20201002104319.jpg
20201003015625.jpg
ট্রাম্প-বাইডেন বিতর্কে জয় কার

বিতর্কে ডনাল্ড ট্রাম্প ও জো বাইডেন

ট্রাম্প-বাইডেন বিতর্কে জয় কার

ব্যক্তিগত আক্রমণ, বক্তব্য বারবার বাধাগ্রস্ত করার মধ্য দিয়ে শেষ হয়েছে যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক পার্টির জো বাইডেন ও রিপাবলিকান পার্টির ডনাল্ড ট্রাম্পের মধ্যকার প্রথম প্রেসিডেন্ট বিতর্ক।

৩ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনকে সামনে রেখে স্থানীয় সময় মঙ্গলবার এ বিতর্ক হয়।

বিতর্কে দুই প্রেসিডেন্ট প্রার্থীই ব্যক্তিগত আক্রমণ ও বিষোদগার করেছেন। সেদিক দিয়ে কাউকে এগিয়ে রাখা মুশকিল। তবে তাৎক্ষণিক ভোট ও বাজির পরিসংখ্যান থেকে বলা যায়, এ বিতর্কে জিতেছেন বাইডেন।

নির্বাচনের আগে তিনটি বিতর্ক হবে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ট্রাম্প ও সাবেক ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে। এর মধ্যে প্রথমটিতে বাইডেন জনগণের কাছে নিজের বিচক্ষণতা তুলে ধরার চেষ্টা করেন।

কীভাবে চাপের মুখে ধৈর্য ধরে রাখতে হয়, সেটি দেখিয়েছেন বাইডেন। পাশাপাশি আক্রমণ প্রতিহত করতে বয়সের বাধা উপেক্ষা, মুখের ওপর কড়া জবাব দিতে পারার সক্ষমতাও প্রদর্শন করেছেন তিনি।

ধীরস্থিরও থাকতে পেরেছেন এ ডেমোক্র্যাট।

বিতর্কের সময় ট্রাম্প বারবার জো বাইডেনকে থামিয়েছেন। রীতিবিবর্জিত, বাগাড়ম্বরপ্রিয়, অপমানকারী ট্রাম্প টানা ৯০ মিনিটের বিতর্কে তার ঔদ্ধত্য জনসমক্ষে প্রকাশে দ্বিধান্বিত হননি। এতে স্বাভাবিকভাবেই টুইটার আসক্ত ট্রাম্পের সমর্থকসহ অনেকে মনোক্ষুণ্ন হয়েছেন।

বিশ্লেষকদের ধারণা, প্রথম বিতর্কের ফলের প্রভাব নির্বাচনে তেমন পড়বে না। এর কারণ হলো আমেরিকান ভোটারদের ১০ জনের একজন এখনও জানেন না, তারা কাকে ভােট দেবেন।

সূত্র: বিবিসি

শেয়ার করুন