পেলের কাছে ‘ফুটবলারের’ চেয়েও বেশি মার্তা

পেলের কাছে ‘ফুটবলারের’ চেয়েও বেশি মার্তা

চীনের বিপক্ষে দলের দ্বিতীয় গোল করছেন মার্তা। ছবি: এএফপি

ব্রাজিলের জয়ের কারিগর ছিলেন নারী ফুটবলের ‘পেলে’ খ্যাত মার্তা ভিয়েরা দা সিলভা। জোড়া গোল করে টানা পাঁচ অলিম্পিকসে স্কোর করার অনন্য রেকর্ড গড়েছেন ব্রাজিলের এই নাম্বার টেন।

টোকিও অলিম্পিকসের ফুটবল টুর্নামেন্ট শুরু হয়েছে বুধবার রাতে। নিজেদের প্রথম ম্যাচে দারুণ জয় পেয়েছে ব্রাজিল নারী দল। চীনকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে টুর্নামেন্টের ফেভারিটরা।

ব্রাজিলের জয়ের কারিগর ছিলেন নারী ফুটবলের 'পেলে' খ্যাত মার্তা ভিয়েরা দা সিলভা। জোড়া গোল করে টানা পাঁচ অলিম্পিকসে স্কোর করার অনন্য রেকর্ড গড়েছেন ব্রাজিলের এই নাম্বার টেন।

মার্তার এমন কীর্তিতে আনন্দে ভাসছে ব্রাজিল। ৩৫ বছর বয়সী এই ফুটবলারের প্রশংসা করেছেন ‘ফুটবল সম্রাট’ পেলে নিজে।

নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পেলে এক পোস্টে মার্তার ছবি দেন ও তাকে পুরো ব্রাজিলের জন্য অনুপ্রেরণা হিসেবে উল্লেখ করেন।

পেলে লেখেন, ‘আশা করি কয়েক ঘণ্টা আগে আপনি যা করেছেন সেটা নিয়ে ভাবছেন। যা করেছেন সেটা কয়জনের স্বপ্নকে অনুপ্রাণিত করেছে? আপনার কী মনে হয়?’

মার্তা শুধু পাঁচ অলিম্পিকসে না টানা পাঁচ বিশ্বকাপে গোল করার প্রথম ফুটবলারও ছিলেন। পরে ক্যানাডার ক্রিস্টিন সিনক্লেয়ার ২০১৯ সালে তার রেকর্ড ছুঁয়ে দেন।

২০০৬ থেকে ২০১০ টানা পাঁচবারসহ মোট ছয়বার ফিফার বিশ্বসেরা নারী ফুটবলারের খেতাব জিতেছেন মার্তা। তবে পেলের কাছে মার্তার আবেদন এইসব রেকর্ডের চেয়েও বেশি।

পেলে লেখেন, ‘ব্যক্তিগত রেকর্ডের চেয়েও আপনার অর্জন অনেক বেশি। বিশ্ব জুড়ে স্বীকৃতির জন্য লড়তে থাকা ভিন্ন ভিন্ন খেলার অসংখ্য অ্যাথলিট আপনাকে দেখে উৎসাহ পাবে।’

সবার শেষে মার্তাকে তার অসাধারণ ক্যারিয়ারের জন্য শুভেচ্ছা জানান পেলে।

বার্তায় আরও লেখেন, ‘আপনার সাফলের জন্য শুভেচ্ছা। আপনি একজন ফুটবল খেলোয়াড়ের চেয়েও অনেক বেশি কিছু। নিজের প্রতিভা দিয়ে বিশ্বকে আপনি কিছুটা হলেও বদলেছেন। এমন একটা বিশ্ব গড়তে সাহায্য করেছেন যেখানে নারীরা আরও বেশি জায়গা পাচ্ছেন।’

পাঁচটি বিশ্বকাপ খেললেও এখনও ব্রাজিলের হয়ে শিরোপা জিততে পারেননি মার্তা। ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জেতেন পেলেন।

শনিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামছে মার্তার ব্রাজিল।

আরও পড়ুন:
পেলের নামে হচ্ছে মারাকানা স্টেডিয়াম
টিকা নিলেন পেলে
পেলের ৮০তম জন্মদিনে বিবিসির জরিপ

শেয়ার করুন

মন্তব্য