20201002104319.jpg
20201003015625.jpg
কমলা হ্যারিসের নাম নিয়ে উপহাস

ডেভিড পারডিউ ও কমলা হ্যারিস

কমলা হ্যারিসের নাম নিয়ে উপহাস

হ্যারিসের নাম ভুলভাবে উচ্চারণ করা সাম্প্রতিক সময়ে রিপাবলিকানদের অভ্যাসে পরিণত হয়েছে। অনেকে বংশপরিচয় তুলে ধরে তাকে তুচ্ছতাচ্ছিল্য করার চেষ্টা চালান।

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসের নাম নিয়ে উপহাস করেছেন রিপাবলিকান সিনেটর ডেভিড পারডিউ। এ নিয়ে চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা।

জর্জিয়া অঙ্গরাজ্যের ম্যাকন শহরে শনিবার প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের এক নির্বাচনি সমাবেশে ডেভিড পারডিউ বলেন, ‘কামালা? কামালা? কামালা-মালা-মালা? যাই হোক না কেন আমি জানি না।’

তার এই বিদ্রুপাত্মক মন্তব্যকে অনেকে বর্ণবাদী আচরণ হিসেবে দেখছে।

ডেভিড পারডিউ কমপক্ষে তিন বছর ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা হ্যারিসের সঙ্গে কাজ করেছেন। কাজেই তিনি অজ্ঞতাবশত বা দুর্ঘটনাক্রমে এই মন্তব্য করেছেন তেমন সম্ভাবনা নেই।

হ্যারিসের নাম ভুলভাবে উচ্চারণ করা সাম্প্রতিক সময়ে রিপাবলিকানদের অভ্যাসে পরিণত হয়েছে। অনেকে বংশপরিচয় তুলে ধরে তাকে তুচ্ছতাচ্ছিল্য করার চেষ্টা চালান। কমলা হ্যারিস ভারতীয় বংশোদ্ভূত মা ও জ্যামাইকান বংশোদ্ভূত বাবার মেয়ে।

পারডিউর এই মন্তব্যের পর ডেমোক্র্যাটিক চ্যালেঞ্জার জোন অসফ এক টুইটবার্তায় বলেন, ‘সিনেটর পারডিউ কখনও কোনও পুরুষ সহকর্মী বা কোনও শ্বেতাঙ্গ সহকর্মীর সঙ্গে এটি করতেন না এবং সবাই এটা জানে।’

রিপাবলিকান সিনেটর ডেভিড পারডিউ জর্জিয়া থেকে পুনর্নির্বাচনের চেষ্টা করছেন।

শেয়ার করুন

মন্তব্য