20201002104319.jpg
বাংলাদেশের উন্নতি নিয়ে মোদিকে রাহুলের কটাক্ষ

বাংলাদেশের উন্নতি নিয়ে মোদিকে রাহুলের কটাক্ষ

টুইটারে শ্লেষাত্মকভাবে রাহুল গান্ধী লিখেছেন, ‘ছয় বছর ধরে যে ঘৃণা মিশ্রিত সাংস্কৃতিক জাতীয়তাবাদের রাজনীতি চালাচ্ছে বিজেপি, তারই কৃতিত্ব এই ফলাফল। ভারতকে ছাপিয়ে যাচ্ছে বাংলাদেশ।’

বাংলাদেশের অর্থনীতির অবস্থা এ বছর ভারতের চেয়ে অনেক ভালো হবে – আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) এই পূর্বাভাস দেওয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

মঙ্গলবার আইএমএফ পূর্বাভাসে বলা হয়েছে, চলতি অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি ভারতের চেয়ে বেশি হবে বাংলাদেশে। ভারতে প্রবৃদ্ধি হবে মাইনাস ১০ দশমিক ৩ শতাংশ। আর বাংলাদেশে প্রবৃদ্ধি হতে পারে ৩ দশমিক ৮ শতাংশ। করোনা মহামারির ফলে যে দেশগুলির বাজার সবেচেয়ে বেশি সংকুচিত হবে, ভারত তার অন্যতম।

‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ শিরোনামের এ প্রতিবেদন প্রকাশের সঙ্গে সঙ্গে ভারতের রাজনীতিতে শোরগোল পড়ে গেছে। এক টুইট বার্তায় মোদি সরকারের প্রতি শ্লেষ উগড়ে দিয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

একটি গ্রাফ পোস্ট করে টুইটারে শ্লেষাত্মকভাবে রাহুল গান্ধী লিখেছেন, ‘ছয় বছর ধরে যে ঘৃণা মিশ্রিত সাংস্কৃতিক জাতীয়তাবাদের রাজনীতি চালাচ্ছে বিজেপি, তারই কৃতিত্ব এই ফলাফল। ভারতকে ছাপিয়ে যাচ্ছে বাংলাদেশ।’

Rahul Gandi
বাংলাদেশের উন্নতি নিয়ে মোদিকে কটাক্ষ করে রাহুল গান্ধীর টুইট।

 

এদিকে ডায়মন্ডহারবারের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় টুইটে লিখেছেন, ‘মাথা পিছু জিডিপির নিরিখে বাংলাদেশও ভারতকে টেক্কা দিচ্ছে। ভারতীয় অর্থনীতি ছদ্মরূপ ধারণ করেছে। নরেন্দ্র মোদিজির ৫ ট্রিলিয়ান ভারতীয় অর্থনীতির স্বপ্নে এই পূর্বাভাস পুনরুত্থান নয়, বিপুল পতনের।’ 

জুন মাসে আইএমএফ বলেছিল, ভারতের জিডিপি কমবে ৪ দশমিক ৫ শতাংশ। কিন্তু পরে আইএমএফের বিশেষজ্ঞদের মনে হয়েছে, ভারতের মোট জাতীয় উৎপাদন আরও বেশি কমার সম্ভাবনা আছে। সেক্ষেত্রে ভারতে মাথাপিছু জিডিপি দাঁড়াবে ১ হাজার ৮৭৭ ডলার। অন্যদিকে বাংলাদেশের মাথাপিছু জিডিপি চার শতাংশ বেড়ে হবে ১ হাজার ৮৮৮ ডলার।

Ruppur Atomic Power Plant
করোনাতেও থেমে নেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ।

 

আইএফএফ প্রতিবেদন অনুসারে, এই বছর শেষে গড়ে বাংলাদেশিরা ভারতীয়দের তুলনায় বেশি ধনী হবেন। তবে, ২০২১ সালে ভারতের অর্থনীতি ৮ দশমিক ৮ শতাংশ হারে বৃদ্ধি পাবে।

শেয়ার করুন

মন্তব্য