পরিবেশ রক্ষায় ধনী দেশগুলো কিছু করেনি: ইমরান

পরিবেশ রক্ষায় ধনী দেশগুলো কিছু করেনি: ইমরান

ইসলামাবাদে প্রধানমন্ত্রীর সরকারী বাসভবনে বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে সাক্ষাতকারে ইমরান খান। ছবি: সংগৃহীত

ইমরান খান দাবি করেন, তার দেশ পরিবেশের জন্য ক্ষতিকর গ্যাসের নিঃসরণ রোধে বিশ্বের যেকোনো দেশের চেয়ে বেশি ভূমিকা রেখেছে। জাতিসংঘের বিশ্ব পরিবেশ দিবসের এ বছরের আয়োজক দেশ পাকিস্তান।

বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে লড়াইয়ে কিছুই করেনি বিশ্বের ধনী দেশগুলো। শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এমন মন্তব্য করেন।

অন্যদিকে তিনি দাবি করেন, তার দেশ পরিবেশের জন্য ক্ষতিকর গ্যাসের নিঃসরণ রোধে বিশ্বের যেকোনো দেশের চেয়ে বেশি ভূমিকা রেখেছে।

জাতিসংঘের বিশ্ব পরিবেশ দিবসের এ বছরের আয়োজক দেশ পাকিস্তান।

দেশটিতে সাম্প্রতিক বছরগুলোতে ভয়াবহ বন্যার কবলে পড়ে কয়েক হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত হয়েছে বিপুল পরিমাণে কৃষিজমি।

উন্নত বিশ্ব পরিবেশ রক্ষায় কি যথেষ্ট ভূমিকা রেখেছে? ইসলামাবাদে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদকের এমন প্রশ্নের জবাবে ইমরান খান সাফ জানিয়ে দিয়েছেন যে ধনী দেশগুলো কিছুই করেনি।

পরিবেশের জন্য ক্ষতিকর গ্যাসগুলো সবচেয়ে বেশি নিঃসরণ হয়ে থাকে ধনী দেশগুলো থেকে।

এ বছরের বিশ্ব পরিবেশ দিবসের মূল লক্ষ্য হলো ক্ষতিগ্রস্ত বাস্তুসংস্থাগুলো (ইকোসিস্টেম) পুনরুদ্ধারে জরুরি পদক্ষেপ নেয়া।

দেশটির ইকোসিস্টেম পুনরুদ্ধারে ইমরান খানের নেতৃত্বে সরকার ১০ বিলিয়ন গাছ লাগানোর মহাপরিকল্পনা হাতে নিয়েছে। সেই পরিকল্পনার অংশ হিসেবে এই সপ্তাহে প্রধানমন্ত্রী এক বিলিয়নতম গাছের চারা রোপণ করেছেন।

শুক্রবার প্রকাশিত জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) এক প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছরে পাকিস্তান অর্থনৈতিক সীমাবদ্ধতার কারণে প্রকৃতি রক্ষায় উল্লেখযোগ অর্জন করতে না পারলেও পরিবেশ সুরক্ষায় সরকারের চেষ্টা প্রশংসনীয় ছিল।

ইমরান খান বলেন, ‘পাকিস্তানের মতো উন্নয়নশীল দেশগুলো শিক্ষা ও স্বাস্থ্যের মতো সমস্যা সমাধানের সীমিত বাজেট নিয়ে সংগ্রামে রয়েছে। তা সত্ত্বেও বৈশ্বিক উষ্ণায়ন এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যথেষ্ট পরিমাণে এবং প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে।

‘আমাদের জিডিপি এবং মাথাপিছু আয়ের অনুপাতে আমি মনে করি পরিবেশ সুরক্ষায় পাকিস্তান বিশ্বের যেকোনো দেশের চেয়ে ঢের বেশি ভূমিকা রেখেছে।’

আরও পড়ুন:
পাকিস্তানে ১১০০ মেগাওয়াটের পরমাণু বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন
পাকিস্তানে ২০ হাজার ছাড়াল করোনায় মৃত্যু
প্রাথমিকে একই পাঠ্যসূচি চালু করতে যাচ্ছে পাকিস্তান

শেয়ার করুন

মন্তব্য