× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

রেস-জেন্ডার
উইঘুরদের প্রতি চীনের আচরণ মানবতাবিরোধী এইচআরডব্লিউ
google_news print-icon

উইঘুরদের প্রতি চীনের আচরণ ‘মানবতাবিরোধী অপরাধ’

উইঘুরদের-প্রতি-চীনের-আচরণ-মানবতাবিরোধী-অপরাধ
চীনের শিনজিয়াংয়ে ৪০০ শিবিরে উইঘুরসহ ১০ লাখ মানুষকে আটকে রাখা হয়েছে বলে দাবি করেছে বিভিন্ন সংস্থা। ছবি: এইচআরডব্লিউ
এইচআরডব্লিউর অভিযোগ, কথিত ‘রাজনৈতিক শিক্ষাকেন্দ্র’, বিচারপূর্ব আটককেন্দ্র ও কারাগারসহ ৪০০ শিবিরে ১০ লাখের বেশি মানুষকে আটকে রাখা হয়েছে। মা-বাবাকে আটকে রাখা হয়েছে, এমন সন্তানদের বেশিরভাগ ক্ষেত্রেই রাখা হচ্ছে রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠানের হেফাজতে।

চীনের জাতিগত সংখ্যালঘু উইঘুরদের প্রতি দেশটির সরকারের আচরণ মানবতাবিরোধী অপরাধের পর্যায়ে পড়ে বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

সংস্থাটির মতে, শুধু উইঘুরই নয়, উত্তর-পশ্চিমাঞ্চলীয় শিনজিয়াং প্রদেশের অন্যান্য নৃগোষ্ঠীর সদস্যদের প্রতিও একই কায়দায় দমন-পীড়ন চালাচ্ছে বেইজিং।

এইচআরডব্লিউর প্রতিবেদন ‘ব্রেক দেয়ার লাইনএইজ, ব্রেক দেয়ার রুটস’-এ এসব মন্তব্য করা হয়েছে।

৫৩ পৃষ্ঠার প্রতিবেদনটিতে বলা হয়, শিনজিয়াংয়ের বাসিন্দাদের কোণঠাসা করতে গণআটক অভিযান, নির্যাতন, সাংস্কৃতিক নিপীড়নসহ নানা কার্যক্রম পরিচালনা করছে চীনা সরকার।

প্রতিবেদনে উইঘুরদের গুম, নজরদারি, পরিবার থেকে বিচ্ছিন্ন রাখা, বিদেশ থেকে চীনে ফিরতে বাধ্য করা, জোরপূর্বক বিভিন্ন কাজ করানো, যৌন সহিংসতা ও সন্তান জন্মদানের অধিকার কেড়ে নেয়ার মতো বিভিন্ন আচরণের কথা তুলে ধরা হয়।

স্ট্যানফোর্ড ল’ স্কুলের হিউম্যান রাইটস অ্যান্ড কনফ্লিক্ট রেজোল্যুশন ক্লিনিকের সহযোগিতায় লেখা প্রতিবেদনটিতে আরও বলা হয়, শিনজিয়াংয়ের উইঘুর মুসলমানদের ওপর নিপীড়ন চালানো বেইজিংয়ের জন্য নতুন নয়। তবে সম্প্রতি নতুন মাত্রা নিয়েছে অত্যাচারের ধরন।

এইচআরডব্লিউর অভিযোগ, কথিত ‘রাজনৈতিক শিক্ষাকেন্দ্র’, বিচারপূর্ব আটককেন্দ্র ও কারাগারসহ ৪০০ শিবিরে ১০ লাখের বেশি মানুষকে আটকে রাখা হয়েছে। মা-বাবাকে আটকে রাখা হয়েছে, এমন সন্তানদের বেশিরভাগ ক্ষেত্রেই রাখা হচ্ছে রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠানের হেফাজতে।

উইঘুরদের দমনে ২০১৭ সাল থেকে তৎপরতা জোরদার করে বেইজিং। ১৪০ কোটি মানুষের দেশ চীনের মাত্র দেড় শতাংশের বাস শিনজিয়াংয়ে। অথচ সারা দেশে যত মানুষ গ্রেপ্তার, তার ২১ শতাংশই এ প্রদেশে। গত পাঁচ বছরে অঞ্চলটিতে আগের পাঁচ বছরের তুলনায় গ্রেপ্তারের হার বেড়েছে ৩০৬ শতাংশ।

