× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
A truck collided with a bus killing 18 workers on the road
google_news print-icon

বাসে ট্রাকের ধাক্কা, রাস্তায় ঘুমন্ত ১৮ শ্রমিক নিহত

বাসে-ট্রাকের-ধাক্কা-রাস্তায়-ঘুমন্ত-১৮-শ্রমিক-নিহত
উত্তর প্রদেশে বাসে ট্রাকের ধাক্কায় ঘটনাস্থলেই নিহত হয় ১৮ শ্রমিক। ছবি: এনডিটিভি
নিহত সবার বাড়ি বিহারে। হরিয়ানা থেকে কাজ শেষে ফিরছিলেন তারা। রাতে তাদের বহনকারী বাসটি নষ্ট হয়ে যায়। গরমের কারণে বাস থেকে নেমে সামনে রাস্তার ওপরই ঘুমিয়ে পড়েন তারা।

ভারতের উত্তর প্রদেশে দাঁড়িয়ে থাকা একটি বাসে তীব্র গতিতে ছুটে আসা ট্রাকের ধাক্কায় প্রাণ গেছে রাস্তার ওপর ঘুমিয়ে থাকা ১৮ ভাসমান শ্রমিকের।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, শ্রমিকরা দাঁড়িয়ে থাকা বাসটির সামনে ঘুমিয়ে ছিলেন। পেছন থেকে ট্রাকের ধাক্কায় বাসটি তাদের ওপর উঠে যায়। ঘটনাস্থলেই প্রাণ হারান তারা।

স্থানীয় সময় বুধবার রাত আড়াইটার দিকে এ ঘটনা ঘটে। দুর্ঘটনাস্থল প্রাদেশিক রাজধানী লক্ষ্ণৌ থেকে ২৮ কিলোমিটার দূরে রাজ্যের বারাবাঙ্কি জেলা।

নিহত সবার বাড়ি বিহারে। হরিয়ানা থেকে কাজ শেষে ফিরছিলেন তারা। রাতে তাদের বহনকারী বাসটি নষ্ট হয়ে যায়।

গরমের কারণে বাস থেকে নেমে সামনে রাস্তার ওপরই ঘুমিয়ে পড়েন তারা।

এ ঘটনায় আহত কয়েকজনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে।

বারাবাঙ্কির পুলিশ সুপার যমুনা প্রসাদ জানান, দোতলা বাসটি হরিয়ানা থেকে প্রায় ১০০ যাত্রী নিয়ে বিহারে যাচ্ছিল।

তিনি বলেন, ‘বাসের ভেতরও অনেক যাত্রী ঘুমিয়ে ছিলেন। ট্রাকটি এত জোরে ধাক্কা দিয়েছে যে বাসের ভেতর ঘুমিয়ে থাকা যাত্রীদের অনেকে রাস্তায় ছিটকে পড়েন। অনেকের অবস্থাই আশঙ্কাজনক।’

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে জানানো হয়, রাস্তাজুড়ে মানুষের মরদেহের ছিন্নবিচ্ছিন্ন অঙ্গপ্রত্যঙ্গ ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ।

ক্রেন দিয়ে দুর্ঘটনাকবলিত বাসটিকে রাস্তার ওপর থেকে সরানো হয়েছে।

এ ঘটনায় কাউকে গ্রেপ্তারের খবর জানা যায়নি।

আরও পড়ুন:
সংসদের অচলাবস্থায় কংগ্রেস দায়ী: মোদি
১৩২ দিন পর ভারতে শনাক্ত ৩০ হাজারের নিচে
ত্রিপুরার হোটেলে ‘আটক’ প্রশান্ত কিশোরের ২২ কর্মকর্তা
উত্তপ্ত আসাম-মিজোরাম সীমান্ত, ৬ পুলিশ নিহত
বিরোধীদের বিক্ষোভে অচল ভারতের সংসদ

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
Two farmers died due to lightning in Tangail

