20201002104319.jpg
20201003015625.jpg
মিশিগানেও ধাক্কা খেলেন ট্রাম্প

মিশিগানেও ধাক্কা খেলেন ট্রাম্প

শার্কি ও চ্যাটফিল্ড এক যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘মিশিগানের নির্বাচনের ফল পরিবর্তন হতে পারে এমন কোনো তথ্য আমরা পাইনি। আইনসভার নেতা হিসেবে আমরা আইন মেনে চলব ও মিশিগানের নির্বাচন সংক্রান্ত বিষয়ে স্বাভাবিক প্রক্রিয়া অনুসরণ করব।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলকে চ্যালেঞ্জ করার চেষ্টায় আরেকটি ধাক্কা খেয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় শুক্রবার মিশিগান অঙ্গরাজ্যের দুই রিপাবলিকান আইনপ্রণেতা ওই অঙ্গরাজ্যে এক লাখ ৫৪ হাজার ভোটে এগিয়ে থাকা বাইডেনের জয় মেনে নিয়ে ফল প্রত্যাখ্যানে ট্রাম্পের চেষ্টায় সহযোগিতা না করার কথা জানিয়েছেন।

এর আগে ভোটে কারচুপির প্রমাণহীন অভিযোগ আনায় মিশিগান ও জর্জিয়া অঙ্গরাজ্যের আদালত ট্রাম্পের মামলা খারিজ করেছিল।

জর্জিয়ায় শুক্রবার পুনর্গণনায় খুবই অল্প ভোটে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেনের কাছে হেরে যান ট্রাম্প। এটি ছিল হোয়াইট হাউজের গদি না ছাড়তে ট্রাম্পের জেদের ওপর কষাঘাত।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, শুক্রবার দুপুরে মিশিগান সিনেটের সদস্য মাইক শার্কি ও মিশিগান হাউজ অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার লি চ্যাটফিল্ড হোয়াইট হাউজে ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন।

শার্কি ও চ্যাটফিল্ড জানান, ট্রাম্পের সঙ্গে বৈঠকে তারা করোনাভাইরাস সংক্রান্ত বিষয়ে জোর দিয়েছেন। নির্বাচনের ফল পরিবর্তনে ট্রাম্পের চেষ্টার বিষয়ে আলোচনা হয়নি।

এর আগে হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়, বৈঠকটি নির্বাচনের ফল সংক্রান্ত ছিল না। অঙ্গরাজ্যের আইনপ্রণেতাদের সঙ্গে প্রেসিডেন্টের নিয়মিত বৈঠকের অংশ ছিল শুক্রবারেরটি। যদিও নির্বাচন শুরুর পর থেকে এ ধরনের বৈঠক খুবই কম করেছেন ট্রাম্প।

বৈঠকের পর শার্কি ও চ্যাটফিল্ড এক যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘মিশিগানের নির্বাচনের ফল পরিবর্তন হতে পারে এমন কোনো তথ্য আমরা পাইনি। আইনসভার নেতা হিসেবে আমরা আইন মেনে চলব ও মিশিগানের নির্বাচন সংক্রান্ত বিষয়ে স্বাভাবিক প্রক্রিয়া অনুসরণ করব। নির্বাচনজুড়ে আমরা এ কথাই বলেছি।’

সব ঠিকঠাক থাকলে আগামী বছরের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজে কাজ শুরু করতে যাচ্ছেন বাইডেন।

শুক্রবার বাইডেনের অন্তর্বর্তী দল প্রথম ১০০ দিন তার প্রশাসন কোন কোন বিষয়কে অগ্রাধিকার দেবে, তা নিয়ে পরিকল্পনা করে।

এদিকে বৃহস্পতিবার ওষুধের মূল্য নিয়ে হোয়াইট হাউজের ঘোষণার সময় ট্রাম্প আবার ভুয়াভাবে জয় দাবি করেন। তিনি বলেন, ‘যাই হোক, আমি জিতেছি।’

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আইনি লড়াইয়ে হেরে যাওয়ার পর গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোর নির্বাচনের ফল অগ্রাহ্য করে ট্রাম্পকে জয়ী ঘোষণা করতে রিপাবলিকান আইনপ্রণেতাদের রাজি করাতে পারবে বলে আশা করছে প্রেসিডেন্টের প্রচার দল।

সিবিএস নিউজকে ট্রাম্পের প্রচার শিবিরের জ্যেষ্ঠ এক কর্মকর্তা জানান, অন্যতম গুরুত্বপূর্ণ লড়াইক্ষেত্র পেনসিলভেনিয়ার রিপাবলিকান আইনপ্রণেতাদের নিয়ে হোয়াইট হাউজে বৈঠক করতে আগ্রহী ট্রাম্প।

মিশিগান ও পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের ফল ট্রাম্পের দল পরিবর্তন করতে সক্ষম হবে বলে মনে হচ্ছে না। এটি করতে সক্ষম হলে বাইডেনকে হারাতে আরও একটি অঙ্গরাজ্যের নির্বাচনের ফল পরিবর্তন করতে হবে তাদের।

শেয়ার করুন

মন্তব্য