× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
One million people have fled Ukraine
google_news print-icon

বেসামরিকদের সরাতে নিরাপদ করিডরে সম্মত ইউক্রেন-রাশিয়া

বেসামরিকদের-সরাতে-নিরাপদ-করিডরে-সম্মত-ইউক্রেন-রাশিয়া
দ্বিতীয় দফার বৈঠকে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধি দল। ছবি: সংগৃহীত
ইউক্রেনে রাশিয়ার হামলায় ধ্বংস হয়ে যাওয়া শহর ও গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর তৈরিতে সম্মত হয়েছে দুটি দেশ। বৃহস্পতিবার বেলারুশে দ্বিতীয় দফার দ্বিপাক্ষিক বৈঠকে এমন সিদ্ধান্তে এসেছে রাশিয়া ও ইউক্রেন। নিরাপদ করিডর হিসেবে বিবেচিত এলাকাগুলোয় সাময়িক যুদ্ধবিরতি থাকবে বলেও জানানো হয়েছে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

অভিযানের সপ্তম দিন বুধবার রাশিয়া জানায়, ইউক্রেনের সঙ্গে যুদ্ধে তাদের ৪৯৮ সেনা নিহত হয়েছেন; আহত হয়েছেন ১ হাজার ৬০০ জন। অন্যদিকে রুশ হামলায় ইউক্রেনের ২ হাজার ৮৭০ সেনা নিহত ও ৩ হাজার ৭০০ জনের বেশি আহত হন বলেও দাবি করেছে রাশিয়া।

রুশ বাহিনী বাহিনী দাবি করেছে, তাদের হাতে বন্দি ৫৭২ সেনা। অন্যদিকে রাশিয়ার দাবির বেশ আগেই পাঁচ হাজার রুশ সেনা নিহতের দাবি করেছিল ইউক্রেন।

যুদ্ধের সপ্তম দিনে ইউক্রেনের খেরসন শহর দখল করে নিয়েছে রুশ বাহিনী। অন্য শহরগুলো দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। প্রতিরোধ গড়ছে ইউক্রেনীয় সেনারা।

যুদ্ধের অষ্টম দিন বৃহস্পতিবারের সবশেষ পরিস্থিতি জানতে সঙ্গে থাকুন নিউজবাংলার।

১৮৮২৭ ঘন্টা ৫৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলায় ধ্বংস হয়ে যাওয়া শহর ও গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর (অঞ্চল) তৈরিতে সম্মত হয়েছে দুটি দেশ। বৃহস্পতিবার বেলারুশে দ্বিতীয় দফার দ্বিপাক্ষিক বৈঠকে এমন সিদ্ধান্তে এসেছে রাশিয়া ও ইউক্রেন। নিরাপদ করিডর হিসেবে বিবেচিত এলাকাগুলোয় সাময়িক যুদ্ধবিরতি থাকবে বলেও জানানো হয়েছে।  

বৃহস্পতিবার জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেও জানিয়েছেন, তার সেনাবাহিনী নিরাপদ করিডরের বিষয়ে রাজি হয়েছে।

১৮৮২৯ ঘন্টা ৩৬ মিনিট আগে

রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতিসহ তিন দাবি জানিয়েছে ইউক্রেন।

এগুলো হলো অবিলম্বে যুদ্ধবিরতি, সাময়িক সময়ের জন্য অস্ত্রবিরতি ও যুদ্ধে ধ্বংস হওয়া শহর-গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর তৈরি করা।

বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্টের অফিসের প্রধান উপদেষ্টা ভ্লোদিমির জেলেনস্কি এসব দাবি জানান।  

১৮৮৩০ ঘন্টা ১৭ মিনিট আগে

হামলাকারী রুশ বাহিনীর বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধের ডাক দিয়ে গেরিলা যুদ্ধে অংশ নিতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

প্রেসিডেন্ট ভবনের বিশেষ দূত ওলেকসেই আরেস্টোভিচ এক ভিডিও বার্তায় জেলেনস্কির পক্ষে এই আহ্বান জানিয়েছেন।

১৮৮৩১ ঘন্টা ১৫ মিনিট আগে

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় চেরনিহিভে বিমান হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ২২ জন নিহত হয়েছেন বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

বিমান হামলার বিষয়ে বিবৃতিতে গভর্নর ভিয়াচেস্লাভ চাউস বলেছেন, চেরনিহিভ অঞ্চলের দুইটি স্কুলের পাশাপাশি একাধিক বাড়িঘরে হামলা চালিয়েছে রাশিয়া। হামলায় ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাচ্ছে জরুরি বিভাগ। এখন পর্যন্ত ২২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

১৮৮৩২ ঘন্টা ০২ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসেছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে প্রতিবেশী দেশ বেলারুশে এই বৈঠক শুরু হয়েছে বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্য ডেভিড আরাখামিয়া ফেসবুকে এক পোস্টে জানান, অন্যান্য ইস্যুতে যাওয়ার আগে কিয়েভ মানবিক করিডর স্থাপনের বিষয়ে আলোচনা করবে। 

যুদ্ধরত দুই দেশ প্রথমবারের মতো বৈঠকে বসে সোমবার। তবে ওইদিনের বৈঠকে যুদ্ধ বন্ধের ব্যাপারে কোনো সিদ্ধান্ত আসেনি।

১৮৮৩৩ ঘন্টা ১৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়েছে। ইউক্রেন সীমান্ত থেকে রুশ সেনাদের সরিয়ে নিতে সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য সদস্য দেশের মধ্যে ১৪১টি ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

এ ছাড়া প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ ও ভোট দেয়া থেকে বিরত ছিল ৩৫টি।

১৮৮৩৩ ঘন্টা ১৮ মিনিট আগে

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক হামলার পরিকল্পনা এক বছর আগে নিয়েছিল রাশিয়া।

স্থানীয় সময় বুধবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে এমনটি জানিয়েছেন রুশ এমপি রিফাত সাইখুটদিনভ।

১৮৮৩৪ ঘন্টা ২৫ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসতে যাচ্ছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে বেলারুশের সীমান্তবর্তী এলাকায় এই বৈঠক শুরু হতে পারে বলে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক জানিয়েছেন।

১৮৮৩৪ ঘন্টা ৪০ মিনিট আগে

ইউক্রেনে চালানো সামরিক অভিযানে এ পর্যন্ত অন্তত ৯ হাজার রুশ সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘যেখানেই তারা (রুশ সেনা) যাবে, সেখানেই তাদের নির্মূল করা হবে। গত এক সপ্তাহে ৯ হাজারের মতো রুশ সেনা নিহত হয়েছে।’

১৮৮৩৫ ঘন্টা ১২ মিনিট আগে

ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দর নগরী খারসনে রুশ সেনারা বিধিনিষেধ দিয়েছে। 

টানা ৬ দিনের প্রতিরোধ ভেঙে বৃহস্পতিবার শহরটি দখলে নেয় রুশ সেনারা। শহরটির মেয়র ইগর কয়খায়েভ বলেছেন, রুশ বাহিনী শহরের একটি কাউন্সিল সভায় হামলা চালিয়েছে। তারা শহরে কারফিউ দিয়েছে।

নাগরিকদের তিনি রুশ সেনাদের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন।

১৮৮৩৮ ঘন্টা ৩২ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের রাজধানী কিয়েভে ৪টি বড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। খেরসনের বন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনারা। বন্দরনগরী মারিওপুলে কয়েকঘণ্টার গোলাবর্ষণে শতাধিক মানুষের প্রাণহানির আশঙ্কার কথা জানিয়েছেন শহরের ডেপুটি মেয়র। খারকিভেও ব্যাপক গোলাবর্ষণের খবর পাওয়া গিয়েছে।

১৮৮৩৮ ঘন্টা ৫৯ মিনিট আগে

ইউক্রেনীয় প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক অভিযোগ করেছেন, রাশিয়ার সেনারা ইউক্রেনের যেখানে ঘাঁটি গাড়ছে সেখানেই লুটপাট, খুন ও ডাকাতির মতো ঘটনা ঘটছে।

 

১৮৮৩৯ ঘন্টা ০৩ মিনিট আগে

নিজেদের নাগরিকদের রাশিয়া ত্যাগের আহ্বান জানিয়েছে ফ্রান্স।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সঙ্গে রুশ সংঘাতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় ফরাসি সরকার তার নাগরিকদের গুরুত্বপূর্ণ কাজ না থাকলে রাশিয়া ত্যাগ করতে বলেছে। নাগরিকদের ঠিক একই রকম নির্দেশনা দিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।  

১৮৮৪০ ঘন্টা ২১ মিনিট আগে

ইউক্রেনীয় যোদ্ধা ও দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কিকে সম্মান জানিয়ে টাইম ম্যাগাজিনের নতুন সংখ্যার কভার। 

 

১৮৮৪০ ঘন্টা ২৬ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের প্যারা অলিম্পিকে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়া ও বেলারুশকে। 

১৮৮৪১ ঘন্টা ৫৭ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, কিয়েভকে লক্ষ্য করে রুশ সেনাদের বিশাল সামরিক কনভয় খাদ্য সংকট ও জ্বালানির অভাবে থেমে গেছে। এর আগে মাক্সারের স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছিল, প্রায় ৪০ মাইল দীর্ঘ সামরিক কনভয় কিয়েভের কাছাকাছি পৌছে গেছে। 

১৮৮৪২ ঘন্টা ১৬ মিনিট আগে

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘অবিলম্বে রক্তপাত বন্ধ করার’ এবং ‘ইউক্রেনের ভূখন্ড থেকে সেনা প্রত্যাহার’ করার আহ্বান জানানো হয়েছে। বিবিসির প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

১৮৮৪৩ ঘন্টা ৩৩ মিনিট আগে

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, খারকিভের উত্তর-পুর্বের শহরের তিনটি স্কুলে ও ক্যাথেড্রালে হামলা চালিয়েছে রাশিয়া। এ সময় সিটি কাউন্সিল ভবনের কিছু দোকানও ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।

১৮৮৪৩ ঘন্টা ৩৯ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। ইউক্রেনকে সামরিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা।

১৮৮৪৩ ঘন্টা ৪৫ মিনিট আগে

দক্ষিণ কোরিয়া কিয়েভ থেকে দূতাবাস নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। তবে দেশটির মন্ত্রণালয় থেকে দূতাবাসের নতুন ঠিকানা প্রকাশ করা হয়নি। কিয়েভে রুশ হামলা জোরদারের প্রেক্ষাপটে দূতাবাস সরিয়ে নেয়ার পদক্ষেপ নিয়েছে দেশটি। যদিও এর আগেই পশ্চিমা অনেক দেশ কিয়েভ থেকে তাদের দূতাবাস সরিয়ে নেয়।

১৮৮৪৪ ঘন্টা ৪০ মিনিট আগে

জাতিসংঘ জানিয়েছে, রাশিয়ার সামরিক অভিযানের প্রথম সাত দিনে ইউক্রেনে ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে গেছে ১০ লাখ মানুষ।

বিবিসির প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে। 

আরও পড়ুন:
যুদ্ধে নিহত ৪৯৮ রুশ সেনা, আহত ১৬০০
২২ রুশ প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
নিহত নাবিকের বাড়িতে মাতম
‘বিশ্ববাজারে পণ্যমূল্য বাড়িয়ে দিচ্ছে যুদ্ধ’
রাশিয়া-ইউক্রেন সংঘাতে ভারতের অবস্থান কী

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
We are ashamed to see the progress of Bangladesh Pakistan PM

বাংলাদেশের উন্নতি দেখে আমাদের লজ্জা হয়: পাকিস্তানের প্রধানমন্ত্রী

বাংলাদেশের উন্নতি দেখে আমাদের লজ্জা হয়: পাকিস্তানের প্রধানমন্ত্রী পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ছবি: সংগৃহীত
শাহবাজ শরিফ বলেন, “যে সময় বাংলাদেশ পাকিস্তানের অংশ ছিল তখন তাদের বলা হতো, এই অংশটি ‘পাকিস্তানের ওপর একটি বোঝা’। কিন্তু ওই ‘বোঝাই’ এখন অর্থনৈতিক দিক দিয়ে ব্যাপক উন্নতি করেছে।”

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বাংলাদেশের উন্নতির ভূয়সী প্রশংসা করে বলেছেন, বাংলাদেশের উন্নতি দেখে আমাদের লজ্জা হয়।

দেশটির ব্যবসায়ী নেতাদের সঙ্গে বুধবার মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

তিনি বলেছেন, “যে সময় বাংলাদেশ পাকিস্তানের অংশ ছিল তখন তাদের বলা হতো, এই অংশটি ‘পাকিস্তানের ওপর একটি বোঝা’। কিন্তু ওই ‘বোঝাই’ এখন অর্থনৈতিক দিক দিয়ে ব্যাপক উন্নতি করেছে। ফলে এখন বাংলাদেশের দিকে তাকালে আমি লজ্জিত হই। কারণ বাংলাদেশ এগিয়ে গেলেও পাকিস্তান এখনও অনেক পিছিয়ে আছে।”