২০১৭ সাল থেকে অঞ্চলটির দুই-তৃতীয়াংশ মসজিদ চীনা সরকার ধ্বংস করে দিয়েছে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।

সোমবার এক সংবাদ সম্মেলনে এইচআরডব্লিউর চীনের পরিচালক সোফি রিচার্ডসন বলেন, ‘মানবতাবিরোধী অপরাধের অর্থ হলো মানুষ হিসেবে প্রাপ্য কিছু অধিকার গুরুতর পর্যায়ে লঙ্ঘনের অপরাধ। বেসামরিক জনগোষ্ঠীর বিরুদ্ধে পদ্ধতিগত ও ঢালাওভাবে এ ধরনের অপরাধ সংঘটিত হয়। শিনজিয়াংয়ে যা ঘটছে, আন্তর্জাতিক আইনে তা ভয়াবহ মানবাধিকার লঙ্ঘন।’

উইঘুরদের ওপর নিপীড়ন বন্ধে চীনের বিরুদ্ধে বিশ্ব সম্প্রদায়কে সমন্বিত পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন এইচআরডব্লিউর নির্বাহী পরিচালক কেনেথ রথ।

উইঘুরদের বিরুদ্ধে বেইজিংয়ের আচরণকে আগেই ‘জেনোসাইড’ আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, বেলজিয়াম ও নেদারল্যান্ডস এবং বিভিন্ন মানবাধিকার সংগঠন। উইঘুর ইস্যুতে চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞার মতো শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ও কানাডা।

বরাবরই এসব অভিযোগ অস্বীকার করেছে চীনা সরকার। বেইজিংয়ের দাবি, উগ্রবাদ ঠেকাতে শিবিরগুলোতে উইঘুর মুসলমানদের কারিগরি শিক্ষা দেয়া হয়।

আরও পড়ুন:
উইঘুর: চীনা কর্মকর্তাদের ওপর পশ্চিমা দেশগুলোর অবরোধ
উইঘুরদের ওপর গণহত্যার অভিযোগ অযৌক্তিক: চীন
উইঘুরদের সঙ্গে চীনের আচরণ গণহত্যার শামিল: কানাডা
স্কুলশিক্ষকের বর্ণনায় উইঘুর বন্দিশিবিরে নির্যাতন
বন্দিশিবিরে উইঘুর নারীদের ‘ধর্ষণ’: যুক্তরাষ্ট্রের উদ্বেগ

মন্তব্য

আরও পড়ুন

রেস-জেন্ডার
US bound Indian plane lands in Russia due to engine failure

ইঞ্জিনে ত্রুটি, যুক্তরাষ্ট্রগামী ভারতের বিমান নামল রাশিয়ায়

ইঞ্জিনে ত্রুটি, যুক্তরাষ্ট্রগামী ভারতের বিমান নামল রাশিয়ায়
ভারতের বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, রাশিয়ার সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ আছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। আর যুক্তরাষ্ট্রও পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছে।

ইঞ্জিনে ত্রুটি দেখা দেয়ায় যুক্তরাষ্ট্রগামী ভারতের একটি বিমান রাশিয়ায় অবতরণ করেছে।

স্থানীয় সময় মঙ্গলবারের ওই ঘটনায় বিমানটির ২১৬ যাত্রী এবং ১৬ ক্রু নিরাপদে আছেন বলে জানিয়েছে এনডিটিভি।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে যাচ্ছিল এয়ার ইন্ডিয়ার এই ফ্লাইট। পথে রাশিয়ার দূর প্রাচ্যের মাগাদান বিমানবন্দরে জরুরি অবতরণ করে এটি।

যাত্রীদের বিকল্প বিমানে গন্তব্যে পাঠানোর প্রস্তুতি শুরু হয়েছে বলে ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে।

মাগাদান বিমানবন্দরটি মক্কো থেকে প্রায় ১০ হাজার মাইল দূরে। বিমানের জরুরি অবতরণের পর যাত্রীরা ঘটনাস্থলে থাকার জায়গা সংকটে পড়েন।

ভারতের বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, রাশিয়ার সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ আছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। আর যুক্তরাষ্ট্রও পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছে।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ লাগার পর রাশিয়া অনেক দেশের ওপর আকাশসীমা নিয়ে নিষেধাজ্ঞা দিয়েছে। তবে ভারত এই নির্দেশনার বাইরে পড়েছে। দেশটি থেকে এরই মধ্যে ছাড়ে জ্বালানি কিনেছে ভারত সরকার।

