‘শাটডাউনে’ লিগ চালু রাখতে বাফুফের আবেদন

‘শাটডাউনে’ লিগ চালু রাখতে বাফুফের আবেদন

ছবি: সংগৃহীত

দেশের ফুটবল সচল রাখতে চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সেজন্য সরকারের কাছে খেলা চালিয়ে যাওয়ার অনুমতি চেয়ে আবেদন করেছে দেশের ফুটবলের অভিভাবক।

১ জুলাই থেকে সপ্তাহজুড়ে সারাদেশে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। এই অবস্থায় দেশের ফুটবল সচল রাখতে চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সেজন্য সরকারের কাছে খেলা চালিয়ে যাওয়ার অনুমতি চেয়ে আবেদন করেছে দেশের ফুটবলের অভিভাবক।

আবেদনের বিষয়টি মঙ্গলবার সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

সোহাগ বলেন, ‘আমরা ক্রীড়া প্রতিমন্ত্রী, জাতীয় ক্রীড়া পরিষদসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আইন-প্রয়োগকারী সংস্থার সাথে আলোচনা করেছি। এখন পর্যন্ত কোনো চূড়ান্ত সিদ্ধান্ত পাইনি। লকডাউনের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে দর্শকশূন্য অবস্থায় শুধু একটি ভেন্যুতে ম্যাচ আয়োজন করার বিষয় নিশ্চিত করেছি।’

দেড় মাসের বিরতি শেষে গত ২৬ জুন থেকে মাঠে ফিরেছে প্রিমিয়ার লিগ। চলছে নারী ফুটবল লিগ ও চ্যাম্পিয়নশিপ লিগের ফুটবল। লকডাউনের নিষেধাজ্ঞায় কীভাবে ফুটবল কার্যক্রম চলবে তা জানতে চাইলে আশাবাদ ব্যক্ত করেছেন সোহাগ।

ফেডারেশনের সাধারণ সম্পাদক বলেন, ‘ক্লাবগুলো যদি তাদের আগের মাঠে অনুশীলন করতে না পারে, তবে বাফুফের আর্টিফিসিয়াল টার্ফে বা কমলাপুর স্টেডিয়ামে অনুশীলন করতে পারবে।

‘এছাড়া ক্লাব থেকে অনুশীলন মাঠ বা ম্যাচের দিনে স্টেডিয়ামে আসার ব্যবস্থা বাফুফের মাধ্যমে আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে সমোঝোতা করে নিশ্চিত করা হবে।’

আনুষ্ঠানিকভাবে বুধবার আবেদনের জবাব জানতে পারবে ফেডারেশন। সোহাগ বলেন, ‘আশা করি কাল (বুধবার) একটি চূড়ান্ত সিদ্ধান্ত পাব। এখন পর্যন্ত আমরা আশাবাদী যে লিগের খেলা চলমান রাখতে পারব।’

আর একদিন পর থেকেই দেশে শাটডাউনের সিদ্ধান্ত কার্যকর হবে।

আরও পড়ুন:
ঢাকায় ফিরেই বাফুফের সঙ্গে বসবেন জেমি
বাফুফের সঙ্গে মেয়াদ বাড়ল সোহাগের
যে কারণে সৌদিতে যাওয়া হলো না জামালদের
‘বাছাইপর্বের প্রস্তুতির’ জন্য সৌদি আরব যাচ্ছে বাংলাদেশ
ভিশন বাস্তবায়নে বাজেট খুঁজছেন সালাউদ্দিন

শেয়ার করুন

মন্তব্য

ফিদের কাছে ‘হাইব্রিড নর্ম’সহ দুই প্রস্তাব বাংলাদেশের

ফিদের কাছে ‘হাইব্রিড নর্ম’সহ দুই প্রস্তাব বাংলাদেশের

‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবা টুর্নামেন্ট’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করছেন অতিথিরা। ছবি: পিয়াস বিশ্বাস

ফিদের কাছে করোনাভাইরাস মহামারির সময়ে নীতিমালা পরিবর্তন করে নতুন নিয়মে রেটিং অর্জনের প্রতিযোগিতা আয়োজনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

আন্তর্জাতিক দাবা ফেডারেশনের কাছে দুটি প্রস্তাব দিয়েছে বাংলাদেশ দাবা ফেডারেশন। করোনাভাইরাস মহামারির সময়ে নীতিমালা পরিবর্তন করে নতুন নিয়মে নর্ম অর্জনের প্রতিযোগিতা আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছে।