টাঙ্গাইলে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু

টাঙ্গাইলে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু প্রতীকী ছবি
স্থানীয়রা জানান, সকালে ধান কাটাতে গেলে বজ্রপাতে আবদুল হোসেন ও আমির হোসেন আহত হয়ে মাটিতে পড়ে যান। পাশে অন্য জমিতে থাকা শ্রমিকরা তাদের কালিহাতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে তাদের মৃত্যু হয়।

টাঙ্গাইলের কালিহাতীতে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু হয়েছে।

উপজেলার বীর বাসিন্দা ইউনিয়নের নোয়া বাড়ি গ্রামে শনিবার সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে।

প্রাণ হারানো দুইজন হলেন দিনাজপুর জেলার পীরগঞ্জ উপজেলার চৌদ্দপুর গ্রামের আবদুল হোসেন ও আমির হোসেন। তারা সম্পর্কে মামাত-ফুফাত ভাই।

স্থানীয়রা জানান, হযরত মিয়ার বাড়িতে ধান কাটার জন্য প্রায় সাতদিন ধরে এসেছেন তারা। সকালে ধান কাটাতে গেলে বজ্রপাতে আবদুল হোসেন ও আমির হোসেন আহত হয়ে মাটিতে পড়ে যান। পাশে অন্য জমিতে থাকা শ্রমিকরা তাদের কালিহাতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে তাদের মৃত্যু হয়।

বজ্রপাতে মৃত্যুর বিষয়টি স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা নিশ্চিত করেছেন।

কালিহাতী উপজেলার বীবাসিন্দা ইউনিয়নের চেয়ারম্যান সোহরাব মিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দেখেছি। মৃত ব্যক্তিদের পরিবারকে খবর দেয়া হয়েছে। তারা আসলে মরদেহ বুঝিয়ে দেয়া হবে।’

আরও পড়ুন:
গাইবান্ধার দুই উপজেলায় বজ্রপাতে দুইজনের মৃত্যু
কুড়িগ্রামে পুকুরের পানিতে খেলতে গিয়ে প্রাণ গেল দুই শিশুর
গলায় লিচুর বিচি আটকে আওয়ামী লীগ নেতার মৃত্যু
বজ্রপাত নিরোধ যন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স
মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে আসামিকে কনডেম সেলে রাখা যাবে না: হাইকোর্ট

মন্তব্য

আন্তর্জাতিক
Two workers killed in terrorist firing in Longdu UPDF

লংগদুতে সন্ত্রাসীদের গুলিতে দুই কর্মী নিহত: ইউপিডিএফ

লংগদুতে সন্ত্রাসীদের গুলিতে দুই কর্মী নিহত: ইউপিডিএফ রাঙ্গামাটির লংগদু থানা ভবন। ছবি: সংগৃহীত
লংগদু থানার ওসি হারুন অর রশিদ দুপুর একটার দিকে নিউজবাংলাকে বলেন, ‘এ রকম ঘটনা শুনছি। আমরা ঘটনাস্থলের দিকে যাচ্ছি। এখনও পৌঁছাই নাই। ঘটনাস্থলে যাওয়ার পরে জানা যাবে।’

রাঙ্গামাটির লংগদুতে সন্ত্রাসীদের গুলিতে দুই কর্মী নিহত হয়েছে বলে দাবি করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

পার্বত্য চট্টগ্রামভিত্তিক দলটির প্রচার ও প্রকাশনা বিভাগ শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন দাবি করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আজ সকাল সাড়ে আটটার সময় লংগদুর বড়হাড়িকাবার ভালেদি ঘাটের পার্শ্ববর্তী স্থানে (পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি তথা জেএসএস) সন্তু গ্রুপের সাতজনের একদল সশস্ত্র সন্ত্রাসী এসে সেখানে সাংগঠনিক কাজে নিয়োজিত ইউপিডিএফ কর্মীদের ওপর হামলা চালায়। এ হামলায় ইউপিডিএফ সদস্য বিদ্যা ধন চাকমা ওরফে তিলক (৪৫) ও সমর্থক ধন্য মনি চাকমা (৩৫) ঘটনাস্থলে নিহত হন।’

