× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
Nuclear deal Ball in Iranian court
google_news print-icon

পরমাণু চুক্তি: ‘বল ইরানের কোর্টে’

পরমাণু-চুক্তি-বল-ইরানের-কোর্টে
কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার পরমাণু চুক্তি নিয়ে কথা বলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। ছবি: এএফপি
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘আমরা কূটনীতির প্রতি অঙ্গীকারবদ্ধ। তবে এই প্রক্রিয়া অনির্দিষ্টকাল ধরে চলতে পারে না।’

ইরানের সঙ্গে পরমাণু চুক্তিসংক্রান্ত আলোচনা অনির্দিষ্টকাল ধরে চলতে পারে না বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

কুয়েত সফরকালে বৃহস্পতিবার তিনি এ মন্তব্য করেন বলে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে।

২০১৫ সালে চীন, ফ্রান্স, রাশিয়া, জার্মানি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সঙ্গে জয়েন্ট কম্প্রেহেন্সিভ প্ল্যান অফ অ্যাকশন (জেসিপিওএ) নামে পরমাণু চুক্তি স্বাক্ষর করে ইরান।

এতে বলা হয়, ইরানের পরমাণু কর্মসূচি সীমিতকরণের বিনিময়ে দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

বারাক ওবামার আমলের সেই চুক্তি থেকে একতরফাভাবে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।

পরমাণু চুক্তিতে ফেরা নিয়ে চলতি বছরের এপ্রিল থেকে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় মধ্যপ্রাচ্যের দেশটির সঙ্গে আলোচনায় বসে চুক্তি স্বাক্ষরকারী পক্ষগুলো।

আর ওই আলোচনায় পরোক্ষ অংশগ্রহণ রয়েছে যুক্তরাষ্ট্রের।

ব্লিঙ্কেন বলেন, ‘আমরা কূটনীতির প্রতি অঙ্গীকারবদ্ধ। তবে এই প্রক্রিয়া অনির্দিষ্টকাল ধরে চলতে পারে না।

‘ইরান কী করতে প্রস্তুত আর কী করতে প্রস্তুত নয়, তা আমরা পর্যবেক্ষণ করছি। সমঝোতা আলোচনা অব্যাহত রাখতে আমাদের প্রতিনিধিদল ভিয়েনায় ফিরতে পুরোপুরি রাজি।’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেন, ‘বল ইরানের কোর্টেই রয়েছে।’

আগামী মাসের শুরুতে নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির কাছে ক্ষমতা হস্তান্তর করছেন ইরানের বিদায়ী প্রেসিডেন্ট হাসান রুহানি। তার আগে চুক্তিতে পৌঁছার সম্ভাবনা তেমন একটা নেই।

রাইসি অত্যন্ত কট্টর মতাদর্শের হলেও ২০১৫ সালের পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করার বিষয়ে সমর্থন রয়েছে তার।

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের অবরোধের অবসান চান রাইসি।

আরও পড়ুন:
ইরানে পানির দাবিতে বিক্ষোভ, পুলিশ কর্মকর্তাসহ নিহত ২
করোনার পঞ্চম ধাক্কার মুখে ইরান: রুহানি
পরমাণু কেন্দ্র নিয়ে তথ্য আন্তর্জাতিক সংস্থাকে দেব না: ইরান
নিজেদের উদ্ভাবিত করোনা টিকা নিলেন খামেনি

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
Israel blocks UN refugee chief from entering Gaza

জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধানকে গাজায় প্রবেশে বাধা ইসরায়েলের

জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধানকে গাজায় প্রবেশে বাধা ইসরায়েলের জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান ফিলিপ লাজারিনি। ছবি: সংগৃহীত
মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ইউএনআরডব্লিউএর প্রধান বলেন, ‘আজ (সোমবার) রাফাতে যাওয়ার ইচ্ছা ছিল। আমার প্রবেশের কথা জানানো হয়েছিল, কিন্তু ইসরায়েল তা প্রত্যাখ্যান করেছে।’

জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধানকে যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের গাজায় প্রবেশে বাধা দিয়েছে ইসরায়েল।