সোমবার রাজধানীর একটি হোটেলে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্রা্যান্ড মাস্টার্স দাবা টুর্নামেন্ট’ উদ্বোধন শেষে সাংবাদিকদের এমনটা জানান বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

প্রস্তাবগুলো ব্যাখ্যা করে তিনি বলেন, ‘করোনার এই সময়ে দাবাড়ুরা আসতে পারেন না। ওরা বায়ো বাবলে থাকবে। আমাদের দাবাড়ুরা নিজেদের সঙ্গে খেলার পাশাপাশি ওদের সঙ্গে অনলাইনে খেলবে। নর্ম অর্জন করতে পারবে। সিসিটিভি থাকবে পর্যবেক্ষণের জন্য। লাইভ স্ট্রিমিং করতে পারব।’

অনলাইন হাইব্রিড টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে রেটিং বাড়ানো সম্ভব বলে জানান বেনজির আহমেদ।

তিনি বলেন, ‘আমরা ফিদেকে প্রস্তাব করেছি। অনলাইন হাইব্রিড টুর্নামেন্টের মাধ্যমে কীভাবে নর্ম অর্জন করা যায় সেই বিষয়ে নতুন নিয়ম করতে। আমরা নতুন নীতিমালা প্রস্তাব করেছি। আমরা মূলত ফেডারেশনের পক্ষ থেকে ও সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের পক্ষ থেকে প্রস্তাব করেছি।

‘হাইব্রিড টুর্নামেন্ট করে যাতে নর্ম অর্জন করা যায় সে বিষয়ে তাগিদ দিয়েছি।’

বাংলাদেশের এই প্রস্তাবে ফিদে সাড়া দিয়েছে বলে জানান তিনি।

বলেন, ‘তাদের কাছ থেকে শেষ খবর পাওয়া পর্যন্ত জেনেছি, ফিদে আমাদের প্রস্তাব বিবেচনায় নিয়েছে। এটা যদি অনুমোদন পায় তাহলে দাবার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে।’

এসময় চলতি বছরে প্রথমবারের মতো স্কুল ও জেলা পর্যায়ে দাবা প্রতিযোগিতা আয়োজনের ঘোষণা দিয়েছেন তিনি।

ফেডারেশনের সভাপতি বলেন, ‘আমরা দাবাকে দেশব্যাপী ছড়িয়ে দিতে চাই। তাই এ বছর স্কুল ও জেলা পর্যায়ে প্রথমবার দাবা প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছি।’

এই দুই টুর্নামেন্ট থেকে পাইপলাইন শক্তিশালী হবে বলে উল্লেখ করেন সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের এই সভাপতি। এই বছর প্রথমবারের মতো নারী দাবা লিগ শুরু করেছে ফেডারেশন এমনটা জানান সভাপতি।

আরও পড়ুন:
ঢাকায় ফিরেই বাফুফের সঙ্গে বসবেন জেমি
বাফুফের সঙ্গে মেয়াদ বাড়ল সোহাগের
যে কারণে সৌদিতে যাওয়া হলো না জামালদের
‘বাছাইপর্বের প্রস্তুতির’ জন্য সৌদি আরব যাচ্ছে বাংলাদেশ
ভিশন বাস্তবায়নে বাজেট খুঁজছেন সালাউদ্দিন

শেয়ার করুন

‘দর্শনীয় ফুটবল’ না খেলেও শীর্ষে রিয়াল

‘দর্শনীয় ফুটবল’ না খেলেও শীর্ষে রিয়াল

ম্যাচ জয়ের পর কোচ কার্লো আনচেলত্তির সঙ্গে উদযাপন করছেন রিয়ালের স্ট্রাইকার কারিম বেনজেমা। ছবি: এএফপি

পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে পৌঁছে গেছে লস ব্লাঙ্কোস। এখনও অপরাজিত আছে তারা। চ্যাম্পিয়ন আতলেতিকো মাদ্রিদের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে রয়েছে রিয়াল। আতলেতিকো অপরাজিত আছে, তবে তাদের পয়েন্ট পাঁচ ম্যাচে ১১।

লা লিগার ম্যাচে ভালেনসিয়াকে শেষ মুহূর্তের দুই গোলে হারিয়ে লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ। ম্যাচ শেষে দলের হার না মানা স্পিরিটের প্রশংসা করেছেন রিয়ালের কোচ কার্লো আনচেলত্তি।

