× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
Extreme levels of flood danger were announced in at least 40 places in Afghanistan
google_news print-icon

আফগানিস্তানে আকস্মিক বন্যায় প্রাণ গেল ৪০ জনের

আফগানিস্তানে-আকস্মিক-বন্যায়-প্রাণ-গেল-৪০-জনের
আফগানিস্তানে নুরিস্তান প্রদেশে আকস্মিক বন্যায় ৪০ জনের মৃত্যু হয়। ছবি: সংগৃহীত
আফগানিস্তানের দুর্যোগ মোকাবিলা মন্ত্রণালয়ের মুখপাত্র সামিউল্লাহ জারবি বলেন, ‘প্রাথমিক তথ্য অনুযায়ী আকস্মিক বন্যায় ৬০টি ঘর ভেঙে পড়েছে। প্রায় ১০০ মানুষ নিখোঁজ রয়েছে।’

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় পাহাড়ি নুরিস্তান প্রদেশে আকস্মিক বন্যায় কমপক্ষে ৪০ জনের মৃত্যু হয়েছে। সেখানে অর্ধশতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়।

দেশটির নুরিস্তান প্রদেশের তালেবাননিয়ন্ত্রিত কামদেশ জেলায় বৃহস্পতিবার ভোররাতে এসব ঘটনা ঘটে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

সম্প্রতি নুরিস্তান তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ায় ওই অঞ্চল থেকে বিশ্বাসযোগ্য তথ্য পাওয়া কঠিন হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন আফগানিস্তানের কর্মকর্তারা।

দেশটির দুর্যোগ মোকাবিলা মন্ত্রণালয়ের মুখপাত্র সামিউল্লাহ জারবি বলেন, ‘প্রাথমিক তথ্য অনুযায়ী আকস্মিক বন্যায় ৬০টি ঘর ভেঙে পড়েছে। প্রায় ১০০ মানুষ নিখোঁজ রয়েছে।’

প্রাদেশিক পরিষদের প্রধান সাদুল্লাহ পায়েন্দা জয় রয়টার্সকে জানান, ৪০ জনের মরদেহ পানি ও বাড়িঘরের ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করেছে গ্রামবাসী।

বন্যাকবলিত অঞ্চলে দেশি-বিদেশি সংস্থা মানবিক সহায়তা দিতে পারবে বলে জানিয়েছে তালেবান।

তালেবানের মুখপাত্র জাইবুল্লাহ মুজাহিদ বলেন, ‘গত রাতে ভয়াবহ বন্যায় গ্রামের অর্ধেক ঘর ভেসে যায়। ১০০-এর বেশি ঘর ছিল এখানে।

‘দুঃখজনকভাবে বন্যায় শতাধিক ব্যক্তি মারা গেছেন বা নিখোঁজ রয়েছেন।’

তিনি জানান, নিখোঁজ ব্যক্তিদের সন্ধানে গ্রামবাসীকে সহযোগিতা করছে তালেবান যোদ্ধারা।

নুরিস্তানের মতো দূরবর্তী বিচ্ছিন্ন অঞ্চলে জরুরি সেবা দিতে প্রায়ই হিমশিম খেতে হয় আফগানিস্তানকে।

তবে করোনা মহামারি এবং তালেবান ও আফগান নিরাপত্তা বাহিনীর সাম্প্রতিক সংঘর্ষের কারণে এই সেবা দেয়া কঠিন হয়ে পড়েছে।

গত মাসে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে ভারী বর্ষণ ও বন্যায় কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়।

আরও পড়ুন:
আফগানিস্তান নিয়ে চীনের আগ্রহ ইতিবাচক হতে পারে: যুক্তরাষ্ট্র
চীনের বিরুদ্ধে আফগানিস্তানকে ব্যবহার নয়: তালেবান
তালেবানের ‘পক্ষে বলায়’ আফগানিস্তানে ৪ সাংবাদিক গ্রেপ্তার
আফগানিস্তানে আবার যেভাবে তালেবান
আফগানিস্তানে ২ মাসে ২৪০০ জনের মৃত্যু: জাতিসংঘ