ইসরায়েল জানিয়েছে, ইউএনআরডব্লিউএ প্রধান ফিলিপ লাজারিনি সোমবার গাজায় প্রবেশের সময় যথাযথ প্রক্রিয়া অনুসরণ করেননি। খবর বাসসের

মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ইউএনআরডব্লিউএর প্রধান বলেন, ‘আজ (সোমবার) রাফাতে যাওয়ার ইচ্ছা ছিল। আমার প্রবেশের কথা জানানো হয়েছিল, কিন্তু ইসরায়েল তা প্রত্যাখ্যান করেছে।’

তিনি এক্স-এ লিখেছেন, ইসরায়েলি কর্তৃপক্ষ তাকে গাজায় প্রবেশ করতে দেয়নি।

এর আগে লাজারিনি গত মাসে বলেছিলেন, ‘ইসরাইল ইউএনআরডব্লিউএ ধ্বংস করতে চায়।’

ইসরায়েল জানুয়ারিতে ইউএনআরডব্লিউএ-এর প্রায় ১৩ হাজার গাজান কর্মচারীকে অভিযুক্ত করে বলেছে, ইসরায়েলের ওপর হামাসের যোদ্ধারা ৭ অক্টোবরের হামলায় জড়িত।

ফিলিস্তিনের দখলিকৃত ভূখণ্ডে বেসামরিক বিষয়গুলো পরিচালনাকারী ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সংস্থা সিওজিএটি এক্স-এ বলেছে, লাজারিনি যথাযথ প্রক্রিয়া অনুসরণ করেননি তাই তাকে গাজায় ঢুকতে দেয়া হয়নি। তিনি গাজায় প্রবেশের অনুরোধ করার সময় প্রয়োজনীয় সমন্বয় প্রক্রিয়া এবং চ্যানেল অনুসরণ করেননি।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের ডেপুটি মুখপাত্র ফারহান হক জানিয়েছেন, লাজারিনি এবং ইউএনআরডব্লিউএ-তে তার সহকর্মীরাসহ জাতিসংঘের সব কর্মকর্তাদের গাজাজুড়ে অত্যাবশ্যক মানবিক কাজ করার সুবিধা নিশ্চিত করা উচিত।

ফারহান হক সাংবাদিকদের বলেন, ‘গুতেরেস অবশ্যই চান যে, লাজারিনি গাজার সমস্ত অঞ্চলজুড়ে ইউএনআরডব্লিউএ কার্যক্রম পরিচালনার সুযোগ পান।’

আরও পড়ুন:
গাজায় ইসরায়েলি হামলায় নিহত খাদ্যের জন্য অপেক্ষমাণ ২৯ জন
গাজায় খাদ্যের জন্য অপেক্ষমাণদের ওপর ইসরায়েলের গুলি, নিহত ৬
রমজানেও গাজায় হামলা চালানোয় আতঙ্কিত জাতিসংঘ প্রধান
‘গাজার সর্বত্র ক্ষুধা’, ইসরায়েলি হামলায় নিহত ছাড়াল ৩১ হাজার
গাজায় যুদ্ধবিরতির বিরামহীন চেষ্টা চালাবে যুক্তরাষ্ট্র: বাইডেন

মন্তব্য

আন্তর্জাতিক
Acute malnutrition spreading rapidly among Gaza children UN

গাজার শিশুদের মধ্যে দ্রুত ছড়াচ্ছে তীব্র অপুষ্টি: জাতিসংঘ

গাজার শিশুদের মধ্যে দ্রুত ছড়াচ্ছে তীব্র অপুষ্টি: জাতিসংঘ গাজার দক্ষিণে রাফাহ এলাকায় গত ১১ মার্চ ইফতারের আগে দাতব্য সংস্থার বিতরণ করা খাদ্য সংগ্রহ করেন বাস্তুচ্যুত বিভিন্ন বয়সী ফিলিস্তিনিরা। ছবি: মোহাম্মেদ আবেদ/এএফপি
ইউএনআরডব্লিউএর ভাষ্য, উত্তর গাজায় দুই বছরের কম বয়সী প্রতি তিন শিশুর একজন বর্তমানে তীব্র অপুষ্টিতে ভুগছে।