ভালেনসিয়ার মাঠে প্রথমার্ধে খেলা গোলশূন্য থাকে। বিরতির পর ম্যাচে ৬৬ মিনিটে স্বাগতিক দলকে লিড এনে দেন উগো দুরো।

১-০ গোলেই যখন মনে হচ্ছিল ম্যাচ শেষ হতে যাচ্ছে তখনই ম্যাচে ফেরে রিয়াল। ৮৬ মিনিটে ভিনিসিয়াস জুনিয়র স্কোরলাইন ১-১ করে দেন।

এর দুই মিনিট পর কারিম বেনজেমার গোলে অবিশ্বাস্যভাবে ম্যাচ জিতে নেয় রিয়াল মাদ্রিদ।

এই জয়ে পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে পৌঁছে গেছে লস ব্লাঙ্কোস। এখনও অপরাজিত আছে তারা।

চ্যাম্পিয়ন আতলেতিকো মাদ্রিদের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে রয়েছে রিয়াল। আতলেতিকো অপরাজিত আছে, তবে তাদের পয়েন্ট পাঁচ ম্যাচে ১১।

লিওনেল মেসি ছেড়ে যাওয়ার পর বিপর্যস্ত বার্সেলোনা আছে ১০ নম্বরে।

রিয়ালের দারুণ জয়ের পর আনচেলত্তি কৃতিত্ব দিয়েছেন তার দলের তরুণদের ও অদম্য স্পিরিটকে।

ম্যাচ শেষে রিয়ালের কোচ বলেন, ‘আমরা ভালো খেলে জিতেছি, এমনটা বলা যাবে না। আমরা স্পিরিট দিয়ে জিতেছি।

‘আমার দলটা তরুণ। আমি এটা দাবি করব না যে আমরা দর্শনীয় ফুটবল খেলছি। আমাদের রক্ষণের অনেক কিছু শুধরাতে হবে। আক্রমণেরও ধার বাড়াতে হবে। কিন্তু মানসিকতা এমন থাকলে আমরা সবকিছু সামলে নিতে পারব।’

আরও পড়ুন:
ঢাকায় ফিরেই বাফুফের সঙ্গে বসবেন জেমি
বাফুফের সঙ্গে মেয়াদ বাড়ল সোহাগের
যে কারণে সৌদিতে যাওয়া হলো না জামালদের
‘বাছাইপর্বের প্রস্তুতির’ জন্য সৌদি আরব যাচ্ছে বাংলাদেশ
ভিশন বাস্তবায়নে বাজেট খুঁজছেন সালাউদ্দিন

শেয়ার করুন

দুর্দান্ত মেসির ম্যাচে পিএসজিকে জেতালেন ইকার্দি

দুর্দান্ত মেসির ম্যাচে পিএসজিকে জেতালেন ইকার্দি

পিএসজির হয়ে জয়সূচক গোলটি করছেন মাউরো ইকার্দি। ছবি: এএফপি

মাউরো ইকার্দির শেষ মুহূর্তের গোলে অলিম্পিক লিঁওকে ২-১ গোলে হারায় পিএসজি। ৭৫ মিনিটে লিওনেল মেসিকে বদল করে মাঠ থেকে উঠিয়ে নেন পিএসজি ম্যানেজার মরিসিও পচেত্তিনো।

ফ্রেঞ্চ লিগ ওয়ানের ম্যাচে শেষ মুহূর্তের গোলে জয় পেয়েছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। মাউরো ইকার্দির শেষ মুহূর্তের গোলে অলিম্পিক লিঁওকে ২-১ গোলে হারায় পিএসজি।

পিএসজির মাঠ পার্ক দ্যে প্রিন্সেসে প্রথমবার খেলতে নেমে ছিলেন লিওনেল মেসি। উপস্থিত হাজার চল্লিশেক দর্শককে হতাশ হতে হয়নি। প্রথমার্ধে নিজের সেরা রূপেই ছিলেন ছয়বারের ব্যালন ডর জয়ী।

প্রথম ৪৫ মিনিট ঘরের দলের খেলার গতি ও ছন্দ নিয়ন্ত্রণ করেন আর্জেন্টাইন সুপারস্টার। একেবারে শুরুতে সুযোগ পান দলকে লিড এনে দেয়ার।