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
The air in Dhaka is unhealthy and advice is to wear a mask outside

ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’, বাইরে মাস্ক পরার পরামর্শ

ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’, বাইরে মাস্ক পরার পরামর্শ মানে সামান্য হেরফের হলেও অস্বাস্থ্যকর বাতাসের চক্রে ঘুরপাক খাচ্ছে ঢাকা। ফাইল ছবি
এ সময় স্বাস্থ্যঝুঁকি এড়াতে আইকিউএয়ার চারটি পরামর্শ দিয়েছে। এক, বাইরে গিয়ে ব্যায়াম না করা; দুই, বাসা-বাড়ির জানালা বন্ধ রাখা যেন দূষিত বায়ু ঘরে প্রবেশ না করতে পারে; তিন, বাইরে বের হলে মাস্ক ব্যবহার করা এবং চার, এয়ার পিউরিফায়ার ব্যবহার করা।

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় মঙ্গলবার দুপুরে ঢাকার অবস্থান পঞ্চম।

সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানিটির র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ সময় বেলা ১২টা ৪০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৬৭ নিয়ে রাজধানীর বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে।

একই সময়ে যথাক্রমে ১৯৮ ও ১৮৪ স্কোর নিয়ে তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল চীনের চিয়াং মাই ও নেপালের কাঠামান্ডু।

আইকিউএয়ার জানিয়েছে, আজ দুপুরে ওই সময়ে ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অতি ক্ষুদ্র কণা পিএম২.৫-এর উপস্থিতি ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আদর্শ মাত্রার চেয়ে ১৭ দশমিক ৩ গুণ বেশি।

এ সময় স্বাস্থ্যঝুঁকি এড়াতে আইকিউএয়ার চারটি পরামর্শ দিয়েছে। এক, বাইরে গিয়ে ব্যায়াম না করা; দুই, বাসা-বাড়ির জানালা বন্ধ রাখা যেন দূষিত বায়ু ঘরে প্রবেশ না করতে পারে; তিন, বাইরে বের হলে মাস্ক ব্যবহার করা এবং চার, এয়ার পিউরিফায়ার ব্যবহার করা।

নির্দিষ্ট স্কোরের ভিত্তিতে কোনো শহরের বাতাসের ক্যাটাগরি নির্ধারণের পাশাপাশি সেটি জনস্বাস্থ্যের জন্য ভালো নাকি ক্ষতিকর, তা জানায় আইকিউএয়ার।

কোম্পানিটি শূন্য থেকে ৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘ভালো’ ক্যাটাগরিতে রাখে। অর্থাৎ এ ক্যাটাগরিতে থাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।

৫১ থেকে ১০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘মধ্যম মানের বা সহনীয়’ হিসেবে বিবেচনা করে কোম্পানিটি।

আইকিউএয়ারের র‌্যাঙ্কিংয়ে ১০১ থেকে ১৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ক্যাটাগরিতে ধরা হয়।

১৫১ থেকে ২০০ স্কোরে থাকা শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ ক্যাটাগরির বিবেচনা করা হয়।

র‌্যাঙ্কিংয়ে ২০১ থেকে ৩০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়।

তিন শর বেশি স্কোর পাওয়া শহরের বাতাসকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করে আইকিউএয়ার।

মানে সামান্য হেরফের হলেও অস্বাস্থ্যকর বাতাসের চক্রে ঘুরপাক খাচ্ছে ঢাকা।

আজ বেলা ১২টা ৪০ মিনিটে ঢাকার বাতাসের স্কোর ছিল ১৬৭। এর মানে হলো ওই সময়টাতে ‘অস্বাস্থ্যকর’ বাতাসের মধ্যে বসবাস করতে হয় রাজধানীবাসীকে।

