× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
Video of clashes in Indian Parliament goes viral
google_news print-icon

ভারতের সংসদে হাতাহাতির ভিডিও ভাইরাল

ভারতের-সংসদে-হাতাহাতির-ভিডিও-ভাইরাল
বিরোধীদের অভিযোগ, বহিরাগতদের মার্শালের পোশাক পরিয়ে আনা হয়েছিল। আড়াই মিনিটের এই ভিডিওতে দেখা গেছে বেশ কয়েকজন নারী সাংসদ এবং মার্শাল হাতাহাতিতে জড়িয়ে পড়েছেন। তাদের ঘিরে কয়েকজন সাংসদ স্লোগান দিচ্ছেন।

ভারতের সংসদের বর্ষাকালীন অধিবেশনের শুরু থেকেই এবার উত্তপ্ত হয়ে উঠেছে সংসদের দুই কক্ষ। বুধবার রাজ্যসভায় উত্তেজনা চরমে পৌঁছয়। বিরোধীরা অভিযোগ করেন, বাইরে থেকে লোক এনে সাংসদদের ওপর আক্রমণ করা হয়েছে।

এদিন নির্ধারিত সময়ের আগেই মুলতুবি হয়ে যায় বর্ষাকালীন অধিবেশন। আর বৃহস্পতিবার সংসদের সেই ঘটনারই সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে এসেছে। সরকারি সূত্র থেকে ওই ফুটেজ প্রকাশিত হয়েছে বলে জানা গেছে।

ভিডিওতে দেখা গেছে সাংসদের সঙ্গে মার্শালদের হাতাহাতি চলছে। তবে কারা তাদের ওপর চড়াও হয়েছেন সেটি ভিডিওতে স্পষ্ট নয়।

বিরোধীদের অভিযোগ, বহিরাগতদের মার্শালের পোশাক পরিয়ে আনা হয়েছিল। আড়াই মিনিটের এই ভিডিওতে দেখা গেছে বেশ কয়েকজন নারী সাংসদ এবং মার্শাল হাতাহাতিতে জড়িয়ে পড়েছেন। তাদের ঘিরে বেশ কয়েকজন সাংসদ স্লোগান দিচ্ছেন।

এছাড়া কিছু কাগজপত্র ছিঁড়ে চেয়ারম্যানের চেয়ার লক্ষ্য করে ছোঁড়া হচ্ছিল। কয়েকজনকে ওয়েলে নেমে টেবিলের ওপর উঠে দাঁড়াতেও দেখা গেছে।

রাজ্যসভায় সাধারণ বীমা সংশোধনী বিল পেশ হওয়ার পরই এ ঘটনা ঘটে।

বিরোধীদের দাবি ছিল সিলেক্ট কমিটির কাছে এই বিল পাঠাতে হবে। বিরোধীরা যখন বিরোধিতা করছেন, তার মধ্যেই পাস হয়ে যায় ওই বিল।

বুধবার রাজ্যসভায় এই বিল পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বিরোধীরা দাবি করেন, বৃহস্পতিবারও বিলটি পেশ করা যেতে পারে। বিরোধীদের ওই আপত্তি শোনা হয়নি। আর সেটি নিয়েই শুরু হয় তুমুল হট্টগোল।

বিরোধীরা দাবি করেন, নরেন্দ্র মোদি সরকার শিল্পপতিদের স্বার্থে এই বিল এনেছে। এসময় সরকার বিরোধী স্লোগান দিতে দিতে ওয়েলে নেমে পড়েন তারা। প্রায় ৫০ জন নারী ও পুরুষ নিরাপত্তারক্ষী মিলে কার্যত ‘চেয়ার’ ঘিরে ফেলেন।

এই ইস্যুতেই বৃহস্পতিবার বিক্ষোভ দেখান বিরোধীরা। রাহুল গান্ধীর নেতৃত্বে ওই মিছিলে ছিলেন মল্লিকার্জুন খাড়গে, এনসিপির শরদ পাওয়ার, শিবসেনার সঞ্জয় রাউতসহ প্রায় সমস্ত বিরোধী দলের নেতারা।

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী অভিযোগ করেন, রাজ্যসভার ইতিহাসে বহিরাগতদের এনে সাংসদদের মারা, ধাক্কা দেয়ার ঘটনা প্রথমবারের মতো ঘটল।’

এদিন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুর সঙ্গে দেখাও করেন বিরোধীরা।

এদিন এক সংবাদ সম্মেলনে কেন্দ্রের শাসকদল বিজেপি সংসদকে অপমান করেছে বলে অভিযোগ তোলেন তৃণমূল নেতারা৷