তবে ১৭ মিনিটে কিলিয়ান এমবাপের পাস থেকে মেসির নেয়া শট ঠেকিয়ে দেন লিঁও গোলকিপার অ্যান্থনি লোপেস।

নেইমার-মেসি জুটি ভোগাচ্ছিল লিঁওকে। আধঘণ্টার পরপরই নেইমারের ব্যকহিল থেকে বল পেয়ে যান মেসি।

তার নিচু শট ঠেকিয়ে দলকে নিরাপদে লোপেস।

বিরতির আগে নেহায়েত সৌভাগ্যের জোরে রক্ষা পায় লিঁও। ২৫ গজ দূর থেকে নেয়া মেসির ফ্রি-কিক গোল পোস্টে লেগে প্রতিহত হয়। গোলশূন্য অবস্থায় শেষ হয় প্রথমার্ধ।

বিরতির পরে লিঁও লিড নিয়ে নেয় ম্যাচে। ৫৪ মিনিটে বাম প্রান্ত দিয়ে টোকো একাম্বির পাস খুঁজে পায় লুকাস পাকেতাকে।

পিএসজির মাঠে দলকে এগিয়ে নিতে ভুল করেননি এই ব্রাজিলিয়ান।

স্বাগতিক দলকে মিনিট দশেক অপেক্ষা করতে হয়ে ম্যাচে ফিরতে। লিঁও ডিফেন্ডার মালো গুস্তো নেইমারকে নিজেদের বক্সে ফাউল করলে রেফারি পেনাল্টির নির্দেশ দেন।

স্পট থেকে ঠাণ্ডা মাথায় শট নিয়ে স্কোরলাইন ১-১ বানিয়ে দেন নেইমার।

বাকি আধঘণ্টা পিএসজি চেপে ধরে লিঁওকে। ৭৫ মিনিটে উপস্থিত দর্শককে হতবাক করে পিএসজি কোচ মরিসিও পচেত্তিনো বদল করেন মেসিকে।

শেষ ১৫ মিনিট দলের খেলা সাইডলাইন থেকে দেখেন বিশ্বসেরা ফুটবলার।

পিএসজির জয় আসে একেবারে শেষ মুহূর্তে। এমবাপের ক্রসে হেড করে দলকে জয়ে এনে দেন ইকার্দি।

এতে করে ছয় ম্যাচে টানা ছয় জয় নিয়ে লিগ টেবিলের শীর্ষে আছে পিএসজি।

আরও পড়ুন:
ঢাকায় ফিরেই বাফুফের সঙ্গে বসবেন জেমি
বাফুফের সঙ্গে মেয়াদ বাড়ল সোহাগের
যে কারণে সৌদিতে যাওয়া হলো না জামালদের
‘বাছাইপর্বের প্রস্তুতির’ জন্য সৌদি আরব যাচ্ছে বাংলাদেশ
ভিশন বাস্তবায়নে বাজেট খুঁজছেন সালাউদ্দিন

শেয়ার করুন

নীরবে দেশ ছাড়ছেন জেমি

নীরবে দেশ ছাড়ছেন জেমি

ছবি: বাফুফে

সাফ চ্যাম্পিয়নশিপের ঠিক আগে আলোচনা না করে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার ঘটনায় হতবাক জেমি দেশ ছাড়ছেন শিগগিরউ। ইংল্যান্ডে ফেরার টিকিটের অপেক্ষায় আছেন এ কোচ।

বাংলাদেশের ফুটবলের সঙ্গে অনানুষ্ঠানিকভাবে জেমি ডে অধ্যায়ের সমাপ্তি হয়ে গেছে দুই দিন আগে। তবে, কাগজে-কলমে আরও দুই মাসের জন্য জাতীয় দলের কোচের পদে আছেন তিনি।

আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা মাত্র। এই দুই মাস তার বদলে জাতীয় দলের দায়িত্ব নিচ্ছেন অস্কার ব্রুজন।

সাফ চ্যাম্পিয়নশিপের ঠিক আগে, আলোচনা না করে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার ঘটনায় হতবাক জেমি দেশ ছাড়ছেন শিগগিরই। দায়িত্ব থেকে অব্যাহতির কষ্ট নিয়ে নীরবে ইংল্যান্ডে ফিরে যাচ্ছেন এ কোচ।