সময়ের পরিক্রমায় সেই ‘বোঝা’র জনপদ এখন উন্নতির নানান সূচকে ছাড়িয়ে গেছে পাকিস্তানকে।

১৯৪৭ সালে উপমহাদেশ ভাগ হওয়ার পর বাঙালিদের এ ভূখণ্ড পাকিস্তানের একটি অংশ হয়ে শাসিত হতে থাকে, কিন্তু সবকিছুতে এ জনপদের মানুষের ওপর ছিল বৈষম্য। পশ্চিম পাকিস্তানের অর্থনৈতিক ও সামাজিক বৈষম্যের বিরুদ্ধে একসময় মুক্তির সংগ্রাম শুরু হয়, যার ধারাবাহিকতায় ১৯৭১ সালে হয় স্বাধীনতার যুদ্ধ। দীর্ঘ নয় মাস যুদ্ধ শেষে বিশ্ব মানচিত্রে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে। স্বাধীনতার ৫৩ বছরে অর্থনীতির বিভিন্ন সূচকে পাকিস্তানের চেয়ে যোজন যোজন এগিয়ে গেছে বাংলাদেশ।

পাকিস্তানের ব্যবসায়ী নেতাদের সঙ্গে গত বুধবার সিন্ধ সিএম হাউসে একটি মতবিনিময় সভা করেন শাহবাজ শরিফ।

সে সভায় মুক্তিযুদ্ধের আগের সময়ের প্রসঙ্গ টেনে শাহবাজ শরিফ বলেন, “আমি তখন অনেক তরুণ ছিলাম...তখন আমাদের বলা হতো ওই অঞ্চল (বাংলাদেশ) আমাদের জন্য বোঝা। আজ আপনারা জানেন, সেই ‘বোঝা’ কোন পর্যায়ে গিয়ে পৌঁছেছে। তাদের দিকে তাকালে আমি এখন লজ্জিত হই।”

এদিকে শাহবাজ শরিফের সঙ্গে আলোচনায় বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন ব্যবসায়ীরা। তারা চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সঙ্গেও ব্যবসাবিষয়ক আলোচনা শুরুর তাগিদ দিয়েছেন বলে জানা গেছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচন হয়। এই নির্বাচনের মাধ্যমে দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হন শাহবাজ শরিফ। বেশ কিছু বছর ধরে পাকিস্তানের অর্থনীতি ধুঁকছে। মূল্যস্ফীতি, দারিদ্র্য বৃদ্ধি, দুর্নীতিসহ নানা সঙ্কটের মধ্যে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন তিনি।

গত কয়েক বছর ধরে পাকিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি নাজুক অবস্থায় রয়েছে। অনুষ্ঠানে শাহবাজ শরিফ পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য দেশটির ব্যবসায়ীদের রপ্তানি বৃদ্ধিসহ বিভিন্ন পরামর্শ দেন।

এ ছাড়া দেশে ‘রাজনৈতিক স্থিতিশীলতার’ জন্য পিটিআই প্রধান ইমরান খানের প্রতি তার নমনীয় দৃষ্টিভঙ্গিও প্রকাশ করেন শাহবাজ।

১৮৮২৭ ঘন্টা ৫৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলায় ধ্বংস হয়ে যাওয়া শহর ও গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর (অঞ্চল) তৈরিতে সম্মত হয়েছে দুটি দেশ। বৃহস্পতিবার বেলারুশে দ্বিতীয় দফার দ্বিপাক্ষিক বৈঠকে এমন সিদ্ধান্তে এসেছে রাশিয়া ও ইউক্রেন। নিরাপদ করিডর হিসেবে বিবেচিত এলাকাগুলোয় সাময়িক যুদ্ধবিরতি থাকবে বলেও জানানো হয়েছে।  

বৃহস্পতিবার জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেও জানিয়েছেন, তার সেনাবাহিনী নিরাপদ করিডরের বিষয়ে রাজি হয়েছে।

১৮৮২৯ ঘন্টা ৩৬ মিনিট আগে

রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতিসহ তিন দাবি জানিয়েছে ইউক্রেন।

এগুলো হলো অবিলম্বে যুদ্ধবিরতি, সাময়িক সময়ের জন্য অস্ত্রবিরতি ও যুদ্ধে ধ্বংস হওয়া শহর-গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর তৈরি করা।

বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্টের অফিসের প্রধান উপদেষ্টা ভ্লোদিমির জেলেনস্কি এসব দাবি জানান।  

১৮৮৩০ ঘন্টা ১৭ মিনিট আগে

হামলাকারী রুশ বাহিনীর বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধের ডাক দিয়ে গেরিলা যুদ্ধে অংশ নিতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

প্রেসিডেন্ট ভবনের বিশেষ দূত ওলেকসেই আরেস্টোভিচ এক ভিডিও বার্তায় জেলেনস্কির পক্ষে এই আহ্বান জানিয়েছেন।

১৮৮৩১ ঘন্টা ১৫ মিনিট আগে

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় চেরনিহিভে বিমান হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ২২ জন নিহত হয়েছেন বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

বিমান হামলার বিষয়ে বিবৃতিতে গভর্নর ভিয়াচেস্লাভ চাউস বলেছেন, চেরনিহিভ অঞ্চলের দুইটি স্কুলের পাশাপাশি একাধিক বাড়িঘরে হামলা চালিয়েছে রাশিয়া। হামলায় ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাচ্ছে জরুরি বিভাগ। এখন পর্যন্ত ২২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

১৮৮৩২ ঘন্টা ০২ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসেছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে প্রতিবেশী দেশ বেলারুশে এই বৈঠক শুরু হয়েছে বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্য ডেভিড আরাখামিয়া ফেসবুকে এক পোস্টে জানান, অন্যান্য ইস্যুতে যাওয়ার আগে কিয়েভ মানবিক করিডর স্থাপনের বিষয়ে আলোচনা করবে। 

যুদ্ধরত দুই দেশ প্রথমবারের মতো বৈঠকে বসে সোমবার। তবে ওইদিনের বৈঠকে যুদ্ধ বন্ধের ব্যাপারে কোনো সিদ্ধান্ত আসেনি।

১৮৮৩৩ ঘন্টা ১৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়েছে। ইউক্রেন সীমান্ত থেকে রুশ সেনাদের সরিয়ে নিতে সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য সদস্য দেশের মধ্যে ১৪১টি ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

এ ছাড়া প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ ও ভোট দেয়া থেকে বিরত ছিল ৩৫টি।

১৮৮৩৩ ঘন্টা ১৮ মিনিট আগে

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক হামলার পরিকল্পনা এক বছর আগে নিয়েছিল রাশিয়া।

স্থানীয় সময় বুধবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে এমনটি জানিয়েছেন রুশ এমপি রিফাত সাইখুটদিনভ।

১৮৮৩৪ ঘন্টা ২৫ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসতে যাচ্ছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে বেলারুশের সীমান্তবর্তী এলাকায় এই বৈঠক শুরু হতে পারে বলে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক জানিয়েছেন।

১৮৮৩৪ ঘন্টা ৪০ মিনিট আগে

ইউক্রেনে চালানো সামরিক অভিযানে এ পর্যন্ত অন্তত ৯ হাজার রুশ সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘যেখানেই তারা (রুশ সেনা) যাবে, সেখানেই তাদের নির্মূল করা হবে। গত এক সপ্তাহে ৯ হাজারের মতো রুশ সেনা নিহত হয়েছে।’

১৮৮৩৫ ঘন্টা ১২ মিনিট আগে

ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দর নগরী খারসনে রুশ সেনারা বিধিনিষেধ দিয়েছে। 

টানা ৬ দিনের প্রতিরোধ ভেঙে বৃহস্পতিবার শহরটি দখলে নেয় রুশ সেনারা। শহরটির মেয়র ইগর কয়খায়েভ বলেছেন, রুশ বাহিনী শহরের একটি কাউন্সিল সভায় হামলা চালিয়েছে। তারা শহরে কারফিউ দিয়েছে।

নাগরিকদের তিনি রুশ সেনাদের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন।

১৮৮৩৮ ঘন্টা ৩২ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের রাজধানী কিয়েভে ৪টি বড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। খেরসনের বন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনারা। বন্দরনগরী মারিওপুলে কয়েকঘণ্টার গোলাবর্ষণে শতাধিক মানুষের প্রাণহানির আশঙ্কার কথা জানিয়েছেন শহরের ডেপুটি মেয়র। খারকিভেও ব্যাপক গোলাবর্ষণের খবর পাওয়া গিয়েছে।

১৮৮৩৮ ঘন্টা ৫৯ মিনিট আগে

ইউক্রেনীয় প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক অভিযোগ করেছেন, রাশিয়ার সেনারা ইউক্রেনের যেখানে ঘাঁটি গাড়ছে সেখানেই লুটপাট, খুন ও ডাকাতির মতো ঘটনা ঘটছে।

 

১৮৮৩৯ ঘন্টা ০৩ মিনিট আগে

নিজেদের নাগরিকদের রাশিয়া ত্যাগের আহ্বান জানিয়েছে ফ্রান্স।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সঙ্গে রুশ সংঘাতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় ফরাসি সরকার তার নাগরিকদের গুরুত্বপূর্ণ কাজ না থাকলে রাশিয়া ত্যাগ করতে বলেছে। নাগরিকদের ঠিক একই রকম নির্দেশনা দিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।  

১৮৮৪০ ঘন্টা ২১ মিনিট আগে

ইউক্রেনীয় যোদ্ধা ও দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কিকে সম্মান জানিয়ে টাইম ম্যাগাজিনের নতুন সংখ্যার কভার। 

 

১৮৮৪০ ঘন্টা ২৬ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের প্যারা অলিম্পিকে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়া ও বেলারুশকে। 

১৮৮৪১ ঘন্টা ৫৭ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, কিয়েভকে লক্ষ্য করে রুশ সেনাদের বিশাল সামরিক কনভয় খাদ্য সংকট ও জ্বালানির অভাবে থেমে গেছে। এর আগে মাক্সারের স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছিল, প্রায় ৪০ মাইল দীর্ঘ সামরিক কনভয় কিয়েভের কাছাকাছি পৌছে গেছে। 

১৮৮৪২ ঘন্টা ১৬ মিনিট আগে

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘অবিলম্বে রক্তপাত বন্ধ করার’ এবং ‘ইউক্রেনের ভূখন্ড থেকে সেনা প্রত্যাহার’ করার আহ্বান জানানো হয়েছে। বিবিসির প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

১৮৮৪৩ ঘন্টা ৩৩ মিনিট আগে

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, খারকিভের উত্তর-পুর্বের শহরের তিনটি স্কুলে ও ক্যাথেড্রালে হামলা চালিয়েছে রাশিয়া। এ সময় সিটি কাউন্সিল ভবনের কিছু দোকানও ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।

১৮৮৪৩ ঘন্টা ৩৯ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। ইউক্রেনকে সামরিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা।

১৮৮৪৩ ঘন্টা ৪৫ মিনিট আগে

দক্ষিণ কোরিয়া কিয়েভ থেকে দূতাবাস নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। তবে দেশটির মন্ত্রণালয় থেকে দূতাবাসের নতুন ঠিকানা প্রকাশ করা হয়নি। কিয়েভে রুশ হামলা জোরদারের প্রেক্ষাপটে দূতাবাস সরিয়ে নেয়ার পদক্ষেপ নিয়েছে দেশটি। যদিও এর আগেই পশ্চিমা অনেক দেশ কিয়েভ থেকে তাদের দূতাবাস সরিয়ে নেয়।

১৮৮৪৪ ঘন্টা ৪০ মিনিট আগে

জাতিসংঘ জানিয়েছে, রাশিয়ার সামরিক অভিযানের প্রথম সাত দিনে ইউক্রেনে ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে গেছে ১০ লাখ মানুষ।

বিবিসির প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে। 

মন্তব্য

আন্তর্জাতিক
Russia vetoes proposal to ban nuclear weapons in space

মহাকাশে পরমাণু অস্ত্র নিষিদ্ধের প্রস্তাবে রাশিয়ার ভেটো

মহাকাশে পরমাণু অস্ত্র নিষিদ্ধের প্রস্তাবে রাশিয়ার ভেটো জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া। ছবি: সংগৃহীত
জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বুধবার ভোটাভুটির পর তার বক্তব্যে রাশিয়ার উদ্দেশে প্রশ্ন তুলে বলেন, ‘কেন? আপনি যদি নিয়ম মেনে চলেন, তাহলে কেন এমন একটি প্রস্তাব সমর্থন করবেন না? আপনি কী লুকাতে পারেন? এটা বিস্ময়কর এবং এটি লজ্জাজনক।’

মহাকাশে পারমাণবিক অস্ত্র ব্যবহার নিষিদ্ধ করার বিষয়ে জাতিসংঘের একটি প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। অপরদিকে রাশিয়া ও চীনের উত্থাপিত সংশোধনী প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে পরিষদ।