এদিন তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, ‘শাসকদল বিজেপি সংসদকে বারবার অপমান করছে৷ এর বিরুদ্ধেই বিরোধীরা প্রতিবাদ করছে৷ ওবিসি বিলে দুটো হাউসে শান্তিপূর্ণ বিতর্ক হয়েছে৷’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সংসদে অনুপস্থিত থাকার প্রসঙ্গ টেনে এদিন সৌগত রায় বলেন, ‘প্রধানমন্ত্রী এক মিনিটের জন্যও লোকসভায় আসেননি৷ স্বরাষ্ট্রমন্ত্রীও আসেননি৷ তারা দুজনেই সংসদের সদস্য৷ এটা লজ্জাজনক৷

‘দেশের নিরাপত্তা নিয়ে আলোচনা ছিল৷ পেগাসাস ও এনএসও ফোনে আড়ি পাতার ব্যবস্থা করেছে৷ বিচারপতি, সাংবাদিক, নেতাদের ফোনে আড়িপাতা হয়েছে৷ সেটি নিয়ে আলোচনা করতে দেয়নি৷’

কৃষি আইন নিয়েও সংসদে আলোচনা চেয়েছিল বিরোধীরা। সৌগত রায়ের অভিযোগ বিরোধীদের সেই দাবিকেও পাত্তা দেয়নি কেন্দ্র৷

বুধবার বিরোধীদের আচরণে কষ্ট পেয়েছেন বলে আবেগতাড়িত হয়ে পড়েন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। এদিন অধিবেশনের শুরুতে কথা বলতে গিয়ে তার চোখে জল চলে আসে।

মঙ্গলবারের ঘটনা উল্লেখ করে তিনি বলেন, ‘গতকাল বিরোধীরা কেউ টেবিলে ওপর বসে, কেউ দাঁড়িয়ে যে আচরণ করেছেন, তাতে আমি ব্যথিত।’

তিনি বলেন, ‘আমি গতকাল সারা রাত ঘুমাতে পারিনি।’

যদিও বিরোধীদের তুমুল হট্টগোলের মধ্যেই বাদল অধিবেশনে একের পর এক বিল পাশ করিয়েছে কেন্দ্রীয় সরকার৷ আলোচনা ছাড়াই গণতান্ত্রিক পদ্ধতিকে পাত্তা না দিয়েই ওই বিল পাশ করিয়ে নেয়া হয়েছে বলে অভিযোগ করেছেন সৌগত রায়৷

তিনি বলেন, ‘লোকসভায় ২০টি ও রাজ্যসভায় ১৯টি বিল পাশ হয়েছে৷ বিল পাশে দশ মিনিট করে সময় লেগেছে৷ এটা কি সংসদীয় গণতন্ত্র? সংসদে আলোচনা ছাড়াই আইন পাশ হবে? সংসদের সদস্যরা মত দিতে পারবেন না?’

আরও পড়ুন:
অধিবেশন পণ্ডে কাঁদলেন রাজ্যসভার চেয়ারম্যান
বিদেশিদের টিকা দেবে ভারত

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
Dhakas air is unhealthful low mean fourth

ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’, নিম্ন মানে চতুর্থ

ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’, নিম্ন মানে চতুর্থ মানে সামান্য হেরফের হলেও অস্বাস্থ্যকর বাতাসের চক্রে ঘুরপাক খাচ্ছে ঢাকা। ফাইল ছবি
এ সময় স্বাস্থ্যঝুঁকি এড়াতে আইকিউএয়ার চারটি পরামর্শ দিয়েছে। এক, বাইরে গিয়ে ব্যায়াম না করা; দুই, বাসা-বাড়ির জানালা বন্ধ রাখা যেন দূষিত বায়ু ঘরে প্রবেশ না করতে পারে; তিন, বাইরে বের হলে মাস্ক ব্যবহার করা এবং চার, এয়ার পিউরিফায়ার ব্যবহার করা।

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় মঙ্গলবার সকালে ঢাকার অবস্থান চতুর্থ।

সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানিটির র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ সময় সকাল ৯টা ১০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৫৭ নিয়ে রাজধানীর বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে।

একই সময়ে যথাক্রমে ২২৫ ও ১৭৬ স্কোর নিয়ে তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল ভারতের দিল্লি ও নেপালের কাঠমান্ডু।

আইকিউএয়ার জানিয়েছে, আজ সকালের ওই সময়ে ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অতি ক্ষুদ্র কণা পিএম২.৫-এর উপস্থিতি ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আদর্শ মাত্রার চেয়ে ১৩ দশমিক ২ গুণ বেশি।

এ সময় স্বাস্থ্যঝুঁকি এড়াতে আইকিউএয়ার চারটি পরামর্শ দিয়েছে। এক, বাইরে গিয়ে ব্যায়াম না করা; দুই, বাসা-বাড়ির জানালা বন্ধ রাখা যেন দূষিত বায়ু ঘরে প্রবেশ না করতে পারে; তিন, বাইরে বের হলে মাস্ক ব্যবহার করা এবং চার, এয়ার পিউরিফায়ার ব্যবহার করা।

