লড়াই শেষে ক্লান্ত বেলজিয়াম, ডাচদের হারের দায় নিলেন ডি লিখট

লড়াই শেষে ক্লান্ত বেলজিয়াম, ডাচদের হারের দায় নিলেন ডি লিখট

ছবি: সংগৃহীত

রোনালডোর চ্যাম্পিয়ন পর্তুগালের বিপক্ষে ম্যাচটা সহজ ছিল না স্বীকার করেছেন বেলজিয়ামের ডিফেন্ডার থমাস ভারমালেন। অভিজ্ঞ এই তারকা জানান এমন একটা ম্যাচের পর দল পরিশ্রান্ত। অন্যদিকে, ডি লিখট জানান তার ভুলেই ম্যাচের গতিপথ পরিবর্তন হয়েছে।

পর্তুগালকে বিদায় করে ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে ইতালির বিপক্ষে ম্যাচ নিশ্চিত করেছে বেলজিয়াম। ফিফা র‍্যাঙ্কিংয়ের এক নম্বর দলটি টুর্নামেন্টের শিরোপা উঁচিয়ে ধরতে অনেকের চোখেই হট ফেভারিট।

রোনালডোর চ্যাম্পিয়ন পর্তুগালের বিপক্ষে ম্যাচটা সহজ ছিল না স্বীকার করেছেন বেলজিয়ামের ডিফেন্ডার থমাস ভারমালেন। অভিজ্ঞ এই তারকা জানান এমন একটা ম্যাচের পর দল পরিশ্রান্ত।

বিবিসি স্পোর্টকে সাবেক বার্সেলোনা তারকা ভারমালেন বলেন, ‘প্রথমার্ধে আমরা হাই প্রেস খেলেছি আর পর্তুগালকে চাপে রেখেছি। কিন্তু দ্বিতীয়ার্ধে খেলা অতটা ভালো ছিল না। ভাগ্য ভালো থাকায় জিতে গেছি। ম্যাচে আমাদের প্রচুর দম লেগেছে। আশা করি ইতালির বিপক্ষে নামার আগে রিকভার করার সময় পাব।’

ইতালির বিপক্ষে শুক্রবার নামছে বেলজিয়াম। তাদের সবচেয়ে বড় চিন্তা তারকা মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনার চোট। পর্তুগালের বিপক্ষে দ্বিতীয়ার্ধের শুরুতেই গোড়ালির চোটে মাঠ ছাড়তে হয় ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডারকে।

ম্যাচের একেবারে শেষে অধিনায়ক ইডেন অ্যাজারও চোট পান। তবে তাকে মাঠ ছাড়তে হয়নি।

পর্তুগালের বিদায়ের দিন টুর্নামেন্ট শেষ হয়ে গেছে সাবেক চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসেরও। চেক রিপাবলিকের কাছে ২-০ গোলে হেরে বিদায় নেয় ১৯৮৮ সালের চ্যাম্পিয়নরা।

ম্যাচের ৫২ মিনিটে চেক রিপাবলিকের ফরোয়ার্ড প্যাটট্রিক শিককে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন ডাচ ডিফেন্ডার মাথিয়াস ডি লিখট। বাকি সময়ে ১০ জন নিয়ে পেরে ওঠেনি নেদারল্যান্ডস।

ম্যাচ শেষে দলের হারের দায় নিজের ওপরে নিয়েছেন ইউভেন্তাসের এই ডিফেন্ডার। ডাচ টিভি এনওএসকে দেয়া এক সাক্ষাৎকারে ডি লিখট জানান তার ভুলেই ম্যাচের গতিপথ পরিবর্তন হয়েছে।

তিনি বলেন, ‘অবশ্যই খারাপ লাগছে। ওই মুহূর্তটাই ম্যাচটাকে পাল্টে দেয়। নিজেকে দায়ী মনে হচ্ছে। আমি দেখেছি সবাই কতটা লড়াই করেছে ম্যাচে। দলকে নিয়ে আমি গর্বিত। কিন্তু ওই ঘটনাটির জন্য আমি দুঃখিত।’

২১ বছর বয়সী ডি লিখটকে কোনো দোষ দিচ্ছেন না নেদারল্যান্ডস জাতীয় দলের ম্যানেজার ফ্র্যাংক ডি বোর। তরুণ ডিফেন্ডারের কোনো দায় নেই উল্লেখ করে ডি বোড় বলেন, ‘দোষ দিতে হলে আমাকে দিন। দিনশেষে দায়িত্ব আমার। এই হার থেকে বের হতে সময় লাগবে। আজ রাতটা ভালো যাবে না। দেখি এরপর কী করা যায়।’

আরও পড়ুন:
চ্যাম্পিয়ন পর্তুগালকে হারিয়ে শেষ আটে বেলজিয়াম
১০ জনের নেদারল্যান্ডসকে বিদায় করে চেকদের অঘটন
রুদ্ধশ্বাস ম্যাচে অস্ট্রিয়াকে হারিয়ে কোয়ার্টারে ‘নার্ভাস’ ইতালি

শেয়ার করুন

মন্তব্য