মস্কো স্যাটেলাইট ধ্বংস করতে সক্ষম এমন একটি পারমাণবিক ডিভাইস তৈরির চেষ্টা করছে বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সমর্থিত উদ্বেগের মধ্যে বুধবার এমন প্রস্তাব উত্থাপন করা হয়েছিল।

রাশিয়ার অ্যাম্বাসেডর ভ্যাসিলি নেবেনজিয়া জাতিসংঘের খসড়াটিকে একটি ‘নোংরা প্রদর্শনী’ এবং প্রস্তাবের সমর্থক যুক্তরাষ্ট্র ও জাপানের তৈরি করা ‘খামখেয়ালি চাল’ বলে বর্ণনা করেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত ফেব্রুয়ারিতে নিশ্চিত করে বলেন, রাশিয়া স্যাটেলাইট বিধ্বংসী পারমাণবিক অস্ত্রের সক্ষমতা অর্জন করছে বলে গোয়েন্দা তথ্য রয়েছে।

গোয়েন্দা তথ্যের সঙ্গে জড়িত তিনটি সূত্র পরে সিএনএনকে জানায়, এই অস্ত্র বিস্ফোরিত হয়ে ব্যাপক শক্তির তরঙ্গ তৈরি করে স্যাটেলাইটকে ধ্বংস করতে পারে।

জাতিসংঘে ভোটাভুটির আগে যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তারা দাবি করেছিলেন, ওই প্রস্তাবে ভেটো দিলে বুঝতে হবে রাশিয়া কিছু গোপন করার চেষ্টা করছে।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বুধবার ভোটাভুটির পর তার বক্তব্যে এসব দাবির প্রতিধ্বনি করেন।

প্রশ্ন তুলে তিনি বলেন, ‘কেন? আপনি যদি নিয়ম মেনে চলেন, তাহলে কেন এমন একটি প্রস্তাব সমর্থন করবেন না? আপনি কী লুকাতে পারেন? এটা বিস্ময়কর এবং এটি লজ্জাজনক।’

ভোটাভুটির সময় চীনের অনুপস্থিতির সমালোচনা করে তিনি বলেন, ‘বেইজিং দেখিয়েছে যে বিশ্বব্যাপী বিস্তার রোধ ব্যবস্থাকে রক্ষা করার পরিবর্তে তারা বরং রাশিয়াকে তাদের অংশীদার হিসেবে রক্ষা করবে।’

থমাস গ্রিনফিল্ড বলেন, ‘বুধবারের ভোটে অনুপস্থিতি বিদ্যমান অস্ত্র নিয়ন্ত্রণের বাধ্যবাধকতার ওপর অতিপ্রয়োজনীয় আস্থা পুনর্নির্মাণের একটি সত্যিকারের সুযোগ হারানো।’

যুক্তরাষ্ট্র ও জাপানের খসড়া প্রস্তাব ৬০টিরও বেশি সদস্য রাষ্ট্রের কাছ থেকে আন্তঃআঞ্চলিক সমর্থন পেয়েছে।

জাতিসংঘের সদস্য দেশগুলোকে পৃথিবীর কক্ষপথে স্থাপনের জন্য পরিকল্পিত পারমাণবিক অস্ত্র বা গণবিধ্বংসী অন্যান্য অস্ত্র তৈরি না করারও আহ্বান জানানো হয়েছে।

১৮৮২৭ ঘন্টা ৫৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলায় ধ্বংস হয়ে যাওয়া শহর ও গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর (অঞ্চল) তৈরিতে সম্মত হয়েছে দুটি দেশ। বৃহস্পতিবার বেলারুশে দ্বিতীয় দফার দ্বিপাক্ষিক বৈঠকে এমন সিদ্ধান্তে এসেছে রাশিয়া ও ইউক্রেন। নিরাপদ করিডর হিসেবে বিবেচিত এলাকাগুলোয় সাময়িক যুদ্ধবিরতি থাকবে বলেও জানানো হয়েছে।  

বৃহস্পতিবার জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেও জানিয়েছেন, তার সেনাবাহিনী নিরাপদ করিডরের বিষয়ে রাজি হয়েছে।

১৮৮২৯ ঘন্টা ৩৬ মিনিট আগে

রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতিসহ তিন দাবি জানিয়েছে ইউক্রেন।

এগুলো হলো অবিলম্বে যুদ্ধবিরতি, সাময়িক সময়ের জন্য অস্ত্রবিরতি ও যুদ্ধে ধ্বংস হওয়া শহর-গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর তৈরি করা।

বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্টের অফিসের প্রধান উপদেষ্টা ভ্লোদিমির জেলেনস্কি এসব দাবি জানান।  

১৮৮৩০ ঘন্টা ১৭ মিনিট আগে

হামলাকারী রুশ বাহিনীর বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধের ডাক দিয়ে গেরিলা যুদ্ধে অংশ নিতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

প্রেসিডেন্ট ভবনের বিশেষ দূত ওলেকসেই আরেস্টোভিচ এক ভিডিও বার্তায় জেলেনস্কির পক্ষে এই আহ্বান জানিয়েছেন।

১৮৮৩১ ঘন্টা ১৫ মিনিট আগে

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় চেরনিহিভে বিমান হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ২২ জন নিহত হয়েছেন বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

বিমান হামলার বিষয়ে বিবৃতিতে গভর্নর ভিয়াচেস্লাভ চাউস বলেছেন, চেরনিহিভ অঞ্চলের দুইটি স্কুলের পাশাপাশি একাধিক বাড়িঘরে হামলা চালিয়েছে রাশিয়া। হামলায় ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাচ্ছে জরুরি বিভাগ। এখন পর্যন্ত ২২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

১৮৮৩২ ঘন্টা ০২ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসেছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে প্রতিবেশী দেশ বেলারুশে এই বৈঠক শুরু হয়েছে বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্য ডেভিড আরাখামিয়া ফেসবুকে এক পোস্টে জানান, অন্যান্য ইস্যুতে যাওয়ার আগে কিয়েভ মানবিক করিডর স্থাপনের বিষয়ে আলোচনা করবে। 

যুদ্ধরত দুই দেশ প্রথমবারের মতো বৈঠকে বসে সোমবার। তবে ওইদিনের বৈঠকে যুদ্ধ বন্ধের ব্যাপারে কোনো সিদ্ধান্ত আসেনি।

১৮৮৩৩ ঘন্টা ১৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়েছে। ইউক্রেন সীমান্ত থেকে রুশ সেনাদের সরিয়ে নিতে সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য সদস্য দেশের মধ্যে ১৪১টি ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

এ ছাড়া প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ ও ভোট দেয়া থেকে বিরত ছিল ৩৫টি।

১৮৮৩৩ ঘন্টা ১৮ মিনিট আগে

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক হামলার পরিকল্পনা এক বছর আগে নিয়েছিল রাশিয়া।

স্থানীয় সময় বুধবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে এমনটি জানিয়েছেন রুশ এমপি রিফাত সাইখুটদিনভ।

১৮৮৩৪ ঘন্টা ২৫ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসতে যাচ্ছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে বেলারুশের সীমান্তবর্তী এলাকায় এই বৈঠক শুরু হতে পারে বলে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক জানিয়েছেন।

১৮৮৩৪ ঘন্টা ৪০ মিনিট আগে

ইউক্রেনে চালানো সামরিক অভিযানে এ পর্যন্ত অন্তত ৯ হাজার রুশ সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘যেখানেই তারা (রুশ সেনা) যাবে, সেখানেই তাদের নির্মূল করা হবে। গত এক সপ্তাহে ৯ হাজারের মতো রুশ সেনা নিহত হয়েছে।’

১৮৮৩৫ ঘন্টা ১২ মিনিট আগে

ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দর নগরী খারসনে রুশ সেনারা বিধিনিষেধ দিয়েছে। 

টানা ৬ দিনের প্রতিরোধ ভেঙে বৃহস্পতিবার শহরটি দখলে নেয় রুশ সেনারা। শহরটির মেয়র ইগর কয়খায়েভ বলেছেন, রুশ বাহিনী শহরের একটি কাউন্সিল সভায় হামলা চালিয়েছে। তারা শহরে কারফিউ দিয়েছে।

নাগরিকদের তিনি রুশ সেনাদের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন।

১৮৮৩৮ ঘন্টা ৩২ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের রাজধানী কিয়েভে ৪টি বড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। খেরসনের বন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনারা। বন্দরনগরী মারিওপুলে কয়েকঘণ্টার গোলাবর্ষণে শতাধিক মানুষের প্রাণহানির আশঙ্কার কথা জানিয়েছেন শহরের ডেপুটি মেয়র। খারকিভেও ব্যাপক গোলাবর্ষণের খবর পাওয়া গিয়েছে।

১৮৮৩৮ ঘন্টা ৫৯ মিনিট আগে

ইউক্রেনীয় প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক অভিযোগ করেছেন, রাশিয়ার সেনারা ইউক্রেনের যেখানে ঘাঁটি গাড়ছে সেখানেই লুটপাট, খুন ও ডাকাতির মতো ঘটনা ঘটছে।

 

১৮৮৩৯ ঘন্টা ০৩ মিনিট আগে

নিজেদের নাগরিকদের রাশিয়া ত্যাগের আহ্বান জানিয়েছে ফ্রান্স।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সঙ্গে রুশ সংঘাতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় ফরাসি সরকার তার নাগরিকদের গুরুত্বপূর্ণ কাজ না থাকলে রাশিয়া ত্যাগ করতে বলেছে। নাগরিকদের ঠিক একই রকম নির্দেশনা দিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।  

১৮৮৪০ ঘন্টা ২১ মিনিট আগে

ইউক্রেনীয় যোদ্ধা ও দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কিকে সম্মান জানিয়ে টাইম ম্যাগাজিনের নতুন সংখ্যার কভার। 

 

১৮৮৪০ ঘন্টা ২৬ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের প্যারা অলিম্পিকে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়া ও বেলারুশকে। 

১৮৮৪১ ঘন্টা ৫৭ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, কিয়েভকে লক্ষ্য করে রুশ সেনাদের বিশাল সামরিক কনভয় খাদ্য সংকট ও জ্বালানির অভাবে থেমে গেছে। এর আগে মাক্সারের স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছিল, প্রায় ৪০ মাইল দীর্ঘ সামরিক কনভয় কিয়েভের কাছাকাছি পৌছে গেছে। 

১৮৮৪২ ঘন্টা ১৬ মিনিট আগে

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘অবিলম্বে রক্তপাত বন্ধ করার’ এবং ‘ইউক্রেনের ভূখন্ড থেকে সেনা প্রত্যাহার’ করার আহ্বান জানানো হয়েছে। বিবিসির প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

১৮৮৪৩ ঘন্টা ৩৩ মিনিট আগে

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, খারকিভের উত্তর-পুর্বের শহরের তিনটি স্কুলে ও ক্যাথেড্রালে হামলা চালিয়েছে রাশিয়া। এ সময় সিটি কাউন্সিল ভবনের কিছু দোকানও ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।

১৮৮৪৩ ঘন্টা ৩৯ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। ইউক্রেনকে সামরিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা।

১৮৮৪৩ ঘন্টা ৪৫ মিনিট আগে

দক্ষিণ কোরিয়া কিয়েভ থেকে দূতাবাস নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। তবে দেশটির মন্ত্রণালয় থেকে দূতাবাসের নতুন ঠিকানা প্রকাশ করা হয়নি। কিয়েভে রুশ হামলা জোরদারের প্রেক্ষাপটে দূতাবাস সরিয়ে নেয়ার পদক্ষেপ নিয়েছে দেশটি। যদিও এর আগেই পশ্চিমা অনেক দেশ কিয়েভ থেকে তাদের দূতাবাস সরিয়ে নেয়।

১৮৮৪৪ ঘন্টা ৪০ মিনিট আগে

জাতিসংঘ জানিয়েছে, রাশিয়ার সামরিক অভিযানের প্রথম সাত দিনে ইউক্রেনে ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে গেছে ১০ লাখ মানুষ।

বিবিসির প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে। 

মন্তব্য

আন্তর্জাতিক
Free beer in India to attract polling booths
ভারতের লোকসভা নির্বাচন

ভোটকেন্দ্রে টানতে ভারতে ‘ফ্রি বিয়ার’

ভোটকেন্দ্রে টানতে ভারতে ‘ফ্রি বিয়ার’ প্রতীকী ছবি
ভোটারদের ভোটের মাঠে আকৃষ্ট করতে এবার রাজনৈতিক দলগুলোর পাশাপাশি কোমর বেঁধে নেমেছে ব্যাঙ্গালুরুর বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানও। ভোট দেয়ার পুরস্কার হিসেবে সেখানে হোটেল, ট্যাক্সি পরিষেবা এমনকি কিছু প্রতিষ্ঠান কর্মীদের প্রণোদনা দেয়ারও প্রতিশ্রুতি দিয়েছে।