আরও পড়ুন:
কর্মচঞ্চল ঢাকায় ‘অস্বাস্থ্যকর’ বাতাস
ছুটির দিনে ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস, নিম্ন মানে ষষ্ঠ
ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’, নিম্ন মানে সপ্তম
ছুটির দিনে ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস, নিম্ন মানে পঞ্চম
দ্বিতীয় রোজায় ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস, তালিকায় চতুর্থ

মন্তব্য

আন্তর্জাতিক
Factory making soft drinks with expired powder Silgala

মেয়াদোত্তীর্ণ পাউডার দিয়ে সফট ড্রিংকস বানানো কারখানা সিলগালা

মেয়াদোত্তীর্ণ পাউডার দিয়ে সফট ড্রিংকস বানানো কারখানা সিলগালা মেয়াদোত্তীর্ণ পাউডার দিয়ে সফট ড্রিংকস তৈরির অভিযোগে কুমিল্লায় একটি কারখানা সিলগালা করা হয়। ছবি: নিউজবাংলা
অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে মেয়াদোত্তীর্ণ সফট ড্রিংকস পাউডার উৎপাদন ও বিক্রির অপরাধে মেসার্স সিয়াম ফুড প্রোডাক্টসকে বিএসটিআই আইন-২০১৮ এর সংশ্লিষ্ট ধারায় ৬০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

কুমিল্লায় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে মেয়াদোত্তীর্ণ সফট ড্রিংকস পাউডার তৈরি ও বিক্রির অপরাধে মেসার্স সিয়াম ফুড প্রোডাক্টসকে ৬০ হাজার টাকা জরিমানা করেছে বিএসটিআই।

ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ অভিযানে অবৈধভাবে তৈরিকৃত মালামাল ধ্বংস এবং সিলগালা করা হয় কারখানা।

কুমিল্লা জেলা প্রশাসন ও বিএসটিআইর যৌথ অভিযানে সোমবার কুমিল্লার আদর্শ সদর উপজেলার শুভপুর এলাকায় ওই কারখানায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

এ সময় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে মেয়াদোত্তীর্ণ সফট ড্রিংকস পাউডার উৎপাদন ও বিক্রির অপরাধে মেসার্স সিয়াম ফুড প্রোডাক্টসকে বিএসটিআই আইন-২০১৮ এর সংশ্লিষ্ট ধারায় ৬০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

এ ছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে বিপুল পরিমাণ অবৈধ মালামাল ধ্বংস করা হয় এবং কারখানার উৎপাদন সম্পূর্ণ বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।

জেলা প্রশাসন কুমিল্লার সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ফরিদুল ইসলামের নেতৃত্বে পরিচালিত এ মোবাইল কোর্টে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই কুমিল্লার কর্মকর্তা আমিনুল ইসলাম শাকিল।

আরও পড়ুন:
ময়মনসিংহে তিন হাসপাতাল এক ক্লিনিক সিলগালা
অগ্নি নির্বাপণ ব্যবস্থা না থাকায় পুরান ঢাকার ৪ প্রতিষ্ঠানকে জরিমানা
ল্যাবএইডের ছাদে অবৈধ রেস্তোরাঁ, সিলিন্ডারে লিকেজ
গুলশানে কাচ্চি ভাইকে লাখ টাকা জরিমানা
ডিসি এসপি র‌্যাবের সিও পরিচয়ে টাকা হাতিয়ে নিত চক্রটি