নির্দিষ্ট স্কোরের ভিত্তিতে কোনো শহরের বাতাসের ক্যাটাগরি নির্ধারণের পাশাপাশি সেটি জনস্বাস্থ্যের জন্য ভালো নাকি ক্ষতিকর, তা জানায় আইকিউএয়ার।

কোম্পানিটি শূন্য থেকে ৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘ভালো’ ক্যাটাগরিতে রাখে। অর্থাৎ এ ক্যাটাগরিতে থাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।

৫১ থেকে ১০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘মধ্যম মানের বা সহনীয়’ হিসেবে বিবেচনা করে কোম্পানিটি।

আইকিউএয়ারের র‌্যাঙ্কিংয়ে ১০১ থেকে ১৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ক্যাটাগরিতে ধরা হয়।

১৫১ থেকে ২০০ স্কোরে থাকা শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ ক্যাটাগরির বিবেচনা করা হয়।

র‌্যাঙ্কিংয়ে ২০১ থেকে ৩০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়।

তিন শর বেশি স্কোর পাওয়া শহরের বাতাসকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করে আইকিউএয়ার।

আজ সকাল ৯টা ১০ মিনিটে ঢাকার বাতাসের স্কোর ছিল ১৫৭। এর মানে হলো ওই সময়টাতে ‘অস্বাস্থ্যকর’ বাতাসের মধ্যে বসবাস করতে হয় রাজধানীবাসীকে।

মানে সামান্য হেরফের হলেও অস্বাস্থ্যকর বাতাসের চক্রে ঘুরপাক খাচ্ছে ঢাকা।

একই সময় ১২২টি দেশের এ তালিকায় ০ স্কোর নিয়ে সর্বশেষ অবস্থানে থাকা আফগানিস্তানের কাবুলের বাতাস ছিল ‘ভালো’।

আরও পড়ুন:
ছুটির পর প্রথম কর্মদিবসে বাতাসের নিম্ন মানে দ্বিতীয় ঢাকা
দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়
ঢাকার বাতাস আজও ‘অস্বাস্থ্যকর’
ফাঁকা ঢাকার বাতাসও ‘অস্বাস্থ্যকর’
ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’, নিম্ন মানে চতুর্থ

মন্তব্য

আন্তর্জাতিক
Countrys GDP growth slows in Q2 BBS

দ্বিতীয় প্রান্তিকে দেশের জিডিপি প্রবৃদ্ধি কমেছে: বিবিএস

দ্বিতীয় প্রান্তিকে দেশের জিডিপি প্রবৃদ্ধি কমেছে: বিবিএস
বিবিএসের তথ্য বলছে, ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে জিডিপি বৃদ্ধির হার ৩ দশমিক ৭৮ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে তা ছিল ৭ দশমিক শূন্য ৮ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরে ৯ দশমিক ৩০ শতাংশ।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৭৮ শতাংশ। এটা আগের অর্থবছরের এই সময়ের তুলনায় ৪ দশমিক ০২ শতাংশ কম।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সোমবার দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর ২০২৩) ত্রৈমাসিক প্রবৃদ্ধির এই তথ্য প্রকাশ করেছে।

বিবিএসের তথ্যের উল্লেখ করে বার্তা সংস্থা ইউএনবি জানায়, ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের জিডিপি প্রাক্কলন মূল্যায়ন করা হয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষের দ্বিতীয় প্রান্তিকে জিডিপি বৃদ্ধির হার ৩ দশমিক ৭৮ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক শূন্য ৮ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি ছিল ৯ দশমিক ৩০ শতাংশ।

দ্বিতীয় ত্রৈমাসিকে কৃষি খাতে প্রবৃদ্ধি হয় ৪ দশমিক ৬৫ শতাংশ, যা ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ৪ দশমিক ২২ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের একই সময়ে ২ দশমিক ২০ শতাংশ ছিল।

শিল্প খাতে প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ২৪ শতাংশ। এটি ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ১০ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের একই সময়ে ১৪ দশমিক ৫০ শতাংশ ছিল।

এছাড়া ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে সেবা খাতে প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক শূন্য ৬ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে ৬ দশমিক ৬২ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ৭ দশমিক ২৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছিল।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এবং এরপর আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শে ত্রৈমাসিক জিডিপি প্রাক্কলন করে থাকে বিবিএস। বিশ্বের অন্যান্য দেশের মতো বিবিএসও উৎপাদন পদ্ধতিতে ত্রৈমাসিক জিডিপি প্রাক্কলন করে থাকে।