আরও পড়ুন:
বাংলাদেশে আসছেন ভারতের সেনাপ্রধান
তাসের ঘরের মতো ভেঙে পড়ল ৪ লেনের সেতু
ভারতে ট্রেন দুর্ঘটনায় ‘অত্যন্ত ব্যথিত’ বাইডেন

মন্তব্য

রেস-জেন্ডার
After 7 years the Iranian embassy in Saudi Arabia opened

সৌদিতে ৭ বছর পর ইরানের দূতাবাস চালু

সৌদিতে ৭ বছর পর ইরানের দূতাবাস চালু সৌদি আরবের রিয়াদে ইরানের দূতাবাস। ছবি: রয়টার্স
চীনের মধ্যস্থতায় দুই দেশ নিজেদের মধ্যে আবারও কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠায় ঐক্যমত হয়। এরই পদক্ষেপ হিসেবে দূতাবাস চালু করা হয়।

সৌদি আরবে সাত বছর পর দূতাবাস চালু করল ইরান। সৌদি আরবের রাজধানী রিয়াদে মঙ্গলবার দূতাবাসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

চীনের মধ্যস্থতায় দুই দেশ নিজেদের মধ্যে আবারও কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠায় ঐক্যমত হয়। এরই পদক্ষেপ হিসেবে দূতাবাস চালু করা হয়।

পতাকা উত্তোলন অনুষ্ঠানে ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলিরেজা বিগডেলি বলেন, ‘ইরান ও সৌদি আরবের সম্পর্কের ক্ষেত্রে আজকের দিনটিকে আমরা গুরুত্বপূর্ণ মনে করি। দুই দেশের পারস্পরিক সহযোগিতা নতুন যুগে প্রবেশ করল।’

ইরানের প্রেস টিভির প্রতিবেদনে জানানো হয়, দূতাবাসটি চালুর ফলে ইরান ও সৌদি আরবের মধ্যে যাতায়াত, সরাসরি বিমান চলাচল, ব্যবসা-বাণিজ্যের প্রসার এবং ব্যবসায়িক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার যে চেষ্টা চলছে তা সহজ হবে।

এদিকে সৌদি আরব এখনও তেহরানে দূতাবাস পুনরায় চালু করেনি। তবু কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা হওয়ায় ইরানিদের হজে যেতে সৌদি ভিসার জন্য আবেদন করা সহজ হবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি জানান, ইরান তার দেশের হজ যাত্রীদের সহায়তা করতে এ সপ্তাহে আবারও সৌদি আরবের জেদ্দায় কনস্যুলেট অফিস খুলবে।

আরও পড়ুন:
তালেবানের গুলিতে ইরানের দুই সীমান্তরক্ষী নিহত
ক্ষেপণাস্ত্র নিয়ে পশ্চিমা উদ্বেগ: যা বলল ইরান
সৌদিতে ইরানের দূতাবাসের দরজা খুলল
হিজাব পরা তদারকিতে ইরানের পথেঘাটে ক্যামেরা
বহু দিন পর সৌদির সঙ্গে বৈঠকে ইরান

মন্তব্য

রেস-জেন্ডার
Two killed in gun attack in Virginia USA

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় বন্দুক হামলায় দুজন নিহত

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় বন্দুক হামলায় দুজন নিহত যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের রিচমন্ডে মঙ্গলবার হামলা চালান বন্দুকধারী। ছবি: রয়টার্স
পুলিশ জানিয়েছে, ১৯ বছর বয়সী হামলাকারীকে গ্রেপ্তার করা হয়েছে। ওই যুবক ভার্জিনিয়া কমনওয়েলথ ইউনিভার্সিটি ক্যাম্পাসের ভেতরে একটি থিয়েটারে হুগুনট হাই স্কুলের সনদ বিতরণ অনুষ্ঠান থেকে বের হওয়া লোকজনের ভিড়ের মধ্যেই পরিচিত একজনকে গুলি করেন।

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের রিচমন্ডে মঙ্গলবার বন্দুকধারীর গুলিতে দুজন নিহত ও পাঁচজন আহত হয়েছেন।

একটি হাই স্কুলে পাস করা শিক্ষার্থীদের সনদ প্রদান অনুষ্ঠান শেষে বের হওয়ার সময় এ হামলা হয়।

পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, হামলাকারীর কাছে চারটি হ্যান্ডগান ছিল।

পুলিশ জানিয়েছে, ১৯ বছর বয়সী হামলাকারীকে গ্রেপ্তার করা হয়েছে। ওই যুবক ভার্জিনিয়া কমনওয়েলথ ইউনিভার্সিটি ক্যাম্পাসের ভেতরে একটি থিয়েটারে হুগুনট হাই স্কুলের সনদ বিতরণ অনুষ্ঠান থেকে বের হওয়া লোকজনের ভিড়ের মধ্যেই পরিচিত একজনকে গুলি করেন।

রিচমন্ড পুলিশের অন্তর্বর্তীকালীন প্রধান রিক এডওয়ার্ডস সংবাদ সম্মেলনে জানান, গ্রেপ্তারকৃতকে পরিকল্পিত নয় এমন হত্যার দুটি অভিযোগের পাশাপাশি অন্যান্য অভিযোগে অভিযুক্ত করা হতে পারে।

হামলাকারীর আচরণকে ‘ন্যক্কারজনক’ ও ‘কাপুরুষোচিত’ আখ্যা দিয়েছেন এডওয়ার্ডস।

যুক্তরাষ্ট্রে স্কুল, বিপণি বিতান কিংবা গির্জার মতো জনসমাগমস্থলে বন্দুক হামলা নতুন কিছু নয়। ভার্জিনিয়ার ঘটনাটি নিয়ে দেশটিতে ২০২৩ সালের প্রথম ১৫৭ দিনে বন্দুক সহিংসতার ২৭৯টি ঘটনা ঘটেছে বলে জানিয়েছে গান ভায়োলেন্স আর্কাইভ নামের একটি সংস্থা।

আরও পড়ুন:
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক
বাংলাদেশে সুষ্ঠু ভোটের ব্যাপারে যুক্তরাষ্ট্র অনড়: কিরবি
বাংলাদেশ ইস্যুতে বাইডেনকে ৬ কংগ্রেসম্যানের চিঠি
যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাত অসহনীয় দুর্যোগ বয়ে আনবে: চীন

মন্তব্য

রেস-জেন্ডার
Kherson is collapsing due to dam break and Ukraine Russia are blaming each other

বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে খেরসন, পরস্পরকে দুষছে ইউক্রেন-রাশিয়া

বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে খেরসন, পরস্পরকে দুষছে ইউক্রেন-রাশিয়া রাশিয়ার নিয়ন্ত্রণাধীন খেরসনের নোভা কাখোভকা বাঁধ ভেঙে পানি প্রবেশ করছে। ছবি: রয়টার্স
বর্তমানে বাঁধের ভাঙা অংশ দিয়ে বিপুল পরিমাণ পানি আশপাশের শহরে প্রবেশ করছে। এতে ভয়াবহ বন্যার আশঙ্কায় হাজারো বাসিন্দাকে সরিয়ে নেয়া হচ্ছে।

ইউক্রেনের খেরসনে গুরুত্বপূর্ণ একটি বাঁধ ধ্বংস হয়েছে। দক্ষিণ ইউক্রেণের ওই এলাকাটি রাশিয়ার নিয়ন্ত্রণাধীন।

বর্তমানে বাঁধের ভাঙা অংশ দিয়ে বিপুল পরিমাণ পানি নোভা কাখোভকাসহ আশপাশের শহরে প্রবেশ করছে। এতে ভয়াবহ বন্যার আশঙ্কায় হাজারো বাসিন্দাকে সরিয়ে নেয়া হচ্ছে।

ইউক্রেন ও ন্যাটো বলছে, রাশিয়াই বাঁধ ধ্বংসের এ ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছে। অপরদিকে রাশিয়ার দাবি, ইউক্রেন নাশকতা চালিয়ে বাঁধটি উড়িয়ে দেয়ার চেষ্টা করে ব্যর্থ হয়। বাঁধের উপরিভাগ ক্ষতিগ্রস্ত হলেও মূল বাঁধ ধ্বংস হয়নি।

মঙ্গলবার আল জাজিরায় প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, বাঁধের ভাঙা অংশ দিয়ে বিপজ্জনক মাত্রায় পানি প্রবেশ করছে। আশপাশের শহরের সড়ক পানিতে তলিয়ে গেছে। কিছু কিছু ঘরবাড়ির দরজায় পানি পৌঁছে গেছে। সড়কের পানিতে বন্য হাঁস ভেসে বেড়াচ্ছে।