ভারতের লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। শুক্রবার দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ হবে। দেশের নাগরিকদের ভোটদানে উৎসাহ দিতে চেষ্টার ত্রুটি রাখছে না দেশটির রাজনৈতিক দলগুলো। তাদের সঙ্গে এবার যুক্ত হয়েছে বিভিন্ন কোম্পানি।

দক্ষিণ ভারতের বেঙ্গালুরুতে নাগরিকদের ভোটদানে উদ্বুদ্ধ করতে অনেক কোম্পানি বিনামূল্যে খাবার থেকে শুরু করে ফ্রিতে ট্যাক্সি পর্যন্ত অফার করেছে।

প্রতিবারই কম ভোটার উপস্থিতির জন্য খবরের শিরোনাম হয় কর্ণাটক রাজ্যের শহর বেঙ্গালুরু। তাই ভোটারদের ভোটের মাঠে আকৃষ্ট করতে এবার রাজনৈতিক দলগুলোর পাশাপাশি কোমর বেঁধে নেমেছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানও। ভোট দেয়ার পুরস্কার হিসেবে সেখানে হোটেল, ট্যাক্সি পরিষেবা এমনকি কিছু প্রতিষ্ঠান কর্মীদের প্রণোদনা দেয়ারও প্রতিশ্রুতি দিয়েছে।

এসব সুবিধার মধ্যে ফ্রি বিয়ার, বিনামূল্যে ট্যাক্সি রাইড এবং স্বাস্থ্য পরীক্ষার মতো সুবিধাকে উল্লেখযোগ্য হিসেবে বিবেচনা করছে বিবিসি।

এছাড়া আঙুলে ভোটের কালি দেখাতে পারলে অনেক হোটেল ক্রেতাদের বিনামূল্যে খাবার খাওয়াবে বলেও ঘোষণা দিয়েছে।

বুধবার নির্বাচনি আইন লঙ্ঘন না করার শর্তে স্থানীয় হোটেল মালিক সমিতিকে ফ্রিতে বা বিশেষ ছাড়ে খাবার বিক্রির অনুমতি দিয়েছে রাজ্যের উচ্চ আদালত।

এ বিষয়ে ব্যাঙ্গালুরুর হোটেল মালিক সমিতির সভাপতি পিসি রাও ডেইলি মিররকে বলেন, ‘ভোটারদের ভোটদানে উৎসাহ দিতে হোটেলগুলো বিভিন্ন পরিকল্পনা করেছে। কেউ কেউ বিনামূল্যে কফি, ডোসা দেবে। আবার কেউ কেউ গরমে ভোটারদের জুস খাওয়াবে। কিছু হোটেল তো খাবারের ওপর বিশেষ ছাড়ের ঘোষণা দিয়েছে।’

ভোটকেন্দ্রে টানতে ভারতে ‘ফ্রি বিয়ার’

২০১৯ সালের লোকসভা নির্বাচনে কর্ণাটক রাজ্যের মধ্যে সবচেয়ে কম ভোট পড়ে দক্ষিণ ব্যাঙ্গালুরুতে। সেবার ওই নির্বাচনি এলাকার মোট ভোটারদের ৫৩.৭ শতাংশ নাগরিক ভোট দিয়েছিলেন।

ব্যাঙ্গালুরুর জনপ্রিয় পার্ক ‘ওয়ান্ডারলা’ ভোটারদের জন্য টিকিটে বিশেষ মূল্যছাড় দিয়েছে। অন্যদিকে ভোট দিয়ে আসা প্রথম পঞ্চাশ জন ক্রেতাকে বিনামূল্যে বিয়ার দেয়ার ঘোষণা দিয়েছে ‘ডেক অফ ব্রুস’ নামের একটি পানশালা।

স্থানীয় রাইড শেয়ার অ্যাপ ‘ব্লু-স্মার্ট’ ভোটকেন্দ্রের ৩০ কিলোমিটারের মধ্যে ভোটারদের রাইডে ৫০ শতাংশ ছাড় দিয়েছে। এছাড়া ‘র‌্যাপিডো’ নামের ট্যাক্সি শেয়ারিং কোম্পানি ভোটারদের বিনামূল্যে রাইড দেয়ার ঘোষণা দিয়েছে।

মিস্টার ফিলি’স নামের একটি ফাস্টফুড রেস্তোরাঁ প্রথম ১০০ জন ভোটারকে বার্গার ও মিল্কশেকের ওপর ৩০ শতাংশ ছাড় দিচ্ছে।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘এটি আসলে নাগরিকদের ভোটের গুরুত্ব বোঝানো এবং আমাদের গণতন্ত্র উদযাপনের উপায়।’

তিনি বলেন, ‘আশা করছি, এই উদ্যোগটি ব্যাঙ্গালুরুর নাগরিকদের মধ্যে তাদের ভোটাধিকার প্রয়োগ ও পরিবর্তন আনতে উদ্দীপনা সৃষ্টি করবে।’

উল্লেখ্য, ভারতের লোকসভা নির্বাচনের প্রথম ধাপে ২১টি রাজ্যের ১০২টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। দেশটির নির্বাচন কমিশনের মতে, প্রথম দফা নির্বাচনে সব রাজ্যে গড়ে প্রায় ৬০-৬৫ শতাংশের বেশি ভোটারের উপস্থিতি রেকর্ড করা হয়েছে।

দ্বিতীয় দফায় দেশটির ১৩ রাজ্যের ৮৯টি লোকসভা আসনে ভোটগ্রহণ হবে। ছত্তিশগড়, কর্ণাটক, কেরালা, আসাম, বিহার, মণিপুর, রাজস্থান, ত্রিপুরা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং জম্মু-কাশ্মীরে শুক্রবার ভোটগ্রহণ হবে।

এবার ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ হবে সাত ধাপে, চলবে প্রায় দুই মাস ধরে। ভোটগ্রহণ পর্ব শেষ হবে আগামী ১ জুন এবং ৪ জুন ভোটের ফল ঘোষণা হবে।

১৮৮২৭ ঘন্টা ৫৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলায় ধ্বংস হয়ে যাওয়া শহর ও গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর (অঞ্চল) তৈরিতে সম্মত হয়েছে দুটি দেশ। বৃহস্পতিবার বেলারুশে দ্বিতীয় দফার দ্বিপাক্ষিক বৈঠকে এমন সিদ্ধান্তে এসেছে রাশিয়া ও ইউক্রেন। নিরাপদ করিডর হিসেবে বিবেচিত এলাকাগুলোয় সাময়িক যুদ্ধবিরতি থাকবে বলেও জানানো হয়েছে।  

বৃহস্পতিবার জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেও জানিয়েছেন, তার সেনাবাহিনী নিরাপদ করিডরের বিষয়ে রাজি হয়েছে।

১৮৮২৯ ঘন্টা ৩৬ মিনিট আগে

রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতিসহ তিন দাবি জানিয়েছে ইউক্রেন।

এগুলো হলো অবিলম্বে যুদ্ধবিরতি, সাময়িক সময়ের জন্য অস্ত্রবিরতি ও যুদ্ধে ধ্বংস হওয়া শহর-গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর তৈরি করা।

বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্টের অফিসের প্রধান উপদেষ্টা ভ্লোদিমির জেলেনস্কি এসব দাবি জানান।  

১৮৮৩০ ঘন্টা ১৭ মিনিট আগে

হামলাকারী রুশ বাহিনীর বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধের ডাক দিয়ে গেরিলা যুদ্ধে অংশ নিতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

প্রেসিডেন্ট ভবনের বিশেষ দূত ওলেকসেই আরেস্টোভিচ এক ভিডিও বার্তায় জেলেনস্কির পক্ষে এই আহ্বান জানিয়েছেন।

১৮৮৩১ ঘন্টা ১৫ মিনিট আগে

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় চেরনিহিভে বিমান হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ২২ জন নিহত হয়েছেন বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

বিমান হামলার বিষয়ে বিবৃতিতে গভর্নর ভিয়াচেস্লাভ চাউস বলেছেন, চেরনিহিভ অঞ্চলের দুইটি স্কুলের পাশাপাশি একাধিক বাড়িঘরে হামলা চালিয়েছে রাশিয়া। হামলায় ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাচ্ছে জরুরি বিভাগ। এখন পর্যন্ত ২২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

১৮৮৩২ ঘন্টা ০২ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসেছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে প্রতিবেশী দেশ বেলারুশে এই বৈঠক শুরু হয়েছে বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্য ডেভিড আরাখামিয়া ফেসবুকে এক পোস্টে জানান, অন্যান্য ইস্যুতে যাওয়ার আগে কিয়েভ মানবিক করিডর স্থাপনের বিষয়ে আলোচনা করবে। 

যুদ্ধরত দুই দেশ প্রথমবারের মতো বৈঠকে বসে সোমবার। তবে ওইদিনের বৈঠকে যুদ্ধ বন্ধের ব্যাপারে কোনো সিদ্ধান্ত আসেনি।

১৮৮৩৩ ঘন্টা ১৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়েছে। ইউক্রেন সীমান্ত থেকে রুশ সেনাদের সরিয়ে নিতে সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য সদস্য দেশের মধ্যে ১৪১টি ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

এ ছাড়া প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ ও ভোট দেয়া থেকে বিরত ছিল ৩৫টি।

১৮৮৩৩ ঘন্টা ১৮ মিনিট আগে

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক হামলার পরিকল্পনা এক বছর আগে নিয়েছিল রাশিয়া।

স্থানীয় সময় বুধবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে এমনটি জানিয়েছেন রুশ এমপি রিফাত সাইখুটদিনভ।

১৮৮৩৪ ঘন্টা ২৫ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসতে যাচ্ছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে বেলারুশের সীমান্তবর্তী এলাকায় এই বৈঠক শুরু হতে পারে বলে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক জানিয়েছেন।

১৮৮৩৪ ঘন্টা ৪০ মিনিট আগে

ইউক্রেনে চালানো সামরিক অভিযানে এ পর্যন্ত অন্তত ৯ হাজার রুশ সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘যেখানেই তারা (রুশ সেনা) যাবে, সেখানেই তাদের নির্মূল করা হবে। গত এক সপ্তাহে ৯ হাজারের মতো রুশ সেনা নিহত হয়েছে।’

১৮৮৩৫ ঘন্টা ১২ মিনিট আগে

ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দর নগরী খারসনে রুশ সেনারা বিধিনিষেধ দিয়েছে। 

টানা ৬ দিনের প্রতিরোধ ভেঙে বৃহস্পতিবার শহরটি দখলে নেয় রুশ সেনারা। শহরটির মেয়র ইগর কয়খায়েভ বলেছেন, রুশ বাহিনী শহরের একটি কাউন্সিল সভায় হামলা চালিয়েছে। তারা শহরে কারফিউ দিয়েছে।

নাগরিকদের তিনি রুশ সেনাদের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন।

১৮৮৩৮ ঘন্টা ৩২ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের রাজধানী কিয়েভে ৪টি বড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। খেরসনের বন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনারা। বন্দরনগরী মারিওপুলে কয়েকঘণ্টার গোলাবর্ষণে শতাধিক মানুষের প্রাণহানির আশঙ্কার কথা জানিয়েছেন শহরের ডেপুটি মেয়র। খারকিভেও ব্যাপক গোলাবর্ষণের খবর পাওয়া গিয়েছে।

১৮৮৩৮ ঘন্টা ৫৯ মিনিট আগে

ইউক্রেনীয় প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক অভিযোগ করেছেন, রাশিয়ার সেনারা ইউক্রেনের যেখানে ঘাঁটি গাড়ছে সেখানেই লুটপাট, খুন ও ডাকাতির মতো ঘটনা ঘটছে।

 

১৮৮৩৯ ঘন্টা ০৩ মিনিট আগে

নিজেদের নাগরিকদের রাশিয়া ত্যাগের আহ্বান জানিয়েছে ফ্রান্স।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সঙ্গে রুশ সংঘাতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় ফরাসি সরকার তার নাগরিকদের গুরুত্বপূর্ণ কাজ না থাকলে রাশিয়া ত্যাগ করতে বলেছে। নাগরিকদের ঠিক একই রকম নির্দেশনা দিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।  

১৮৮৪০ ঘন্টা ২১ মিনিট আগে

ইউক্রেনীয় যোদ্ধা ও দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কিকে সম্মান জানিয়ে টাইম ম্যাগাজিনের নতুন সংখ্যার কভার। 

 

১৮৮৪০ ঘন্টা ২৬ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের প্যারা অলিম্পিকে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়া ও বেলারুশকে। 

১৮৮৪১ ঘন্টা ৫৭ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, কিয়েভকে লক্ষ্য করে রুশ সেনাদের বিশাল সামরিক কনভয় খাদ্য সংকট ও জ্বালানির অভাবে থেমে গেছে। এর আগে মাক্সারের স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছিল, প্রায় ৪০ মাইল দীর্ঘ সামরিক কনভয় কিয়েভের কাছাকাছি পৌছে গেছে। 

