পশ্চিমবঙ্গে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল

পশ্চিমবঙ্গে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল

পরীক্ষা বাতিল হয়ে গেলেও কীভাবে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন করা হবে, তা সাত দিনের মধ্যে জানানো হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

ভারতের পশ্চিমবঙ্গে সংকটময় করোনা পরিস্থিতিতে এ বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হচ্ছে না। জনমতকে গুরুত্ব দিয়ে সোমবার পরীক্ষা বাতিলের ঘোষণা দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

করোনা মহামারি চলাকালে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়া উচিত কি না, সাধারণ মানুষের মতামত জানতে শিক্ষা দপ্তর সোমবার বেলা দুইটার মধ্যে মেইল করে মতামত জানাতে বলেছিল।

এতে সাড়া দিয়ে ৩৪ হাজারেরও বেশি ই-মেল জমা পড়েছে। এর মধ্যে ৮০ শতাংশের বেশি মানুষ পরীক্ষা বাতিলের পক্ষে মত দিয়েছেন। জনমতকে মান্য করে মুখ্যমন্ত্রী পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত জানিয়েছেন।

এর আগে করোনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেয়া যায় কি না, তা খতিয়ে দেখার জন্য ছয় সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করেছিল শিক্ষা দপ্তর। তারা আগেই পরীক্ষা না নেয়ার পরামর্শ দিয়েছিল।

তারপরও পরীক্ষা নেয়া যায় কি না তা জানতে সাধারণ মানুষের পরামর্শ চাওয়া হয়েছিল ।

পরীক্ষা বাতিল হয়ে গেলেও কীভাবে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন করা হবে, তা সাত দিনের মধ্যে জানানো হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

সর্ব ভারতীয় পরীক্ষার কথা মাথায় রেখে দ্রুত সিদ্ধান্ত নেয়ার জন্য স্কুল শিক্ষা দপ্তরকে নির্দেশ দিয়েছেন তিনি; যাতে পড়ুয়াদের কোনো অসুবিধা না হয়।

মুখ্যমন্ত্রী বলেন, ‘যেন আমাদের ছেলেমেয়েরা হায়ার এডুকেশন শেষ করতে পারে। পড়াশুশোনার ক্ষেত্রে তারা যেন, যেকোনো সর্ব ভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিতে পারে। তার জন্য মূল্যায়ন পদ্ধতি দ্রুত তৈরি করতে হবে। সিবিএসই, আইসিএসই ও আইএসই-র সঙ্গে মিলিয়ে যেন পরীক্ষা নেয়া হয়।’

পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত সরাসরি রাজ্য সরকার না নিয়ে সোমবার নবান্নের সভাঘরে সাংবাদিক সম্মেলনে জনমতকে গুরুত্ব দিয়ে মুখ্যমন্ত্রী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল বলে ঘোষণা করেন। সেই সঙ্গে শিক্ষার্থীদের যাতে কোনো অসুবিধা না হয় সে ব্যাপারে খেয়াল রাখার নির্দেশ দেন।

আরও পড়ুন:
‘ত্রাণ আনুন, করোনা নয়’
ইয়াস: পাখিদের ফিরিয়ে আনার উদ্যোগ কলকাতার
তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক হলেন অভিষেক
মমতার দলে আলাপন, শোকজ কেন্দ্রের
দিল্লি যাননি আলাপন, মোদিকে মমতার চিঠি

শেয়ার করুন

মন্তব্য