এতে বলা হয়, নিহত ইউপিডিএফ সদস্য বিদ্যা ধন চাকমার বাড়ি লংগদুর কুকিছড়া গ্রামে। আর ধন্য মনি চাকমার বাড়ি উপজেলার ধুধুকছড়া গ্রামে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, হামলায় নেতৃত্ব দেন পোয়া চাকমা ওরফে আপন (৩২), যার বাড়ি বড় হাড়িকাবার পাশে কুট্টছড়ি গ্রামে।

এ বিষয়ে জানতে চাইলে লংগদু থানার ওসি হারুন অর রশিদ দুপুর একটার দিকে নিউজবাংলাকে বলেন, ‘এ রকম ঘটনা শুনছি। আমরা ঘটনাস্থলের দিকে যাচ্ছি।

‘এখনও পৌঁছাই নাই। ঘটনাস্থলে যাওয়ার পরে জানা যাবে।’

পুলিশ হত্যাকাণ্ডের বিষয়ে নিশ্চিত কি না জানতে চাইলে তিনি বলেন, ‘না, এখনও নিশ্চিত না।’

ইউপিডিএফের দাবির বিষয়ে জেএসএসের কোনো বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

আরও পড়ুন:
প্রেমে ব্যর্থ হয়ে ২ বন্ধুর আত্মহত্যা
টেকনাফে পিটুনিতে একজন নিহত
যাত্রীবেশে চালকের গলা কেটে অটোরিকশা ছিনতাই
মাদারীপুরে মা হত্যার বিচার চাইল দুই শিশু
কুমিল্লায় যুবলীগ নেতা হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনের যাবজ্জীবন

মন্তব্য

আন্তর্জাতিক
Upazila Elections EC orders massive campaign to use EVM in 23 upazilas
উপজেলা নির্বাচন

২৩ উপজেলায় ইভিএম ব্যবহারে ব্যাপক প্রচারের নির্দেশ ইসির

২৩ উপজেলায় ইভিএম ব্যবহারে ব্যাপক প্রচারের নির্দেশ ইসির ইলেকট্রনিক ভোটিং মেশিন। ফাইল ছবি
পরিপত্রে উল্লেখ করা হয়, ‘ইভিএম ব্যবহার পদ্ধতি সম্পর্কে প্রার্থী এবং ভোটারদের মধ্যে ব্যাপক প্রচার করতে হবে। ইভিএম ব্যবহার যেহেতু একটি কারিগরি বিষয়, তাই এর ব্যবহার, কার্যকারিতা এবং সফলতা সম্পর্কে সব প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনি এজেন্ট, পোলিং এজেন্ট এবং ভোটারদের মধ্যে প্রচারের ব্যবস্থা করতে হবে। ভোটগ্রহণ কর্মকর্তা, অর্থাৎ প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং ও পোলিং অফিসারদের সুবিধার্থে ইভিএম ব্যবহার পদ্ধতিবিষয়ক একটি নির্দেশিকার প্রয়োজনীয়সংখ্যক কপিও সংশ্লিষ্টদের কাছে দেয়ার ব্যবস্থা করা হয়েছে।’

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ২৩টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে প্রার্থী ও ভোটারদের মধ্যে ব্যাপক প্রচারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ২১ মে উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ হচ্ছে। এ ধাপে সারা দেশে ১৫৭টি উপজেলায় ভোটগ্রহণ হবে।

সম্প্রতি নির্বাচন কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান ইভিএম সম্পর্কিত পরিপত্র জারি করেন। তাতে এ নির্দেশনা দেয়া হয়।

