করোনা

৮ জেলায় ৮২ মৃত্যু

৮ জেলায় ৮২ মৃত্যু

ফাইল ছবি

শুক্রবার ৮ জেলায় করোনা ও উপসর্গ নিয়ে ৮২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে রাজশাহীতে ১৫ জন, খুলনা ও ময়মনসিংহে ১৩ জন করে, বরিশালে ১২, কুষ্টিয়ায় ১০, চট্টগ্রামে ৯, ঝিনাইদহে ৮ এবং নেত্রকোণায় ২ জন।

করোনা ও উপসর্গ নিয়ে রাজশাহীতে ১৫ জন, খুলনায় ১৩, ময়মনসিংহে ১৩, বরিশালে ১২, কুষ্টিয়ায় ১০, চট্টগ্রামে ৯, ঝিনাইদহে ৮ ও নেত্রকোণায় ২ জনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টার মধ্যে তাদের মৃত্যু হয়।

রাজশাহী

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে করোনা শনাক্ত হয়ে ৫ ও উপসর্গ নিয়ে ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনা নেগেটিভ হওয়ার পর ২ জনের মৃত্যু হয়েছে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে মারা যাওয়া ১৫ জনের মধ্যে রাজশাহীর ১০, নাটোরের ২, পাবনা ও নওগাঁর ১ জন করে।

এ নিয়ে চলতি মাসের ১৬ দিনে এ হাসপাতালের করোনা ইউনিটে ২৯১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনা পজেটিভ ছিল ৮৮ জনের আর উপসর্গ নিয়ে মৃত্যু ১৯৪ জনের।

গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে নতুন রোগী ভর্তি হয়েছেন ৬১ জন। আর এই সময় সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৬২ জন।

এদিকে বৃহস্পতিবার রাজশাহীতে ১ হাজার ৪৫২টি নমুনা পরীক্ষা করে ২৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৮ দশমিক ৫৯ ভাগ।

খুলনা

খুলনায় ৪ হাসপাতালে এক দিনে ১৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালে ৭, জেলা জেনারেল হাসপাতালে ২, গাজী মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩ ও আবু নাসের হাসপাতালে ১ জনের মৃত্যু হয়েছে।

ডেডিকেটেড হাসপাতালের ফোকাল পারসন সুহাস রঞ্জন হালদার জানান, এ হাসপাতালে মৃতদের মধ্যে করোনা নিয়ে ৪ ও উপসর্গ নিয়ে ৩ জন মারা গেছেন। শনাক্ত হয়ে মৃতদের মধ্যে খুলনার ৩ ও সাতক্ষীরার ১ জন।

এ ছাড়া এ হাসপাতালে ২০১ জন রোগী ভর্তি রয়েছেন। যার মধ্যে রেড জোনে ১৩৪ জন, ইয়েলো জোনে ২৭ জন, এইচডিইউতে ২০ ও আইসিইউতে ১৯ জন। নতুন রোগী ভর্তি হয়েছেন ৩৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৩ জন।

গাজী মেডিক্যালের স্বত্বাধিকারী গাজী মিজানুর রহমান জানান, এই হাসপাতালে মৃত ৩ জনের বাড়ি খুলনায়। হাসপাতালে ১০৮ রোগী ভর্তি রয়েছেন।

এর মধ্যে আইসিইউতে ৭ ও এইচডিইউতে ৭ জন। এক দিনে নতুন রোগী ভর্তি হয়েছেন ১৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২১ জন।

জেলা জেনারেল হাসপাতালের মুখপাত্র আবু রাশেদ জানান, এ হাসপাতালে ২ জনের মৃত্যু হয়েছে। খুলনার ১ ও যশোরের ১ জন।

এ হাসপাতালে মোট রোগী রয়েছেন ৬০ জন। নতুন ভর্তি হয়েছেন ৮ জন; বাড়ি ফিরেছেন ১৪ জন।