আপাতত অসুস্থতার কারণে রাজধানীর এক হোটেলে অবস্থান করছেন জেমি। ইংল্যান্ডে ফেরার জন্য বিমান টিকিটের অপেক্ষা করছেন তিনি। নিশ্চিত হলেই দেশ ছাড়বেন এই ট্যাকটিশিয়ান।

দেশে ফেরার বিষয়ে জেমি নিউজবাংলাকে বলেন, ‘টিকিটের জন্য অপেক্ষা করছি। নিশ্চিত হলেই চলে যাব।’

গত নেপাল ও কিরগিজস্তান সফরে মন ভরাতে পারেনি বাংলাদেশের খেলা। তারপর থেকে নাখোশ ফেডারেশনের সভাপতি থেকে সদস্যরা।

সম্প্রতি কিরগিজস্তান সফরে তিন ম্যাচে হার নিয়ে আসে জামাল ভূঁইয়ারা। র‌্যাঙ্কিংয়েও নিচে নেমে যায় দল। শেষ পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলে বাফুফে।

গত বছর জুনে জেমির সঙ্গে দুই বছরের জন্য চুক্তির মেয়াদ বাড়ায় ফেডারেশন। ২০২২ সালের ১৪ আগস্ট পর্যন্ত কোচের দায়িত্বে চুক্তিবদ্ধ ছিলেন এই কোচ।

দুই মাস পর জেমির সঙ্গে ইতি টানবে বাফুফে। চুক্তির বিষয়টি নিয়ে আবার ফেরা হবে কি না জানতে চাইলে তিনি সম্ভাবনা কম বলে জানিয়ে বলেন, ‘আমার মনে হয় না ফেরা হবে। তারপরেও দেখি কী হয়।’

২০১৮ সালের ১৭ মে জাতীয় দলের জন্য জেমি ডেকে কোচ হিসেবে ঘোষণা দেয় বাফুফে। দায়িত্ব নিয়ে জাতীয় দলকে এশিয়ান কাপের তৃতীয় রাউন্ডে নেন জেমি। তার অধীনে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল এশিয়ান গেমসের নকআউট পর্বে প্রথমবার পা রাখে লাল-সবুজরা।

আরও পড়ুন:
ঢাকায় ফিরেই বাফুফের সঙ্গে বসবেন জেমি
বাফুফের সঙ্গে মেয়াদ বাড়ল সোহাগের
যে কারণে সৌদিতে যাওয়া হলো না জামালদের
‘বাছাইপর্বের প্রস্তুতির’ জন্য সৌদি আরব যাচ্ছে বাংলাদেশ
ভিশন বাস্তবায়নে বাজেট খুঁজছেন সালাউদ্দিন

শেয়ার করুন

ইউনাইটেডের শ্বাসরুদ্ধকর জয়ের ম্যাচে রোনালডোর রেকর্ড

ইউনাইটেডের শ্বাসরুদ্ধকর জয়ের ম্যাচে রোনালডোর রেকর্ড

ম্যানচেস্টার ইউনাইটেডের জেসে লিনগার্ড ও ক্রিস্টিয়ানো রোনালডোর উচ্ছ্বাস। ছবি: এএফপি

ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে ২-১ গোলে হারায় ম্যানচেস্টার ইউনাইটেড। ইউরোপের শীর্ষ লিগগুলোতে ৬৬টি ভিন্ন স্টেডিয়ামে গোল করার কীর্তি গড়লেন সিআরসেভেন।

ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে আবারও গোল করলেন ক্রিস্টিয়ানো রোনালডো। লন্ডন স্টেডিয়ামে এই গোলে রেকর্ড গড়লেন এই পর্তুগিজ সুপারস্টার। ইউরোপের শীর্ষ লিগগুলোতে ৬৬টি ভিন্ন স্টেডিয়ামে গোল করার কীর্তি গড়লেন সিআরসেভেন।

তার এই রেকর্ডময় দিনে লন্ডন স্টেডিয়াম থেকে শ্বাসরুদ্ধকর জয় নিয়ে মাঠ ছেড়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।

লিগের অ্যাওয়ে ম্যাচে ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে ২-১ গোলে হারায় রেড ডেভিলরা।

এ জয়ে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিকে টপকে গেছে রোনালডোর দল। অপরাজিত থেকে পয়েন্ট লিভারপুলের পরে দুইয়ে উঠে গেছে ওলে গানার শোলস্কায়ারের বাহিনী।

