করোনা কেড়ে নিল প্রধানমন্ত্রীর পদ

করোনা কেড়ে নিল প্রধানমন্ত্রীর পদ

ইতালির পদত্যাগ করা প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। ছবি: এপি

গত সপ্তাহে সিনেটে সংখ্যাগরিষ্ঠতা হারান প্রধানমন্ত্রী কন্তে। এদিন পার্লামেন্টে দুটি আস্থাভোটে টিকে গেলেও, তার জোট থেকে ইতালিয়া ভিভা পার্টি বেরিয়ে যাওয়ায় সংখ্যাগরিষ্ঠতা হারান তিনি।

ইতালিতে করোনা মোকাবিলায় ব্যর্থতার দায় মাথায় নিয়ে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। ইতালির প্রেসিডেন্ট সার্জিও মত্তেরেল্লার কাছে মঙ্গলবার পদত্যাগপত্র জমা দেন তিনি। তবে পদত্যাগপত্রে এর কারণ উল্লেখ করেননি কন্তে।

দেশটির প্রেসিডেন্ট দপ্তরের বিবৃতিতে জানানো হয়েছে, রাজনৈতিক সঙ্কট উত্তরণে বুধবার প্রেসিডেন্ট মাত্তেরেল্লা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করবেন। এই আলোচনায় কন্তেকে তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব পালনের আহ্বান জানানো হয়েছে।

করোনায় ইতালিতে এ পর্যন্ত মারা গেছেন ৮৫ হাজারের বেশি মানুষ। এর জন্য মহামারির শুরু থেকেই সরকারের ব্যর্থতাকেই দায়ী করা হচ্ছে।

এর মধ্যেই গত সপ্তাহে সিনেটে সংখ্যাগরিষ্ঠতা হারান প্রধানমন্ত্রী কন্তে। এদিন পার্লামেন্টে দুটি আস্থাভোটে টিকে গেলেও, তার জোট থেকে ইতালিয়া ভিভা পার্টি বেরিয়ে যাওয়ায় সংখ্যাগরিষ্ঠতা হারান তিনি।

এই শূন্যস্থান পূরণ করতে মধ্যপন্থি এবং স্বতন্ত্র সিনেটরদেরকে জোটে আনার চেষ্টায় ব্যর্থ হলে, পদত্যাগ ছাড়া কোনো উপায় ছিল না কন্তের।

২০১৮ সালে ইতালির প্রধানমন্ত্রী হন কন্তে। ১৫ মাসে জোট গঠনের মাধ্যমে দুটি ভিন্ন সরকারের নেতৃত্ব দিয়েছেন ৫৬ বছর বয়সী জুসেপ্পে কন্তে।

আরও পড়ুন:
বড়দিন-নববর্ষে ইতালিতে লকডাউন
করোনা ঠেকাতে বড়দিনে ইতালিতে ভ্রমণ নিষেধাজ্ঞা
করোনা: ইতালিতে রেড জোনে আরও অঞ্চল
বিধিনিষেধের বিরুদ্ধে ইতালিতে বিক্ষোভ
করোনা: ইতালিতে কড়া বিধিনিষেধ

শেয়ার করুন

মন্তব্য