মন্তব্য

আন্তর্জাতিক
It may rain in the city today

শহরে আজ বৃষ্টি নামতে পারে

শহরে আজ বৃষ্টি নামতে পারে ফাইল ছবি
খুলনা বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হতে পারে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খুলনা বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এতে বলা হয়, রাঙ্গামাটি ও নীলফামারী জেলাসহ সীতাকুণ্ড অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আবহাওয়ার সার্বিক পর্যবেক্ষণে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পরবর্তী ৭২ ঘণ্টায়ও একইভাবে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে অধিদপ্তর বলছে, তাপমাত্রা শুরুর দিকে কমতে পারে, তবে এরপর আবার বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় সামান্য বৃষ্টি হয়েছে রাজশাহীতে। এই সময়ে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল রাঙ্গামাটি, সৈয়দপুর ও সীতাকুণ্ডে ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন:
মৃদু দাবদাহ অব্যাহত থাকতে পারে দুই জেলায়
তিন জেলায় মৃদু দাবদাহ
দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে চার বিভাগে

মন্তব্য

আন্তর্জাতিক
Bobbi students hanging body recovered

স্বামীর বাড়িতে ববি ছাত্রীর ঝুলন্ত মরদেহ

স্বামীর বাড়িতে ববি ছাত্রীর ঝুলন্ত মরদেহ প্রাণ হারানো দেবশ্রী রায়। ছবি: নিউজবাংলা
বরগুনা সদর থানার ওসি এ কে মিজানুর রহমান বলেন, ‘প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, পারিবারিক কলহের জেরে দেবশ্রী আত্মহত্যা করেছে। স্বামীর সঙ্গে মনোমালিন্য ছিল বলে জেনেছি আমরা।’

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের এক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

বরগুনায় স্বামীর বাসা থেকে রোববার বিকেলে দেবশ্রী রায়ের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়।

প্রাণ হারানো দেবশ্রী বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতকোত্তরের শিক্ষার্থী ছিলেন। তার গ্রামের বাড়ি সাতক্ষীরার জেলার তালা উপজেলায়।

বরগুনা সদর থানার ওসি এ কে মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, পারিবারিক কলহের জেরে দেবশ্রী আত্মহত্যা করেছে। স্বামীর সঙ্গে মনোমালিন্য ছিল বলে জেনেছি আমরা।’

তিনি জানান, এ ঘটনায় একটি অপমৃত্যুর মামলা হয়েছে। মরদেহ ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে পাঠানো হয়েছে।

ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক শাহাদাত হোসেন বলেন, ‘তার বাবার সঙ্গে কথা হয়। ময়নাতদন্তের পর তার মরদেহ গ্রামের বাড়ি সাতক্ষীরায় নিয়ে যাওয়া হয়েছে। তার ক্লাস প্রতিনিধি আমাকে জানিয়েছে পারিবারিক কলহের কারণে সে আত্মহত্যা করেছে।’

আরও পড়ুন:
হাসপাতাল থেকে চুরির ৭ মাস পর নবজাতক উদ্ধার, ২ নারী গ্রেপ্তার
ফকিরাপুলের আবাসিক হোটেলে ঠিকাদারের মরদেহ
চট্টগ্রামে হোটেল থেকে পোলিশ নাগরিকের মরদেহ উদ্ধার
নিখোঁজের দুদিন পর নদীতে স্কুলছাত্রীর মরদেহ
নওগাঁয় সড়কের পাশ থেকে মরদেহ উদ্ধার

মন্তব্য

আন্তর্জাতিক
Injured girls son in law to arbitrate to settle father son money dispute

বাবা-ছেলের অর্থের দ্বন্দ্ব মেটাতে সালিস, কামড়ে আহত মেয়ের জামাই

বাবা-ছেলের অর্থের দ্বন্দ্ব মেটাতে সালিস, কামড়ে আহত মেয়ের জামাই আহত মিনহাজ উদ্দিন শাহিন। ছবি: নিউজবাংলা
আহত ব্যক্তিকে কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর অভিযুক্ত ব্যক্তিকে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকের হেফাজতে রাখা হয়েছে।

বাবা-ছেলের অর্থের দ্বন্দ্ব নিয়ে সালিসে কথা কাটাকাটির জেরে আসামিপক্ষের একজনের হাতে কামড় দিয়েছেন বাদীপক্ষের একজন।

