মুসলিমবিদ্বেষ রোধে তৎপর কানাডার আইনপ্রণেতারা

মুসলিমবিদ্বেষ রোধে তৎপর কানাডার আইনপ্রণেতারা

কানাডার হাউজ অফ কমন্সে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ফাইল ছবি

কানাডার ওন্টারিও প্রদেশের লন্ডন শহরে স্থানীয় সময় ৬ জুন সন্ধ্যায় একটি মুসলমান পরিবারের ওপর বিদ্বেষপ্রসূত ট্রাকহামলা হয়। এর পরিপ্রেক্ষিতে হাউস অফ কমন্সে শুক্রবার উপস্থাপিত প্রস্তাবটির ওপর ভোট হয়। সব দলের আইনপ্রণেতাদের সর্বসম্মতিতে অনুমোদন পায় প্রস্তাবটি।

কানাডায় ইসলামভীতি ও মুসলিম বিদ্বেষ ঠেকাতে জাতীয় কর্মপরিকল্পনা গ্রহণের দাবি জানিয়েছেন আইনপ্রণেতারা। এ লক্ষ্যে পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অফ কমন্সে একটি প্রস্তাব পাস হয়েছে।

এ প্রস্তাব পাস হওয়ায় জুলাইয়ের শেষের দিকে এ বিষয়ে জাতীয় পর্যায়ে একটি শীর্ষ সম্মেলন হবে। এতে অংশ নেবেন কেন্দ্রীয় ও সব প্রদেশের শীর্ষ রাজনীতিক, আইনপ্রণেতা ও সরকারি কর্মকর্তারা।

জাতীয় ওই সম্মেলনের বিষয়ে কানাডা সরকারের পক্ষ থেকে বিস্তারিত জানানো হয়নি।

গ্লোবাল নিউজ কানাডার প্রতিবেদনে জানানো হয়, হাউস অফ কমন্সে শুক্রবার উপস্থাপিত প্রস্তাবটির ওপর ভোট হয়েছে। সব দলের আইনপ্রণেতাদের সর্বসম্মতিতে অনুমোদন পায় প্রস্তাবটি।

কানাডার ওন্টারিও প্রদেশের লন্ডন শহরে স্থানীয় সময় ৬ জুন সন্ধ্যায় একটি মুসলমান পরিবারের ওপর বিদ্বেষপ্রসূত ট্রাকহামলা হয়। এর পরিপ্রেক্ষিতে এলো এ পদক্ষেপ।

ওই হামলায় প্রাণ গেছে একই পরিবারের চার সদস্যের। বেঁচে যাওয়া একমাত্র সদস্য ৯ বছরের ছেলেশিশু হাসপাতালে গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন।

পুলিশ জানিয়েছে, ধর্মবিশ্বাসের কারণেই হামলার লক্ষ্য হয় পরিবারটি। তাদের সঙ্গে ট্রাকচালকের কোনো পূর্বপরিচয় ছিল না।

ঘটনাটিকে ‘সন্ত্রাসী হামলা’ আখ্যা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। একই অভিযোগে নিন্দা জানিয়েছেন ওন্টারিওর প্রিমিয়ার ডাউগ ফোর্ড ও কানাডার মুসলমানদের সংগঠন ন্যাশনাল কাউন্সিল অফ কানাডিয়ান মুসলিমস।

কিন্তু এ ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে কোনো অভিযোগ করা হয়নি। চারটি হত্যা মামলা ও একটি হত্যাচেষ্টা মামলা করা হয়েছে ২০ বছর বয়সী ট্রাকচালক নাথানিয়েল ভেল্টম্যানের বিরুদ্ধে।

এর আগে কানাডায় ইহুদিবিরোধিতার বিরুদ্ধেও একটি সম্মেলনের পরিকল্পনার কথা জানায় দেশটির সরকার।

মুসলিমবিদ্বেষের পাশাপাশি গত কয়েক মাসে কানাডায় ইহুদিদের ওপরও আক্রমণাত্মক আচরণের ঘটনা বেড়েছে।

আরও পড়ুন:
মুসলমান হত্যা: গ্রেপ্তারের সময় ট্রাকচালকের উল্লাস
কানাডায় মুসলমানদের ওপর ট্রাকহামলা চালানো যুবক আদালতে
‘শিশুদের শিশুর মতো থাকার সুযোগ ছিল না’
ট্রাকহামলায় নিহতদের প্রতি কানাডার সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
‘কানাডায় মুসলমানবিদ্বেষ অস্বীকারের সুযোগ নেই’

শেয়ার করুন

মন্তব্য