ম্যাচটা জিতে ফেরাটা মোটেও সহজ ছিল না ইউনাইটেডের জন্য।

প্রথম ধাক্কাটা খায় অতিথি দল। ম্যাচের ৩০ মিনিটে সাইদ বেনরাহমার গোলে ঘরের মাঠে লিড নেয় ওয়েস্ট হ্যাম।

পিছিয়ে থাকা ইউনাইটেডকে পাঁচ মিনিট পর সমতায় ফেরান ক্রিস্টিয়ানো রোনালডো। বক্সের ভেতর থেকে রিবাউন্ডে শট নিয়ে বল জালে জড়ান সিআরসেভেন।

রেড ডেভিলদের জার্সিতে গত তিন ম্যাচে চার গোল করলেন পাঁচবারের ব্যলন ডরজয়ী।

ম্যাচের একেবারে অন্তিম সময়ে, ৮৯ মিনিটে জেসে লিনগার্ডের দুর্দান্ত গোলে প্রথমবার লিড নেয় ইউনাইটেড। এরপরও পয়েন্ট হারাতে বসেছিল তারা।

ম্যাচের ইনজুরি সময়ে ওয়েস্ট হ্যামের মার্ক নোবলের নেয়া পেনাল্টি দারুণভাবে রুখে দেন ইউনাইটেড গোলকিপার ডাভিড ডে হেয়া।

দলকে পূর্ণ তিন পয়েন্ট উপহার দেন এই অভিজ্ঞ গোলকিপার। শেষ পর্যন্ত জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে রোনালডোরা।

আরও পড়ুন:
ঢাকায় ফিরেই বাফুফের সঙ্গে বসবেন জেমি
বাফুফের সঙ্গে মেয়াদ বাড়ল সোহাগের
যে কারণে সৌদিতে যাওয়া হলো না জামালদের
‘বাছাইপর্বের প্রস্তুতির’ জন্য সৌদি আরব যাচ্ছে বাংলাদেশ
ভিশন বাস্তবায়নে বাজেট খুঁজছেন সালাউদ্দিন

শেয়ার করুন

ব্রুজনের সাফ দল ঘোষণা মঙ্গলবার

ব্রুজনের সাফ দল ঘোষণা মঙ্গলবার

ছবি: বাফুফে

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নিতে চলেছেন এই স্প্যানিশ কোচ। একই দিনে সাফ ফুটবলের জন্য নতুন দল ঘোষণা করবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

জেমি ডের অধ্যায় শেষ। এখন অস্কার ব্রুজনের কাছে দায়িত্ব বুজিয়ে দেয়ার পালা। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নিতে চলেছেন এই স্প্যানিশ কোচ।

একই দিনে সাফ ফুটবলের জন্য নতুন দল ঘোষণা করবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

শুক্রবার জেমি ডেকে বিদায় বলে দেয়ার পর অস্কার ব্রুজনকে কোচ হিসেবে ঘোষণা করে বাফুফে। মাঝে অস্কারের সঙ্গে ব্যক্তিগতভাবে বৈঠকেও বসেন ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। বৈঠকে কোচের চাওয়া ও ফেডারেশনের প্রত্যাশা এক বিন্দুতে মিলিত হয়েছে।

ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানিয়েছেন মঙ্গলবার জাতীয় দলের দায়িত্ব নিতে চলেছেন অস্কার ব্রুজন।

সোহাগ বলেন, ‘সবাই অধীর আগ্রহে বসে আছে জাতীয় দল নিয়ে। জাতীয় ব্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে বলতে পারি, অস্কার ব্রুজনও কোচ হওয়ার ব্যাপারে অনেক উৎসাহী।’

সাফের জন্য ৩৪ জনের প্রাথমিক দল দিয়েছিল ফুটবল ফেডারেশন। হঠাৎ হাওয়া বদলে নতুন কোচ হিসেবে নিযুক্ত হচ্ছেন অস্কার ব্রুজন। জেমির দেয়া স্কোয়াডেও পরিবর্তন আসছে।

অস্কারের পছন্দ অনুযায়ী নতুন দল ঘোষণা করা হবে বলে জানান দলের ম্যানেজার সত্যজিৎ দাস রুপু।

নিউজবাংলাকে তিনি বলেন, ‘নতুন কোচের নতুন দর্শন। স্বাভাবিকভাবে উনারও পছন্দ থাকতে পারে। উনি যে দল দেবেন তার অপেক্ষায় আছি।’