১৮৮৪২ ঘন্টা ১৬ মিনিট আগে

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘অবিলম্বে রক্তপাত বন্ধ করার’ এবং ‘ইউক্রেনের ভূখন্ড থেকে সেনা প্রত্যাহার’ করার আহ্বান জানানো হয়েছে। বিবিসির প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

১৮৮৪৩ ঘন্টা ৩৩ মিনিট আগে

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, খারকিভের উত্তর-পুর্বের শহরের তিনটি স্কুলে ও ক্যাথেড্রালে হামলা চালিয়েছে রাশিয়া। এ সময় সিটি কাউন্সিল ভবনের কিছু দোকানও ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।

১৮৮৪৩ ঘন্টা ৩৯ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। ইউক্রেনকে সামরিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা।

১৮৮৪৩ ঘন্টা ৪৫ মিনিট আগে

দক্ষিণ কোরিয়া কিয়েভ থেকে দূতাবাস নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। তবে দেশটির মন্ত্রণালয় থেকে দূতাবাসের নতুন ঠিকানা প্রকাশ করা হয়নি। কিয়েভে রুশ হামলা জোরদারের প্রেক্ষাপটে দূতাবাস সরিয়ে নেয়ার পদক্ষেপ নিয়েছে দেশটি। যদিও এর আগেই পশ্চিমা অনেক দেশ কিয়েভ থেকে তাদের দূতাবাস সরিয়ে নেয়।

১৮৮৪৪ ঘন্টা ৪০ মিনিট আগে

জাতিসংঘ জানিয়েছে, রাশিয়ার সামরিক অভিযানের প্রথম সাত দিনে ইউক্রেনে ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে গেছে ১০ লাখ মানুষ।

বিবিসির প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে। 

মন্তব্য

আন্তর্জাতিক
Iran and Russia agree to strengthen security cooperation

নিরাপত্তা সহযোগিতা জোরদারে ইরান-রাশিয়া সমঝোতা

নিরাপত্তা সহযোগিতা জোরদারে ইরান-রাশিয়া সমঝোতা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ছবি: এপি
ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম প্রেস টিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এসএনএসসি) সচিব আলি আকবর আহমেদিয়ান ও তার রাশিয়ার সমকক্ষ নিকোলাই পাত্রুশেভ এমওইউতে সই করেন।

নিরাপত্তা খাতে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে একটি সমঝোতা স্মারকে (এমওইউ) সই করেছে রাশিয়া ও ইরান।

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বুধবার নিরাপত্তা বিষয়ে উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের আন্তর্জাতিক বৈঠকের ফাঁকে এমওইউটি সই করে দুই দেশ।

ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম প্রেস টিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এসএনএসসি) সচিব আলি আকবর আহমেদিয়ান ও তার রাশিয়ার সমকক্ষ নিকোলাই পাত্রুশেভ এমওইউতে সই করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, কৌশলগত বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে কাজ করবে তেহরান ও মস্কো।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা সত্ত্বেও নিরাপত্তা ও প্রতিরক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক গভীরতর করেছে ঘনিষ্ঠ ও কৌশলগত দুই মিত্র ইরান ও রাশিয়া।

সেন্ট পিটার্সবার্গে গত ২৩ এপ্রিল থেকে নিরাপত্তা বিষয়ে ১২তম আন্তর্জাতিক উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের বৈঠক শুরু হয়, যা শেষ হবে ২৫ এপ্রিল। এতে অংশ নেন ১০৬টি দেশের প্রতিনিধিরা।

বৈঠকে দেয়া ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বৈশ্বিক ও আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে আগ্রহী যেকোনো অংশীদারের সঙ্গে নিবিড় সহযোগিতায় প্রস্তুত মস্কো।

১৮৮২৭ ঘন্টা ৫৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলায় ধ্বংস হয়ে যাওয়া শহর ও গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর (অঞ্চল) তৈরিতে সম্মত হয়েছে দুটি দেশ। বৃহস্পতিবার বেলারুশে দ্বিতীয় দফার দ্বিপাক্ষিক বৈঠকে এমন সিদ্ধান্তে এসেছে রাশিয়া ও ইউক্রেন। নিরাপদ করিডর হিসেবে বিবেচিত এলাকাগুলোয় সাময়িক যুদ্ধবিরতি থাকবে বলেও জানানো হয়েছে।  

বৃহস্পতিবার জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেও জানিয়েছেন, তার সেনাবাহিনী নিরাপদ করিডরের বিষয়ে রাজি হয়েছে।

১৮৮২৯ ঘন্টা ৩৬ মিনিট আগে

রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতিসহ তিন দাবি জানিয়েছে ইউক্রেন।

এগুলো হলো অবিলম্বে যুদ্ধবিরতি, সাময়িক সময়ের জন্য অস্ত্রবিরতি ও যুদ্ধে ধ্বংস হওয়া শহর-গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর তৈরি করা।

বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্টের অফিসের প্রধান উপদেষ্টা ভ্লোদিমির জেলেনস্কি এসব দাবি জানান।  

১৮৮৩০ ঘন্টা ১৭ মিনিট আগে

হামলাকারী রুশ বাহিনীর বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধের ডাক দিয়ে গেরিলা যুদ্ধে অংশ নিতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

প্রেসিডেন্ট ভবনের বিশেষ দূত ওলেকসেই আরেস্টোভিচ এক ভিডিও বার্তায় জেলেনস্কির পক্ষে এই আহ্বান জানিয়েছেন।

১৮৮৩১ ঘন্টা ১৫ মিনিট আগে

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় চেরনিহিভে বিমান হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ২২ জন নিহত হয়েছেন বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

বিমান হামলার বিষয়ে বিবৃতিতে গভর্নর ভিয়াচেস্লাভ চাউস বলেছেন, চেরনিহিভ অঞ্চলের দুইটি স্কুলের পাশাপাশি একাধিক বাড়িঘরে হামলা চালিয়েছে রাশিয়া। হামলায় ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাচ্ছে জরুরি বিভাগ। এখন পর্যন্ত ২২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

১৮৮৩২ ঘন্টা ০২ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসেছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে প্রতিবেশী দেশ বেলারুশে এই বৈঠক শুরু হয়েছে বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্য ডেভিড আরাখামিয়া ফেসবুকে এক পোস্টে জানান, অন্যান্য ইস্যুতে যাওয়ার আগে কিয়েভ মানবিক করিডর স্থাপনের বিষয়ে আলোচনা করবে। 

যুদ্ধরত দুই দেশ প্রথমবারের মতো বৈঠকে বসে সোমবার। তবে ওইদিনের বৈঠকে যুদ্ধ বন্ধের ব্যাপারে কোনো সিদ্ধান্ত আসেনি।

১৮৮৩৩ ঘন্টা ১৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়েছে। ইউক্রেন সীমান্ত থেকে রুশ সেনাদের সরিয়ে নিতে সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য সদস্য দেশের মধ্যে ১৪১টি ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

এ ছাড়া প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ ও ভোট দেয়া থেকে বিরত ছিল ৩৫টি।

১৮৮৩৩ ঘন্টা ১৮ মিনিট আগে

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক হামলার পরিকল্পনা এক বছর আগে নিয়েছিল রাশিয়া।

স্থানীয় সময় বুধবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে এমনটি জানিয়েছেন রুশ এমপি রিফাত সাইখুটদিনভ।

১৮৮৩৪ ঘন্টা ২৫ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসতে যাচ্ছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে বেলারুশের সীমান্তবর্তী এলাকায় এই বৈঠক শুরু হতে পারে বলে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক জানিয়েছেন।

১৮৮৩৪ ঘন্টা ৪০ মিনিট আগে

ইউক্রেনে চালানো সামরিক অভিযানে এ পর্যন্ত অন্তত ৯ হাজার রুশ সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘যেখানেই তারা (রুশ সেনা) যাবে, সেখানেই তাদের নির্মূল করা হবে। গত এক সপ্তাহে ৯ হাজারের মতো রুশ সেনা নিহত হয়েছে।’

১৮৮৩৫ ঘন্টা ১২ মিনিট আগে

ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দর নগরী খারসনে রুশ সেনারা বিধিনিষেধ দিয়েছে। 

টানা ৬ দিনের প্রতিরোধ ভেঙে বৃহস্পতিবার শহরটি দখলে নেয় রুশ সেনারা। শহরটির মেয়র ইগর কয়খায়েভ বলেছেন, রুশ বাহিনী শহরের একটি কাউন্সিল সভায় হামলা চালিয়েছে। তারা শহরে কারফিউ দিয়েছে।

নাগরিকদের তিনি রুশ সেনাদের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন।

১৮৮৩৮ ঘন্টা ৩২ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের রাজধানী কিয়েভে ৪টি বড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। খেরসনের বন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনারা। বন্দরনগরী মারিওপুলে কয়েকঘণ্টার গোলাবর্ষণে শতাধিক মানুষের প্রাণহানির আশঙ্কার কথা জানিয়েছেন শহরের ডেপুটি মেয়র। খারকিভেও ব্যাপক গোলাবর্ষণের খবর পাওয়া গিয়েছে।

১৮৮৩৮ ঘন্টা ৫৯ মিনিট আগে

ইউক্রেনীয় প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক অভিযোগ করেছেন, রাশিয়ার সেনারা ইউক্রেনের যেখানে ঘাঁটি গাড়ছে সেখানেই লুটপাট, খুন ও ডাকাতির মতো ঘটনা ঘটছে।

 

১৮৮৩৯ ঘন্টা ০৩ মিনিট আগে

নিজেদের নাগরিকদের রাশিয়া ত্যাগের আহ্বান জানিয়েছে ফ্রান্স।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সঙ্গে রুশ সংঘাতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় ফরাসি সরকার তার নাগরিকদের গুরুত্বপূর্ণ কাজ না থাকলে রাশিয়া ত্যাগ করতে বলেছে। নাগরিকদের ঠিক একই রকম নির্দেশনা দিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।  

১৮৮৪০ ঘন্টা ২১ মিনিট আগে

ইউক্রেনীয় যোদ্ধা ও দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কিকে সম্মান জানিয়ে টাইম ম্যাগাজিনের নতুন সংখ্যার কভার। 

 

১৮৮৪০ ঘন্টা ২৬ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের প্যারা অলিম্পিকে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়া ও বেলারুশকে। 

১৮৮৪১ ঘন্টা ৫৭ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, কিয়েভকে লক্ষ্য করে রুশ সেনাদের বিশাল সামরিক কনভয় খাদ্য সংকট ও জ্বালানির অভাবে থেমে গেছে। এর আগে মাক্সারের স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছিল, প্রায় ৪০ মাইল দীর্ঘ সামরিক কনভয় কিয়েভের কাছাকাছি পৌছে গেছে। 

১৮৮৪২ ঘন্টা ১৬ মিনিট আগে

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘অবিলম্বে রক্তপাত বন্ধ করার’ এবং ‘ইউক্রেনের ভূখন্ড থেকে সেনা প্রত্যাহার’ করার আহ্বান জানানো হয়েছে। বিবিসির প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

১৮৮৪৩ ঘন্টা ৩৩ মিনিট আগে

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, খারকিভের উত্তর-পুর্বের শহরের তিনটি স্কুলে ও ক্যাথেড্রালে হামলা চালিয়েছে রাশিয়া। এ সময় সিটি কাউন্সিল ভবনের কিছু দোকানও ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।

১৮৮৪৩ ঘন্টা ৩৯ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। ইউক্রেনকে সামরিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা।

১৮৮৪৩ ঘন্টা ৪৫ মিনিট আগে

দক্ষিণ কোরিয়া কিয়েভ থেকে দূতাবাস নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। তবে দেশটির মন্ত্রণালয় থেকে দূতাবাসের নতুন ঠিকানা প্রকাশ করা হয়নি। কিয়েভে রুশ হামলা জোরদারের প্রেক্ষাপটে দূতাবাস সরিয়ে নেয়ার পদক্ষেপ নিয়েছে দেশটি। যদিও এর আগেই পশ্চিমা অনেক দেশ কিয়েভ থেকে তাদের দূতাবাস সরিয়ে নেয়।

১৮৮৪৪ ঘন্টা ৪০ মিনিট আগে

জাতিসংঘ জানিয়েছে, রাশিয়ার সামরিক অভিযানের প্রথম সাত দিনে ইউক্রেনে ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে গেছে ১০ লাখ মানুষ।

বিবিসির প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে। 

আরও পড়ুন:
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের
ইরানের ওপর পশ্চিমাদের নতুন নিষেধাজ্ঞা
বড় হামলা করলে ইসরাইলের কিছুই অবশিষ্ট থাকত না
ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত
ইরানের তেল বাণিজ্যে লাগাম টানতে পারে যুক্তরাষ্ট্র