উৎপাদন ও ব্যয়ের ওপর নির্ভর করে বার্ষিক জিডিপি অনুমান করা হয়।

আরও পড়ুন:
চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৬.১%: এডিবি
অর্থবছরের প্রথম প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি ৬.০৭%
বাংলাদেশের ঋণ-জিডিপি অনুপাত ভারত পাকিস্তানের চেয়ে কম
৬ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস দিল আইএমএফ
প্রবৃদ্ধি কমে ৫.৬% হতে পারে: বিশ্ব ব্যাংক

মন্তব্য

আন্তর্জাতিক
Three killed in separate road accident in Gazipur

গাজীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত তিন

গাজীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত তিন ফাইল ছবি
কালিয়াকৈরে কালিয়াকৈরে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে দুই বন্ধ নিহত হয়েছেন। অপরদিকে কাপাসিয়ায় বাপের বাড়ি যাওয়ার পথে অটোরিকশায় ওড়না পেঁচিয়ে এক গৃহবধূ নিহত হওয়ার ঘটনা ঘটেছে।

গাজীপুরে পৃথক দৃটি সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন। কালিয়াকৈরে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে দুই বন্ধ নিহত হয়েছেন। অপরদিকে কাপাসিয়ায় বাপের বাড়ি যাওয়ার পথে অটোরিকশায় ওড়না পেঁচিয়ে এক গৃহবধূ নিহত হওয়ার ঘটনা ঘটেছে।

সোমবার দুপুর থেকে বিকেল পাঁচটার মধ্যে দুর্ঘটনাগুলো ঘটে।

এর মধ্যে কালিয়াকৈরের শেওড়াতলী এলাকায় ঘটা দুর্ঘটনায় আরও একজন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

নিহতরা হলেন- ঢাকার আশুলিয়া থানার গোয়ালবাড়ি এলাকার নুর ইসলাম খন্দকারের ছেলে শফিকুল খন্দকার ও নুরুল আমিনের ছেলে রায়হান খন্দকার। আহত অপর বন্ধু ওই এলাকার আকবর খানের ছেলে বিল্লাল খান।

এলাকাবাসীর বরাত দিয়ে পুলিশ জানায়, তিন বন্ধু শফিকুল, রায়হান ও বিল্লাল একটি মোটরসাইকেলে চড়ে বাড়ির দিকে যাচ্ছিলেন। পথিমধ্যে কালিয়াকৈর-ধামরাই সড়কের শেওড়াতলী এলাকায় মোটরসাইকেলটি নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে তিনবন্ধু গুরুতর আহত হন। সঙ্গে সঙ্গে তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক শফিকুল ও রায়হানকে মৃত ঘোষণা করেন। আর বিল্লালকে উন্নত চিকিৎসার জন্য গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

কালিয়াকৈর থানার ওসি (অপারেশন) জোবায়ের আহমেদ বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘খবর পেয়ে স্বাস্থ্য কমপ্লেক্স থেকে দুইজনের মরদেহ থানায় নিয়ে আসা হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।’

অটোরিকশায় ওড়না পেঁচিয়ে প্রাণ গেল গৃহবধূর

কাপাসিয়ায় স্বামীর সঙ্গে বাপের বাড়ি যাওয়ার পথে অটোরিকশায় ওড়না পেঁচিয়ে মর্মান্তিক মৃত্যু হয়েছে তানিয়া আক্তার নামের এক গৃহবধূর।

সোমবার বিকেল পাঁচটার দিকে ফুলবাড়ির বৌমারা মার্কেট নামক স্থানে এ ঘটনা ঘটে।

২২ বছর বয়সী তানিয়া উপজেলার বড়চালা চড়পাড়া এলাকার বাবুলের কন্যা। তিনি গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালের ইলেক্ট্রিশিয়ান আলম শেখের স্ত্রী।

নিহতের স্বজনরা জানান, স্বামীর সঙ্গে বাপের বাড়ির উদ্দেশে গাজীপুরের খিলগাঁও এলাকা থেকে অটোরিকশাযোগে বড়চালার চড়পাড়া অভিমুখে রওনা হন তানিয়া। পথিমধ্যে বৌমারা মার্কেট নামক স্থানে গিয়ে অটোরিকশার চাকায় ওড়না পেঁচিয়ে চলন্ত অটোরিকশা থেকে ছিটকে পড়েন তিনি। এ সময় গুরুতর আহত অবস্থায় স্থানীয়রা তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ব্যাপারে কাপাসিয়া থানার ওসি আবুবকর মিয়া বলেন, ‘ঘটনাটি শুনেছি, তবে এ বিষয়ে অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’

আরও পড়ুন:
নোয়াখালীতে সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত ৩
ময়মনসিংহে এক দিনে সড়কে ঝরল ৮ প্রাণ
ময়মনসিংহে অটোরিকশায় ট্রাকের ধাক্কায় নিহত ২

মন্তব্য

আন্তর্জাতিক
1891 nomination papers were submitted in the first phase upazila elections