আবু নাসের হাসপাতালের মুখপাত্র প্রকাশ দেব নাথ জানান, এ হাসপাতালে নড়াইলের ১ জনের মৃত্যু হয়েছে। ৬০ রোগী ভর্তি রয়েছেন। এখানে নতুন ভর্তি হয়েছেন ৮ জন; বাড়ি ফিরেছেন ১৪ জন।

ময়মনসিংহ

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ৯ জন করোনা শনাক্ত হয়ে ও বাকিরা উপসর্গ নিয়ে মারা যান।

হাসপাতালের করোনা ইউনিটের ফোকাল পারসন ডা. মহিউদ্দিন খান মুন জানান, এ হাসপাতালে ৪৪০ রোগী চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে আইসিইউতে ভর্তি আছেন ২১ জন। নতুন করে ভর্তি হয়েছেন ৯৩ জন। এ ছাড়া ১১৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় টেলিমেডিসিন সেবা নিয়েছেন ২৮ জন ও ওয়ান স্টপ ফ্লু কর্নারে ৩৫৫ জন সেবা নিয়েছেন।

জেলা সিভিল সার্জন নজরুল ইসলাম জানান, জেলায় নতুন ৮৫৪টি নমুনা পরীক্ষা করে ২৩২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। জেলায় আক্রান্তের হার ২৭ দশমিক ১৬ শতাংশ।

ব‌রিশাল

ব‌রিশাল শের-ই বাংলা মে‌ডি‌ক্যাল ক‌লেজ হাসপাতা‌লের ক‌রোনা ইউ‌নিটে ৫ জন করোনা শনাক্ত হয়ে ও উপসর্গ নিয়ে ৭ জনের মৃত্যু হয়েছে।

এই নিয়ে বরিশাল বিভাগে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৩৭৩-এ দাঁড়িয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক বাসুদেব কুমার দাস জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৩৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

এর মধ্যে বরিশালে ১৮৬, পটুয়াখালী‌তে ৪৮, ভোলায় ৭১, পি‌রোজপু‌রে ৬০, বরগুনায় ৬৬ ও ঝালকা‌ঠি‌তে ১০৪ জনের করোনা শনাক্ত হয়।

এ‌দি‌কে শের-ই বাংলা মে‌ডি‌ক্যাল ক‌লেজ হাসপাতা‌লের ৩০০ শয্যাবি‌শিষ্ট ক‌রোনা ইউ‌নি‌টে শুক্রবার সকাল পর্যন্ত ৩০৩ জন ভর্তি র‌য়ে‌ছেন, যার ম‌ধ্যে ১১৫ জনের ক‌রোনা প‌জি‌টি‌ভ। গত ২৪ ঘণ্টায় এই ইউ‌নি‌টে ৪৯ নতুন রোগী ভ‌র্তি হ‌য়ে‌ছেন।

কুষ্টিয়া

কুষ্টিয়া করোনা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার আবদুল মোমেন জানান, মৃতদের মধ্যে ৭ জন করোনা আক্রান্ত আর ৩ জন উপর্সগ নিয়ে।

এখন করোনা পজিটিভ ২১৯ জন আর উপর্সগ নিয়ে ৬১ রোগী কুষ্টিয়ায় করোনা হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

জেলা প্রশাসনের হিসাবে জেলায় এক দিনে ৭৩৫টি নমুনা পরীক্ষা করে ২০৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৭ দশমিক ৬১ ভাগ।

চট্টগ্রাম

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৮০২ জনের দেহে। এই সময় মৃত্যু হয়েছে ৯ জনের।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, জেলার ৮টি ল্যাবে ২ হাজার ৫৪৭ জনের নমুনা পরীক্ষা করে ৮০২ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। নতুন আক্রান্তদের মধ্যে ৪৫২ জন শহরের ও ৩৫০ জন গ্রামের বাসিন্দা।

জেলার ১৪টি উপজেলায় নতুন আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ হাটহাজারীতে ৭৬ জন ও সর্বনিম্ন আনোয়ারার ৩ জন।

