বাংলাদেশ থেকে ইলন মাস্কের স্টারলিংকের অর্ডার নেয়া শুরু
জীবনহানির শঙ্কায় ইলন মাস্ক
ইলন মাস্ককে টুইটারের বদলে শ্রীলঙ্কা কেনার পরামর্শ
টুইটার বোর্ডে থাকছেন না ইলন মাস্ক
ফোর্বস বিলিওনেয়ারের তালিকায় শীর্ষে ইলন মাস্ক

মন্তব্য

আন্তর্জাতিক
West Bengal in fear of acid insects

নাইরোবি ফ্লাই আতঙ্কে পশ্চিমবঙ্গ

নাইরোবি ফ্লাই আতঙ্কে পশ্চিমবঙ্গ পশ্চিমবঙ্গে অ্যাসিড পোকার আক্রমণ দেখা দিয়েছে, সবাইকে সতর্ক থাকার পরামর্শ। ছবি: সংগৃহীত
অ্যাসিড পোকার শরীরে রয়েছে পেডেরিন নামে এক ধরনের রাসায়নিক পদার্থ। হুল ফোটালে তা মানুষের চামড়ায় অ্যাসিডে পোড়ার মতো ক্ষতের সৃষ্টি করছে বলে জানাচ্ছেন, পতঙ্গ বিশেষজ্ঞরা।

নাইরোবি ফ্লাই বা অ্যাসিড পোকার আক্রমণের আতঙ্কে ভুগছে পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গের পাহাড় থেকে সমতল।

শিলিগুড়ি থেকে সিকিমের বহু মানুষ এই পোকার কামড়ে অসুস্থ হয়েছেন।

নাইরোবি ফ্লাই-এর বৈজ্ঞানিক নাম Paederus Eximius. এটি আসলে এক ধরনের মাছি জাতীয় পোকা। যা কামড়ালে অ্যাসিডে পোড়ার মতো দাগ হয়ে যায়। জ্বালা-পোড়াও হয়।

এমনকি এই পোকার বিষ চোখে লাগলে দৃষ্টিশক্তি হারানোর আশঙ্কার কথাও বলছেন চিকিৎসকরা।

অ্যাসিড পোকার শরীরে রয়েছে পেডেরিন নামে এক ধরনের রাসায়নিক পদার্থ। হুল ফোটালে তা মানুষের চামড়ায় অ্যাসিডে পোড়ার মতো ক্ষতের সৃষ্টি করছে বলে জানাচ্ছেন, পতঙ্গ বিশেষজ্ঞরা।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের বহু ছাত্র-ছাত্রী এই পোকার আক্রমণের শিকার হয়েছেন।

সিকিমের মনিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজির প্রায় এক শ ছাত্রছাত্রী এই অ্যাসিড পোকার সংস্পর্শে এসে সংক্রমিত হয়েছেন।

উত্তরকন্যার স্বাস্থ্য অধিকর্তা জানান, ‘এই পোকা আলোয় থাকতে পছন্দ করে। তাই সন্ধ্যা হলে ঘরের দরজা জানালা বন্ধ করে দেয়াই ভালো। পোকার হাত থেকে বাঁচতে মশারি টাঙানোর পাশাপাশি ফুলহাতা জামা পরতে হবে।’

প্রশাসনের পক্ষ থেকে সচেতনামূলক প্রচার চালানো হচ্ছে। পৌর কর্মকর্তাদের দাবি, তেমন ভয়ের কিছু না থাকলেও সকলকে সচেতন থাকতে হবে।

মন্তব্য

আন্তর্জাতিক
The first barge with naphtha from India to Bangladesh on protocol route

প্রটোকল রুটে ভারত থেকে বাংলাদেশের পথে পণ্যবাহী প্রথম বার্জ

প্রটোকল রুটে ভারত থেকে বাংলাদেশের পথে পণ্যবাহী প্রথম বার্জ প্রটোকল রুটে প্রথমবারের মতো পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দর থেকে ন্যাপথা নিয়ে একটি বার্জ রোববার বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে। ছবি: নিউজবাংলা
পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরের আইওসি রিফাইনারি থেকে ১৮ কোটি টাকার ন্যাপথা নিয়ে রওনা হওয়া বার্জটি প্রথমে ঢাকার অদূরে নারায়ণগঞ্জে পৌঁছবে। সেখান থেকে চালানটি যাবে নরসিংদী জেলায় শীতলক্ষ্যা নদীর তীরে আমেরিকান প্রযুক্তিতে গড়ে ওঠা অ্যাকোয়া রিফাইনারিতে।

প্রটোকল রুটে প্রথমবারের মতো ভারত থেকে বাংলাদেশে দুই হাজার টন ন্যাপথা রপ্তানি করা হয়েছে।

রোববার ওটি সাংহাই এইট নামের একটি বার্জ পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দর থেকে ১৮ কোটি টাকা মূল্যের ন্যাপথা নিয়ে বাংলাদেশের অ্যাকোয়া রিফাইনারি সংস্থার উদ্দেশে রওনা হয়েছে।

ভারত-বাংলাদেশ মৈত্রী বাণিজ্যের প্রসার ঘটাতে আনুষ্ঠানিকভাবে নদীপথে বার্জ যাত্রার সূচনা করেন হলদিয়া বন্দরের ডেপুটি চেয়ারম্যান অমল কুমার মেহেরা এবং ইন্ডিয়ান অয়েলের এক্সিকিউটিভ ডিরেক্টর পার্থ ঘোষ।

পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরের আইওসি রিফাইনারি থেকে ১৮ কোটি টাকার ন্যাপথা নিয়ে রওনা হওয়া বার্জটি প্রথমে ঢাকার অদূরে নারায়ণগঞ্জে পৌঁছবে। সেখান থেকে চালানটি যাবে নরসিংদী জেলায় শীতলক্ষ্যা নদীর তীরে আমেরিকান প্রযুক্তিতে গড়ে ওঠা অ্যাকোয়া রিফাইনারিতে।

হলদিয়া বন্দরের ডেপুটি চেয়ারম্যান অমল মেহরা বলেন, ‘ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে প্রটোকল রুটে বাংলাদেশের বাণিজ্যিক যোগাযোগের কার্যকারিতা দিন দিন বাড়ছে। হলদিয়া বন্দর ও শিল্পগুলোর বাড়তি বাণিজ্যের সুযোগ করে দিয়েছে এই প্রটোকল রুট।’

প্রটোকল রুটের কার্যকারিতাকে গুরুত্ব দিয়ে হলদিয়া বন্দরের রপ্তানি বাড়াতে মাল্টিমোডাম হাব ও জেটি তৈরি করা হয়েছে। ১৬ ফেব্রুয়ারি প্রটোকল রুটে ভারত-বাংলাদেশ মৈত্রী বাণিজ্যের সূচনা করেন ভারতের জাহাজ মন্ত্রী।

আইওসির ডিরেক্টর পার্থ ঘোষ বলেন, ‘হলদিয়া থেকে রপ্তানির মাধ্যমে বাংলাদেশের সঙ্গে হলদিয়া রিফাইনারির নতুন সম্পর্ক তৈরি হলো। ন্যাপথা ছাড়াও বাংলাদেশে হাই স্পিড ডিজেল, হার্সেল অয়েল, সালফার পেটকোকের বিপুল চাহিদা রয়েছে। আগামী দিনে এই পণ্যগুলো বার্জে করে বাংলাদেশে রপ্তানির সুযোগ তৈরি হলো।’

মন্তব্য

আন্তর্জাতিক
The Indian rupee is depreciating against the dollar

ডলারের বিপরীতে ভারতের মুদ্রার দাম কমছেই

ডলারের বিপরীতে ভারতের মুদ্রার দাম কমছেই ডলারের বিপরীতে মূল্য হারাচ্ছে রুপি। ছবি:সংগৃহীত
অপরিশোধিত তেল ও কয়লা আমদানি বৃদ্ধির ফলে ভারতে জুনে বাণিজ্য ঘাটতি রেকর্ড ২৫.৬৩ বিলিয়ন ডলার হয়েছে। মে মাসে এই বাণিজ্য ঘাটতি ছিল ২৪.৩০ বিলিয়ন ডলার। যেখানে ২০২১-এর জুন মাসে এই ঘাটতি ছিল মাত্র ৯.৬১ বিলিয়ন ডলার।

ডলারের বিপরীতে ভারতের মুদ্রা রুপির দাম কমা অব্যাহত রয়েছে এবং জুন মাসে ভারতে বাণিজ্য ঘাটতি আরও বৃদ্ধি পেয়েছে।

মঙ্গলবার আন্তব্যাংক বৈদেশিক মুদ্রার বিনিময় ডলারের বিপরীতে খোলা হয়েছিল ৭৯.০৪ রুপি। সোমবার যেখানে বৈদেশিক মুদ্রা বিনিময় বন্ধ হয়েছিল ডলারের বিপরীতে ৭৮.৯৫ রুপিতে।

অপরিশোধিত তেল ও কয়লা আমদানি বৃদ্ধির ফলে ভারতে জুনে বাণিজ্য ঘাটতি রেকর্ড ২৫.৬৩ বিলিয়ন ডলার হয়েছে। মে মাসে এই বাণিজ্য ঘাটতি ছিল ২৪.৩০ বিলিয়ন ডলার। এই ঘাটতি রুপির ওপর আরও চাপের আশঙ্কা বাড়িয়ে তুলেছে।

২০২১-এর জুন মাসে এই ঘাটতি ছিল মাত্র ৯.৬১ বিলিয়ন ডলার।

এই বছর ডলারের বিপরীতে রুপির মূল্য ৬ শতাংশ কমেছে এবং সাম্প্রতিক সপ্তাহগুলোতে ডলারের বিপরীতে রেকর্ড পতন হয়েছে। এর অন্যতম কারণ হিসেবে বলা হয়েছে, বিদেশি বিনিয়োগকারীরা ভারতের শেয়ার বাজার থেকে পিছু হটে যাচ্ছে।

স্টক এক্সচেঞ্জের পরিসংখ্যান বলছে, বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সোমবার পুঁজিবাজারে ২ হাজার ১৪৯ কোটি রুপির শেয়ার বিক্রি করেছে।

আরও পড়ুন:
শেষ দিনের রোমাঞ্চের সঙ্গে ইতিহাস গড়ার পথে ইংল্যান্ড
স্বর্ণালংকার শিল্পে বিনিয়োগে আগ্রহ ভারতীয় ব্যবসায়ীদের
মণিপুরে ভূমিধসে মৃত বেড়ে ৪২
হিমাচলে বাস খাদে, নিহত ১৬
পুজারা-পান্টের ব্যাটে লিড আড়াই শ ছাড়াল ভারতের

মন্তব্য

p
উপরে