ইসির পরিপত্রে বলা হয়, ‘আগামী ২১ মে দ্বিতীয় ধাপে সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া, তাড়াশ, পাবনা জেলার চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর, যশোরের চৌগাছা, ঝিকরগাছা, শার্শা, পিরোজপুরের কাউখালী, নেছারাবাদ, মানিকগঞ্জের শিবালয়, ঘিওর, দৌলতপুর, শরীয়তপুরের শরীয়তপুর সদর, জাজিরা, জামালপুরের বকশীগঞ্জ, দেওয়ানগঞ্জ, ইসলামপুর, চাঁদপুরের চাঁদপুর সদর, শাহরাস্তি, হাজীগঞ্জ, কক্সবাজারের ঈদগাঁও, চকরিয়া, পেকুয়া উপজেলা পরিষদের সাধারণ নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে। কেন্দ্রগুলোর ভোটগ্রহণ ও প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয়সংখ্যক ইভিএম কাস্টমাইজেশনসহ নির্বাচন উপযোগী করে যথাসময়ে রিটার্নিং অফিসারের কাছে দেয়ার ব্যবস্থা করা হয়েছে।’

পরিপত্রে উল্লেখ করা হয়, ‘ইভিএম ব্যবহার পদ্ধতি সম্পর্কে প্রার্থী এবং ভোটারদের মধ্যে ব্যাপক প্রচার করতে হবে। ইভিএম ব্যবহার যেহেতু একটি কারিগরি বিষয়, তাই এর ব্যবহার, কার্যকারিতা এবং সফলতা সম্পর্কে সব প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনি এজেন্ট, পোলিং এজেন্ট এবং ভোটারদের মধ্যে প্রচারের ব্যবস্থা করতে হবে। ভোটগ্রহণ কর্মকর্তা, অর্থাৎ প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং ও পোলিং অফিসারদের সুবিধার্থে ইভিএম ব্যবহার পদ্ধতিবিষয়ক একটি নির্দেশিকার প্রয়োজনীয়সংখ্যক কপিও সংশ্লিষ্টদের কাছে দেয়ার ব্যবস্থা করা হয়েছে।’

পরিপত্রে আরও বলা হয়, ‘ইভিএমের মাধ্যমে উপজেলা পরিষদ নির্বাচনে এক দিনব্যাপী ভোটারদের জন্য ভোটার প্রশিক্ষণ কার্যক্রম আয়োজন করতে হবে। আগামী ২১ মে উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের দিন ভোটকেন্দ্রভিত্তিক ভোটার শিক্ষণ কার্যক্রম পরিচালনা করতে হবে। নির্বাচনি এলাকার সব ভোটাররা যাতে ভোটার শিক্ষণ কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে ভোটদান পদ্ধতি সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে পারে, এ বিষয়ে পর্যাপ্ত উদ্যোগ গ্রহণ করতে হবে।

‘ভোটগ্রহণের দিন ভোটারদের ভোট প্রদানের জন্য দাঁড়ানো লাইনে অথবা ভোটকেন্দ্রের চৌহদ্দির ভেতরে ব্যালট ইউনিটের রেপ্লিকার সাহায্যে ভোটার শিক্ষণ কার্যক্রম পরিচালনা করতে হবে।’

আরও পড়ুন:
ইভিএমে ভোট স্লো, উদ্বিগ্ন সিইসি
ইভিএমের প্রকল্প পাস না হলে ভোট করতে হবে ব্যালটে: ইসি
ঝাঁকি দিয়ে ইভিএম চালুর অভিযোগ
রংপুরে ইভিএমের মক ভোটে আগ্রহ নেই
বিএন‌পি নির্বাচ‌নে না এলে অপূর্ণতা থাক‌বে: সিইসি

মন্তব্য

আন্তর্জাতিক
An hour later the fire broke out at the Mutual Trust Bank in Dholaikhal

এক ঘণ্টা পর নিভল ধোলাইখালের মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আগুন

