ফাইনাল ও ব্রাজিল থেকে এক ম্যাচ দূরে আর্জেন্টিনা

ফাইনাল ও ব্রাজিল থেকে এক ম্যাচ দূরে আর্জেন্টিনা

ওয়ার্ম আপে আর্জেন্টিনা দলের সদস্যরা। ছবি: এএফপি

টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে বুধবার সকাল ৭টায় কলম্বিয়ার মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। ম্যাচটি হবে ব্রাসিলিয়ার ন্যাশনাল স্টেডিয়ামে।

আর এক ম্যাচ। তারপরই হতে পারে সারা বিশ্বের ফুটবল ফ্যানদের স্বপ্নের ফাইনাল। আর্জেন্টিনা ও ব্রাজিল লড়াইয়ে নামার সম্ভাবনা পুরোপুরি জিইয়ে আছে কোপা আমেরিকায়।

নিজেদের সেমিফাইনাল জেতার পর ব্রাজিলের অধিনায়ক ও সেরা তারকা নেইমার ঘোষণা দিয়েছেন ফাইনালে তারা আর্জেন্টিনাকে হারিয়েই শিরোপা জিততে চান। সব মিলিয়ে কোপা আমেরিকার শেষ পর্যায়ে এসে ফুটবলযুদ্ধের উত্তাপ ভালোই টের পাওয়া যাচ্ছে।

তার আগে সেমিফাইনাল বাধা টপকাতে হবে লিওনেল মেসির দলকে। টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে বুধবার সকাল ৭টায় কলম্বিয়ার মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা।

টুর্নামেন্টের অপর ফাইনালিস্ট ব্রাজিলের পর দ্বিতীয় দল হিসেবে অপরাজিত থেকে শেষ চার নিশ্চিত করেছে আলবিসেলেস্তেরা। আর এক ম্যাচ টপকাতে পারলেই ফাইনাল।

সেমিফাইনাল ম্যাচের আগে সংবাদ সম্মেলনে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি জানালেন পুরো দলই মুখিয়ে আছে ফাইনালে পৌঁছাতে। নিজের শিষ্যদের ওপর পুরো ভরসা আছে স্কালোনির।

তিনি বলেন, ‘আমি নিশ্চিত ফাইনালে ওঠার জন্য ছেলেরা সর্বোচ্চটাই দেবে। তারা জাতীয় দল ও জাতীয় পতাকার সম্মান রক্ষার জন্য সব সময়ই সচেষ্ট। তারা হার নিয়ে খুব একটা মাথা ঘামাচ্ছে না।

‘আমরা এখন জিততে চাই। খেলোয়াড়রা ক্ষুধার্ত ও ফোকাসড। সবার মনে একই স্বপ্ন। প্রতিপক্ষ বেশ শক্তিশালী সেটা আমরা জানি। ম্যাচটা কঠিন হতে যাচ্ছে।’

ফাইনাল ও ব্রাজিল থেকে এক ম্যাচ দূরে আর্জেন্টিনা
আর্জেন্টিনার অনুশীলনে লিওনেল মেসি। ছবি: এএফপি

আর্জেন্টিনার হেড কোচ টুর্নামেন্টে রোটেশন পদ্ধতি ব্যবহার করে সফল হয়েছেন। তবে মেসির মতো দুই-একজন টানা খেলে চলেছেন। তাদের পর্যাপ্ত বিশ্রাম দেয়া হয়েছে মনে করেন স্কালোনি।

সেমিফাইনালে আর্জেন্টিনার সেরা ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরোর না খেলার সম্ভাবনা বেশি। চোট এখনও সারেনি তার। দলে বিকল্প খেলোয়াড় থাকলেও, নিজের খেলার পদ্ধতিতে বদল করবেন না কোচ।

তিনি বলেন, ‘এই দলটা একই রকমভাবে সবগুলো ম্যাচ খেলে এসেছে। প্রতিপক্ষকে চড়াও হতে দিচ্ছে না। যখন ম্যাচ শেষ করার দরকার তারা সেটা করছে। কয়েকজন খেলোয়াড়ের ইনজুরি আছে সেটা ঠিক। যেই খেলুক আমরা খেলার ধরন পাল্টাব না।’

দলীয় সাফল্য পেলেও গত দেড় দশকের মতো বড় ম্যাচে আবারও আর্জেন্টিনা তাকিয়ে একজনের দিকেই। তাদের তালিসমান লিওনেল মেসি। পুরো টুর্নামেন্টে অসাধারণ পারফরম্যান্স দেখানো আর্জেন্টাইন অধিনায়কের ওপর সেমিতেও দায়িত্ব থাকবে দলকে কলম্বিয়ার চ্যালেঞ্জ পার করিয়ে নেয়া।

পাঁচ নম্বর কোপা আমেরিকায় অংশগ্রহণ করা মেসি তিনবার ফাইনালে ব্যর্থ হয়েছেন। একবার ছিটকে গেছেন সেমিফাইনাল থেকে। এবারে দলকে ফাইনালে তোলার মূল দায়িত্ব তাকেই নিতে হবে আরও একবার।

স্কালোনির অবশ্য নিজের সেরা তারকাকে নিয়ে কোনো সন্দেহ নেই। তিনি শুধু চাচ্ছেন নির্ধারিত ৯০ মিনিটে খেলা শেষ করতে। কারণ পেনাল্টিতে ম্যাচ যেকোনো দিকে ঘুরে যেতে পারে।

স্কালোনি বলেন, ‘আশা করি ম্যাচ পেনাল্টিতে যাবে না। আর গেলেও আশা করি আমাদের জন্যই তা ভালো ফল আনবে।’

আর্জেন্টিনা-কলম্বিয়া ম্যাচটি হবে ব্রাসিলিয়ার ন্যাশনাল স্টেডিয়ামে।

আরও পড়ুন:
ব্যালন ডর তালিকায় এগিয়ে মেসি
টেকনিক্যালি মেসি আমার চেয়ে ভালো: নেইমার
‘প্রতিপক্ষও মেসির খেলা উপভোগ করে’

শেয়ার করুন

মন্তব্য