টিকা দেবে যুক্তরাষ্ট্র, চিঠিতে নিশ্চয়তা

টিকা দেবে যুক্তরাষ্ট্র, চিঠিতে নিশ্চয়তা

হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার আট দেশের পাশাপাশি এশিয়ার ১৮টি দেশকে নতুন করে ১ কোটি ৬০ লাখ ডোজ টিকা দেয়া হবে। এ ছাড়া বিশ্বের আরও ৩০টি দেশ ও জোটকে সরাসরি যে ১ কোটি ৪০ লাখ টিকা দেবে যুক্তরাষ্ট্র, সেই তালিকায়ও রয়েছে বাংলাদেশের নাম।

বাংলাদেশকে করোনাভাইরাস প্রতিরোধী টিকা দিতে পুনরায় প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের এ তথ্য জানান এ কে আব্দুল মোমেন।

হোয়াইট হাউস থেকে সোমবার জানানো হয়েছে, কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার আট দেশের পাশাপাশি এশিয়ার ১৮টি দেশকে নতুন করে ১ কোটি ৬০ লাখ ডোজ টিকা দেয়া হবে।

এ ছাড়া বিশ্বের আরও ৩০টি দেশ ও জোটকে সরাসরি যে ১ কোটি ৪০ লাখ টিকা দেবে যুক্তরাষ্ট্র, সেই তালিকায়ও রয়েছে বাংলাদেশের নাম।

উন্নত দেশগুলো প্রয়োজনের বেশি টিকা নিয়ে বসে আছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন। আশা প্রকাশ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশকে অন্যান্য ভ্যাকসিন ছাড়াও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সরবরাহ করবে। বাংলাদেশ অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা চেয়েছে।

বাংলাদেশ গত ৭ ফেব্রুয়ারি থেকে গণটিকা শুরু করে ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে আসা টিকা দিয়ে। অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এই টিকা কেনার চুক্তি হয়েছিল ৩ কোটি ৪০ লাখ। তবে রপ্তানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞার কারণে ৭০ লাখ দেয়ার পর সিরাম আর টিকা দিতে পারেনি। এ অবস্থায় অন্য দেশ থেকে টিকা পাওয়ার চেষ্টা করছে বাংলাদেশ।

অ্যাস্ট্রাজেনেকার টিকা আসা বন্ধ হয়ে যাওয়ায় যাদের এই টিকার প্রথম ডোজ দেয়া হয়েছিল, তাদের সবাইকে দ্বিতীয় ডোজ দেয়া সম্ভব হচ্ছে না। অ্যাস্ট্রাজেনেকার টিকার সেই ঘাটতি মেটাতে বাংলাদেশ সরকার এখন ভারতের বিকল্প হিসেবে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশের মঙ্গে যোগাযোগ করছে।

আরও পড়ুন:
দেশে ফাইজারের টিকা প্রথম নিলেন মুন্না
ফাইজারের টিকা দেয়া শুরু
সিরামের টিকা কবে আসবে জানেন না দোরাইস্বামী
ফাইজারের টিকা রাজধানীর তিন কেন্দ্রে
সিনোফার্মের টিকা পেলেন চট্টগ্রাম মেডিক্যালের ১৯৬ শিক্ষার্থী

শেয়ার করুন

মন্তব্য