গাজার উত্তরাঞ্চলে শিশুদের মধ্যে তীব্র অপুষ্টি দ্রুত ছড়াচ্ছে বলে শনিবার জানিয়েছে ফিলিস্তিনিদের জন্য নিয়োজিত জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, গাজার শাসক দল হামাসের হাতে বন্দিদের বিনিময়ে শান্তি চুক্তির আলোচনার জন্য কাতারে প্রতিনিধি দল পাঠাতে ইসরায়েলের প্রস্তুতির মধ্যে উল্লিখিত বার্তা দেয় জাতিসংঘের সংস্থাটি।

ইউএনআরডব্লিউএর ভাষ্য, উত্তর গাজায় দুই বছরের কম বয়সী প্রতি তিন শিশুর একজন বর্তমানে তীব্র অপুষ্টিতে ভুগছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে সংস্থাটির পক্ষ থেকে দেয়া পোস্টে বলা হয়, ‘গাজায় শিশুদের অপুষ্টি দ্রুত ছড়াচ্ছে এবং তা নজিরবিহীন স্তরে পৌঁছছে।’

জাতিসংঘের সংস্থাটির এ বার্তার এক দিন আগে শুক্রবার ইসরায়েল জানায়, দেশটি মধ্যস্থতাকারীদের সঙ্গে আরও আলোচনার জন্য প্রতিনিধি দল পাঠাবে কাতারে।

এর আগে যুদ্ধবিরতির নতুন প্রস্তাব দেয় হামাস, যার মধ্যে রয়েছে ইসরায়েলি বন্দি ও ফিলিস্তিনি বন্দিদের মুক্তির বিষয়টি।

শান্তি আলোচনা সংশ্লিষ্ট একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, ইসরায়েলের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নিয়া।

আরও পড়ুন:
‘গাজার সর্বত্র ক্ষুধা’, ইসরায়েলি হামলায় নিহত ছাড়াল ৩১ হাজার
গাজায় যুদ্ধবিরতির বিরামহীন চেষ্টা চালাবে যুক্তরাষ্ট্র: বাইডেন
সীমা বেঁধে দিলেও ইসরায়েলকে ‘কখনও ছেড়ে যাবেন না’ বাইডেন
গাজায় ত্রাণ নিয়ে যেতে প্রস্তুত সাইপ্রাসের জাহাজ
দখলকৃত ভূখণ্ডে রেকর্ড পরিমাণে বেড়েছে ইসরায়েলের বসতি: জাতিসংঘ

মন্তব্য

আন্তর্জাতিক
The first aid ship since the start of the war is off the coast of Gaza

যুদ্ধ শুরুর পর ত্রাণবাহী প্রথম জাহাজ গাজা উপকূলে

যুদ্ধ শুরুর পর ত্রাণবাহী প্রথম জাহাজ গাজা উপকূলে যুদ্ধ শুরু হওয়ার পর গাজায় সমুদ্রপথে এ প্রথম কোনো সহায়তা পাঠানো হলো। ছবি: দ্য ন্যাশন
এর আগে সমুদ্রপথে আরও বেশি পরিমাণ মানবিক সহায়তা পাঠাতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী গাজা উপকূলে একটি অস্থায়ী বন্দর নির্মাণ করবে বলে জানান প্রেসিডেন্ট জো বাইডেন, যা আরও জাহাজকে এ অঞ্চলে খাদ্য ও সরবরাহ করতে দেবে।

অবরুদ্ধ গাজায় মানবিক সংকট কমানোর লক্ষ্যে অত্যন্ত প্রয়োজনীয় সহায়তা বহনকারী একটি জাহাজ সাইপ্রাস থেকে মধ্য গাজার উপকূলে পৌঁছেছে বলে জানিয়েছে ইসরায়েলি বাহিনী।

যুদ্ধ শুরু হওয়ার পর গাজায় সমুদ্রপথে এ প্রথম কোনো সহায়তা পাঠানো হলো।

সিএনএনের এক সাংবাদিকের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানায়, ‘ওপেন আর্মস’ নামে জাহাজটি ২০০ টন খাদ্য নিয়ে ভূমধ্যসাগরের তীরবর্তী দেশ সাইপ্রাসের লারনাকা বন্দর থেকে রওনা হওয়ার তিন দিন পর গাজার উপকূলে নোঙর করে।