ঝিনাইদহ

ঝিনাইদহে দুই হাসপাতালে করোনা ও উপসর্গ নিয়ে মারা গেছেন ৮ জন। এ ছাড়া নতুন করে জেলায় ২৩৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩০ জন।

সিভিল সার্জন সেলিনা বেগম জানান, সদর হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে ২ জন ও উপসর্গ নিয়ে মারা গেছেন ৪ জন। এ ছাড়া শহরের ইসলামীয়া হাসপাতালে ও চাকলাপাড়ায় উপসর্গ নিয়ে মারা গেছেন আরও ২ জন।

এদিকে শুক্রবার সকালে আসা ৭১০টি নমুনার ফলাফলে ২৩৬ জনের করোনা পজেটিভ আসে। আক্রান্তের হার ৩৮ দশমিক ২ ভাগ।

এ নিয়ে জেলায় মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৬ হাজার ২৭৫-এ।

নেত্রকোণা

জেলা স্বাস্থ্য বিভাগের মুখপাত্র উত্তম কুমার পাল জানান, জেলায় করোনা আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হয়। এ সময় জেলায় নতুন করে আরও ১১০ জন শনাক্ত হয়েছেন।

একই সময়ে ৩৮৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হন ১১০ জন। শনাক্তের হার শতকরা ২৮ দশমিক ৬৫। হাসপাতাল ও নিজ বাড়িতে চিকিৎসাধীন আছেন এক হাজার ১৪০ জন।

আরও পড়ুন:
করোনায় চলে গেলেন রাঙ্গামাটির পুলিশ কর্মকর্তা
মেয়াদোত্তীর্ণ টিউবে করোনার নমুনা সংগ্রহ
বাগেরহাটে করোনায় এক দিনে ৪ মৃত্যু, আক্রান্ত ৮৮ 
করোনায় এক দিনে ২২৬ মৃত্যু, শনাক্ত ১২,২৩৬
মহামারির তৃতীয় ধাক্কা শুরু: ডব্লিউএইচও

শেয়ার করুন

মন্তব্য

পাঠ্যপুস্তকে ভুল: এনসিটিবি চেয়ারম্যানকে হাইকোর্টে তলব

পাঠ্যপুস্তকে ভুল: এনসিটিবি চেয়ারম্যানকে হাইকোর্টে তলব

আইনজীবী আলী মোস্তাফা খান নিউজবাংলাকে বলেন, ‘ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যপুস্তকে ভুল। সেই ভুলের বিষয়ে দায়িত্বহীন আচরণের কারণে হাইকোর্টে রিট করা হয়েছিল। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট সে ভুলগুলো সংশোধনে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন।’

পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধ নিয়ে ভুল থাকায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) চেয়ারম্যানকে তলব করেছে হাইকোর্ট। আগামী ১০ নভেম্বর তাকে সশরীরে হাজির হতে বলা হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মুস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রোববার এ আদেশ দেয়।

আদালতে আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন আলী মোস্তাফা খান।

তিনি নিউজবাংলাকে বলেন, ‘ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যপুস্তকে ভুল। সেই ভুলের বিষয়ে দায়িত্বহীন আচরণের কারণে হাইকোর্টে রিট করা হয়েছিল। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট সে ভুলগুলো সংশোধনে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন।’

একই সঙ্গে এনসিটিবির চেয়ারম্যান এবং কারিকুলাম বোর্ডের সদস্যকে আদালত তলব করেছে। একই দিনে তাদের হাজির হতে বলা হয়েছে।

আরও পড়ুন:
করোনায় চলে গেলেন রাঙ্গামাটির পুলিশ কর্মকর্তা
মেয়াদোত্তীর্ণ টিউবে করোনার নমুনা সংগ্রহ
বাগেরহাটে করোনায় এক দিনে ৪ মৃত্যু, আক্রান্ত ৮৮ 
করোনায় এক দিনে ২২৬ মৃত্যু, শনাক্ত ১২,২৩৬
মহামারির তৃতীয় ধাক্কা শুরু: ডব্লিউএইচও