সোমবার সকালে কিশোরগঞ্জের আদালতে আইনজীবী সমিতির ভবনে এ ঘটনা ঘটে।

আহত ব্যক্তিকে কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর অভিযুক্ত ব্যক্তিকে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকের হেফাজতে রাখা হয়েছে।

স্থানীয়রা জানান, কিশোরগঞ্জের নিকলী উপজেলার কূর্শা পশ্চিমপাড়া এলাকার বাসিন্দা রুপালি হাজী। টাকা-পয়সার জন্য তাকে চাপ প্রয়োগ করা হয় বলে অভিযোগ তুলে দুই সন্তান নজরুল ও তাজরুলের নামে তিনি মামলা করেন আদালতে।

এ ছাড়া দীর্ঘদিন প্রবাসে থেকে বাবার কাছে আমানত রাখা টাকা-পয়সার হিসাব দেন না বলে অভিযোগ সন্তানদের। এ বিষয়টি নিয়ে আদালতে সমাধানের জন্য আসে উভয়পক্ষ।

সন্তানদের সঙ্গী হন মেয়ের জামাই শাহিন। আর রুপালি হাজীর সঙ্গী হয়ে আদালতে আসেন অভিযুক্ত হুমায়ুন। সমাধানের আলোচনার এক পর্যায়ে শুরু হয় তর্ক। তর্কের জেরেই ঘটে এমন ঘটনা।

রুপালি হাজীর ছেলে তাজরুল ইসলাম জানান, টাকা পয়সার হিসেব নিয়ে তাদের বাবার সঙ্গে বেশ কিছুদিন যাবৎ দ্বন্দ্ব চলছে। এ নিয়ে তার বাবা তাদের দুই ভাইয়ের নামে মামলা করেছেন। বিষয়টি সমাধানের জন্য তারা আদালতে এসেছিলেন।

তিনি জানান, আদালতে আসার পর বিভিন্ন বিষয় নিয়ে তাদের মধ্যে তর্ক শুরু হলে তাদের বাবার সঙ্গে থাকা এক ভাড়াটে তার ছোট বোন জামাইকে ডান হাতে কামড় দিয়ে মাংস ছিড়ে নিয়ে যায়। তার ছোট বোন জামাই শাহিন হাসপাতালে চিকিৎসাধীন।

আহত মিনহাজ উদ্দিন শাহিন জানান, তার শ্বশুর রুপালি হাজীর সঙ্গে ছেলেদের ঝামেলা চলছিল। বিষয়টি সামাজিকভাবে সমাধানের জন্য আইনজীবী সমিতিতে এসেছিলেন তিনি। এ সময় তার শ্বশুরের সঙ্গে থাকা একজনকে বাইরে যেতে বলেন তিনি। আর তাতেই তার প্রতি ক্ষিপ্ত হয়ে কামড় দেন তাকে।

অভিযুক্ত হুমায়ুন কবীরের ভাষ্য, রুপালি হাজীর সঙ্গে ব্যক্তিগতভাবে তার ভালো সম্পর্ক। এ জন্য তার সঙ্গে আদালতে এসেছিলেন তিনি। এসে দেখেন রুপালি হাজীর ছেলেরা তার সঙ্গে তর্ক করছে। তিনি তাদেরকে থামতে বললে রুপালি হাজীর মেয়ের জামাই শাহিন তাকে ধরে ফেলেন। এক পর্যায়ে শাহিনকে কামড় দিতে বাধ্য হন তিনি।

কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক মো. মাকসুদুর রহমান জানান, সকালে কামড়ে আহত হয়ে শাহিন নামে একজন হাসপাতালে ভর্তি হয়েছেন। আঘাতটা বেশ গুরুতর।

তিনি বলেন, কামড় দেয়া লোকটা যদি জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে থাকেন তবে আহত ব্যক্তির আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। আহত ব্যক্তিকে আমরা প্রয়োজনীয় চিকিৎসা দিয়েছি, বর্তমানে তিনি শঙ্কামুক্ত।

