পাকিস্তানে ২০ হাজার ছাড়াল করোনায় মৃত্যু

পাকিস্তানে ২০ হাজার ছাড়াল করোনায় মৃত্যু

পাকিস্তানে করোনার বিস্তার নিয়ন্ত্রণে জনসচেতনতা তৈরিতে কাজ করছে প্রধানমন্ত্রী ইমরান খানের টাস্কফোর্স। ছবি: এএফপি

গত ২৪ ঘণ্টায় পাকিস্তানে করোনাভাইরাসে প্রাণ গেছে কমপক্ষে ১০২ জনের। এতে মোট প্রাণহানি দাঁড়িয়েছে ২০ হাজার ৮৯ জনে।

ভারতের পর দক্ষিণ এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে পাকিস্তানে।

পাকিস্তানি দৈনিক ডনের শুক্রবারের প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ছোঁয়াচে এ ভাইরাসে প্রাণ গেছে কমপক্ষে ১০২ জনের। এতে মোট প্রাণহানি দাঁড়িয়েছে ২০ হাজার ৮৯ জনে।

রাজ্যের হিসাবে দেশটিতে বৃহস্পতিবার সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে পাঞ্জাবে। মারা গেছে ৬৪ জন। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ২০ জনের মৃত্যু হয়েছে প্রত্যন্ত খাইবার পাখতুনখাওয়ায়।

একই সময়ে ৫১ হাজার ৫২৮টি নমুনা পরীক্ষায় ভাইরাস শনাক্ত হয়েছে ৩ হাজারের বেশি মানুষের দেহে। এ নিয়ে দেশটিতে নমুনা পরীক্ষার ভিত্তিতে করোনা শনাক্ত হয়েছে ৮ লাখ ৯৩ হাজারের বেশি।

নমুনা পরীক্ষার তুলনায় এক দিনে শনাক্তের হার ছিল ৫ দশমিক ৯৫ শতাংশ।

২২ কোটি মানুষের দেশ পাকিস্তানে এ পর্যন্ত সাড়ে ৫১ লাখের বেশি মানুষ করোনা প্রতিরোধী টিকা নিয়েছে। প্রতিদিন টিকা নিচ্ছে গড়ে প্রায় দুই লাখ মানুষ। বৃহস্পতিবারও এ সংখ্যা ছিল ১ লাখ ৯৪ হাজারের বেশি।

যুক্তরাষ্ট্রের পর সারা বিশ্বে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ ও তৃতীয় সর্বোচ্চ প্রাণহানি দেখেছে দক্ষিণ এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ ভারত।

ভারতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছে ২ কোটি ৬০ লাখের বেশি। মৃতের সংখ্যা ২ লাখ ৯১ হাজারের বেশি।

দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ মৃত্যু ও প্রাণহানির দিক থেকে ভারতের পরেই রয়েছে পাকিস্তান।

দেশটিতে করোনার বিস্তার নিয়ন্ত্রণের লক্ষ্যে জনসচেতনতা তৈরিতে মাঠপর্যায়ে কাজ করছে প্রধানমন্ত্রী ইমরান খানের গঠিত স্বেচ্ছাসেবক দল।

আরও পড়ুন:
প্রাথমিকে একই পাঠ্যসূচি চালু করতে যাচ্ছে পাকিস্তান
কাশ্মীর সমস্যার সমাধান আলোচনায়: সৌদি যুবরাজ

শেয়ার করুন

মন্তব্য