শেয়ার করুন

ট্রেনে ডাকাতিতে সংঘবদ্ধ চক্র: র‍্যাব

ট্রেনে ডাকাতিতে সংঘবদ্ধ চক্র: র‍্যাব

ময়মনসিংহে ট্রেনে প্রাণহানির ঘটনায় ৫ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। ছবি: নিউজবাংলা

অধিনায়ক মো. রোকনুজ্জামান বলেন, ‘ট্রেনটি স্টেশন ছেড়ে চলতে শুরু করলে তারা ইঞ্জিনের পরের বগির ছাদে বসে থাকা যাত্রীদের মানিব্যাগ ও মোবাইল ফোন লুট করা শুরু করেন। একপর্যায়ে সাগর মিয়া ও নাহিদ বাধা দিলে তাদের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়। তখন ডাকাতরা ওই দুইজনের মাথায় এলোপাতাড়ি আঘাত করে। এতে সাগর ও নাহিদ ট্রেনের ছাদে লুটিয়ে পড়েন।’

ময়মনসিংহ-জামালপুর রুটের ট্রেনে ডাকাতির সময় বাধা দেয়ায় দুই যাত্রীকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-১৪-এর অধিনায়ক মো. রোকনুজ্জামান।

র‌্যাব-১৪ সদরদপ্তরে সংবাদ সম্মেলনে রোববার বেলা ১টার দিকে এ তথ্য জানান তিনি।

এর আগে ময়মনসিংহ সদরে অভিযান চালিয়ে শনিবার রাত ১টার দিকে ঘটনায় জড়িত পাঁচজনকে গ্রেপ্তার করা হয়। তারা পেশাদার ডাকাত বলে জানায় র‍্যাব।

অভিযানে তাদের কাছ থেকে দেশীয় অস্ত্র, লুট করা টাকা ও কয়েকটি মোবাইল উদ্ধার করা হয়।

গ্রেপ্তার আসামিরা হলেন, আশরাফুল ইসলাম স্বাধীন, মাকসুদুল হক রিশাদ, হাসান, রুবেল মিয়া ও মোহাম্মদ। তারা ময়মনসিংহ সদরের বিভিন্ন এলাকার বাসিন্দা।

অধিনায়ক মো. রোকনুজ্জামান জানান, বৃহস্পতিবার বিকেলে ট্রেনে ডাকাতি করতে কমলাপুর রেলস্টেশন থেকে চারজন দেওয়ানগঞ্জগামী কমিউটার ট্রেনে উঠেন। গ্রেপ্তার রিশাদ, হাসান ও স্বাধীন টঙ্গী থেকে তাদের সঙ্গে যুক্ত হন। ট্রেনটি ময়মনসিংহের গফরগাঁওয়ের ফাতেমানগর স্টেশনে থামলে তাদের সঙ্গে যোগ দেন মোহাম্মদ ও তার এক সহযোগী।

তিনি আরও বলেন, ‘ট্রেনটি স্টেশন ছেড়ে চলতে শুরু করলে তারা ইঞ্জিনের পরের বগির ছাদে বসে থাকা যাত্রীদের মানিব্যাগ ও মোবাইল ফোন লুট করা শুরু করেন। একপর্যায়ে সাগর মিয়া ও নাহিদ বাধা দিলে তাদের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়। তখন ডাকাতরা ওই দুইজনের মাথায় এলোপাতাড়ি আঘাত করে। এতে সাগর ও নাহিদ ট্রেনের ছাদে লুটিয়ে পড়েন।’

তখন ময়মনসিংহ রেলস্টেশনে ঢোকার আগে সিগন্যালে ট্রেনের গতি কমলে ডাকাতরা পালিয়ে যায়।