কিশোরগঞ্জের আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম রতন জানান, রুপালী হাজী এবং তার ছেলেদের মধ্যে বিরোধ চলছিল। এ ঘটনায় বাবা বাদী হয়ে তার ছেলেদের বিরুদ্ধে একটি মামলা করেন। এ বিষয়টি সমাধানের জন্য তারা উভয় পক্ষ কোর্টে এসেছিল। বিভিন্ন বিষয় আলোচনার এক পর্যায়ে তাদের মধ্যে তর্ক বেধে যায়। তখন রুপালী হাজীর সাথে থাকা হুমায়ুন নামে এক লোক তার ছেলেদের সাথে থাকা মিনহাজ উদ্দীন শাহিনকে (রুপালী হাজীর মেয়ের জামাই) কামড় দেয়।

তিনি বলেন, যেহেতু বাবা-ছেলে বিষয় তাই আমরা সমাধানের চেষ্টা করছি। সমাধান না হলে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য

আন্তর্জাতিক
The fallen coach of the Panchagarh Express has been picked up and the train is running at Tangail

পঞ্চগড় এক্সপ্রেসের পড়ে যাওয়া বগি উঠেছে, টাঙ্গাইলে ট্রেন চালু

পঞ্চগড় এক্সপ্রেসের পড়ে যাওয়া বগি উঠেছে, টাঙ্গাইলে ট্রেন চালু উদ্ধার হয়েছে পড়ে যাওয়া বগি। ছবি: নিউজবাংলা
পাকশি রেলওয়ে বিভাগীয় ম‌্যানেজার শাহ সূফী নুর মোহাম্মদ বলেন, রাত দুইটার দিকে ক্রেনের মাধ্যমে বগিটি উদ্ধার করা হয়। পঞ্চগড় ট্রেন লাইনচ‌্যুত হওয়ার ঘটনায় চার সদস‌্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটি সাত কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে।

টাঙ্গাইলে বঙ্গবন্ধুর সেতুর পূর্বপ্রান্তে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের লাইনচ‌্যুত হওয়া বগি উদ্ধারের পর ওই রুটে প্রায় সাড়ে পাচ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।

সোমবার রাত ২টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয় বলে নিশ্চিত করেছেন পাকশি রেলওয়ে বিভাগীয় ম‌্যানেজার শাহ সূফী নুর মোহাম্মদ।

ট্রেন উদ্ধারের পর রাজধানীর সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। এ ঘটনায় চার সদস‌্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে পাকশি রেলওয়ে বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেনকে।

কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার রাত ৯টার দিকে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটির একটি বগির চারটি চাকা লাইনচ্যুত হয়। রাত ২টার দিকে ক্রেনের সহায়তায় ক্ষতিগ্রস্ত ট্রেনের বগি উদ্ধার করে বগিটি সেখান থেকে সরিয়ে নেয়া হয়।

পরবর্তীতে রিলিফ ট্রেনের সহায়তায় বগিটি টাঙ্গাইলের ঘারিন্দা রেলস্টেশনে নিয়ে যাওয়া হয়। বগিটি লাইনচ‌্যুত হওয়ার ঘটনায় অন্যান্য স্টেশনে কয়েকটি বিভিন্ন গন্তব্যের ট্রেন আটকা পড়ে থাকে। এতে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

পাকশি রেলওয়ে বিভাগীয় ম‌্যানেজার শাহ সূফী নুর মোহাম্মদ বলেন, রাত দুইটার দিকে ক্রেনের মাধ্যমে বগিটি উদ্ধার করা হয়। পঞ্চগড় ট্রেন লাইনচ‌্যুত হওয়ার ঘটনায় চার সদস‌্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটি সাত কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে।