ডিনিপ্রো নদীর ওপর নোভা কাখোভকা বাঁধটি সোভিয়েট আমলে নির্মিত। এটি ছয়টি বাঁধের মধ্যে একটি যা ডিনিপ্রো নদীর ধার থেকে দেশের একেবারে উত্তর থেকে দক্ষিণে সমুদ্র পর্যন্ত বিস্তৃত।

স্থানীয় বাসিন্দারা নদীটিকে কাখোভকা সাগর বলে। কারণ, এর এক প্রান্ত থেকে অপর প্রান্ত দেখা যায় না। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বাঁধে যুক্তরাষ্ট্রের গ্রেট সল্ট লেকের সমপরিমাণ পানি ধারণ করা আছে।

এর আওতায় রয়েছে কাখোভকা হাইড্রো-ইলেকট্রিক পাওয়ার প্ল্যান্ট। প্ল্যান্টটির ক্ষতি খতিয়ে দেখছে সংশ্লিষ্টরা।

বাঁধটি কেন ধ্বংস করা হবে- আন্তর্জাতিক অঙ্গণে এ নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। ইউক্রেন তাদের দাবির সপক্ষে কারণ হিসেবে উল্লেখ করেছে, বাঁধের ওপর নির্মিত সড়ক ব্যবহার করে ইউক্রেন সেনাবাহিনী রাশিয়ার অভ্যন্তরে আক্রমণ চালাতে পারে। ওই আশঙ্কায় ভীত হয়ে মস্কো বাঁধটি উড়িয়ে দিয়েছে।

রাশিয়ার কর্মকর্তারা বলছেন, ইউক্রেনের নাশকতাকারী দল বাঁধটিতে আক্রমণ চালায়। তবে এতে পাওয়ার প্ল্যান্টের উপরিভাগ ক্ষতিগ্রস্ত হয়েছে। বাঁধটির তেমন কোনো ক্ষতি হয়নি বলে দাবি তাদের।

আরও পড়ুন:
বাখমুত পূর্ণ দখলের দাবি রাশিয়ার
যুদ্ধ বন্ধে রাশিয়াকে চাপ দিতে চীনের প্রতি আহ্বান জি-সেভেন নেতাদের
জি-সেভেন সম্মেলনে যোগ দিতে জাপানে জেলেনস্কি
সৌদিতে আকস্মিক সফরে জেলেনস্কি
শঙ্কা কাটিয়ে ইউক্রেনের সঙ্গে শস্য চুক্তির মেয়াদ বাড়াল রাশিয়া

মন্তব্য

রেস-জেন্ডার
Lexi told about her experience of traveling to Bangladesh

বাংলাদেশ ঘুরে অভিজ্ঞতা কেমন, জানালেন বিশ্বের সব দেশ ঘোরা লেক্সি

বাংলাদেশ ঘুরে অভিজ্ঞতা কেমন, জানালেন বিশ্বের সব দেশ ঘোরা লেক্সি ঢাকায় বিমানবন্দরে লেক্সি আলফোর্ড
২৫ বছর বয়সী এই তরুণী তার ইউটিউব চ্যানেলে সম্প্রতি শেয়ার করেছেন সেসব অভিজ্ঞতা। কেমন ছিল ভ্রমণ, কোথায় খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে তাকে; এতে জানিয়েছেন সে কথা।

সবচেয়ে কম বয়সে বিশ্বের সব দেশ ঘুরে গিনেস গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডর্সে নাম ওঠা লেক্সি আলফোর্ড বিশ্ব ভ্রমণে বেরিয়ে নানা অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন।

২৫ বছর বয়সী এই তরুণী তার ইউটিউব চ্যানেলে সম্প্রতি শেয়ার করেছেন সেসব অভিজ্ঞতা। কেমন ছিল ভ্রমণ, কোথায় খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে তাকে; এতে জানিয়েছেন সে কথা।

ডেইলি মেইল বলছে, লেক্সি মন্দ অভিজ্ঞতা নিয়ে একটি তালিকা করেছেন ১০টি দেশের। এতে বাংলাদেশের নাম আছে ৯ নম্বরে।

বাংলাদেশসহ ওই ১০টি দেশে তিনি নানা সমস্যার কথা তুলে ধরেছেন। এসব দেশ নারীদের ভ্রমণের জনটা কতাটা নিরাপদ, কথা বলেছেন সে প্রসঙ্গেও। তিনি বলেন, মৃত্যুর ইচ্ছা না থাকলে এসব দেশ ভ্রমণ করা উচিত নয়।