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ১৮৯১ মনোনয়নপত্র দাখিল

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ১৮৯১ মনোনয়নপত্র দাখিল
ইসি’র অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘এবার সম্পূর্ণ অনলাইনে মনোনয়নপত্র জমা নেয়া হয়েছে। এতে চেয়ারম্যান পদে ৬৯৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭২৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৭১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।’

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটে এক হাজার ৮৯১ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

সোমবার মনোনয়নপত্র দাখিলের সময় শেষে এমন তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, ‘এবার সম্পূর্ণ অনলাইনে মনোনয়নপত্র জমা নেয়া হয়েছে। এতে চেয়ারম্যান পদে ৬৯৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭২৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৭১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।’

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপের মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল এবং রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮ থেকে ২০ এপ্রিল।

আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল। আর ১৫০ উপজেলায় ভোটগ্রহণ হবে ৮ মে।

এই ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।

দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২১ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪-২৬ এপ্রিল এবং আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল ও প্রতীক বরাদ্দ ২ মে। আর ১৬১ উপজেলায় ভোটগ্রহণ হবে ২১ মে।

এই ধাপের নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ য়া হয়েছে। যেসব উপজেলায় ভোটারের সংখ্যা পাঁচ লাখের বেশি সেখানে একাধিক সহকারী রিটার্নিং অফিসার নিয়োজিত থাকবেন।

চার ধাপের উপজেলা ভোটের পরবর্তী দুই ধাপের নির্বাচন ২৯ মে ও ৫ জুন অনুষ্ঠিত হতে পারে।

আরও পড়ুন:
নাটোরে উপজেলা নির্বাচনের প্রার্থী ও ভাইকে অপহরণ
ঠাকুরগাঁওয়ে চেম্বার অফ কমার্স নির্বাচনের ভোটার খুঁজে পেতে হয়রানির অভিযোগ
উপজেলা নির্বাচনে জনপ্রিয়তা যাচাইয়ের সুযোগ: তাজুল
উপজেলা নির্বাচনে কর্মকর্তাদের প্রশিক্ষণ ২০ এপ্রিলের পর
কুমিল্লা, ময়মনসিংহের মেয়র হিসেবে সূচনা ও টিটুর শপথ

মন্তব্য

আন্তর্জাতিক
Two warships guard Abdullahs still vulnerable naval border

আবদুল্লাহ এখনও ঝুঁকিপূর্ণ নৌ-সীমানায়, পাহারায় যুদ্ধজাহাজ

আবদুল্লাহ এখনও ঝুঁকিপূর্ণ নৌ-সীমানায়, পাহারায় যুদ্ধজাহাজ যুদ্ধজাহাজের পাহারায় দুবাইয়ের পথে এগিয়ে চলেছে এমভি আব্দুল্লাহ। ছবি: সংগৃহীত
কেএসআরএম গ্রুপের সিইও মেহেরুল করিম সোমবার বলেন, ‘জাহাজটি এখনও উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা দিয়ে যাচ্ছে। এ কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জাহাজের রেলিংয়ে কাঁটাতার দেয়া হয়েছে, ডেকে উচ্চ চাপের ফায়ার হোস, সিটাডেল, জরুরি ফায়ার পাম্প ও সাউন্ড সিগন্যাল প্রস্তুত রয়েছে। নাবিকদের থাকার জায়গা এবং ইঞ্জিন রুমের দরজা বন্ধ করে দেয়া হয়েছে।’

জলদস্যুদের কবল থেকে মুক্ত হয়ে এমভি আবদুল্লাহ এখন দুবাইয়ের পথে রয়েছে। সোমবার বিকেল পর্যন্ত জাহাজটি সোমালিয়া উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল অতিক্রম করেছে। জাহাজটি বর্তমানে ৮ নটিক্যাল মাইল গতিতে চলছে।

সতর্কতা হিসেবে জাহাজটিকে ইউরোপীয় ইউনিয়নের দুটি যুদ্ধজাহাজ পাহারা দিয়ে নিয়ে যাচ্ছে।

জাহাজটির মালিক প্রতিষ্ঠান কেএসআরএম গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম সোমবার গণমাধ্যমকে বলেন, ‘জাহাজটি এখনও উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা দিয়ে যাচ্ছে। এ কারণে বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

‘জাহাজের রেলিংয়ে কাঁটাতার দেয়া হয়েছে, ডেকে উচ্চ চাপের ফায়ার হোস, সিটাডেল, জরুরি ফায়ার পাম্প ও সাউন্ড সিগন্যাল প্রস্তুত রয়েছে। এছাড়া নাবিকদের থাকার জায়গা এবং ইঞ্জিন রুমের দরজা ও ঢোকার পথ বন্ধ করে দেয়া হয়েছে।’

