20201002104319.jpg
20201003015625.jpg
‘ঈশ্বরকে ধন্যবাদ, ট্রাম্পের শাসন আর মাত্র ৩ সপ্তাহ’

ফ্লোরিডায় নির্বাচনী প্রচারে জো বাইডেন। ছবি: এপি

‘ঈশ্বরকে ধন্যবাদ, ট্রাম্পের শাসন আর মাত্র ৩ সপ্তাহ’

বাইডেন বলেন, ‘যতদিন ট্রাম্প প্রেসিডেন্ট থাকবেন নাগরিকদের জন্য আরো বিপদ ডেকে আনবেন। তবে ঈশ্বরকে ধন্যবাদ (এ অবস্থা শেষ হতে) আমাদের আর মাত্র তিন সপ্তাহ অপেক্ষা করতে হবে।’

ডেমোক্র্যাটদের শক্ত ঘাঁটি ফ্লোরিডায় এবার রিপাবলিকানদের শক্তি বাড়ার আভাস মিলছে জনমত জরিপে। ফলে সেখানে ডনাল্ড ট্রাম্পের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মুখোমুখি হতে পারেন জো বাইডেন।

এমন পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ এই অঙ্গরাজ্যে জোর প্রচার চালাচ্ছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী বাইডেন। দক্ষিণ ফ্লোরিডায় ট্রাম্প সমাবেশ করার একদিন পরই সেখানে জনসংযোগ করেন বাইডেন।

পেমব্রক পাইনস শহরের একটি কমিউনিটি সেন্টারে সমাবেশে করোনা নিয়ে ট্রাম্পের অবস্থানকে তুলোধুনো করেন বাইডেন। তিনি বলেন, বয়স্ক নাগরিকদের স্বাস্থ্যঝুঁকিকে পরোয়া করছেন না ট্রাম্প। তবে ঈশ্বরকে ধন্যবাদ, এ অবস্থা দূর হতে বাকি মাত্র তিন সপ্তাহ।

বাইডেনের প্রচারের আগের দিন ট্রাম্প ফ্লোরিডায় সমাবেশ করেন। যেখানে উপস্থিত ছিলেন হাজারো রিপাবলিকান সমর্থক। তাদের অনেকের মুখে ছিল না মাস্ক।

এর সমালোচনা করে বাইডেন বলেন, করোনাভাইরাস সংকটকে দুর্বলভাবে মোকাবিলা করছে ট্রাম্প প্রশাসন।

ট্রাম্প বয়স্কদের স্বাস্থ্যের বিষয়ে মোটেই গুরুত্ব দিচ্ছেন না বলেও অভিযোগ করেন তিনি।

বাইডেন বলেন, ‘ট্রাম্প কেবল একজন বয়স্ককে আমলে নেন… মাত্র একজনকেই, আর সেটি তিনি নিজেই।’

ফ্লোরিডায় কারা জয় পাবে, তা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বয়স্ক ভোটারদের। এ কারণেই বয়স্কদের সুরক্ষার বিষয়ে জোর দেন ৭৭ বছর বয়সী বাইডেন। সমাবেশের পুরোটা সময়ে তার মুখে ছিল মাস্ক।

তিন সপ্তাহ পরের নির্বাচনে পরিবর্তন আসার আশাবাদ জানিয়ে বাইডেন বলেন, ‘যতদিন ট্রাম্প প্রেসিডেন্ট থাকবেন নাগরিকদের জন্য আরও বিপদ ডেকে আনবেন। তবে ঈশ্বরকে ধন্যবাদ (এ অবস্থা শেষ হতে) আমাদের আর মাত্র তিন সপ্তাহ অপেক্ষা করতে হবে।’

‘তিনি (ট্রাম্প) করোনায় আক্রান্ত হওয়ার পর আমি তার আরোগ্যের জন্য প্রার্থনা করেছি। আশা করেছিলাম সুস্থ হলে তিনি ভুল শুধরাবেন। কিন্তু তিনি কী করলেন? আগের চেয়ে দ্বিগুণ বিভ্রান্তি ছড়াতে শুরু করলেন।’

একটি জনমত জরিপে দেখা যায়, বাইডেন জাতীয় পর্যায়ে ট্রাম্পের চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে আছেন। তবে ফ্লোরিডার মতো কয়েকটি অঙ্গরাজ্যে ট্রাম্পের সঙ্গে কঠিন লড়াই হবে তার।

রিয়েল ক্লিয়ার পলিটিক্সের জরিপ অনুযায়ী ফ্লোরিডায় রিপাবলিকান প্রার্থীর চেয়ে ৩.৭ পয়েন্টে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী।

সূত্র: বিবিসি, নিউ ইয়র্ক টাইমস

শেয়ার করুন

মন্তব্য