অধিনায়ক মো. রোকনুজ্জামান আরও জানান, গ্রেপ্তাররা মূলত সংঘবদ্ধ ডাকাত চক্র। তারা ঢাকার কমলাপুর, এয়ারপোর্ট ও টঙ্গী রেলস্টেশন থেকে উঠে ডাকাতি করত। তাদের কিছু সহযোগী ময়মনসিংহের গফরগাঁওয়ের ফাতেমানগর স্টেশন থেকে উঠে সম্মিলিতভাবে ডাকাতি ও ছিনতাই করে ময়মনসিংহ স্টেশনে নেমে যেত। এই চক্রের সঙ্গে জড়িত বাকিদের গ্রেপ্তারে অভিযান চলছে।

দুই যাত্রীকে হত্যার ঘটনায় নিহত সাগরের মা হনুফা বেগম শুক্রবার রাত ৮টার দিকে ময়মনসিংহ রেলওয়ে থানায় আট থেকে ১০ জনকে আসামি করে মামলা করেন।

মামলায় ওই দিন রাত ৩টার দিকে নগরীর কেওয়াটখালী এলাকায় অভিযান চালিয়ে শিমুল মিয়া নামে এক যুবককে গ্রেপ্তার করা হয়। শনিবার বিকেলে পাঁচ দিনের রিমান্ড চেয়ে আসামিকে ময়মনসিংহের মুখ্য বিচারিক হাকিমের আদালতে তোলা হয়। ২৭ সেপ্টেম্বর রিমান্ড শুনানির দিন ধার্য করে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আরও পড়ুন:
করোনায় চলে গেলেন রাঙ্গামাটির পুলিশ কর্মকর্তা
মেয়াদোত্তীর্ণ টিউবে করোনার নমুনা সংগ্রহ
বাগেরহাটে করোনায় এক দিনে ৪ মৃত্যু, আক্রান্ত ৮৮ 
করোনায় এক দিনে ২২৬ মৃত্যু, শনাক্ত ১২,২৩৬
মহামারির তৃতীয় ধাক্কা শুরু: ডব্লিউএইচও

শেয়ার করুন

স্বাধীনতাবিরোধী শক্তি এখনও তৎপর: কৃষিমন্ত্রী

স্বাধীনতাবিরোধী শক্তি এখনও তৎপর: কৃষিমন্ত্রী

টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। ছবি: নিউজবাংলা

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, আওয়ামী লীগ একটি সুশৃঙ্খল রাজনৈতিক দল। নতুন প্রজন্মের মেধাবী তরুণদের আওয়ামী লীগের পতাকাতলে নিয়ে আসতে হবে।

স্বাধীনতাবিরোধী শক্তি এখনও তৎপর উল্লেখ করে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, এই শক্তি নানা ষড়যন্ত্র করছে। তারা দেশকে পাকিস্তানের একটি অঙ্গরাজ্যে পরিণত করার চেষ্টা করছে।

টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় রোববার দুপুরে মন্ত্রী এসব কথা বলেন।

অপশক্তিকে প্রতিহত করতে সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, আওয়ামী লীগ একটি সুশৃঙ্খল রাজনৈতিক দল। নতুন প্রজন্মের মেধাবী তরুণদের আওয়ামী লীগের পতাকাতলে নিয়ে আসতে হবে। এই মেধাবীরা আগামী দিনে দেশকে এগিয়ে নিয়ে যাবে।

টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুকের সভাপতিত্বে বর্ধিত সভায় সংসদ সদস্য জোয়াহেরুল ইসলাম, ছানোয়ার হোসেন, হাসান ইমাম খান সোহেল হাজারী, তানভীর হাসান ছোট মনির, আহসানুল ইসলাম টিটু, আতাউর রহমান খানসহ জেলা আওয়ামী লীগের আরও অনেক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:
করোনায় চলে গেলেন রাঙ্গামাটির পুলিশ কর্মকর্তা
মেয়াদোত্তীর্ণ টিউবে করোনার নমুনা সংগ্রহ
বাগেরহাটে করোনায় এক দিনে ৪ মৃত্যু, আক্রান্ত ৮৮ 
করোনায় এক দিনে ২২৬ মৃত্যু, শনাক্ত ১২,২৩৬
মহামারির তৃতীয় ধাক্কা শুরু: ডব্লিউএইচও