এক ঘণ্টা পর নিভল ধোলাইখালের মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আগুন ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট বেলা ১১টা ৫৭ মিনিটে ধোলাইখাল এলাকায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আগুন নিভিয়ে ফেলে। ছবি: মেহেরাবুল ইসলাম সৌদিপ/নিউজবাংলা
সকাল ১০টা ৪০ মিনিটে ছয় তলা ভবনের দ্বিতীয় তলায় ব্যাংকটিতে আগুন লাগে। ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট বেলা ১১টা ৫৭ মিনিটে আগুন নিভিয়ে ফেলে।

রাজধানীর ধোলাইখাল এলাকায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে শনিবার ধরা আগুন নিভিয়েছে ফায়ার সার্ভিস।

সকাল ১০টা ৪০ মিনিটে ছয় তলা ভবনের দ্বিতীয় তলায় ব্যাংকটিতে আগুন লাগে। ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট বেলা ১১টা ৫৭ মিনিটে আগুন নিভিয়ে ফেলে।

এর আগে নিউজবাংলাকে আগুন লাগার বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার লিমা খানম জানান, ধোলাইখালের ছয় তলা ভবনের দ্বিতীয় তলায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন লাগে। খবর পেয়ে বাহিনীর পাঁচটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে।

তিনি আরও জানান, প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

আরও পড়ুন:
ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন
‘যতটুকু খাবার দরকার নিয়ে যান, অপচয় করবেন না’
থানচির থুইসাপাড়ায় ভয়াবহ আগুন নিয়ন্ত্রণ বিজিবির
দেড় মাসে তৃতীয়বারের মতো আগুন ফরিদপুরের বঙ্গবন্ধু হাসপাতালে
সাংবাদিক প্রবেশে কড়াকড়ি ইস্যুতে যা জানাল কেন্দ্রীয় ব্যাংক

মন্তব্য

আন্তর্জাতিক
Dhaka air is bearable during holidays

ছুটির দিনে ‘সহনীয়’ ঢাকার বাতাস

ছুটির দিনে ‘সহনীয়’ ঢাকার বাতাস প্রাণভরে নিশ্বাস নিতে রাজধানীর অনেকেই যান রমনা পার্কে। ফাইল ছবি
আইকিউএয়ার জানিয়েছে, আজ সকালের ওই সময়ে ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অতি ক্ষুদ্র কণা পিএম২.৫-এর উপস্থিতি ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আদর্শ মাত্রার চেয়ে ৬ দশমিক ১ গুণ বেশি।

বাতাসের নিম্ন মানের দিক থেকে আইকিউএয়ারের তালিকায় নিয়মিত শীর্ষ দশে থাকা ঢাকার বায়ুর মানের উন্নতি হয়েছে।

সরকারি ছুটির দিন শনিবার সকালে ‘সহনীয়’ বা ‘মধ্যম মানের’ বাতাস পেয়েছে রাজধানীবাসী।

সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানিটির র‌্যাঙ্কিংয়ে বেলা ১১টা ৫০ মিনিটে ৯১ স্কোর নিয়ে বাতাসের মানের দিক থেকে ১১৯টি শহরের মধ্যে ১৮তম অবস্থানে ছিল ঢাকা।

একই সময়ে বাতাসের নিম্ন মানের দিক থেকে শীর্ষে ছিল ভারতের দিল্লি।

আইকিউএয়ার জানিয়েছে, আজ সকালের ওই সময়ে ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অতি ক্ষুদ্র কণা পিএম২.৫-এর উপস্থিতি ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আদর্শ মাত্রার চেয়ে ৬ দশমিক ১ গুণ বেশি।

নির্দিষ্ট স্কোরের ভিত্তিতে কোনো শহরের বাতাসের ক্যাটাগরি নির্ধারণের পাশাপাশি সেটি জনস্বাস্থ্যের জন্য ভালো নাকি ক্ষতিকর, তা জানায় আইকিউএয়ার।

