ইকুয়েডরের বাধা টপকাতে নামছে আর্জেন্টিনা

ইকুয়েডরের বাধা টপকাতে নামছে আর্জেন্টিনা

ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের আগে স্কোয়াডের সঙ্গে অনুশীলনে লিওনেল মেসি। ছবি: এএফপি

ইকুয়েডরের বিপক্ষে গোইয়ানিয়ার অলিম্পিক স্টেডিয়ামে আর্জেন্টিনার ম্যাচ শুরু বাংলাদেশ সময় সকাল ৭টায়। দুই দলের আগে মাঠে নামছে উরুগুয়ে ও কলম্বিয়া। ম্যাচটি শুরু হচ্ছে ভোর ৪টায়।

কোপা আমেরিকার শেষ চারে জায়গা করে নিতে রোববার ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা। গ্রুপ পর্বে দারুণ খেলা লিওনেল মেসির দল গ্রুপ এ-চ্যাম্পিয়ন হিসেবেই কোয়ার্টার ফাইনাল খেলছে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বারের বিজয়ীরা।

ইকুয়েডরের অবস্থান ছিল বি-গ্রুপের চতুর্থ অবস্থানে। ব্রাজিলের সঙ্গে ১-১ গোলে ড্র করার মাধ্যমে শেষ আটে জায়গা পায় ইকুয়েডর।

এ-গ্রুপে চিলির বিপক্ষে ড্রয়ের পর নিজেদের ছন্দ খুঁজে পায় আর্জেন্টিনা। টানা তিন জয়ে দখল করে গ্রুপের শীর্ষস্থান। আর বরাবরের মতো আর্জেন্টিনার দারুণ ফর্মের পেছনে ভূমিকা ছিল মেসির।

আর্জেন্টিনার তালিসমান গ্রুপ পর্বে করেছেন তিন গোল আর তার পা থেকে এসেছে তিনটি অ্যাসিস্ট। ইকুয়েডরের বিপক্ষেও নিজেদের নাম্বার টেনের দিকে তাকিয়ে থাকবে আর্জেন্টিনা তাতে কোনো সন্দেহ নেই।

ইকুয়েডরের বাধা টপকাতে নামছে আর্জেন্টিনা
আর্জেন্টিনা দলের অনুশীলনে মিডফিল্ডার রদ্রিগো দে পলের সঙ্গে হালকা মেজাজে লিওনেল মেসি। ছবি: এএফপি



একাদশে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন টুর্নামেন্ট রোটেশন পদ্ধতি ব্যবহার করা আর্জেন্টিনার হেড কোচ লিওনেল স্কালোনি। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের আগে স্কালোনির জন্য দুঃসংবাদ ছিল ক্রিস্টিয়ান রোমেরোর ইনজুরি।

টুর্নামেন্টের সেরা ডিফেন্ডার এখনও পুরো সেরে ওঠেননি। তিনি না খেললে বিকল্প ব্যবস্থা নিতে হবে স্কালোনিকে। আর্জেন্টিনার জন্য সুসংবাদ মিডফিল্ডার জোভানি লো সেলসো সুস্থ হয়ে উঠেছেন।

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে স্কালোনি বলেন, ‘রোমেরোকে নিয়ে শঙ্কামুক্ত হতে পারছি না। আরও একদিন অপেক্ষা করব। সে খেলতে না পারলে আমরা হেরমান পেসেলাকে খেলাব। লো সেলসো খেলছে রোববার। আশা করি সে ভালো খেলবে। তার শারীরিক অবস্থা এখন ভালো।’

পরিসংখ্যানে আর্জেন্টিনা যোজন দূরত্বে এগিয়ে ইকুয়েডরের চেয়ে। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৬ ম্যাচ খেলেছে দুই দল। যার মধ্যে ২১টি জিতেছে আর্জেন্টিনা। পাঁচবার জিতেছে ইকুয়েডর। বাকিগুলো ড্র হয়েছে।

রেকর্ডে এগিয়ে থাকলেও ইকুয়েডরকে হালকা ভাবে নিচ্ছেন না স্কালোনি। কঠিন ম্যাচ আশা করছেন আর্জেন্টিনা হেড কোচ।

ইকুয়েডরের বাধা টপকাতে নামছে আর্জেন্টিনা
আর্জেন্টিনার অনুশীলনে স্ট্রাইকার লাউতারো মার্তিনেস। ছবি: টুইটার



তিনি বলেন, ‘ইকুয়েডর সবসময়ই অত্যন্ত কঠিন ম্যাচ উপহার দেয় আমাদের। তাদের প্রতি আমাদের শ্রদ্ধা আছে। মাঠেও সেটা বজায় রাখতে হবে। কঠিন একটা ম্যাচ প্রত্যাশা করছি।

‘প্রতিপক্ষকে নিয়ে ভাবার আগে আমাদের নিজস্ব ঢংয়ে খেলতে চাই। সেটায় কোনো বদল আনতে চাই না। স্কোয়াডে এখন যে ধরণের খেলোয়াড় আছে, তাদের দিয়ে একই পদ্ধতিতে খেলা সম্ভব।’

আক্রমণভাগে মেসির সঙ্গে থাকছেন সার্হিও আগুয়েরো ও পাপু গোমেস। আনহেল দি মারিয়া এখনও পুরো সুস্থ নন। তাকে বদলি হিসেবে ব্যবহার করতে পারেন স্কালোনি।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: এমিলিয়ানো মার্তিনেস, গনসালো মনতিয়েল, লিসান্দ্রো মার্তিনেস, নিকোলাস ওতামেন্ডি, মার্কোস আকুনিয়া, লিয়ান্দ্রো পারেদেস, রদ্রিগো দে পল, জোভানি লো সেলসো, লিওনেল মেসি, পাপু গোমেস ও সার্হিও আগুয়েরো।

ইকুয়েডরের বিপক্ষে গোইয়ানিয়ার অলিম্পিক স্টেডিয়ামে আর্জেন্টিনার ম্যাচ শুরু বাংলাদেশ সময় সকাল ৭টায়।

দুই দলের আগে মাঠে নামছে উরুগুয়ে ও কলম্বিয়া। ম্যাচটি শুরু হচ্ছে ভোর ৪টায়।

আরও পড়ুন:
বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত মেসি বার্সেলোনার
ইতিহাসের অংশ হয়েও পা মাটিতে স্কালোনির
মেসি-জাদুতে গ্রুপ পর্বে অপরাজিত আর্জেন্টিনা
বলিভিয়ার বিপক্ষে নামছে নির্ভার আর্জেন্টিনা
মেসির রেকর্ডের ম্যাচে শেষ আটে আর্জেন্টিনা

শেয়ার করুন

মন্তব্য