শেয়ার করুন

সাপের কামড়ে গৃহবধূর মৃত্যু

সাপের কামড়ে গৃহবধূর মৃত্যু

সাপের কামড়ে গৃহবধূর মৃত্যু। প্রতীকী ছবি

চেয়ারম্যান সোহেল আহমেদ নিউজবাংলাকে জানান, আকলিমা খাতুনের স্বামী পেশায় একজন কৃষক। গত রাতে সাপ কামড় দিলে সকালে হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।

মেহেরপুর গাংনী উপজেলায় সাপের কামড়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে।

উন্নত চিকিৎসার জন্য কুষ্টিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পথে রোববার সকাল ১০টার দিকে তার মৃত্যু হয়।

নিউজবাংলাকে এ তথ্য জানিয়েছেন মটমুড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সোহেল আহমেদ।

মৃত গৃহবধূ আকলিমা খাতুন উপজেলার মটমুড়া ইউনিয়নের চরগোয়ালগ্রামের কৃষক কালু শেখের স্ত্রী। এই দম্পতির পাঁচ সন্তান রয়েছে।

প্রতিবেশিরা জানান, প্রতিদিনের মতো শনিবার রাতে গৃহবধূ আকলিমা তার নিজ ঘরে ঘুমাতে যান। হঠাৎ মাঝরাতে চিৎকার শুনে পাশের ঘরে থাকা সন্তানরা ছুটে গিয়ে জানতে পারে তাদের মাকে সাপে কামড় দিয়েছে।

পরে স্থানীয় ওঝার মাধ্যমে চিকিৎসা দেয়া হয়। সকালে তার শারীরিক অবস্থার অবনতি হলে কুষ্টিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পথে মিরপুর নামক স্থানে তার মৃত্যু হয়।

চেয়ারম্যান সোহেল আহমেদ নিউজবাংলাকে জানান, আকলিমা খাতুনের স্বামী পেশায় একজন কৃষক। গত রাতে সাপ কামড় দিলে সকালে হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।

আরও পড়ুন:
করোনায় চলে গেলেন রাঙ্গামাটির পুলিশ কর্মকর্তা
মেয়াদোত্তীর্ণ টিউবে করোনার নমুনা সংগ্রহ
বাগেরহাটে করোনায় এক দিনে ৪ মৃত্যু, আক্রান্ত ৮৮ 
করোনায় এক দিনে ২২৬ মৃত্যু, শনাক্ত ১২,২৩৬
মহামারির তৃতীয় ধাক্কা শুরু: ডব্লিউএইচও

শেয়ার করুন

মঙ্গলবার ৮০ লাখ মানুষকে টিকা

মঙ্গলবার ৮০ লাখ মানুষকে টিকা

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন ২৮ সেপ্টেম্বর টিকাদান ক্যাম্পেইন শুরু হচ্ছে। সকাল ৯টা থেকে এই কার্যক্রম শুরু হবে। এই ক্যাম্পেইন দেশের ৪ হাজার ৬০০ ইউনিয়নে হবে। এক দিনে প্রায় ৮০ হাজার মানুষ এই টিকা ক্যাম্পেইনে কাজ করবেন। একই সঙ্গে ৮০ লাখ মানুষ টিকা পাবেন।’

আরও বেশি মানুষকে করোনাভাইরাস প্রতিরোধী টিকার আওতায় আনতে ফের বড় পরিসরে টিকা ক্যাম্পেইনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই ক্যাম্পেইনে এক দিনে ৮০ লাখ মানুষকে টিকা দেয়া হবে।

এই টিকা ক্যাম্পেইন আগামী মঙ্গলবার হবে বলে রোববার বিকেলে দেশের করোনা পরিস্থিতি তুলে ধরার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন ২৮ সেপ্টেম্বর টিকাদান ক্যাম্পেইন শুরু হচ্ছে। সকাল ৯টা থেকে এই কার্যক্রম শুরু হবে। এই ক্যাম্পেইন দেশের ৪ হাজার ৬০০ ইউনিয়নে হবে। এক দিনে প্রায় ৮০ হাজার মানুষ এই টিকা ক্যাম্পেইনে কাজ করবেন। একই সঙ্গে ৮০ লাখ মানুষ টিকা পাবেন।’

