পেরুর বিপক্ষে সেমিতে সতর্ক ব্রাজিল

পেরুর বিপক্ষে সেমিতে সতর্ক ব্রাজিল

পেরুর বিপক্ষে সেমিফাইনালে নামার আগে অনুশীলনে নেইমার। ছবি: এএফপি

সেমিফাইনালে মঙ্গলবার ব্রাজিলের প্রতিপক্ষ পেরু। পেরুকে হারাতে পারলেই নিজেদের টানা দ্বিতীয় ফাইনালে পৌছাবে ব্রাজিল। রিওর অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচ শুরু মঙ্গলবার ভোর ৫টায়।

কোপা আমেরিকায় অনবদ্য ছন্দে আছে ব্রাজিল। পাঁচ ম্যাচে অপরাজিত থেকেই সেমিফাইনালে পৌঁছেছে সেলেকাওরা। টুর্নামেন্টের দশম ও টানা দ্বিতীয় শিরোপা জেতা থেকে আর দুই ম্যাচ দূরে আছে ব্রাজিল।

সেমিফাইনালে মঙ্গলবার সকালে তাদের প্রতিপক্ষ পেরু। পেরুকে হারাতে পারলেই নিজেদের টানা দ্বিতীয় ফাইনালে পৌছাবে ব্রাজিল। রিওর অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচ শুরু মঙ্গলবার ভোর ৫টায়।

পুরো আসরে প্রতিপক্ষকে পাত্তা না দেওয়া নেইমার-জেসুসরা পেরুর বিপক্ষে নামছে ফেভারিট হিসেবে।

গ্রুপ পর্বে দুই দলের লড়াইয়ে ৪-০ গোলে জিতেছিল স্বাগতিক দল। তারপরও সেমিফাইনালে প্রতিপক্ষকে নিয়ে সতর্ক তিতে।

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ব্রাজিলের হেড কোচ বলেন, ‘ওই ম্যাচের থেকে এটা আলাদা হবে। পরিস্থিতি আলাদা। এখানে আমাদের ওপর লক্ষ্য পূরণে চাপ ও প্রত্যাশা বেশি। পেরুর ওপরও চাপ বেশি থাকবে।’

পেরুর বিপক্ষে সেমিতে সতর্ক ব্রাজিল
অনুশীলনে ব্রাজিল দলের সদস্যরা। ছবি: টুইটার



রিও অলিম্পিক স্টেডিয়ামে সেরা শক্তির দলটাই নামাচ্ছেন লিওনার্দো তিতে। নেইমারের সঙ্গে আক্রমণভাগে সঙ্গী হতে পারেন লুকাস পাকেতা। লাল কার্ড দেখায় নামছেন না গাব্রিয়েল জেসুস। তিতে অবশ্য নিশ্চিত করেননি জেসুসের জায়গায় কে খেলবেন। তবে দৌড়ে এগিয়ে পাকেতা।

কোয়ার্টার ফাইনালে চিলির বিপক্ষে ম্যাচের বাকিদের ধরে রাখবেন তিতে। যার অর্থ গোলবারে এডারসন, ডিফেন্সে থিয়াগো সিলভা আর মাঝমাঠে ফ্রেড ম্যাচ শুরু করবেন। বেঞ্চে থাকছেন ফাবিনিয়ো, এভারটন ও ওয়েবারটন।

পেরু প্রসঙ্গে তিতের সঙ্গে দূর মিলিয়েছেন মিডফিল্ডার ফ্রেড। তার মতে পেরুর বিপক্ষে সতর্ক হয়ে না খেললে চমকের শিকার হতে হবে।

সংবাদ সম্মেলনে ফ্রেড বলেন, ‘আমরা ফাইনাল নিয়ে ভাবছি না। পেরুর বিপক্ষে ম্যাচের আগেই ফাইনাল নিয়ে ভাবলে তারা আমাদের চমকে দিতে পারে।’

স্বাগতিক হওয়ার সুবিধা পেলেও ফ্রেডের বিশ্বাস টানা দ্বিতীয় কোপা আমেরিকার ফাইনালে খেলতে মুখিয়ে আছে পেরুও। তারা সর্বশক্তি নিয়েই ঝাপাবে ব্রাজিলের ওপর।

টুর্নামেন্টের মাঠের কন্ডিশন নিয়ে বেশ চিন্তিত অংশগ্রহণকারী দলগুলো। সেমিফাইনাল, তৃতীয় স্থান নির্ধারনী ও ফাইনাল ম্যাচের জন্য ভেন্যুগুলোকে উন্নত করার নিশ্চয়তা দিয়েছে কোপা আমেরিকার আয়োজক কনমেবোল।

ব্রাজিল ও পেরুর হেড টু হেড পরিসংখ্যানে রয়েছে আকাশ-পাতাল তফাৎ। ৪৬ ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। এর মধ্যে মাত্র ৫টি জিতেছে পেরু। ৩৩টি জিতেছে ব্রাজিল।

কোপা আমেরিকায় এর আগে ১২ বার মুখোমুখি হয়েছে ব্রাজিল ও পেরু। ব্রাজিল জিতেছে ৮টিতে। পেরুর জয় মাত্র ২টিতে।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ:
এডারসন, দানিলো, মার্কিনিয়োস, থিয়াগো সিলভা, লোদি, কাসেমিরো, ফ্রেড, পাকেতা, ফিরমিনো, রিচার্লিসন ও নেইমার।

আরও পড়ুন:
১০ জন নিয়েই চিলিকে হারিয়ে সেমিতে ব্রাজিল
শতভাগ জয়ের লক্ষ্যে ইকুয়েডরের বিপক্ষে নামছে ব্রাজিল
ব্রাজিল ম্যাচের রেফারিকে নিষিদ্ধের দাবি কলম্বিয়ার

শেয়ার করুন

মন্তব্য