রাজধানীতে শুধু মেডিক্যাল শিক্ষার্থীরাই পাচ্ছে সিনোফার্মের টিকা

রাজধানীতে শুধু মেডিক্যাল শিক্ষার্থীরাই পাচ্ছে সিনোফার্মের টিকা

রাজধানীর বিভিন্ন মেডিক্যাল কলেজ শিক্ষার্থীদের দেয়া হচ্ছে সিনোফার্মের টিকা বিবিআইবিপি-করভি। ছবি: সাইফুল ইসলাম

নির্ধারিত কেন্দ্রে এরই মধ্যে যারা রেজিস্ট্রেশন করে টিকা পাননি তাদের অগ্রাধিকার দেয়ার কথা ছিল। তবে রাজধানীতে টিকাকেন্দ্রগুলোতে শুধু মেডিক্যাল শিক্ষার্থীদের দেয়া হচ্ছে এই টিকা। বাকিদের অনেকের এসএমএস এলেও টিকা পাননি।

চীনের সিনোফার্মের টিকা বিবিআইবিপি-করভি দিয়ে শনিবার সকাল থেকে স্বল্পপরিসরে শুরু হয়েছে গণটিকাদান।

এ টিকা শুরুতে ১০ শ্রেণি-পেশার মানুষকে দেয়ার কথা থাকলেও রাজধানীতে শুধু মেডিক্যাল-শিক্ষার্থীদের ডোজটি দিতে দেখা গেছে।

নির্ধারিত কেন্দ্রে এরই মধ্যে যারা রেজিস্ট্রেশন করে টিকা পাননি তাদের অগ্রাধিকার দেয়ার কথা ছিল। তবে রাজধানীতে টিকাকেন্দ্রগুলোতে শুধু মেডিক্যাল শিক্ষার্থীদের দেয়া হচ্ছে এই টিকা। বাকিদের অনেকের এসএমএস এলেও টিকা পাননি।

টিকা-সংকটের কারণে রাজধানীর চারটি হাসপাতালে এই টিকা দেয়া শুরু হয়েছে।

শনিবার সকালে খোঁজ নিয়ে জানা যায়, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে একটি করে টিকাকেন্দ্রে দুটি বুথে সিনোফার্মের টিকা দেয়া হচ্ছে। তবে মেডিক্যাল শিক্ষার্থী ছাড়া অন্য কোনো ব্যক্তিকে এখনও সিনোফার্মের টিকা দেয়া হয়নি।

ফাইজারের টিকা দেয়া হচ্ছে না

সিনোফার্মের টিকার সঙ্গেই কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজারের টিকা প্রয়োগের কথা একাধিকবার ঘোষণা দিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক কর্মকর্তা। তবে এ টিকাদান এখনই শুরু হচ্ছে না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের একটি সূত্র।

ওই সূত্র জানিয়েছে, রাজধানীর চারটি কেন্দ্রে এ টিকা প্রয়োগের প্রস্তুতি ছিল। তাপমাত্রা জটিলতার কারণে ঢাকার বাইরে এই টিকা দেয়া হবে না।

প্রাথমিকভাবে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল এবং জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউটে এ টিকা দেয়ার কথা ছিল। কিন্তু হাসপাতালগুলোতে এর প্রয়োগ দেখা যায়নি।

টিকা কার্যক্রম ও ব্যবস্থাপনা কমিটির সদস্যসচিব ডা. শামসুল হক বলেন, ‘কবে ফাইজারের টিকা প্রয়োগ শুরু হবে এটা বলতে পারছি না। সিনোফার্মের টিকা প্রয়োগ শুরু হয়েছে। এটা শুধু জানুন। বাকিটা পরে জানলেও চলবে।’

ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. টিটু মিয়া নিউজবাংলাকে বলেন, ‘চীনের টিকা দেয়া অনেক আগ থেকে শুরু হয়েছে আমাদের এই হাসপাতালে। আজও প্রায় ৪০০ জনকে এই টিকা দেয়া হবে, যারা সবাই মেডিক্যাল শিক্ষার্থী।’

টিকা প্রয়োগের বিষয়ে রাজধানীর স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মো. রশিদ উন নবী নিউজবাংলাকে বলেন, ‘আমাদের হাসপাতালে ৪ হাজার ১৮৭ জনের একটি তালিকা আসছে। এরা সবাই ৭টি মেডিক্যাল কলেজের শিক্ষার্থী। পরবর্তী সময়ে আরও তালিকা বাড়বে।

‘সকাল ৯টা থেকে (সিনোফার্ম) টিকা দেয়া শুরু হয়েছে। ৩৫০ জন শিক্ষার্থীকে এই টিকা দেয়ার কথা রয়েছে।’

১০ শ্রেণি-পেশার মানুষকে এই টিকা দেয়ার ঘোষণা দেয়া হয়েছিল। বাকিরা কবে থেকে টিকা পাবে, এমন প্রশ্নের জবাবে রশিদ বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এমন কোনো নির্দেশনা আমাদের কাছে এখনও আসেনি। আসলে আমরা শুরু করতে পারব। তবে আমাদের হাসপাতালে এখনও সিরামের টিকা দিয়ে দ্বিতীয় ডোজ দেয়া চলছে।’

রাজধানীর মুগদার ৫০০ শয্যা জেনারেল হাসপাতালের পরিচালক ডা. অশিন কুমার নাথ নিউজবাংলাকে বলেন, ‘সিনোফার্মের টিকা দেয়া সকাল থেকেই শুরু হয়েছে। আজ ৪০০ মেডিক্যাল শিক্ষার্থীকে এই টিকা দেয়া হবে। তবে অন্য জনগোষ্ঠীকে কবে টিকা দেয়া যাবে, এ বিষয়ে তিনি কিছুই বলতে পারেননি। নির্দেশনা পরে অবশ্যই দেয়া হবে।’

শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক মো. খলিলুর রহমান নিউজবাংলাকে বলেন, ‘শুধুমাত্র মেডিক্যাল শিক্ষার্থীদের এই টিকা দেয়া শুরু করেছি। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী আগামী শনিবার থেকে হয়তো সবার জন্য টিকা দেয়া শুরু হবে।’

যাদের পাওয়ার কথা সিনোফার্মের টিকা

অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাবেন সরকারি স্বাস্থ্যকর্মী ও পুলিশ সদস্য, সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজ, ডেন্টাল কলেজের শিক্ষার্থী, নার্স, সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থী, সরকারি মেগা প্রকল্পে কর্মরত কর্মকর্তা-কর্মচারী, প্রবাসী কর্মী, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা। এ ছাড়া করোনায় মৃতদেহ সৎকারে নিয়োজিত ব্যক্তি, দেশে বসবাসরত চীনা নাগরিক ও এর বাইরেও বিদেশি নাগরিকরা সিনোফার্মের টিকায় অগ্রাধিকার পাবেন।

আরও পড়ুন:
চীনের টিকা রাজশাহীতে, অগ্রাধিকারে মেডিক্যাল শিক্ষার্থীরা
চাঁদপুরে এসেছে করোনার ৯৬০০ চীনা টিকা
সবাই যেন টিকা পায়, জাতিসংঘকে বাংলাদেশ
চট্টগ্রামে সিনোফার্মের ৯১ হাজার টিকা
সিনোফার্মের টিকায় অগ্রাধিকার প্রবাসী কর্মীদের

শেয়ার করুন

মন্তব্য