আরও আসছে…

আরও পড়ুন:
করোনায় চলে গেলেন রাঙ্গামাটির পুলিশ কর্মকর্তা
মেয়াদোত্তীর্ণ টিউবে করোনার নমুনা সংগ্রহ
বাগেরহাটে করোনায় এক দিনে ৪ মৃত্যু, আক্রান্ত ৮৮ 
করোনায় এক দিনে ২২৬ মৃত্যু, শনাক্ত ১২,২৩৬
মহামারির তৃতীয় ধাক্কা শুরু: ডব্লিউএইচও

শেয়ার করুন

ফাইজারের ২৫ লাখ টিকা আসছে সোমবার

ফাইজারের ২৫ লাখ টিকা আসছে সোমবার

গত ৩১ মে দেশে পৌঁছায় ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকা। ছবি: নিউজবাংলা

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে ন্যাশনাল এয়ারলাইনসের কার্গো বিমানে ২৫ লাখ ডোজ ফাইজারের টিকা আসছে। এই চালান সোমবার রাত ১০টা ১৫ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে।

করোনাভাইরাস প্রতিরোধী যুক্তরাষ্ট্র উদ্ভাবিত ফাইজারের টিকার অন্তত ২৫ লাখ ডোজের একটি চালান দেশে আসছে সোমবার।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে ন্যাশনাল এয়ারলাইনসের কার্গো বিমানে ২৫ লাখ ডোজ ফাইজারের টিকা আসছে। এই চালান সোমবার রাত ১০টা ১৫ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছাবে।

টিকার এই চালান গ্রহণ করতে বিমানবন্দরে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমসহ স্বাস্থ্য খাতের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

এর আগে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় যুক্তরাষ্ট্রের মাধ্যমে প্রথম দফায় ১ লাখ ৬২০ ডোজ এবং দ্বিতীয় দফায় ১০ লাখ ৩ হাজার ৮৬০ ডোজ ফাইজারের টিকা দেশে আসে।

অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, মডার্নার ভ্যাকসিনসহ ক্রয়কৃত ও কোভ্যাক্স ফাসিলিটিজের আওতায় দেশে মোট টিকা এসেছে ৪ কোটি ৯৪ লাখ ২৯ হাজার ৯৪০ ডোজ। এর মধ্যে প্রথম ডোজ দেয়া হয়েছে মোট ২ কোটি ৪১ লাখ ৯৭ হাজার ৫৯৮ জনকে; দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে ১ কোটি ৬০ লাখ ৩৩ হাজার ৯৭১ জনকে।

চীনের সিনোফার্মের কাছ থেকে ৬ কোটি ডোজ টিকা কিনতে চুক্তি করেছে সরকার। এর অংশ হিসেবে চলতি মাস থেকে প্রতি মাসে ২ কোটি ডোজ করে ভ্যাকসিন দেশে আসার প্রক্রিয়া চলমান রয়েছে।

পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে আরও সাড়ে ১০ কোটি ডোজ ভ্যাকসিনসহ মোট ২৪ কোটি ডোজ ভ্যাকসিন ক্রয়ের প্রক্রিয়াও চলমান রয়েছে।

আরও পড়ুন:
করোনায় চলে গেলেন রাঙ্গামাটির পুলিশ কর্মকর্তা
মেয়াদোত্তীর্ণ টিউবে করোনার নমুনা সংগ্রহ
বাগেরহাটে করোনায় এক দিনে ৪ মৃত্যু, আক্রান্ত ৮৮ 
করোনায় এক দিনে ২২৬ মৃত্যু, শনাক্ত ১২,২৩৬
মহামারির তৃতীয় ধাক্কা শুরু: ডব্লিউএইচও