অস্কারের পছন্দ অনুযায়ী সহকারি কোচ ও ফিজিও বদল হচ্ছে জাতীয় দলের। সাধারণ সম্পাদক সোহাগ বলেন, ‘সে নির্দিষ্টভাবে স্থানীয় কোচ নিতে চাচ্ছে ও ফিজিও চেঞ্জ করতে চায়। তার কাছে ফিজিও একটা গুরুত্বপূর্ণ অংশ।’

মঙ্গলবার দল ঘোষণার পরপরই সাফ প্রস্তুতির ক্যাম্পে যোগ দেবেন ডাক পাওয়া জাতীয় ফুটবলাররা।

আরও পড়ুন:
ঢাকায় ফিরেই বাফুফের সঙ্গে বসবেন জেমি
বাফুফের সঙ্গে মেয়াদ বাড়ল সোহাগের
যে কারণে সৌদিতে যাওয়া হলো না জামালদের
‘বাছাইপর্বের প্রস্তুতির’ জন্য সৌদি আরব যাচ্ছে বাংলাদেশ
ভিশন বাস্তবায়নে বাজেট খুঁজছেন সালাউদ্দিন

শেয়ার করুন

জর্ডানের কাছে বড় হার দিয়ে শুরু সাবিনাদের

জর্ডানের কাছে বড় হার দিয়ে শুরু সাবিনাদের

ছবি: সংগৃহীত

রোববার বাংলাদেশ সময় বিকেল ৪টায় বুনিয়দকর স্টেডিয়ামে জর্ডানের কাছে ৫-০ গোলে হেরেছে জাতীয় নারী ফুটবল দল।

এশিয়ান কাপ বাছাইপর্বের প্রথম ম্যাচে শক্তিশালী জর্ডানের কাছে বড় ব্যবধানে হেরেছে মিশন শুরু করেছে বাংলাদেশ। ৭৮ ধাপ উপরে থাকা দলটির কাছে পাত্তা পায়নি সাবিনা-কৃষ্ণারা।

রোববার বাংলাদেশ সময় বিকেল ৪টায় বুনিয়দকর স্টেডিয়ামে জর্ডানের কাছে ৫-০ গোলে হেরেছে জাতীয় নারী ফুটবল দল।

এর আগে বয়সভিত্তিক পর্যায়ে জর্ডানকে হারানোর অভিজ্ঞতা থাকলেও সিনিয়র দলের সঙ্গে খেলার অভিজ্ঞতা ছিল না বাংলাদেশের।

প্রতিদ্বন্দ্বিতামূলক খেলা উপহার দেয়ার মানসিকতা নিয়ে ম্যাচে নেমে বাস্তবতা দেখে গোলাম রাব্বানী ছোটনের বাহিনী।

ফিফা র‌্যাঙ্কিংয়ের ৫৯তম অবস্থানে থাকা জর্ডানের কাছে কোণঠাসা হতে হয় আড়াই বছর পর কোনো আন্তর্জাতিক বড় আসরে নামা বাংলাদেশ দলের।

পুরো ম্যাচে গোলবারে মাত্র দুটি শট নিতে পেরেছে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৩৭তম অবস্থানে থাকা বাংলাদেশ। বলের দখল ছিল ৩৮ ভাগ।

অনুমেয়ভাবে আধিপত্য নিয়ে খেলেছে জর্ডান। প্রথমার্ধে দুটি গোলের পর দ্বিতীয়ার্ধে আরও তিন গোল হজম করে বাংলাদেশ।

বড় ব্যবধানের হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়ে ছোটনের বাহিনী। এতে আত্মবিশ্বাসে কিছুটা হোঁচট খেল মেয়েরা।

এমন অবস্থায় নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচটি খেলতে নামবে সাবিনারা। ২২ সেপ্টেম্বর ইরানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

আরও পড়ুন:
ঢাকায় ফিরেই বাফুফের সঙ্গে বসবেন জেমি
বাফুফের সঙ্গে মেয়াদ বাড়ল সোহাগের
যে কারণে সৌদিতে যাওয়া হলো না জামালদের
‘বাছাইপর্বের প্রস্তুতির’ জন্য সৌদি আরব যাচ্ছে বাংলাদেশ
ভিশন বাস্তবায়নে বাজেট খুঁজছেন সালাউদ্দিন

শেয়ার করুন