কোম্পানিটি শূন্য থেকে ৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘ভালো’ ক্যাটাগরিতে রাখে। অর্থাৎ এ ক্যাটাগরিতে থাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।

৫১ থেকে ১০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘মধ্যম মানের বা সহনীয়’ হিসেবে বিবেচনা করে কোম্পানিটি।

আইকিউএয়ারের র‌্যাঙ্কিংয়ে ১০১ থেকে ১৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ক্যাটাগরিতে ধরা হয়।

১৫১ থেকে ২০০ স্কোরে থাকা শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ ক্যাটাগরির বিবেচনা করা হয়।

র‌্যাঙ্কিংয়ে ২০১ থেকে ৩০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়।

তিন শর বেশি স্কোর পাওয়া শহরের বাতাসকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করে আইকিউএয়ার।

আজ বেলা ১১টা ৫০ মিনিটে ঢাকার বাতাসের স্কোর ছিল ৯১। এর মানে হলো সে সময়টাতে মধ্যম মানের বা সহনীয় বাতাস নিতে পেরেছেন রাজধানীবাসী।

আরও পড়ুন:
ঢাকার বাতাস ‘সহনীয়’
তালিকায় উন্নতি, তবু অস্বাস্থ্যকর ঢাকার বাতাস
ছুটির দিনেও ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস
ঢাকার বাতাস সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর
সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ঢাকার বাতাস

মন্তব্য

আন্তর্জাতিক
Fire at Dholaikhal Mutual Trust Bank

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন ধোলাইখাল এলাকায় ছয় তলা ভবনের দ্বিতীয় তলায় শনিবার সকালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নেভাতে কাজ করছেন ফায়ার সার্ভিস সদস্যরা। ছবি: ফায়ার সার্ভিস
নিউজবাংলাকে আগুন লাগার বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার লিমা খানম জানান, ধোলাইখালের ছয় তলা ভবনের দ্বিতীয় তলায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন লেগেছে। খবর পেয়ে বাহিনীর পাঁচটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

রাজধানীর ধোলাইখাল এলাকায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে শনিবার আগুন ধরার খবর জানিয়েছে ফায়ার সার্ভিস।

সকাল ১০টা ৪০ মিনিটে ছয় তলা ভবনের দ্বিতীয় তলায় ব্যাংকটিতে আগুন লাগে।

নিউজবাংলাকে আগুন লাগার বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার লিমা খানম জানান, ধোলাইখালের ছয় তলা ভবনের দ্বিতীয় তলায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন লেগেছে। খবর পেয়ে বাহিনীর পাঁচটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

তিনি আরও জানান, প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। ফায়ার সার্ভিসের ফাইটাররা আগুন নেভাতে কাজ করে যাচ্ছেন।

আরও পড়ুন:
নতুন করে রিজার্ভ চুরির খবর সত্য নয়: বাংলাদেশ ব্যাংক
সোনালী ব্যাংকের সঙ্গে বিডিবিএলকে একীভূত করতে চুক্তি সই
ইসলামী ব্যাংকের বরিশাল জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত
ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন
সোনালী ব্যাংকের বিশেষ পর্ষদ সভা অনুষ্ঠিত

মন্তব্য

আন্তর্জাতিক
Take as much food as you need and dont waste it

‘যতটুকু খাবার দরকার নিয়ে যান, অপচয় করবেন না’

‘যতটুকু খাবার দরকার নিয়ে যান, অপচয় করবেন না’ কুমিল্লায় সামাজিক সংগঠন আলোকিত বজ্রপুর চালু করেছে ফুড ব্যাংক। ছবি: নিউজবাংলা
সংগঠক রফিকুল ইসলাম সোহেল বলেন, ‘আলোকিত বজ্রপুরের উদ্যোগে আমরা এর আগেও বাসস্টপে লাইব্রেরি তৈরি করেছি। সেখানে অপেক্ষমাণ যাত্রীরা বই পড়েন। মানবতার দেয়াল তৈরি করেছি। সেখানে পুরাতন পোশাক জমা দেয়ার জন্য আহ্বান করেছি।’

