মালয়েশিয়ায় ঈদে লকডাউন

মালয়েশিয়ায় ঈদে লকডাউন

মালয়েশিয়ায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে ঈদের সময়কালীন ভোজ, আত্মীয়ের বাড়িতে ভ্রমণ, বিয়ের অনুষ্ঠানসহ সব ধরণের সামাজিক অনুষ্ঠান আয়োজনের ওপর। ছবি: এএফপি    

দেশব্যাপী কার্যকর হতে যাওয়া এই লকডাউনের সময় সব ধরনের অর্থনৈতিক কর্মকাণ্ড চালু থাকলেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে ঈদের সময় ভোজ, আত্মীয়ের বাড়িতে ভ্রমণ, বিয়ের অনুষ্ঠানসহ সব ধরনের সামাজিক অনুষ্ঠান আয়োজনের ওপর।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঈদের এক দিন আগে মুসলিম অধ্যুষিত মালয়েশিয়ায় কার্যকর হতে যাচ্ছে দেশব্যাপী লকডাউন।

দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন সোমবার এক ঘোষণায় জানান, বুধবার থেকে দেশজুড়ে কার্যকর হবে এই লকডাউন।

রাজধানী কুয়ালালামপুরসহ কয়েকটি শহরে আংশিক লকডাউনের পর সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় সরকারের পক্ষ থেকে এসেছে এমন কড়া নির্দেশনা।

১২ মে থেকে কার্যকর হওয়া এই লকডাউন চলবে ৭ জুন পর্যন্ত।

এ সময় দেশে সব ধরনের অর্থনৈতিক কর্মকাণ্ড চালু থাকলেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে ঈদের সময় ভোজ, আত্মীয়ের বাড়িতে ভ্রমণ, বিয়ের অনুষ্ঠানসহ সব ধরনের সামাজিক অনুষ্ঠান আয়োজনের ওপর।

এ সময় বন্ধ থাকবে প্রদেশ ও জেলা থেকে অন্য প্রদেশ ও জেলায় জনসাধারণের যাতায়াত।

নির্দেশনায় আরও বলা হয়েছে, বড় মসজিদে ৫০ জন মুসল্লি ও ছোট মসজিদে ২০ জনের বেশি জমায়েত হতে পারবে না।

স্কুল ও কলেজগুলো বন্ধ থাকবে, তবে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা আন্তর্জাতিক কোনো পরীক্ষায় অংশ নেবেন তাদের ওপর কোনো নিষেধাজ্ঞা নেই।

কেন এমন নির্দেশনা

গত মাস থেকে দেশটিতে দেয়া নিষেধাজ্ঞার কারণে করোনা আক্রান্তের হার ধীরে ধীরে কমে আসছিল। তবে রমজান মাসে স্কুল ও কলেজ খুলে দেয়াসহ বেশ কিছু নিষেধাজ্ঞা শিথিল করার পরই প্রতিদিনই বাড়তে থাকে সংক্রমণ। সম্প্রতি দেশটিতে দৈনিক সংক্রমণ ছাড়িয়ে গেছে চার হাজারের বেশি।

অন্যান্য দেশের তুলনায় মালয়েশিয়ায় ভাইরাসের সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণের মধ্যেই ছিল। করোনাভাইরাস মহামারির শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশটিতে শনাক্তের সংখ্যা ৪ লাখ ৪৪ হাজার। মৃত্যু হয়েছে ১ হাজার ৭০০ জনের।

তবে সাম্প্রতিক দক্ষিণ আফ্রিকা ও ভারতীয় ভ্যারিয়েন্টের প্রভাবে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে সংক্রমণের হার বেড়ে গেছে।

আরও পড়ুন:
অতিথি ১০ হাজার, মানলেন স্বাস্থ্যবিধিও
মালয়েশিয়ার ভিসা সাময়িক বন্ধ

শেয়ার করুন

মন্তব্য