মন্তব্য

আন্তর্জাতিক
The US is secretly sending long range missiles to Ukraine

গোপনে ইউক্রেনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

গোপনে ইউক্রেনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র যুক্তরাষ্ট্রের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এটিএসিএমএস পরীক্ষা। ছবি: যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী
দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ভেদান্ত প্যাটেল সাংবাদিকদের বলেন, ‘প্রেসিডেন্টের প্রত্যক্ষ নির্দেশনায় যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূরপাল্লার এটিএসিএমএস সরবরাহ করেছে বলে আমি নিশ্চিত করতে পারি।’

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার শুরু করেছে ইউক্রেন, যেগুলো যুক্তরাষ্ট্র গোপনে সরবরাহ করেছে বলে নিশ্চিত করেছেন দেশটির কর্মকর্তারা।

বিবিসি বৃহস্পতিবার জানায়, ক্ষেপণাস্ত্রগুলো ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অনুমোদিত ৩০ কোটি ডলার সামরিক সহায়তা প্যাকেজের অংশ। চলতি বছরের মার্চে সহায়তার অনুমোদন দেয়া হয়। এপ্রিলে অস্ত্রগুলো ইউক্রেনে পাঠানো হয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যমের বরাতে বিবিসির খবরে বলা হয়, ক্রিমিয়ায় রাশিয়ার লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য অন্তত একবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে।

এদিকে ইউক্রেনের জন্য নতুন করে ছয় হাজার ১০০ কোটি ডলার সহায়তার প্যাকেজে সই করেছেন বাইডেন।

ইউক্রেনে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে বিভিন্ন সময়ে ওয়াশিংটনকে তাগিদ দিয়ে আসছিল কিয়েভ, তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এর আগে ইউক্রেনকে মধ্যমপাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমস তথা এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেয়া হয়েছিল।

ইউরোপের দেশটিকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিতে রাজি হচ্ছিল না বৈশ্বিক পরাশক্তিটি।

বিবিসির খবরে বলা হয়, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দিতে বাইডেন ফেব্রুয়ারিতে সবুজ সংকেত দেন। এসব ক্ষেপণাস্ত্র ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ভেদান্ত প্যাটেল সাংবাদিকদের বলেন, ‘প্রেসিডেন্টের প্রত্যক্ষ নির্দেশনায় যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূরপাল্লার এটিএসিএমএস সরবরাহ করেছে বলে আমি নিশ্চিত করতে পারি।’

১৮৮২৭ ঘন্টা ৫৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলায় ধ্বংস হয়ে যাওয়া শহর ও গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর (অঞ্চল) তৈরিতে সম্মত হয়েছে দুটি দেশ। বৃহস্পতিবার বেলারুশে দ্বিতীয় দফার দ্বিপাক্ষিক বৈঠকে এমন সিদ্ধান্তে এসেছে রাশিয়া ও ইউক্রেন। নিরাপদ করিডর হিসেবে বিবেচিত এলাকাগুলোয় সাময়িক যুদ্ধবিরতি থাকবে বলেও জানানো হয়েছে।  

বৃহস্পতিবার জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেও জানিয়েছেন, তার সেনাবাহিনী নিরাপদ করিডরের বিষয়ে রাজি হয়েছে।

১৮৮২৯ ঘন্টা ৩৬ মিনিট আগে

রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতিসহ তিন দাবি জানিয়েছে ইউক্রেন।

এগুলো হলো অবিলম্বে যুদ্ধবিরতি, সাময়িক সময়ের জন্য অস্ত্রবিরতি ও যুদ্ধে ধ্বংস হওয়া শহর-গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর তৈরি করা।

বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্টের অফিসের প্রধান উপদেষ্টা ভ্লোদিমির জেলেনস্কি এসব দাবি জানান।  

১৮৮৩০ ঘন্টা ১৭ মিনিট আগে

হামলাকারী রুশ বাহিনীর বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধের ডাক দিয়ে গেরিলা যুদ্ধে অংশ নিতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

প্রেসিডেন্ট ভবনের বিশেষ দূত ওলেকসেই আরেস্টোভিচ এক ভিডিও বার্তায় জেলেনস্কির পক্ষে এই আহ্বান জানিয়েছেন।

১৮৮৩১ ঘন্টা ১৫ মিনিট আগে

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় চেরনিহিভে বিমান হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ২২ জন নিহত হয়েছেন বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

বিমান হামলার বিষয়ে বিবৃতিতে গভর্নর ভিয়াচেস্লাভ চাউস বলেছেন, চেরনিহিভ অঞ্চলের দুইটি স্কুলের পাশাপাশি একাধিক বাড়িঘরে হামলা চালিয়েছে রাশিয়া। হামলায় ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাচ্ছে জরুরি বিভাগ। এখন পর্যন্ত ২২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

১৮৮৩২ ঘন্টা ০২ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসেছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে প্রতিবেশী দেশ বেলারুশে এই বৈঠক শুরু হয়েছে বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্য ডেভিড আরাখামিয়া ফেসবুকে এক পোস্টে জানান, অন্যান্য ইস্যুতে যাওয়ার আগে কিয়েভ মানবিক করিডর স্থাপনের বিষয়ে আলোচনা করবে। 

যুদ্ধরত দুই দেশ প্রথমবারের মতো বৈঠকে বসে সোমবার। তবে ওইদিনের বৈঠকে যুদ্ধ বন্ধের ব্যাপারে কোনো সিদ্ধান্ত আসেনি।

১৮৮৩৩ ঘন্টা ১৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়েছে। ইউক্রেন সীমান্ত থেকে রুশ সেনাদের সরিয়ে নিতে সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য সদস্য দেশের মধ্যে ১৪১টি ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

এ ছাড়া প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ ও ভোট দেয়া থেকে বিরত ছিল ৩৫টি।

১৮৮৩৩ ঘন্টা ১৮ মিনিট আগে

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক হামলার পরিকল্পনা এক বছর আগে নিয়েছিল রাশিয়া।

স্থানীয় সময় বুধবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে এমনটি জানিয়েছেন রুশ এমপি রিফাত সাইখুটদিনভ।

১৮৮৩৪ ঘন্টা ২৫ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসতে যাচ্ছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে বেলারুশের সীমান্তবর্তী এলাকায় এই বৈঠক শুরু হতে পারে বলে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক জানিয়েছেন।

১৮৮৩৪ ঘন্টা ৪০ মিনিট আগে

ইউক্রেনে চালানো সামরিক অভিযানে এ পর্যন্ত অন্তত ৯ হাজার রুশ সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘যেখানেই তারা (রুশ সেনা) যাবে, সেখানেই তাদের নির্মূল করা হবে। গত এক সপ্তাহে ৯ হাজারের মতো রুশ সেনা নিহত হয়েছে।’

১৮৮৩৫ ঘন্টা ১২ মিনিট আগে

ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দর নগরী খারসনে রুশ সেনারা বিধিনিষেধ দিয়েছে। 

টানা ৬ দিনের প্রতিরোধ ভেঙে বৃহস্পতিবার শহরটি দখলে নেয় রুশ সেনারা। শহরটির মেয়র ইগর কয়খায়েভ বলেছেন, রুশ বাহিনী শহরের একটি কাউন্সিল সভায় হামলা চালিয়েছে। তারা শহরে কারফিউ দিয়েছে।

নাগরিকদের তিনি রুশ সেনাদের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন।

১৮৮৩৮ ঘন্টা ৩২ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের রাজধানী কিয়েভে ৪টি বড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। খেরসনের বন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনারা। বন্দরনগরী মারিওপুলে কয়েকঘণ্টার গোলাবর্ষণে শতাধিক মানুষের প্রাণহানির আশঙ্কার কথা জানিয়েছেন শহরের ডেপুটি মেয়র। খারকিভেও ব্যাপক গোলাবর্ষণের খবর পাওয়া গিয়েছে।

১৮৮৩৮ ঘন্টা ৫৯ মিনিট আগে

ইউক্রেনীয় প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক অভিযোগ করেছেন, রাশিয়ার সেনারা ইউক্রেনের যেখানে ঘাঁটি গাড়ছে সেখানেই লুটপাট, খুন ও ডাকাতির মতো ঘটনা ঘটছে।

 

১৮৮৩৯ ঘন্টা ০৩ মিনিট আগে

নিজেদের নাগরিকদের রাশিয়া ত্যাগের আহ্বান জানিয়েছে ফ্রান্স।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সঙ্গে রুশ সংঘাতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় ফরাসি সরকার তার নাগরিকদের গুরুত্বপূর্ণ কাজ না থাকলে রাশিয়া ত্যাগ করতে বলেছে। নাগরিকদের ঠিক একই রকম নির্দেশনা দিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।  

১৮৮৪০ ঘন্টা ২১ মিনিট আগে

ইউক্রেনীয় যোদ্ধা ও দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কিকে সম্মান জানিয়ে টাইম ম্যাগাজিনের নতুন সংখ্যার কভার। 

 

১৮৮৪০ ঘন্টা ২৬ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের প্যারা অলিম্পিকে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়া ও বেলারুশকে। 

১৮৮৪১ ঘন্টা ৫৭ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, কিয়েভকে লক্ষ্য করে রুশ সেনাদের বিশাল সামরিক কনভয় খাদ্য সংকট ও জ্বালানির অভাবে থেমে গেছে। এর আগে মাক্সারের স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছিল, প্রায় ৪০ মাইল দীর্ঘ সামরিক কনভয় কিয়েভের কাছাকাছি পৌছে গেছে। 

১৮৮৪২ ঘন্টা ১৬ মিনিট আগে

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘অবিলম্বে রক্তপাত বন্ধ করার’ এবং ‘ইউক্রেনের ভূখন্ড থেকে সেনা প্রত্যাহার’ করার আহ্বান জানানো হয়েছে। বিবিসির প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

১৮৮৪৩ ঘন্টা ৩৩ মিনিট আগে

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, খারকিভের উত্তর-পুর্বের শহরের তিনটি স্কুলে ও ক্যাথেড্রালে হামলা চালিয়েছে রাশিয়া। এ সময় সিটি কাউন্সিল ভবনের কিছু দোকানও ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।

১৮৮৪৩ ঘন্টা ৩৯ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। ইউক্রেনকে সামরিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা।

১৮৮৪৩ ঘন্টা ৪৫ মিনিট আগে

দক্ষিণ কোরিয়া কিয়েভ থেকে দূতাবাস নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। তবে দেশটির মন্ত্রণালয় থেকে দূতাবাসের নতুন ঠিকানা প্রকাশ করা হয়নি। কিয়েভে রুশ হামলা জোরদারের প্রেক্ষাপটে দূতাবাস সরিয়ে নেয়ার পদক্ষেপ নিয়েছে দেশটি। যদিও এর আগেই পশ্চিমা অনেক দেশ কিয়েভ থেকে তাদের দূতাবাস সরিয়ে নেয়।

১৮৮৪৪ ঘন্টা ৪০ মিনিট আগে

জাতিসংঘ জানিয়েছে, রাশিয়ার সামরিক অভিযানের প্রথম সাত দিনে ইউক্রেনে ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে গেছে ১০ লাখ মানুষ।

বিবিসির প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে। 

আরও পড়ুন:
বিক্ষোভ ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গণগ্রেপ্তার
বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির উল্লেখযোগ্য পরিবর্তন নেই: যুক্তরাষ্ট্র
ইসরায়েলের জন্য ২৬ বিলিয়ন ডলার সহায়তার বিল পাস প্রতিনিধি পরিষদে
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন যুবকের
ইরানের ওপর পশ্চিমাদের নতুন নিষেধাজ্ঞা

মন্তব্য

আন্তর্জাতিক
Mass graves found in two Gaza hospitals

গাজার দুই হাসপাতালে গণকবরের সন্ধান

গাজার দুই হাসপাতালে গণকবরের সন্ধান জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান ভলকার তুর্ক। ছবি: সংগৃহীত
জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান ভলকার তুর্ক বলেন, ‘গাজা শহরের আল শিফা মেডিক্যাল সেন্টার ও দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের নাসের হাসপাতাল ধ্বংস এবং ইসরায়েলিরা চলে যাওয়ার পর ওইসব স্থাপনার আশপাশে গণকবরের সন্ধান পাওয়ার খবরে আমি আতঙ্কিত।’

ইসরায়েলি সৈন্যরা অভিযান চালিয়ে ধ্বংসস্তূপে পরিণত করা গাজার দুটি প্রধান হাসপাতালে গণকবরের সন্ধান মিলেছে। সেসব গণকবরের স্পষ্ট, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক মঙ্গলবার সাংবাদিকদের বলেন, ‘বিশ্বস্ত তদন্তকারীদের অবশ্যই স্থানগুলোতে প্রবেশাধিকার থাকতে হবে। গাজার প্রকৃত ঘটনা তুলে ধরার জন্য আরও সাংবাদিকদের নিরাপদে কাজ করার পরিবেশ তৈরি করতে হবে।’