ক্ষুধার্ত পথচারীদের জন্য বাক্সে খাবার ও পানি রাখা হয়েছে। সেখানে লেখা আছে, ‘আপনার যা প্রয়োজন তা নিয়ে যান, খাবার অপচয় রোধ করুন। যার আছে সে দেবে, যার প্রয়োজন সে নেবে।’

এমন স্লোগানসহ বিভিন্ন স্লোগান দেয়ালে লেখা আছে। খাবার দেয়া ও নেয়ার ব্যাপারে কয়েকটি নির্দেশনাও রয়েছে সেখানে। সুবিধা বঞ্চিত মানুষ ও ক্ষুধার্তরা খাবার নিয়ে তাদের চাহিদা পূরণ করছেন।

‘ক্ষুধার্তের মুখে খাবার জুটুক, সবার মুখে হাসি ফুটুক’ এ স্লোগানে কুমিল্লায় সামাজিক সংগঠন আলোকিত বজ্রপুর এ ফুড ব্যাংক চালু করেছে।

নগরীর বজ্রপুর এলাকায় শুক্রবার সন্ধ্যায় ফুট ব্যাংকের উদ্বোধন করেন প্রয়াত অ্যাডভোকেট আবদুল মতিনের সহধর্মিণী নাজমা ইয়াসমিন।

সংগঠক হাসিবুল হাসান সুমনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাসুদ রানা চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন, নাট্য অভিনেতা শাহজাহান চৌধুরী, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক বদরুল হুদা জেনু, নগরীর ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কাজী জিয়াউল হক মুন্না, কবি সৈয়দ তারেক, ইতিহাসবিদ আহসানুল কবীর, কুমিল্লা জেলা দলের সাবেক খেলোয়াড় মোস্তাফিজুর রহমান লেনিন, সংগঠক রফিকুল ইসলাম সোহেল ও রুবেল পাল।

স্বাগত বক্তব্য রাখেন, সংগঠক অচিন্ত্য দাস টিটু। পরে এসএসসি, এইচএসসি পরীক্ষায় জিপিএ ফাইভ এবং বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে সুযোগ পাওয়া শিক্ষার্থীদের সংবর্ধনা দেয়া হয়।

সংগঠক রফিকুল ইসলাম সোহেল বলেন, ‘আলোকিত বজ্রপুরের উদ্যোগে আমরা এর আগেও বাসস্টপে লাইব্রেরি তৈরি করেছি। সেখানে অপেক্ষমাণ যাত্রীরা বই পড়েন। মানবতার দেয়াল তৈরি করেছি। সেখানে পুরাতন পোশাক জমা দেয়ার জন্য আহ্বান করেছি। যাদের দরকার তারা ওই দেয়াল থেকে জামা-কাপড় নিয়ে যায়।’

তিনি বলেন, ‘এবার পথচারীদের জন্য ফুড ব্যাংক তৈরি করেছি। খুব ভালো সাড়া পাচ্ছি। আমরা চাই মানুষ মানুষের কল্যাণে নিবেদিত হউক।’

আরও পড়ুন:
ডুফা ক্লাবের সভাপতি রোমেল, সম্পাদক প্যারিস
সুপ্রিম কোর্টের বরিশাল বিভাগীয় কল্যাণ সমিতির সভাপতি শামসুল-সম্পাদক সুলতান
শাহবাগে পুলিশের ওপর হামলা, পেছাল তদন্ত প্রতিবেদন
‘পড়শীর’ নতুন কমিটি
নোয়াখালী জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদককে সংবর্ধনা

মন্তব্য

p
উপরে