তিনি বলেন, ‘এখনও উচ্চ ঝুঁকিপূর্ণ নৌ-সীমানার মধ্যে থাকায় জাহাজটির জন্য সতর্কতামূলক নিরাপত্তা ব্যবস্থা বহাল রয়েছে।’

কেএসআরএম গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান রাহাত বলেন, ‘জাহাজটি মুক্ত হওয়ার পর নিরাপদ জলসীমায় আনার আগ পর্যন্ত পাহারা দিচ্ছে দুটি যুদ্ধজাহাজ। ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনীর সদস্যরা এমভি আবদুল্লাহ জাহাজের নাবিকদের সঙ্গেও কথা বলেছেন। খোঁজখবর নিয়েছেন।’

ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনীর অপারেশন আটলান্টার আওতায় সোমালিয়া উপকূল, এডেন, আকাবা, সুয়েজ, লোহিত সাগর ও আশপাশের এলাকায় কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। মূলত বিশ্ব খাদ্য কর্মসূচির জাহাজ নিরাপত্তা দেয়া এবং জলদস্যুতাবিরোধী কার্যক্রম তদারকিই তাদের মূল উদ্দেশ্য।

সূত্র জানায়, জাহাজের সবচেয়ে সুরক্ষিত জায়গা হিসেবে সিটাডেল প্রস্তুত করা হয়। এর মোটা স্টিলের পাত ভেদ করে ঢোকা প্রায় অসম্ভব। নাবিকরা এর ভেতরে প্রবেশ করে নির্দিষ্ট সময় পর্যন্ত নিজেদের সুরক্ষিত রাখতে পারেন।

জাহাজটির গন্তব্য এখন আরব আমিরাতের আল হামরিয়া বন্দর। সেখানে ২০ এপ্রিল জাহাজটি পৌঁছতে পারে বলে কেএসআরএম গ্রুপ জানিয়েছে।

প্রসঙ্গত, ১২ মার্চ ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। মোজাম্বিক থেকে কয়লা নিয়ে জাহাজটি আমিরাত যাচ্ছিল। ৩২ দিন জিম্মি থাকার পর রোববার ভোরে ২৩ নাবিকসহ মুক্ত হয় এমভি আবদুল্লাহ।

মুক্ত হওয়ার পরপরই কাছাকাছি থাকা ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ এমভি আবদুল্লাহকে নিরাপত্তা দিয়ে নিয়ে আসছে।

আরও পড়ুন:
উড়োজাহাজ থেকে পানিতে ফেলা হয় ডলারভর্তি ব্যাগ, দুবাইয়ের পথে এমভি আবদুল্লাহ
এমভি আবদুল্লাহ ও জিম্মি ২৩ নাবিক মুক্ত
উৎকণ্ঠায় ঈদের আনন্দ নেই জিম্মি ক্রুদের পরিবারে
‘জিম্মি নাবিকদের চলতি মাসেই উদ্ধার করা সম্ভব হবে’
রেল সেতুতে ধাক্কা লেগে রূপসায় সার বোঝাই কার্গোডুবি

মন্তব্য

আন্তর্জাতিক
MV Abdullahs sailors will reach Dubai by April 20

‘এমভি আব্দুল্লাহর নাবিকরা ২০ এপ্রিলের মধ্যে দুবাইয়ে পৌঁছবেন’

‘এমভি আব্দুল্লাহর নাবিকরা ২০ এপ্রিলের মধ্যে দুবাইয়ে পৌঁছবেন’
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘আমাদের মূল লক্ষ্য ছিল জিম্মি অবস্থা থেকে মুক্ত করে ২৩ জন নাবিককে নিরাপদে দেশে ফিরিয়ে আনা এবং সেটা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় এ বিষয়ে সজাগ ছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়, নৌপরিবহন অধিদপ্তর, আন্তর্জাতিক নৌ উইংগুলো বিষয়টি নিয়ে কাজ করেছে।’

সোমালিয়ার জলদস্যুদের কবল থেকে মুক্তি পাওয়া জাহাজ এমভি আব্দুল্লাহ এখন দুবাইয়ের পথে। জিম্মি অবস্থা থেকে মুক্ত নাবিকদের বহনকারী জাহাজটি ১৯ থেকে ২০ এপ্রিলের মধ্যে দুবাইয়ে পৌঁছবে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সোমবার এ তথ্য জানান।

ঈদের ছুটির পর প্রথম কর্মদিবসে সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নৌপ্রতিমন্ত্রী।

তিনি বলেন, ‘আমাদের মূল লক্ষ্য ছিল জিম্মি অবস্থা থেকে মুক্ত করে ২৩ জন নাবিককে নিরাপদে দেশে ফিরিয়ে আনা এবং সেটা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় এ বিষয়ে সজাগ ছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়, নৌপরিবহন অধিদপ্তর, আন্তর্জাতিক নৌ উইংগুলো বিষয়টি নিয়ে কাজ করেছে।