মানবিক সহায়তার উদ্যোগটি যুক্তরাষ্ট্রের দাতব্য প্রতিষ্ঠান ‘ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন’ এবং স্প্যানিশ জাহাজ ‘ওপেন আর্মস’ দ্বারা পরিচালিত হচ্ছে।

ওপেন আর্মসের প্রতিষ্ঠাতা অস্কার ক্যাম্পস অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন, জাহাজটি ৫ লাখ খাবারের প্যাকেট বহন করছে যা যুদ্ধ-বিধ্বস্ত গাজায় বিতরণ করা হবে।

এর আগে গত সপ্তাহে গাজার নিকটতম ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) দেশ সাইপ্রাস থেকে একটি স্প্যানিশ জাহাজ ত্রাণ নিয়ে রওনা হতে প্রস্তত আছে বলে জানায় বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, গাজা স্ট্রিপের এক চতুর্থাংশ জনসংখ্যা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে আছে- জাতিসংঘের এমন সতর্কবার্তার পর উপত্যকায় সহায়তা পাঠাচ্ছে সাইপ্রাস।

এর আগে সমুদ্রপথে আরও বেশি পরিমাণ মানবিক সহায়তা পাঠাতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী গাজা উপকূলে একটি অস্থায়ী বন্দর নির্মাণ করবে বলে জানান প্রেসিডেন্ট জো বাইডেন, যা আরও জাহাজকে এ অঞ্চলে খাদ্য সরবরাহ করতে দেবে।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে জানানো হয়, বন্দরটি ফিলিস্তিনিদের জন্য প্রতিদিন শতশত অতিরিক্ত ট্রাক পরিমাণ মানবিক সহায়তার দিতে পারবে।

আরও পড়ুন:
যুদ্ধবিরতির আশার মধ্যে রাফাহতে হামলা পরিকল্পনায় অনুমোদন ইসরায়েলের
গাজায় ইসরায়েলি হামলায় নিহত খাদ্যের জন্য অপেক্ষমাণ ২৯ জন
গাজায় খাদ্যের জন্য অপেক্ষমাণদের ওপর ইসরায়েলের গুলি, নিহত ৬
রমজানেও গাজায় হামলা চালানোয় আতঙ্কিত জাতিসংঘ প্রধান
‘গাজার সর্বত্র ক্ষুধা’, ইসরায়েলি হামলায় নিহত ছাড়াল ৩১ হাজার

মন্তব্য

আন্তর্জাতিক
Israel approves plan to attack Rafah amid hopes of ceasefire

যুদ্ধবিরতির আশার মধ্যে রাফাহতে হামলা পরিকল্পনায় অনুমোদন ইসরায়েলের

যুদ্ধবিরতির আশার মধ্যে রাফাহতে হামলা পরিকল্পনায় অনুমোদন ইসরায়েলের গাজার খান ইউনিসে ১৪ মার্চ ইসরায়েলের স্থল অভিযানের সময় উড়তে থাকা ধোঁয়া। ছবি: বাসাম মাসুদ/রয়টার্স
বেনিয়ামিন নেতানিয়াহু গাজার দক্ষিণ প্রান্তের শহরটিতে হামলার পরিকল্পনায় সায় দিয়েছেন, যেখানে উপত্যকার ২৩ লাখ বাসিন্দার অর্ধেকের বেশি আশ্রয় নিয়েছেন।

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির আলোচনার জন্য মধ্যস্থতাকারী দেশ কাতারে আরেকটি প্রতিনিধি দল পাঠানোর চিন্তার মধ্যে উপত্যকার রাফাহ সিটিতে হামলার পরিকল্পনায় শুক্রবার অনুমোদন দিয়েছে ইসরায়েল।

দেশটির প্রধানমন্ত্রীর দপ্তরের বরাত দিয়ে রয়টার্স জানায়, বেনিয়ামিন নেতানিয়াহু গাজার দক্ষিণ প্রান্তের শহরটিতে হামলার পরিকল্পনায় সায় দিয়েছেন, যেখানে উপত্যকার ২৩ লাখ বাসিন্দার অর্ধেকের বেশি আশ্রয় নিয়েছেন।