এর আগে মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান ভলকার তুর্ক বলেন, ‘গাজা শহরের আল শিফা মেডিক্যাল সেন্টার ও দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের নাসের হাসপাতাল ধ্বংস এবং ইসরায়েলিরা চলে যাওয়ার পর ওইসব স্থাপনার আশপাশে গণকবরের সন্ধান পাওয়ার খবরে আমি আতঙ্কিত।’

এই হত্যাকাণ্ডের স্বাধীন ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘দায়মুক্তির বিদ্যমান পরিবেশের পরিপ্রেক্ষিতে এতে আন্তর্জাতিক তদন্তকারীদের অন্তর্ভুক্ত করা উচিত।’

ভলকার তুর্ক বলেন, ‘আন্তর্জাতিক মানবিক আইনের অধীনে হাসপাতালগুলো বিশেষ সুরক্ষার অধিকারী। আর যুদ্ধে অংশ নিতে অক্ষম এমন বেসামরিক নাগরিক, বন্দি ও অন্যদের ইচ্ছাকৃতভাবে হত্যা করা যুদ্ধাপরাধ।’

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল হাসপাতালগুলোতে গণকবরের খবরকে অবিশ্বাস্যভাবে উদ্বেগজনক বলে অভিহিত করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ইসরায়েলি সরকারের কাছে এ বিষয়ে তথ্য চেয়েছেন।

১৮৮২৭ ঘন্টা ৫৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলায় ধ্বংস হয়ে যাওয়া শহর ও গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর (অঞ্চল) তৈরিতে সম্মত হয়েছে দুটি দেশ। বৃহস্পতিবার বেলারুশে দ্বিতীয় দফার দ্বিপাক্ষিক বৈঠকে এমন সিদ্ধান্তে এসেছে রাশিয়া ও ইউক্রেন। নিরাপদ করিডর হিসেবে বিবেচিত এলাকাগুলোয় সাময়িক যুদ্ধবিরতি থাকবে বলেও জানানো হয়েছে।  

বৃহস্পতিবার জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেও জানিয়েছেন, তার সেনাবাহিনী নিরাপদ করিডরের বিষয়ে রাজি হয়েছে।

১৮৮২৯ ঘন্টা ৩৬ মিনিট আগে

রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতিসহ তিন দাবি জানিয়েছে ইউক্রেন।

এগুলো হলো অবিলম্বে যুদ্ধবিরতি, সাময়িক সময়ের জন্য অস্ত্রবিরতি ও যুদ্ধে ধ্বংস হওয়া শহর-গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর তৈরি করা।

বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্টের অফিসের প্রধান উপদেষ্টা ভ্লোদিমির জেলেনস্কি এসব দাবি জানান।  

১৮৮৩০ ঘন্টা ১৭ মিনিট আগে

হামলাকারী রুশ বাহিনীর বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধের ডাক দিয়ে গেরিলা যুদ্ধে অংশ নিতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

প্রেসিডেন্ট ভবনের বিশেষ দূত ওলেকসেই আরেস্টোভিচ এক ভিডিও বার্তায় জেলেনস্কির পক্ষে এই আহ্বান জানিয়েছেন।

১৮৮৩১ ঘন্টা ১৫ মিনিট আগে

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় চেরনিহিভে বিমান হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ২২ জন নিহত হয়েছেন বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

বিমান হামলার বিষয়ে বিবৃতিতে গভর্নর ভিয়াচেস্লাভ চাউস বলেছেন, চেরনিহিভ অঞ্চলের দুইটি স্কুলের পাশাপাশি একাধিক বাড়িঘরে হামলা চালিয়েছে রাশিয়া। হামলায় ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাচ্ছে জরুরি বিভাগ। এখন পর্যন্ত ২২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

১৮৮৩২ ঘন্টা ০২ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসেছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে প্রতিবেশী দেশ বেলারুশে এই বৈঠক শুরু হয়েছে বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্য ডেভিড আরাখামিয়া ফেসবুকে এক পোস্টে জানান, অন্যান্য ইস্যুতে যাওয়ার আগে কিয়েভ মানবিক করিডর স্থাপনের বিষয়ে আলোচনা করবে। 

যুদ্ধরত দুই দেশ প্রথমবারের মতো বৈঠকে বসে সোমবার। তবে ওইদিনের বৈঠকে যুদ্ধ বন্ধের ব্যাপারে কোনো সিদ্ধান্ত আসেনি।

১৮৮৩৩ ঘন্টা ১৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়েছে। ইউক্রেন সীমান্ত থেকে রুশ সেনাদের সরিয়ে নিতে সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য সদস্য দেশের মধ্যে ১৪১টি ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

এ ছাড়া প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ ও ভোট দেয়া থেকে বিরত ছিল ৩৫টি।

১৮৮৩৩ ঘন্টা ১৮ মিনিট আগে

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক হামলার পরিকল্পনা এক বছর আগে নিয়েছিল রাশিয়া।

স্থানীয় সময় বুধবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে এমনটি জানিয়েছেন রুশ এমপি রিফাত সাইখুটদিনভ।

১৮৮৩৪ ঘন্টা ২৫ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসতে যাচ্ছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে বেলারুশের সীমান্তবর্তী এলাকায় এই বৈঠক শুরু হতে পারে বলে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক জানিয়েছেন।

১৮৮৩৪ ঘন্টা ৪০ মিনিট আগে

ইউক্রেনে চালানো সামরিক অভিযানে এ পর্যন্ত অন্তত ৯ হাজার রুশ সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘যেখানেই তারা (রুশ সেনা) যাবে, সেখানেই তাদের নির্মূল করা হবে। গত এক সপ্তাহে ৯ হাজারের মতো রুশ সেনা নিহত হয়েছে।’

১৮৮৩৫ ঘন্টা ১২ মিনিট আগে

ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দর নগরী খারসনে রুশ সেনারা বিধিনিষেধ দিয়েছে। 

টানা ৬ দিনের প্রতিরোধ ভেঙে বৃহস্পতিবার শহরটি দখলে নেয় রুশ সেনারা। শহরটির মেয়র ইগর কয়খায়েভ বলেছেন, রুশ বাহিনী শহরের একটি কাউন্সিল সভায় হামলা চালিয়েছে। তারা শহরে কারফিউ দিয়েছে।

নাগরিকদের তিনি রুশ সেনাদের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন।

১৮৮৩৮ ঘন্টা ৩২ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের রাজধানী কিয়েভে ৪টি বড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। খেরসনের বন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনারা। বন্দরনগরী মারিওপুলে কয়েকঘণ্টার গোলাবর্ষণে শতাধিক মানুষের প্রাণহানির আশঙ্কার কথা জানিয়েছেন শহরের ডেপুটি মেয়র। খারকিভেও ব্যাপক গোলাবর্ষণের খবর পাওয়া গিয়েছে।

১৮৮৩৮ ঘন্টা ৫৯ মিনিট আগে

ইউক্রেনীয় প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক অভিযোগ করেছেন, রাশিয়ার সেনারা ইউক্রেনের যেখানে ঘাঁটি গাড়ছে সেখানেই লুটপাট, খুন ও ডাকাতির মতো ঘটনা ঘটছে।

 

১৮৮৩৯ ঘন্টা ০৩ মিনিট আগে

নিজেদের নাগরিকদের রাশিয়া ত্যাগের আহ্বান জানিয়েছে ফ্রান্স।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সঙ্গে রুশ সংঘাতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় ফরাসি সরকার তার নাগরিকদের গুরুত্বপূর্ণ কাজ না থাকলে রাশিয়া ত্যাগ করতে বলেছে। নাগরিকদের ঠিক একই রকম নির্দেশনা দিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।  

১৮৮৪০ ঘন্টা ২১ মিনিট আগে

ইউক্রেনীয় যোদ্ধা ও দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কিকে সম্মান জানিয়ে টাইম ম্যাগাজিনের নতুন সংখ্যার কভার। 

 

১৮৮৪০ ঘন্টা ২৬ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের প্যারা অলিম্পিকে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়া ও বেলারুশকে। 

১৮৮৪১ ঘন্টা ৫৭ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, কিয়েভকে লক্ষ্য করে রুশ সেনাদের বিশাল সামরিক কনভয় খাদ্য সংকট ও জ্বালানির অভাবে থেমে গেছে। এর আগে মাক্সারের স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছিল, প্রায় ৪০ মাইল দীর্ঘ সামরিক কনভয় কিয়েভের কাছাকাছি পৌছে গেছে। 

১৮৮৪২ ঘন্টা ১৬ মিনিট আগে

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘অবিলম্বে রক্তপাত বন্ধ করার’ এবং ‘ইউক্রেনের ভূখন্ড থেকে সেনা প্রত্যাহার’ করার আহ্বান জানানো হয়েছে। বিবিসির প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

১৮৮৪৩ ঘন্টা ৩৩ মিনিট আগে

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, খারকিভের উত্তর-পুর্বের শহরের তিনটি স্কুলে ও ক্যাথেড্রালে হামলা চালিয়েছে রাশিয়া। এ সময় সিটি কাউন্সিল ভবনের কিছু দোকানও ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।

১৮৮৪৩ ঘন্টা ৩৯ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। ইউক্রেনকে সামরিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা।

১৮৮৪৩ ঘন্টা ৪৫ মিনিট আগে

দক্ষিণ কোরিয়া কিয়েভ থেকে দূতাবাস নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। তবে দেশটির মন্ত্রণালয় থেকে দূতাবাসের নতুন ঠিকানা প্রকাশ করা হয়নি। কিয়েভে রুশ হামলা জোরদারের প্রেক্ষাপটে দূতাবাস সরিয়ে নেয়ার পদক্ষেপ নিয়েছে দেশটি। যদিও এর আগেই পশ্চিমা অনেক দেশ কিয়েভ থেকে তাদের দূতাবাস সরিয়ে নেয়।

১৮৮৪৪ ঘন্টা ৪০ মিনিট আগে

জাতিসংঘ জানিয়েছে, রাশিয়ার সামরিক অভিযানের প্রথম সাত দিনে ইউক্রেনে ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে গেছে ১০ লাখ মানুষ।

বিবিসির প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে। 

আরও পড়ুন:
বিক্ষোভ ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গণগ্রেপ্তার
ফের ‘ভুল’ না করতে ইসরায়েলকে কড়া বার্তা ইরানের
ইসরায়েলের গভীরে হামলা হিজবুল্লাহর
ইসরায়েলি বাহিনীর ব্যাটালিয়নের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র
ইসরায়েলের জন্য ২৬ বিলিয়ন ডলার সহায়তার বিল পাস প্রতিনিধি পরিষদে

মন্তব্য

আন্তর্জাতিক
Mass arrests at various US universities as protests spread
গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ

বিক্ষোভ ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গণগ্রেপ্তার

বিক্ষোভ ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গণগ্রেপ্তার গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ক্যাম্প স্থাপন করে বিক্ষোভ চলছে। ছবি: সংগৃহীত
গাজায় ইসরায়েলি হামলা-হত্যাযজ্ঞের প্রতিবাদে কলাম্বিয়া, এনওয়াইইউ, ইয়েল, বার্কলের ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি, ইউনিভার্সিটি অফ মিশিগান, এমারসন কলেজ এবং টাফ্টসে ক্যাম্প স্থাপন করে বিক্ষোভ হয়েছে।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের খ্যাতনামা বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভ থামাতে হিমশিম খাচ্ছেন কর্মকর্তারা। একের পর এক বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদ বিক্ষোভ ছড়িয়ে পড়ায় গণগ্রেপ্তার শুরু করেছে প্রশাসন।

নিউ ইয়র্ক ইউনিভার্সিটিতে (এনওয়াইইউ) বিক্ষোভকারীদের একটি ক্যাম্প ভাঙতে সোমবার রাতে অভিযান চালায় পুলিশ। সেখান থেকে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়।

দিনের শুরুতে ইয়েল থেকে বহুসংখ্যক শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়। অন্যদিকে কলাম্বিয়া ইউনিভার্সিটি সশরীরে ক্লাস বাতিল করেছে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে ছড়িয়ে পড়া বিক্ষোভে ইহুদি-বিদ্বেষ ছড়ানোর উল্লেখ করে এর নিন্দা জানিয়েছে হোয়াইট হাউস।

বিক্ষোভ ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গণগ্রেপ্তার
গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে এনওয়াইইউ ক্যাম্পাসে বিক্ষোভ। ছবি: সংগৃহীত

গাজার শাসক দল হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলা চালানোর পর সাঁড়াশি হামলা শুরু করে ইসরায়েল। সেই থেকে শুরু হওয়া ইসরায়েল-গাজা যুদ্ধ নিয়ে বিক্ষোভ ও উত্তপ্ত বিতর্ক যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বেড়েই চলেছে।