লেক্সির মতে তালিকায় এক নম্বরে থাকা আফগানিস্তান একটি সুন্দর দেশ। আফগানিস্তানের ঐতিহ্য, খাবার কিংবা ইতিহাস সবই তাকে মুগ্ধ করেছে। তবে তালেবান ক্ষমতায় বসার পর পরিস্থিতি বদলে গেছে। এখন ভ্রমণপ্রেমীদের জন্য বেশ ঝুঁকিপূর্ণ এ দেশ।

লেক্সির করা তালিকায় বাংলাদেশ আছে ৯ নম্বরে। অনভিজ্ঞদের এ দেশে ভ্রমণে নিরুৎসাহিত করে তিনি বলেন, দুর্ভাগ্যবশত এখানে ছোটখাটো অপরাধ, পকেটমার এবং ডাকাতির মতো হিংসাত্মক অপরাধের হার খুবই বেশি।

লেক্সি বলেছেন, এসব অপরাধ প্রায় প্রতিটি দেশেই ঘটে, তবে মনে রাখবেন, যেহেতু এখানে খুব কম পর্যটক, সেজন্য আপনি যখনই রাস্তায় থাকবেন তখন আপনিই হবেন অপরাধীদের টার্গেট।

তিনি বলেন, বাংলাদেশ নারীদের ভ্রমণের জন্য একটি অস্বস্তিকর এবং কঠিন জায়গা। গড়ের তুলনায় এখানে যৌন হয়রানির প্রবণতা বেশি।

এতকিছু সত্ত্বেও বাংলাদেশ ভ্রমণের জন্য একটি অনন্য সাধারণ জায়গা বলে মনে করেন এই পর্যটক। বিশেষ করে সুন্দরবনসহ বেশকিছু জায়গা ঘোরার জন্য অসাধারণ।

লেক্সির তালিকায় ১০ নম্বরে আছে উত্তর কোরিয়ার নাম।

মন্তব্য

রেস-জেন্ডার
Microsoft fined and20 million

মাইক্রোসফটকে ২০ মিলিয়ন ডলার জরিমানা

মাইক্রোসফটকে ২০ মিলিয়ন ডলার জরিমানা
একটি অ্যাকাউন্ট খুলতে ব্যবহারকারীদের তাদের প্রথম এবং শেষ নাম, একটি ইমেল ঠিকানা এবং জন্ম তারিখ দিতে হয়েছিল। এফটিসি বলেছে, মাইক্রোসফট চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট বা সিওপিপিসি নামে একটি আইন লঙ্ঘন করেছে।

বাবা-মায়ের সম্মতি ছাড়াই শিশুদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার দায়ে যুক্তরাষ্ট্র সরকার মাইক্রোসফটকে ২০ মিলিয়ন ডলার জরিমানা করেছে।

ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) অভিযোগ করেছে, ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত মার্কিন বহুজাতিক কম্পিউটার প্রতিষ্ঠান মাইক্রোসফট ১৩ বছরের কম বয়সী শিশুদের কাছ থেকে তাদের বাবা-মায়ের অনুমতি ছাড়াই ব্যক্তিগত ডেটা সংগ্রহ করেছে। তাদের অনুমতি ছাড়াই মাইক্রোসফট এই শিশুদের এক্সবকস গেমিং সিস্টেমে সাইন আপ করেছে এবং এই তথ্যটি ধরে রেখেছে।

একটি অ্যাকাউন্ট খুলতে ব্যবহারকারীদের তাদের প্রথম এবং শেষ নাম, একটি ইমেল ঠিকানা এবং জন্ম তারিখ দিতে হয়েছিল। এফটিসি বলেছে, মাইক্রোসফট চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট বা সিওপিপিসি নামে একটি আইন লঙ্ঘন করেছে।

এফটিসির ব্যুরো অফ কনজিউমার প্রোটেকশনের প্রধান স্যামুয়েল লেভিন বলেছেন, ‘আমাদের প্রস্তাবিত আদেশটি অভিভাবকদের জন্য এক্সবকস-এ তাদের বাচ্চাদের গোপনীয়তা রক্ষা করা সহজ করে তোলে এবং মাইক্রোসফট বাচ্চাদের সম্পর্কে কী তথ্য সংগ্রহ করতে এবং ধরে রাখতে পারে তা সীমিত করে।’

