20201002104319.jpg
20201003015625.jpg
কাবুলে ২৩ রকেটে প্রাণ গেল ৮ জনের

কাবুলে ২৩ রকেটে প্রাণ গেল ৮ জনের

শনিবার কাবুলের কেন্দ্রস্থল ও উত্তরের ঘনবসতিপূর্ণ এলাকায় বিস্ফোরণ হয় বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

আফগানিস্তানের রাজধানী কাবুলে বিভিন্ন দেশের দূতাবাস ও আন্তর্জাতিক সংস্থা থাকা গ্রিন জোনের কাছে ২৩টি রকেট হামলায় কমপক্ষে আট বেসামরিক নাগরিক নিহত ও ৩১ জন আহত হয়েছেন।

শনিবার কাবুলের কেন্দ্রস্থল ও উত্তরের ঘনবসতিপূর্ণ এলাকায় এসব হামলা হয় বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বিবিসি জানিয়েছে, দুইটি গাড়ি থেকে প্রায় ২০টি মর্টার আবাসিক এলাকাকে লক্ষ্য করে ছোড়া হয়।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আারিয়ানকে উদ্ধৃত করে আল জাজিরা বলেছে, “প্রাথমিক তথ্যের ভিত্তিতে আজ (শনিবার) সকালে ‘সন্ত্রাসীরা’ ২৩টি রকেট হামলা চালায়। রকেটগুলো আবাসিক এলাকার ওপর আঘাত হানে। এতে আট নাগরিক শহিদ হয়েছেন; আহত হয়েছেন ৩১ জন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।”

আরিয়ান জানান, ছোট ট্রাকে রকেটগুলো তুলে ‘সন্ত্রাসীরা’ রওনা হয়। শহরের ভেতরে রকেটবোঝাই গাড়ি কীভাবে ঢুকল, তা নিয়ে তদন্ত চলছে।

শান্তি আলোচনা ফের শুরুর লক্ষ্যে কাতারের রাজধানী দোহায় তালেবান আলোচকদের সঙ্গে বৈঠকে বসার কথা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সুইজারল্যান্ডের জেনেভা শহরে আফগানিস্তানকে সহায়তার লক্ষ্যে বড় দাতা সংস্থা আয়োজিত কনফারেন্সের দুই দিন আগে রকেট হামলা হলো।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে দ্য গার্ডিয়ান জানিয়েছে, রকেট হামলার আগে ছোট দুটি ‘গ্রেনেড বোমা’ বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এদের মধ্যে একটি গ্রেনেড পুলিশের গাড়িকে লক্ষ্য করে ছোড়া হয়। এতে এক পুলিশ সদস্য নিহত ও তিন জন আহত হন।

বিদেশি শক্তি সমর্থিত কাবুল সরকারের বিরোধিতাকারী তালেবান জঙ্গি গোষ্ঠী হামলার দায় অস্বীকার করেছে।

শেয়ার করুন

মন্তব্য