উভয় পক্ষের শিক্ষার্থীরাই বলছেন, ইসরায়েল-হামাস যুদ্ধের শুরু থেকেই যুক্তরাষ্ট্রে ইহুদি-বিদ্বেষ ও ইসলাম-বিদ্বেষ উভয় ঘটনা বৃদ্ধি পেয়েছে।

নিউ ইয়র্ক সিটি পুলিশ গত সপ্তাহে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ডেকে এনে শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করার পর এই বিক্ষোভ-আন্দোলনের বিষয়টি আলোচনায় উঠে আসে।

এরপর থেকে ক্রমশ ছড়িয়ে পড়েছে বিক্ষোভ। এনওয়াইইউ এবং ইয়েল ছাড়াও বার্কলের ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি), ইউনিভার্সিটি অফ মিশিগান, এমারসন কলেজ এবং টাফ্টসে ক্যাম্প স্থাপন করে গাজায় ইসরায়েলি হামলা-হত্যাযজ্ঞের প্রতিবাদে বিক্ষোভ হয়েছে।

অন্যান্য বিক্ষোভকারীর মতো এনওয়াইইউ-এর বিক্ষোভকারীরা তাদের প্রতিষ্ঠানকে ইসরায়েলি দখলদারত্বে আগ্রহী অস্ত্র প্রস্তুতকারক এবং সংস্থাগুলোর কাছ থেকে আর্থিক অনুদান না নেয়ার আহ্বান জানিয়েছে।

আলেহান্দ্রো তানন নামের এক শিক্ষার্থী বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘যুক্তরাষ্ট্র একটি সংকটময় মুহূর্তে রয়েছে। এই বিক্ষোভ ভিয়েতনাম যুদ্ধ ও সাউথ আফ্রিকার বর্ণবাদের বিরুদ্ধে ঐতিহাসিক বিক্ষোভের সঙ্গে তুলনীয়।’

এক বিক্ষোভকারী সিবিএস নিউজকে বলেন, ‘আমরা প্যালেস্টাইনের পাশে আছি এবং সব মানুষের মুক্তির পক্ষে।’

এনওয়াইইউ কর্তৃপক্ষ জানিয়েছে, বিজনেস স্কুলের বাইরে মূল ক্যাম্পে ৫০ জন ছিল। তারা এই বিক্ষোভকে অননুমোদিত বলে বর্ণনা করে বলেছে, এর ফলে ক্লাস ব্যাহত হচ্ছে।

সোমবার সন্ধ্যা থেকে পুলিশ তাদের গ্রেপ্তার শুরু করে। তবে কতজনকে গ্রেপ্তার করা হয়েছে সে বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বা পুলিশের পক্ষ থেকে কোনো তথ্য জানানো হয়নি।

এর কয়েক ঘণ্টা আগে কানেক্টিকাটের নিউ হ্যাভেনের ইয়েল ইউনিভার্সিটিতে প্রায় ৫০ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে পুলিশ। কর্তৃপক্ষ জানিয়েছে, শত শত বিক্ষোভকারী জড়ো হয়েছিল। তাদের অনেকেই বিক্ষোভস্থল থেকে সরে যাওয়ার অনুরোধ প্রত্যাখ্যান করেছে।

সোমবার কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান শিক্ষার্থীদের ভীতি প্রদর্শন ও হয়রানিমূলক আচরণের উল্লেখ করে ক্যাম্পাস থেকে দূরে থাকার আহ্বান জানান। সেখানে সশরীরে ক্লাস বন্ধ করে দেয়া হয়েছে। এর পরিবর্তে বিশ্ববিদ্যালয়টিতে ভার্চুয়াল মাধ্যমে ক্লাস অনুষ্ঠিত হয়।

১৮৮২৭ ঘন্টা ৫৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলায় ধ্বংস হয়ে যাওয়া শহর ও গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর (অঞ্চল) তৈরিতে সম্মত হয়েছে দুটি দেশ। বৃহস্পতিবার বেলারুশে দ্বিতীয় দফার দ্বিপাক্ষিক বৈঠকে এমন সিদ্ধান্তে এসেছে রাশিয়া ও ইউক্রেন। নিরাপদ করিডর হিসেবে বিবেচিত এলাকাগুলোয় সাময়িক যুদ্ধবিরতি থাকবে বলেও জানানো হয়েছে।  

বৃহস্পতিবার জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেও জানিয়েছেন, তার সেনাবাহিনী নিরাপদ করিডরের বিষয়ে রাজি হয়েছে।

১৮৮২৯ ঘন্টা ৩৬ মিনিট আগে

রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতিসহ তিন দাবি জানিয়েছে ইউক্রেন।

এগুলো হলো অবিলম্বে যুদ্ধবিরতি, সাময়িক সময়ের জন্য অস্ত্রবিরতি ও যুদ্ধে ধ্বংস হওয়া শহর-গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর তৈরি করা।

বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্টের অফিসের প্রধান উপদেষ্টা ভ্লোদিমির জেলেনস্কি এসব দাবি জানান।  

১৮৮৩০ ঘন্টা ১৭ মিনিট আগে

হামলাকারী রুশ বাহিনীর বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধের ডাক দিয়ে গেরিলা যুদ্ধে অংশ নিতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

প্রেসিডেন্ট ভবনের বিশেষ দূত ওলেকসেই আরেস্টোভিচ এক ভিডিও বার্তায় জেলেনস্কির পক্ষে এই আহ্বান জানিয়েছেন।

১৮৮৩১ ঘন্টা ১৫ মিনিট আগে

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় চেরনিহিভে বিমান হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ২২ জন নিহত হয়েছেন বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

বিমান হামলার বিষয়ে বিবৃতিতে গভর্নর ভিয়াচেস্লাভ চাউস বলেছেন, চেরনিহিভ অঞ্চলের দুইটি স্কুলের পাশাপাশি একাধিক বাড়িঘরে হামলা চালিয়েছে রাশিয়া। হামলায় ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাচ্ছে জরুরি বিভাগ। এখন পর্যন্ত ২২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

১৮৮৩২ ঘন্টা ০২ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসেছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে প্রতিবেশী দেশ বেলারুশে এই বৈঠক শুরু হয়েছে বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্য ডেভিড আরাখামিয়া ফেসবুকে এক পোস্টে জানান, অন্যান্য ইস্যুতে যাওয়ার আগে কিয়েভ মানবিক করিডর স্থাপনের বিষয়ে আলোচনা করবে। 

যুদ্ধরত দুই দেশ প্রথমবারের মতো বৈঠকে বসে সোমবার। তবে ওইদিনের বৈঠকে যুদ্ধ বন্ধের ব্যাপারে কোনো সিদ্ধান্ত আসেনি।

১৮৮৩৩ ঘন্টা ১৩ মিনিট আগে

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়েছে। ইউক্রেন সীমান্ত থেকে রুশ সেনাদের সরিয়ে নিতে সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য সদস্য দেশের মধ্যে ১৪১টি ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

এ ছাড়া প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ ও ভোট দেয়া থেকে বিরত ছিল ৩৫টি।

১৮৮৩৩ ঘন্টা ১৮ মিনিট আগে

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক হামলার পরিকল্পনা এক বছর আগে নিয়েছিল রাশিয়া।

স্থানীয় সময় বুধবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে এমনটি জানিয়েছেন রুশ এমপি রিফাত সাইখুটদিনভ।

১৮৮৩৪ ঘন্টা ২৫ মিনিট আগে

যুদ্ধ নিয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আবারও বৈঠকে বসতে যাচ্ছে ইউক্রেন ও রাশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে বেলারুশের সীমান্তবর্তী এলাকায় এই বৈঠক শুরু হতে পারে বলে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক জানিয়েছেন।

১৮৮৩৪ ঘন্টা ৪০ মিনিট আগে

ইউক্রেনে চালানো সামরিক অভিযানে এ পর্যন্ত অন্তত ৯ হাজার রুশ সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘যেখানেই তারা (রুশ সেনা) যাবে, সেখানেই তাদের নির্মূল করা হবে। গত এক সপ্তাহে ৯ হাজারের মতো রুশ সেনা নিহত হয়েছে।’

১৮৮৩৫ ঘন্টা ১২ মিনিট আগে

ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দর নগরী খারসনে রুশ সেনারা বিধিনিষেধ দিয়েছে। 

টানা ৬ দিনের প্রতিরোধ ভেঙে বৃহস্পতিবার শহরটি দখলে নেয় রুশ সেনারা। শহরটির মেয়র ইগর কয়খায়েভ বলেছেন, রুশ বাহিনী শহরের একটি কাউন্সিল সভায় হামলা চালিয়েছে। তারা শহরে কারফিউ দিয়েছে।

নাগরিকদের তিনি রুশ সেনাদের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন।

১৮৮৩৮ ঘন্টা ৩২ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের রাজধানী কিয়েভে ৪টি বড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। খেরসনের বন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনারা। বন্দরনগরী মারিওপুলে কয়েকঘণ্টার গোলাবর্ষণে শতাধিক মানুষের প্রাণহানির আশঙ্কার কথা জানিয়েছেন শহরের ডেপুটি মেয়র। খারকিভেও ব্যাপক গোলাবর্ষণের খবর পাওয়া গিয়েছে।

১৮৮৩৮ ঘন্টা ৫৯ মিনিট আগে

ইউক্রেনীয় প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক অভিযোগ করেছেন, রাশিয়ার সেনারা ইউক্রেনের যেখানে ঘাঁটি গাড়ছে সেখানেই লুটপাট, খুন ও ডাকাতির মতো ঘটনা ঘটছে।

 

১৮৮৩৯ ঘন্টা ০৩ মিনিট আগে

নিজেদের নাগরিকদের রাশিয়া ত্যাগের আহ্বান জানিয়েছে ফ্রান্স।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সঙ্গে রুশ সংঘাতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় ফরাসি সরকার তার নাগরিকদের গুরুত্বপূর্ণ কাজ না থাকলে রাশিয়া ত্যাগ করতে বলেছে। নাগরিকদের ঠিক একই রকম নির্দেশনা দিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।  

১৮৮৪০ ঘন্টা ২১ মিনিট আগে

ইউক্রেনীয় যোদ্ধা ও দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কিকে সম্মান জানিয়ে টাইম ম্যাগাজিনের নতুন সংখ্যার কভার। 

 

১৮৮৪০ ঘন্টা ২৬ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের প্যারা অলিম্পিকে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়া ও বেলারুশকে। 

১৮৮৪১ ঘন্টা ৫৭ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, কিয়েভকে লক্ষ্য করে রুশ সেনাদের বিশাল সামরিক কনভয় খাদ্য সংকট ও জ্বালানির অভাবে থেমে গেছে। এর আগে মাক্সারের স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছিল, প্রায় ৪০ মাইল দীর্ঘ সামরিক কনভয় কিয়েভের কাছাকাছি পৌছে গেছে। 

১৮৮৪২ ঘন্টা ১৬ মিনিট আগে

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘অবিলম্বে রক্তপাত বন্ধ করার’ এবং ‘ইউক্রেনের ভূখন্ড থেকে সেনা প্রত্যাহার’ করার আহ্বান জানানো হয়েছে। বিবিসির প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

১৮৮৪৩ ঘন্টা ৩৩ মিনিট আগে

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, খারকিভের উত্তর-পুর্বের শহরের তিনটি স্কুলে ও ক্যাথেড্রালে হামলা চালিয়েছে রাশিয়া। এ সময় সিটি কাউন্সিল ভবনের কিছু দোকানও ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।

১৮৮৪৩ ঘন্টা ৩৯ মিনিট আগে

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। ইউক্রেনকে সামরিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা।

১৮৮৪৩ ঘন্টা ৪৫ মিনিট আগে

দক্ষিণ কোরিয়া কিয়েভ থেকে দূতাবাস নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। তবে দেশটির মন্ত্রণালয় থেকে দূতাবাসের নতুন ঠিকানা প্রকাশ করা হয়নি। কিয়েভে রুশ হামলা জোরদারের প্রেক্ষাপটে দূতাবাস সরিয়ে নেয়ার পদক্ষেপ নিয়েছে দেশটি। যদিও এর আগেই পশ্চিমা অনেক দেশ কিয়েভ থেকে তাদের দূতাবাস সরিয়ে নেয়।

১৮৮৪৪ ঘন্টা ৪০ মিনিট আগে

জাতিসংঘ জানিয়েছে, রাশিয়ার সামরিক অভিযানের প্রথম সাত দিনে ইউক্রেনে ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে গেছে ১০ লাখ মানুষ।

বিবিসির প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে। 

আরও পড়ুন:
ফের ‘ভুল’ না করতে ইসরায়েলকে কড়া বার্তা ইরানের
ইসরায়েলের গভীরে হামলা হিজবুল্লাহর
পদত্যাগ করলেন ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধান
ইসরায়েলি বাহিনীর ব্যাটালিয়নের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র
ইসরায়েলের জন্য ২৬ বিলিয়ন ডলার সহায়তার বিল পাস প্রতিনিধি পরিষদে

মন্তব্য

p
উপরে