‘নাবিকদের দ্রুত মুক্ত করে আনার কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার।’

ব্যাগে করে মুক্তিপণ দেয়ার ছবি দেখা গেছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রতিমন্ত্রী বলেন, ‘এটা কোন সিনেমার ছবি আমি তো জানি না। এমন ছবি তো আমরা অনেক চলচ্চিত্রে দেখি। কোন ছবি কোথায় গিয়ে কীভাবে যুক্ত হয়েছে, কোনটার সঙ্গে কোনটা এডিট হয়েছে আমি জানি না।

‘জানতাম পরিত্যক্ত জিনিস পানিতে ফেলে। এত দামি জিনিস পানিতে ফেলে জানা ছিল না।’

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘এরপরের পুরো বিষয়টি জাহাজ ও নাবিকদের সঙ্গে সমঝোতার বিষয়। নাবিকরা কতদিনের জন্য চুক্তিবদ্ধ হয়ে গেছেন, সেই চুক্তি তারা বহাল রাখবেন, নাকি তারা ফিরে আসবেন- এসব তাদের নিজস্ব বিষয়।

‘তবে মালিক পক্ষ গতকাল (রোববার) খুব ভালো একটি কথা বলেছে। নাবিকরা যদি চান বাংলাদেশে ফিরে আসবেন, তাহলে তাদের বিমানযোগে বাংলাদেশে নিয়ে আসা হবে। সেখানে তাদের রিপ্লেস যারা হবেন, সেটা নিয়েও হয়তো তারা কাজ করছে।’

‘সমুদ্রপথ নিরাপদ করার লক্ষ্যে বাংলাদেশ প্রস্তাবনা তৈরির কাজ করছে’

নৌ প্রতিমন্ত্রী বলেন, সমুদ্রপথ নিরাপদ করার লক্ষ্যে বাংলাদেশ একটি প্রস্তাবনা তৈরির কাজ করছে।

বাংলাদেশ আন্তর্জাতিক নৌসংস্থার (আইএমও) নির্বাচিত ‘সি’ ক্যাটাগরির সদস্য। ১৭৪টি দেশ আইএমও’র সদস্য।

‘বাণিজ্যিক জাহাজগুলো যাতে বিভিন্ন ধরনের সংকটের সময়ে সমুদ্রপথে চলাচল করতে পারে সে লক্ষ্যে একটি প্রস্তাবনা তৈরির কাজ চলছে। শিগগির সেটি আইএমও-তে পাঠানো হবে। কারণ বাণিজ্যিক জাহাজগুলো যদি সংকটের সময়ে চলাচল করতে না পারে তাহলে বিশ্ব বাজারে জিনিসপত্রের দাম বেড়ে যায়, অস্থিরতা বেড়ে যায়।

‘মার্চেন্টশিপগুলো যাতে বিভিন্ন সংকটের সময়ে নিরাপদে চলাচল করতে পারে সে ধরনের প্রস্তাবনা তৈরির জন্য নৌপরিবহন অধিদপ্তর কাজ করছে। এটি একটু সময়সাপেক্ষ বিষয়। তবে আমরা চেষ্টা করছি- দ্রুত প্রস্তাবনাটি তৈরির।’

‘লঞ্চের রশি ছিঁড়ে নিহত হওয়ার ঘটনায় সার্ভেয়ারদের দুর্বলতা থাকলে তাদেরও বিচার হবে’

প্রতিমন্ত্রী বলেন, ঈদের দিন ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনালে লঞ্চের রশি ছিঁড়ে পাঁচজন নিহত হওয়ার ঘটনায় সার্ভেয়ারদের দুর্বলতা থাকলে তাদেরও শাস্তির আওতায় আনা হবে। অভ্যন্তরীণ নৌপথে যতগুলো ঘটনা ঘটেছে প্রতিটির বিষয়ে আমরা ব্যবস্থা গ্রহণ করেছি।’

তিনি বলেন, ‘লঞ্চের ওই ঘটনার সঙ্গে যারা যুক্ত ছিল তাদের অনেকে পালিয়ে গেছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কয়েকজনকে গ্রেপ্তার করেছে।

‘একটি মামলা হয়েছে। তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যারা দোষী তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে লঞ্চের রুট পারমিট বাতিল করা হয়েছে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘অনেক লঞ্চ গতি ও শক্তি নিয়ে ঘাটে ভেড়ার চেষ্টা করে। এটা সব লঞ্চ করে ব্যাপারটা তা নয়। বিশেষ বিশেষ কিছু লঞ্চ করে, শক্তিশালী কোনো মালিক থাকলে তারা এটা করে। আমরা সেটার বিরুদ্ধে ব্যবস্থা নেব। এই জায়গাটায় আমাদের জিরো টলারেন্স।’