তিনি আরও বলেন, নতুন লাইনের জন‌্য এই ঘটনা কি না বা কী কারণে লাইনচ‌্যুত হয়েছে সেটা তদন্ত প্রতিবেদনের পরই বলা যাবে।

মন্তব্য

আন্তর্জাতিক
Death toll rises to 11 in Gazipur cylinder blast

গাজীপুরের সিলিন্ডার বিস্ফোরণে মৃত বেড়ে ১১

গাজীপুরের সিলিন্ডার বিস্ফোরণে মৃত বেড়ে ১১
চিকিৎসাধীন ১৭ জনের অবস্থাও আশঙ্কাজনক। চারজন বার্ন রোগীকে ছাড়পত্র দেয়া হয়েছে।

গাজীপুরের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ চিকিৎসাধীন আরও একজনের মৃত্যু হয়েছে।

সোমবার সন্ধ্যায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় ৭ বছর বয়সী তাওহীদের মৃত্যুতে ওই ঘটনায় মৃতের সংখ্যা দাাঁড়াল ১১ জনে।

ইনস্টিটিউটের হাইডিফেন্সি ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় শিশুটি মারা গেছে। তার শরীরে ৮০ শতাংশ দগ্ধ ছিল।

তাওহীদের গ্রামের বাড়ি ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া থানা এলাকায়। তার বাবা সজল মিয়া গাড়ি চালক। শিশুটি বাবা মায়ের সঙ্গে কালিয়াকৈর তেলিরচালা এলাকায় একটি ভাড়া বাসায় থাকত।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক মো. তরিকুল ইসলাম বলেন, সোমবার সন্ধ্যা ৭টার দিকে গাজীপুরে দগ্ধ তৌহিদ চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। রোববার থেকে সোমবার সকাল পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় মোতালেব, জহিরুল, মো. সোলায়মান ও রাব্বি মারা যান। এ পর্যন্ত নারী শিশুসহ ১১ জন মারা গেলেন।

তিনি জানান, চিকিৎসাধীন ১৭ জনের অবস্থাও আশঙ্কাজনক। চারজন বার্ন রোগীকে ছাড়পত্র দেয়া হয়েছে।

গত ১৩ মার্চ সন্ধ্যায় কালিয়াকৈর উপজেলার তেলিচালা এলাকায় গ্যাস সিলিন্ডার লিকেজের আগুন থেকে দগ্ধ হয়ে নারী-শিশুসহ ৩৪ জনের মধ্যে ৩২ জনকে হাসপাতালে ভর্তি রাখা হয়।

তেলিরচালার টপস্টার কারখানার পাশে শফিকুল ইসলাম নামে এক ব্যবসায়ী শ্রমিক কলোনি তৈরি করে ভাড়া দিয়েছিলেন। তার বাড়িতে থাকা সিলিন্ডারের গ্যাস শেষ হয়ে গেলে পাশের দোকান থেকে নতুন গ্যাস সিলিন্ডার কিনে নিয়ে আসেন তিনি। বাড়িতে সেটি লাগানোর সময় সিলিন্ডারের চাবি খুলে গিয়ে পাশের চুলা থেকে আগুন ধরে যায়। তখন তিনি গ্যাস সিলিন্ডারটি ছুড়ে মারেন বাইরে।

ওই সময় আশপাশে থাকা শিশু, নারী ও পথচারীর শরীরে আগুন ছড়িয়ে পড়ে। এতে অন্তত ৩৪ জন দগ্ধ হন। দগ্ধদের কোনাবাড়ী এলাকার একটি হাসপাতালে নিয়ে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। পরে তাদের ঢাকায় শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

আরও পড়ুন:
পিরোজপুরে দুই বাইকের সংঘর্ষে মাদ্রাসার শিক্ষকসহ দুজন নিহত
স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আত্মসমর্পণ করা ‘সর্বহারা’ নেতাকে গুলি করে হত্যা
মধ্যরাতে গ্রামবাসীর পিটুনিতে ৪ জন নিহত

মন্তব্য

p
উপরে