বার্তা সংস্থাটির খবরে বলা হয়, রাফাহতে হামলার পরিকল্পনা থেকে সরে আসতে বিশ্বজুড়ে মিত্র রাষ্ট্র ও সমালোচকরা ইসরায়েলের সরকারপ্রধান নেতানিয়াহুকে তাগিদ দিয়েছেন, তবে ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে, হামাসের সর্বশেষ দুর্গ রাফাহ, যেখানে হামলার আগে বাসিন্দাদের অন্য জায়গায় সরানো হবে।

এদিকে ওয়াশিংটনে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কিরবি বলেন, রাফাহ নিয়ে ইসরায়েলের পরিকল্পনা দেখেনি যুক্তরাষ্ট্র, তবে দেশটি তা দেখতে চায়।

নিয়মিত ব্রিফিংয়ে তিনি বলেন, বন্দি বিনিময়ের পরিবর্তে যুদ্ধবিরতির যে প্রস্তাব গাজার শাসক দল হামাস দিয়েছে, তা সম্ভাব্যতার সীমার মধ্যে।

ওই সময় যুদ্ধবিরতির বিষয়ে সতর্ক আশাবাদ ব্যক্ত করেন কিরবি।

হামাস মধ্যস্থতাকারী ও যুক্তরাষ্ট্রের কাছে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে, যার মধ্যে ফিলিস্তিনি কারাবন্দিদের মুক্তির বিনিময়ে ইসরায়েলি বন্দিদের ছেড়ে দেয়ার বিষয়টি রয়েছে। হামাসের প্রস্তাবে যেসব ফিলিস্তিনি বন্দির কথা উল্লেখ করা হয়েছে, তাদের মধ্যে ১০০ জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত।

আরও পড়ুন:
সীমা বেঁধে দিলেও ইসরায়েলকে ‘কখনও ছেড়ে যাবেন না’ বাইডেন
গাজায় ত্রাণ নিয়ে যেতে প্রস্তুত সাইপ্রাসের জাহাজ
দখলকৃত ভূখণ্ডে রেকর্ড পরিমাণে বেড়েছে ইসরায়েলের বসতি: জাতিসংঘ
আরও বেশি সহায়তা পাঠাতে গাজায় অস্থায়ী বন্দর বানাবে যুক্তরাষ্ট্র
আল-আকসায় নামাজ পড়বে ফিলিস্তিনিরা

মন্তব্য

আন্তর্জাতিক
29 people waiting for food killed in Israeli attack in Gaza

গাজায় ইসরায়েলি হামলায় নিহত খাদ্যের জন্য অপেক্ষমাণ ২৯ জন

গাজায় ইসরায়েলি হামলায় নিহত খাদ্যের জন্য অপেক্ষমাণ ২৯ জন মধ্য গাজার আল-নুসেইরাত শরণার্থী শিবিরে হামলার শিকার ত্রাণ সহায়তার গুদামে বৃহস্পতিবার কাঁচা পাস্তা হাতে এক ফিলিস্তিনি। ছবি: আহমেদ জাকত/রয়টার্স
গাজায় ইসরায়েলের হামলায় উপত্যকার ২৩ লাখ বাসিন্দার বেশির ভাগ বাস্তুচ্যুত হয়েছে। উপত্যকায় ত্রাণ সহায়তা বিতরণের সময় নৈরাজ্যকর পরিস্থিতি ও প্রাণহানির ঘটনা ঘটছে।

গাজায় বৃহস্পতিবার ইসরায়েলি বাহিনীর আলাদা দুটি হামলায় কমপক্ষে ২৯ ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয়।

ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, প্রথম ঘটনাটি ঘটে গাজা উপত্যকার মধ্যাঞ্চলীয় আল-নুসেইরাত শরণার্থী শিবিরের ত্রাণ সহায়তা বিতরণ কেন্দ্রে। সেখানে ইসরায়েলি বিমান হামলায় প্রাণ হারায় আটজন।

পরবর্তী সময়ে উত্তর গাজার একটি মোড়ে ট্রাক থেকে সহায়তা নেয়ার জন্য উপস্থিত লোকজনের ওপর ইসরায়েলি বাহিনীর গুলিতে কমপক্ষে ২১ জন নিহত ও ১৫০ জনের বেশি ফিলিস্তিনি আহত হয়।

