মেসিদের ধন্যবাদ জানাল ফিলিস্তিন

মেসিদের ধন্যবাদ জানাল ফিলিস্তিন

স্প্যানিশ লা লিগার ম্যাচে এফসি বার্সেলোনা। ফাইল ছবি

বেইতার জেরুজালেমের বিপক্ষে বার্সেলোনার ম্যাচ বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ)। রোববার রাতে পিএফএর প্রধান জেনারেল জিব্রিল রাজুব এক আনুষ্ঠানিক চিঠিতে বার্সেলোনার সভাপতি হোয়ান লাপোর্তাকে ধন্যবাদ জানান।

জেরুজালেমে ম্যাচ খেলতে অস্বীকৃতি জানানোয় বার্সেলোনা এফসিকে ধন্যবাদ জানিয়েছে ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন। ইসরায়েলি ক্লাব বেইতার জেরুজালেমের দাবি করে তাদের বিপক্ষে প্রাক মৌসুম প্রস্তুতি ম্যাচ খেলতে ৪ আগস্ট বার্সেলোনা জেরুজালেমে আসবে।

ম্যাচটি হওয়ার কথা পশ্চিম জেরুজালেমের টেডি স্টেডিয়ামে। তবে শুরু থেকেই ফিলিস্তিনিরা সেখানে ম্যাচের বিষয়ে আপত্তি জানায়।

কট্টর ইহুদি সমর্থকদের জন্য বিতর্কিত বেইতার জেরুজালেম। তারা প্রায়ই আরব খেলোয়াড় ও মুসলিমদের উদ্দেশে দুয়োধ্বনির পাশাপাশি মহানবী হজরত মোহাম্মদকে (সা.) নিয়ে কটূক্তি করে।

গত বৃহস্পতিবার রাতে নিজের ফেসবুক পোস্টে বেইতারের মালিক মোশে হোজেজ লেখেন, রাজনৈতিকভাবে প্রভাবিত বার্সেলোনা ম্যাচটি খেলতে অস্বীকৃত জানায়। এ কারণে ম্যাচ বাতিল হয়েছে।

বার্সেলোনা ক্লাবের পক্ষ থেকে বার্তা সংস্থা এএফপিকে বলা হয়, তারা প্রাক-মৌসুম প্রস্তুতির জন্য বেশ কিছু ভেন্যুতে ম্যাচ খেলার পরিকল্পনা করলেও বেইতার জেরুজালেমের বিপক্ষে ম্যাচ চূড়ান্ত করেনি। ফলে আলোচনা বাতিল করা পর্যন্ত গড়াবে না।

বার্সেলোনার এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ)। স্প্যানিশ পত্রিকা মার্কা এক প্রতিবেদনে জানায় রোববার রাতে পিএফএর প্রধান জেনারেল জিব্রিল রাজুব এক আনুষ্ঠানিক চিঠিতে বার্সেলোনার সভাপতি হোয়ান লাপোর্তাকে ধন্যবাদ জানান।

চিঠিতে বলা হয়, ‘ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশন ও লাখ লাখ ফুটবল ভক্তের অধিকারকে সম্মান জানানোয় বার্সেলোনাকে সাধুবাদ জানাই।’

বার্সেলোনা নিজেদের প্রাক মৌসুম ক্যাম্প শুরু করেছে গত সোমবার। ক্যাম্পে এখনও যোগ দেননি দলের অধিনায়ক ও আইকন লিওনেল মেসি।

ইসরায়েল দীর্ঘদিন ধরে জেরুজালেমকে অবিচ্ছিন্ন রাজধানী হিসেবে দাবি করে আসছে। ১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধের পর পূর্ব জেরুজালেম দখল করে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেয় ইসরায়েল। কিন্তু আন্তর্জাতিকভাবে একে কখনো স্বীকৃতি দেয়া হয়নি।
শহরটিকে ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী মনে করে।

বেইতার জেরুজালেম শহরের অন্যতম জনপ্রিয় ইহুদি ক্লাব যারা শুধু ইহুদি খেলোয়াড় দলে রাখতে আগ্রহী। ২০১৭ সালে তারা নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করতে বর্ণবিদ্বেষ ও ধর্মবিদ্বেষের বিপক্ষে বিশেষ পদক্ষেপ নেয়। এতে প্রেসিডেন্ট রয়ভেন রেভলিনের কাছ থেকে পুরস্কারও পায় তারা।

আরও পড়ুন:
কোপা ট্রফি নিয়েও বিশ্ব রেকর্ড মেসির
পরিবারের সঙ্গে মায়ামিতে মেসি
ইসরায়েলে খেলছে না বার্সেলোনা
অর্ধেক বেতনে আরও ৫ বছর বার্সেলোনায় মেসি
কোপা আমেরিকার সেরা একাদশে নেই দি মারিয়া

শেয়ার করুন

মন্তব্য