20201002104319.jpg
বাইডেনকে সমর্থন জানালেন থুনবার্গ

গ্রেটা থুনবার্গ। ছবি: এপি

বাইডেনকে সমর্থন জানালেন থুনবার্গ

জলবায়ু নিয়ে বিশ্বনেতাদের নেতিবাচক কর্মকাণ্ডের প্রতিবাদ করে ২০১৮ সালে সুইডেনের পার্লামেন্টের সামনে অবস্থান করে আলোচনায় আসেন থুনবার্গ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেনকে সমর্থন জানিয়েছেন জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গ। বাইডেনকে ভোট দিতে যুক্তরাষ্ট্রের জনগণের প্রতি আহ্বান জানান ‍তিনি।

১৭ বছর বয়সী এই সুইডিশ কিশোরী শনিবার এক টুইটবার্তায় বলেন, দলীয় রাজনীতিতে কখনোই অংশ নেননি তিনি। তবে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন সবকিছুর উর্ধ্বে । 

থুনবার্গ বলেন, ‘জলবায়ুর কথা চিন্তা করলে ভোট দেয়া খুব ছোট একটা কাজ। আপনাদের অনেকেই অন্য প্রার্থীকে সমর্থন করেন। কিন্তু আমি বলতে চাইছি আপনারা সবাই ঐক্যবদ্ধ হয়ে বাইডেনকে ভোট দিন।’ 

বাইডেনের প্রতি থুনবার্গের সমর্থন যুক্তরাষ্ট্রের নির্বাচনবিমুখ তরুণদের নির্বাচনের প্রতি উৎসাহিত করতে পারে বলে মনে করা হচ্ছে।

জলবায়ু নিয়ে বিশ্বনেতাদের নেতিবাচক কর্মকাণ্ডের প্রতিবাদ করে ২০১৮ সালে সুইডেনের পার্লামেন্টের সামনে অবস্থান করে আলোচনায় আসেন থুনবার্গ।

গত বছর থুনবার্গকে পারসন অফ দ্য ইয়ার ঘোষণা করে টাইম ম্যাগাজিন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সে সময় থুনবার্গকে বিদ্রুপ করে টুইটবার্তায় বলেন, থুনবার্গের প্রথমে রাগ কমানো উচিত। তারপর এক বন্ধুর সঙ্গে পুরোনো চলচ্চিত্র দেখা উচিত।

জাতিসংঘের জলবায়ু বিষয়ক গত বছরের সম্মেলনে জলবায়ু পরিবর্তনে ব্যর্থ বিশ্বনেতাদের কঠোর সমালোচনা করেন থুনবার্গ। তার সেই বক্তব্য নিয়েও ব্যঙ্গ বিদ্রুপ করেন ট্রাম্প। 

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা কিছু পরিবেশবান্ধব আইন করেছিলেন। কিন্তু ট্রাম্প ক্ষমতায় এসে সেসব আইন বাতিল করেন। অন্যদিকে নতুন করে ব্যাপক হারে সবুজ অবকাঠামো বাস্তবায়নের পক্ষে বাইডেন।      

সূত্র: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

শেয়ার করুন