ছবি এঁকে সময় কাটাচ্ছেন জ্যাক মা

ছবি এঁকে সময় কাটাচ্ছেন জ্যাক মা

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। ছবি: এএফপি

আলিবাবার নির্বাহী ভাইস চেয়ারম্যান ও সহপ্রতিষ্ঠাতা জো সাই বলেন, ‘মা এখন লোকচক্ষুর আড়ালে আছেন। তার সঙ্গে আমার প্রতিদিনই কথা হয়।’

চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা ছবি এঁকে সময় কাটাচ্ছেন বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির এক শীর্ষ কর্মকর্তা।

আলিবাবার নির্বাহী ভাইস চেয়ারম্যান ও সহপ্রতিষ্ঠাতা জো সাই বলেন, ‘মা এখন লোকচক্ষুর আড়ালে আছেন। তার সঙ্গে আমার প্রতিদিনই কথা হয়।

‘তিনি বেশ ভালো আছেন। শখ হিসেবে ছবি আঁকাআঁকি বেছে নিয়েছেন মা।’

ওয়েব পোর্টাল এমএসএনের প্রতিবেদনে বুধবার বলা হয়, গত বছরের নভেম্বরে স্টক মার্কেটে আলিবাবার অঙ্গসংগঠন অ্যান্ট গ্রুপের ৩৪ দশমিক ৫ বিলিয়ন ডলার মূল্যের শেয়ার স্থগিত করে চীনের নিয়ন্ত্রক সংস্থা। ওই ঘটনার সমালোচনা করেন জ্যাক মা। এর পরই আলিবাবার বিরুদ্ধে বেশ কিছু পদক্ষেপ নেয় চীনা সরকার।

আলিবাবার বিরুদ্ধে চীন কর্তৃপক্ষের নেতিবাচক পদক্ষেপ নেয়ার পর জনসমক্ষে হাজির হননি জ্যাক মা।

সাই সিএনবিসিকে বলেন, ‘জ্যাকের অনেক ক্ষমতা রয়েছে, এমন ধারণা আমি মনে করি সঠিক নয়। তিনি আমার আপনার মতোই সাধারণ এক মানুষ।’

আলিবাবার নির্বাহী ভাইস চেয়ারম্যান জো সাই আরও বলেন, ‘তিল তিল করে জ্যাক মা তার প্রতিষ্ঠানকে এই জায়গায় এনে দাঁড় করিয়েছেন। সমাজের জন্য অনেক কিছু করেছেন তিনি।

‘জ্যাক মা আজ নিজের মতো করে সময় কাটাতে চাইছেন। জনহিতৈষীমূলক ও শখের কাজ করে থাকতে চাইছেন তিনি।’

চলতি মাসের এপ্রিলে অ্যান্টি মনোপলি নীতি ভঙ্গের দায়ে আলিবাবাকে ২ দশমিক ৮ বিলিয়ন ডলার জরিমানা করে চীনের নিয়ন্ত্রক সংস্থা।

জরিমানার বিষয়ে জানতে চাইলে সাই বলেন, ‘আলিবাবার ব্যবসার আর্থিক অংশে পুনর্গঠনের কাজ চলছে। বড় অঙ্কের জরিমানা দিতে হয়েছে আমাদের।

‘তবে সেসব আমরা পেছনে ফেলে এসেছি। আমরা ভবিষ্যৎ নিয়ে আশাবাদী।’

আরও পড়ুন:
আলিবাবার জ্যাক মাকে ২৪ হাজার কোটি টাকা জরিমানা
প্রকাশ্যে এলেন ‘নিখোঁজ’ জ্যাক মা
চীনা ধনকুবের জ্যাক মা ‘নিখোঁজ’
রেকর্ড শেয়ার বিক্রি করছে জ্যাক মার অ্যান্ট গ্রুপ

শেয়ার করুন

মন্তব্য