আরও পড়ুন:
আন্তর্জাতিক চাপ ও আলোচনায় মুক্ত ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ: নৌ প্রতিমন্ত্রী
এমভি আবদুল্লাহ ও জিম্মি ২৩ নাবিক মুক্ত
উৎকণ্ঠায় ঈদের আনন্দ নেই জিম্মি ক্রুদের পরিবারে
‘জিম্মি নাবিকদের চলতি মাসেই উদ্ধার করা সম্ভব হবে’
ঈদের আগে জিম্মি নাবিকদের মুক্তির সম্ভাবনা কম

মন্তব্য

আন্তর্জাতিক
Natore upazila election candidate and brother kidnapped

নাটোরে উপজেলা নির্বাচনের প্রার্থী ও ভাইকে অপহরণ

নাটোরে উপজেলা নির্বাচনের প্রার্থী ও ভাইকে অপহরণ অপহরণের পর আহত অবস্থায় দেলোয়ার হোসেনকে (ইনসেটে) তার বাড়ির সামনে ফেলে রেখে যায় দুর্বত্তরা। কোলাজ: নিউজবাংলা
এ ঘটনায় সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনের সম্ভাব্য প্রার্থী এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক লুৎফুল হাবিব রুবেলের দিকে উঠেছে অভিযোগের আঙুল।

নাটোরের সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী দেলোয়ার হোসেন ও তার ভাইকে অপহরণ ও নির্যাতনের অভিযোগ উঠেছে। এ ঘটনায় সম্ভাব্য প্রার্থী লুৎফুল হাবিব রুবেলের দিকে উঠেছে অভিযোগের আঙুল।

সোমবার বিকেলে নাটোর জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে।

লুৎফুল হাবিব রুবেল উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শেরকোল ইউনিয়ন পরিষদের (ইউপি) সদ্য সাবেক চেয়ারম্যান। তিনি তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক।

দেলোয়ার হোসেনের পরিবারের সদস্যরা জানান, ইউপি চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দিয়ে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন লুৎফুল হাবিব রুবেল। রোববার পর্যন্ত তার প্রতিদ্বন্দ্বী হিসেবে আর কেউ মনোনয়নপত্র দাখিল করেননি।

সোমবার সকালে অনলাইনে মনোনয়নপত্র দাখিল ও ব্যাংকে জামানতের টাকা জমা দেয়ার জন্য বাড়ি থেকে বের হন দেলোয়ার হোসেন। এ সময় তার সঙ্গে ছিলেন তার ভাই কলম ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলাউদ্দিন মুন্সি।

এ সময় জরুরি প্রয়োজনে তারা জেলা নির্বাচন কার্যালয়ের সামনে গেলে সেখান থেকে একটি কালো রঙের মাইক্রোবাসে চড়ে কয়েকজন যুবক আলাউদ্দিন মুন্সিকে অপহরণ করে নিয়ে যায়। পরে দেলোয়ার হোসেন নির্বাচন অফিস থেকে বের হেলে তাকেও একটি মাইক্রোবাসে করে তুলে নিয়ে যাওয়া হয়।

গাড়ির ভেতর মারধর অপহরণকারীরা তাকে মারধর করে বলে অভিযোগ দেলোয়ার হোসেনের পরিবারের সদস্যদের।

তারা আরও জানান, এক পর্যায়ে তারা দেলোয়ারকে বাড়ির সামনে ফেলে দিয়ে চলে যায়। পরে তিনি জাতীয় জরুরি সেবার নম্বরে (৯৯৯) ফোন করে পুলিশকে ঘটনাটি জানান। এ সময় স্বজনরা তাকে উদ্ধার করে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে প্রেরণ করেন।

দেলোয়ার হোসেনকে ছেড়ে দিলেও তার ভাই আলাউদ্দিন মুন্সিকে এখনও উদ্ধার করা সম্ভব হয়নি বলে জানিয়েছে পুলিশ।

অভিযোগের বিষয়ে জানতে লুৎফুল হাবিবের মোবাইল ফোন নম্বরে একাধিকার ফোন করে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি তা ধরেননি।

নাটোর পুলিশ সুপার তারিকুল ইসলাম নিউজবাংলাকে বলেন, ‘জাতীয় জরুরি সেবা নম্বরের মাধ্যমে অভিযোগ পাওয়ার থেকে পুলিশ দুর্বৃত্তদের অবস্থান শনাক্তে কাজ শুরু করেছে। আলাউদ্দিন মুন্সিকে উদ্ধারে পুলিশের কয়েকটি টিম কাজ করছে। দ্রুত সময়ের মধ্যে তাকে উদ্ধার ও ঘটনার রহস্য উদঘাটন করা সম্ভব হবে।’

আরও পড়ুন:
উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব খাটালে তাদেরই মান ক্ষুণ্ণ হবে: ইসি হাবিব

মন্তব্য

p
উপরে