এক বিবৃতিতে ইসরায়েলের সেনাবাহিনী সহায়তা কেন্দ্রে হামলার বিষয়টি অস্বীকার করে এ সংক্রান্ত প্রতিবেদনকে ‘মিথ্যা’ আখ্যা দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) পুঙ্খানুপুঙ্খভাবে ঘটনাটি যাচাই-বাছাই করছে।

এতে সংবাদমাধ্যমের প্রতি ঘটনাটি যাচাইয়ের পাশাপাশি শুধু বিশ্বাসযোগ্য তথ্যের ওপর নির্ভর করার তাগিদ দেয়া হয়েছে।

গাজায় ইসরায়েলের হামলায় উপত্যকার ২৩ লাখ বাসিন্দার বেশির ভাগ বাস্তুচ্যুত হয়েছে। উপত্যকায় ত্রাণ সহায়তা বিতরণের সময় নৈরাজ্যকর পরিস্থিতি ও প্রাণহানির ঘটনা ঘটছে।

গাজা সিটির কাছে গত ২৯ ফেব্রুয়ারি ত্রাণের জন্য অপেক্ষমাণ শতাধিক ফিলিস্তিনিকে ইসরায়েলি বাহিনী গুলি করে হত্যা করে বলে জানায় ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

আরও পড়ুন:
গাজায় খাদ্যের জন্য অপেক্ষমাণদের ওপর ইসরায়েলের গুলি, নিহত ৬
রমজানেও গাজায় হামলা চালানোয় আতঙ্কিত জাতিসংঘ প্রধান
‘গাজার সর্বত্র ক্ষুধা’, ইসরায়েলি হামলায় নিহত ছাড়াল ৩১ হাজার
গাজায় যুদ্ধবিরতির বিরামহীন চেষ্টা চালাবে যুক্তরাষ্ট্র: বাইডেন
সীমা বেঁধে দিলেও ইসরায়েলকে ‘কখনও ছেড়ে যাবেন না’ বাইডেন

মন্তব্য

আন্তর্জাতিক
Six people were killed in Israeli fire on people waiting for food in Gaza

গাজায় খাদ্যের জন্য অপেক্ষমাণদের ওপর ইসরায়েলের গুলি, নিহত ৬

গাজায় খাদ্যের জন্য অপেক্ষমাণদের ওপর ইসরায়েলের গুলি, নিহত ৬ গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহতে বুধবার খাদ্যের জন্য অপেক্ষমাণ ফিলিস্তিনিরা। ছবি: মোহাম্মেদ সালেম/রয়টার্স
আল জাজিরার খবরে বলা হয়, গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে জাতিসংঘের খাদ্য বিতরণ কেন্দ্রে বোমাবর্ষণের কয়েক ঘণ্টার মধ্যে গাজা সিটিতে হামলা চালাল ইসরায়েল।

গাজা সিটিতে খাদ্য সহায়তার জন্য অপেক্ষমাণ ফিলিস্তিনিদের ওপর ফের গুলি চালিয়েছে ইসরায়েল, যার ফলে ছয়জন নিহত ও কমপক্ষে ৮৩ জন আহত হয়েছে।

বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে বৃহস্পতিবার আল জাজিরা বিষয়টি জানিয়েছে।

সংবাদমাধ্যমটির খবরে বলা হয়, গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে জাতিসংঘের খাদ্য বিতরণ কেন্দ্রে বোমাবর্ষণের কয়েক ঘণ্টার মধ্যে গাজা সিটিতে হামলা চালাল ইসরায়েল।

রাফাহর হামলায় ফিলিস্তিনিদের জন্য নিয়োজিত জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএর এক সদস্যসহ কমপক্ষে পাঁচজন নিহত হন।

এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, মানবিক সহায়তা কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করা দরকার ইসরায়েলের।

