ইনজুরি সময়ে সুইডেনকে হারিয়ে ইউক্রেনের ইতিহাস

ইনজুরি সময়ে সুইডেনকে হারিয়ে ইউক্রেনের ইতিহাস

জয়সূচক গোলের পর ইউক্রেনের গোল উদযাপন। ছবি: টুইটার

স্কটল্যান্ডের গ্লাসগোয় সুইডেনকে ২-১ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল ইউক্রেন।

নিজেদেরই ইতিহাস ভেঙে চলছে ইউক্রেন। আগের দুইবার গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া ইউক্রেন তৃতীয়বারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠে গেল।

স্কটল্যান্ডের গ্লাসগোয় সুইডেনকে ২-১ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল ইউক্রেন।

যদিও ম্যাচটায় একটু এগিয়ে থেকেই খেলছিল সুইডেন।

তবে ম্যাচের ২৭ মিনিটে সুইডেনকে অবাক করে ম্যাচের লিড নেয় ইউক্রেন। ইয়ারমোলেঙ্কোর পাস থেকে গোল করে দলকে এগিয়েও যাওয়ার উল্লাসে মাতান ওলেকসান্ডর জিনচেনকো।

অবশ্য ম্যাচে ফিরতে খুব একটা সময় নেয়নি সুইডেন। ম্যাচের ৪৩ মিনিটে আলেকজান্ডার ইসাকের পাস থেকে গোল করে দলকে সমতায় ফেরান এমিল ফোরসবার্গ।

দ্বিতীয়ার্ধে ইউক্রেনের একটি ও সুইডেনের দুটি শট গোলপোস্টে ফিরে না আসলে ব্যবধান অন্যরকম হতে পারত। নির্ধারিত সময়ে আর কেউ গোলের দেখা না পাওয়া ম্যাচ চলে যায় ইনজুরি সময়ে।

প্রথমেই লাল কার্ডের ধাক্কা খায় সুইডেন। ম্যাচের ৯৯ মিনিটে মার্কাস ড্যানিলেসন লাল কার্ড দেখায় ১০ জনের দলে পরিণত হয় সুইডেন। এই সুযোগ কাজে লাগিয়ে ম্যাচের একেবারে অতিরিক্ত সময়ে নির্দিষ্ট করে বললে ১২১তম মিনিটে জিনচেনকোর আরেকটি দুর্দান্ত ক্রস থেকে আরতেম ডভবিকের হেডে ইউক্রেন লিড নিয়ে ফেলে।

ওখানেই নিজেদের ইতিহাসটা রচনা করে ফেলে ইউক্রেন। প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল দলটি। আগামী শনিবার জার্মানিকে হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করা ইংল্যান্ডের বিপক্ষে শেষ চারের লড়াইয়ে নামবে ইউক্রেন।

আরও পড়ুন:
স্টার্লিং ও কেইন শেষ আটে পৌঁছে দিলেন ইংল্যান্ডকে
নকআউট ‘মহাযুদ্ধ’ জিততে মরিয়া ইংল্যান্ড ও জার্মানি
পেনাল্টি শুটআউটে ফ্রান্সকে বিদায় করে দিল সুইজারল্যান্ড
ইতালির বিপক্ষে ব্রুইনা ও অ্যাজারকে পাচ্ছে না বেলজিয়াম
৮ গোলের থ্রিলারে ক্রোয়েশিয়াকে হারাল স্পেন

শেয়ার করুন

মন্তব্য