শেয়ার করুন

হাইওয়ে থানায় ২ সাংবাদিকের ওপর হামলা

হাইওয়ে থানায় ২ সাংবাদিকের ওপর হামলা

দুই সাংবাদিককে মারধরের ঘটনার ভিডিও থেকে নেয়া ছবি। ছবি: নিউজবাংলা

নিউজবাংলার কাজল সরকার বলেন, ‘একটা সংবাদ সংগ্রহের জন্য আমি শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানায় যাই। সেখানে আমি ও আমির হামজা ছবির কাজ করতেছিলাম। সেই সময় হঠাৎ কয়েকজন লোক এসে নিজেদের থানার লোক বলে পরিচয় দিয়ে আমাদের মারতে শুরু করে। শার্টের কলারে ধরে থানার ভিতরে নিয়ে যায়।’

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে সংবাদ সংগ্রহে গিয়ে স্থানীয়দের হামলার শিকার হয়েছেন অনলাইন নিউজ পোর্টাল নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকম-এর জেলা প্রতিনিধি কাজল সরকার ও ডেইলি অবজারভার পত্রিকার প্রতিনিধি আমির হামজা।

শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার পাশে একটি গ্যারেজের ছবি তোলার সময় রোববার দুপুরে এই হামলার ঘটনা ঘটে। আহত সাংবাদিকদের থানায় পুলিশ হেফাজতে রাখা হয়েছে।

মারধরের ঘটনার একটি ভিডিও নিউজবাংলার হাতে এসেছে। তাতে দেখা যাচ্ছে ওই সাংবাদিকদের দুইজন লোক টেনে নিয়ে যাচ্ছেন, একজন লাঠি দিয়ে মারধর করছেন।

নিউজবাংলার কাজল সরকার বলেন, ‘একটা সংবাদ সংগ্রহের জন্য আমি শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানায় যাই। সেখানে আমি ও আমির হামজা ছবির কাজ করতেছিলাম। সেই সময় হঠাৎ কয়েকজন লোক এসে নিজেদের থানার লোক বলে পরিচয় দিয়ে আমাদের মারতে শুরু করে। শার্টের কলারে ধরে থানার ভিতরে নিয়ে যায়।

‘থানার ভিতর নিয়ে যাওয়ার পরও তারা আমাদের মারার জন্য হামলা চালায়। তখন কয়েকজন কনস্টেবল এসে আমাদের উদ্ধার করেন।’

এ বিষয়ে জানতে হবিগঞ্জের পুলিশ সুপার (এসপি) এস এম মুরাদ আলিকে এই প্রতিবেদক ফোন করলে তিনি বলেন, ‘ঘটনাটি যেহেতু হাইওয়ে থানায় ঘটেছে। আপনি হাইওয়ে থানার এসপির সঙ্গে যোগাযোগ করেন। এ সম্পর্কে আমার কিছুই জানা নেই।’

শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাইনুল ইসলামকেও ফোন করা হয় মন্তব্যের জন্য। তিনি বলেন, ‘আগে বিষয়টা জানবেন তারপর মন্তব্য করবেন। গ্যারেজটি থানার না, সেটি পাবলিক গ্যারেজ। তাদের (সাংবাদিকদের) সমস্যা হয়েছে সাধারণ মানুষের সঙ্গে, পুলিশের না। আমি মাত্র থানায় আসছি, আপনিও পারলে থানায় আসেন।’

আরও পড়ুন:
করোনায় চলে গেলেন রাঙ্গামাটির পুলিশ কর্মকর্তা
মেয়াদোত্তীর্ণ টিউবে করোনার নমুনা সংগ্রহ
বাগেরহাটে করোনায় এক দিনে ৪ মৃত্যু, আক্রান্ত ৮৮ 
করোনায় এক দিনে ২২৬ মৃত্যু, শনাক্ত ১২,২৩৬
মহামারির তৃতীয় ধাক্কা শুরু: ডব্লিউএইচও

শেয়ার করুন