সিওপিপিএ আইনের অধীনে, ১৩ বছরের কম বয়সী বাচ্চাদের লক্ষ্য করে অনলাইন পরিষেবা এবং ওয়েবসাইটগুলোকে অবশ্যই তাদের সংগ্রহ করা ব্যক্তিগত তথ্য সম্পর্কে অভিভাবকদের অবহিত করতে হবে এবং শিশুদের কাছ থেকে সংগৃহীত কোনো ব্যক্তিগত তথ্য সংরক্ষণ ও ব্যবহার করার আগে পিতামাতার যাচাইযোগ্য সম্মতি নিতে হবে। সূত্র: বাসস

আরও পড়ুন:
‘প্রোফান্ড’ চালু করল এসএমএসি আইটি লিমিটেড
কৃত্রিম বুদ্ধিমত্তার বিভিন্ন প্রভাব নিয়ে সেমিনার
আগুনের খবর ও নেভানোর উপায় জানাবে সিসিটিভি ক্যামেরা

মন্তব্য

রেস-জেন্ডার
Internet shutdown in Manipur state till June 10

মণিপুর রাজ্যে ইন্টারনেট বন্ধ ১০ জুন পর্যন্ত

মণিপুর রাজ্যে ইন্টারনেট বন্ধ ১০ জুন পর্যন্ত
ইন্টারনেট সেবা বন্ধের মেয়াদ বৃদ্ধির সঙ্গে সঙ্গে রাজ্যজুড়ে শান্তি ফেরাতে মোতায়েন হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর ১০ হাজারের মতো সদস্য।

ভারতের মণিপুর রাজ্যে চলমান সংঘাতের প্রেক্ষাপটে ইন্টারনেট সেবা বন্ধ থাকবে ১০ জুন পর্যন্ত।

স্থানীয় কর্তৃপক্ষের বরাতে মঙ্গলবার সকালে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

ইন্টারনেট সেবা বন্ধের মেয়াদ বৃদ্ধির সঙ্গে সঙ্গে রাজ্যজুড়ে শান্তি ফেরাতে মোতায়েন হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর ১০ হাজারের মতো সদস্য।

কর্তৃপক্ষের নির্দেশনায় বলা হয়, ইন্টারনেট সেবা বন্ধ করা হয় ৩ জুন। ১০ তারিখ পর্যন্ত এই সেবা বন্ধ থাকবে।

এদিকে মণিপুরে পরিদর্শনে গিয়ে সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিবাদমান পক্ষগুলোকে শান্ত থাকার পরামর্শ দেন। তিনি যাওয়ার আগেই অবশ্য নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে সংঘর্ষে সেখানে ৩০ কুকি বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছেন।

জানা গেছে, শান্তি ফেরানোর জন্য চিরুনিতল্লাশি শুরু করেছে নিরাপত্তা বাহিনী। তার জেরেই শুরু হয় সংঘর্ষ। সেনা সদস্যদের অভিযান অব্যাহত আছে।

মেইতে জনগোষ্ঠীকে আদিবাসী অন্তর্ভুক্তি সংক্রান্ত আদালতের এক আদেশের বিরোধিতা করে গত ৩ মে রাজ্যটিতে বিক্ষোভ শুরু হয়। তা শেষ পর্যন্ত সহিংসতায় রূপ নেয়।

মণিপুরে মেইতে জনগোষ্ঠী সংখ্যাগরিষ্ঠ, তবে তারা আদিবাসী হিসেবে তালিকাভু্ক্ত নয়। এ কারণে রাজ্যের আইন অনুযায়ী তারা পাহাড়ের স্থায়ী বাসিন্দার সুবিধা ভোগ করতে পারছে না।

কুকি এবং মেইতেই জনগোষ্ঠীর মধ্যে চলা সংঘর্ষে এরই মধ্যে নিহত হয়েছেন প্রায় ৭০ জন। বহু মানুষ ঘরছাড়া।

আরও পড়ুন:
অমিত শাহর সফরের আগে মণিপুরে সহিংসতায় নিহত ৫
মণিপুর রাজ্যে ৪০ বিচ্ছিন্নতাবাদী নিহত: মুখ্যমন্ত্রী
নাচে-গানে সাঙ্গ হলো রাস উৎসব

মন্তব্য

p
উপরে