এদিকে গাজায় ভয়াবহ মানবিক সংকটের মধ্যেও রাফাহতে স্থল অভিযানের পরিকল্পনা থেকে সরে আসেনি ইসরায়েল। দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, রাফাহতে স্থল অভিযান শুরুর আগে সেখানে আটকে পড়া প্রায় ১৪ লাখ বেসামরিক ফিলিস্তিনিকে গাজার মধ্যবর্তী ‘মানবিক দ্বীপাঞ্চলে’ নেয়ার পরিকল্পনা রয়েছে তাদের।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে গাজার শাসক দল হামাসের প্রাণঘাতী হামলার পরিপ্রেক্ষিতে উপত্যকায় প্রায় বিরতিহীনভাবে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। আকাশ ও স্থলপথে দেশটির হামলায় কমপক্ষে ৩১ হাজার ২৭২ জন ফিলিস্তিনি প্রাণ হারায়।

ইসরায়েলি হামলায় আহত ফিলিস্তিনির সংখ্যা ৭৩ হাজার ২৪ জন। অন্যদিকে হামাসের হামলায় প্রাণ যায় ১ হাজার ১৩৯ ইসরায়েলির।

আরও পড়ুন:
দখলকৃত ভূখণ্ডে রেকর্ড পরিমাণে বেড়েছে ইসরায়েলের বসতি: জাতিসংঘ
আরও বেশি সহায়তা পাঠাতে গাজায় অস্থায়ী বন্দর বানাবে যুক্তরাষ্ট্র
আল-আকসায় নামাজ পড়বে ফিলিস্তিনিরা
উত্তর গাজার হাসপাতালে না খেয়ে মরছে শিশুরা: ডব্লিওএইচও
গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি চান কমলা হ্যারিস

মন্তব্য

আন্তর্জাতিক
Starvation everywhere in Gaza 31 thousand dead in Israeli attack

‘গাজার সর্বত্র ক্ষুধা’, ইসরায়েলি হামলায় নিহত ছাড়াল ৩১ হাজার

‘গাজার সর্বত্র ক্ষুধা’, ইসরায়েলি হামলায় নিহত ছাড়াল ৩১ হাজার গাজায় ইসরায়েলি হামলায় ক্ষতিগ্রস্ত ভবন ও ধ্বংসাবশেষ। ফাইল ছবি
গাজায় পাঁচ মাসের বেশি সময় ধরে ইসরায়েলের হামলায় কমপক্ষে ৩১ হাজার ৪৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।

গাজার সর্বত্র ক্ষুধা উল্লেখ করে সিয়াম সাধনার মাস রমজানে উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ফিলিস্তিনিদের জন্য নিয়োজিত জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ।

ইসরায়েলে ঢুকে গাজার শাসক দল হামাসের গত বছরের ৭ অক্টোবরের প্রাণঘাতী হামলার জবাবে ‍উপত্যকায় ইসরায়েলি বাহিনীর প্রায় বিরামহীন হামলার মধ্যে এ আহ্বান জানিয়েছে সংস্থাটি।

এদিকে গাজায় পাঁচ মাসের বেশি সময় ধরে ইসরায়েলের হামলায় কমপক্ষে ৩১ হাজার ৪৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।

সংবাদমাধ্যমটির সর্বশেষ খবরে বলা হয়, গাজায় ইসরায়েলি হামলায় আহত হয়েছেন ৭২ হাজার ৬৫৪ জন।

অন্যদিকে হামাসের হামলায় নিহত হন ১ হাজার ১৩৯ ইসরায়েলি। হামলার দিন দুই শতাধিক ইসরায়েলিকে বন্দি করে গাজায় নিয়ে যান হামাসের যোদ্ধারা।

এমন বাস্তবতায় দীর্ঘদিন ধরে চলা যুদ্ধে বিরতি নিতে কোনো চুক্তিতে পৌঁছাতে পারেনি দুই পক্ষ। এ জন্য ইসরায়েলকে দায়ী করেছেন হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়া ।

তিনি বলেন, ‘গাজায় যুদ্ধ বন্ধ করে না, এমন কোনো চুক্তি আমরা চাই না।’

আরও পড়ুন:
আল-আকসায় নামাজ পড়বে ফিলিস্তিনিরা
উত্তর গাজার হাসপাতালে না খেয়ে মরছে শিশুরা: ডব্লিওএইচও
গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি চান কমলা হ্যারিস
যুক্তরাষ্ট্রের বিমান থেকে প্রথমবারের মতো খাদ্যসামগ্রী ছোড়া হলো গাজায়
ঢাকার বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’, নিম্ন মানে শীর্ষে

মন্তব্য

p
উপরে