‘এক নম্বর’ বেলজিয়ামের বিপক্ষে রোনালডোদের ডু-অর-ডাই ম্যাচ

‘এক নম্বর’ বেলজিয়ামের বিপক্ষে রোনালডোদের ডু-অর-ডাই ম্যাচ

নকআউটের আগে পর্তুগালের অনুশীলনে ক্রিস্টিয়ানো রোনালডো। ছবি: এএফপি

ফাইনালের আগেই আরেকটা ফাইনাল হওয়ার আশ্বাস দিচ্ছে এই ম্যাচ। স্পেনের সেভিলের এসতাদিও লা কার্তুহায় ম্যাচ শুরু হচ্ছে রাত ১টায়।

বেলজিয়াম যখন গত বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নেয়, তখন অনেকেরই আশঙ্কা ছিল তাদের এই স্বর্ণালি প্রজন্ম শূন্য হাতে তাদের ক্যারিয়ার শেষ করবে কি না। তিন বছর পর এবারের ইউরোতে পাওয়া গেল সেই প্রশ্নের জবাব।

কেভিন ডে ব্রুইনা, ইডেন অ্যাজার, রোমেলু লুকাকুরা প্রমাণ করেছেন এখনও বৈশ্বিক শিরোপা জেতার ক্ষমতা বেলজিয়ামের আছে। গ্রুপ পর্যায়ে দাপট দেখিয়েই নকআউটে এসেছে রেড ডেভিলরা। তিন ম্যাচে ছয় গোল করার পাশাপাশি হজম করেছে মাত্র এক গোল।

ফিফা র‍্যাঙ্কিংয়ে এক নম্বর দলটি জয়ের জন্য সর্বোচ্চ শক্তি নিয়েই নামছে মাঠে। দলে কোনো ইনজুরি সমস্যা নেই। ডি ব্রুইনা, লুকাকু ও অ্যাজার তিনজনই নেতৃত্ব দেবেন আক্রমণ ভাগে।

স্বর্ণালি প্রজন্মকে সাফল্যের আরেক ধাপ কাছে নিয়ে যেতে জয় ভিন্ন কোনো উপায় নেই বেলজিয়ামের সামনে।

‘এক নম্বর’ বেলজিয়ামের বিপক্ষে রোনালডোদের ডু-অর-ডাই ম্যাচ
বেলজিয়ামের অনুশীলনে রোমেলু লুকাকু। ছবি: এএফপি



সেই পথে তাদের বাধা চ্যাম্পিয়ন পর্তুগাল। আরও নির্দিষ্ট করে বললে ক্রিস্টিয়ানো রোনালডো। দলের হেড কোচ ফার্নান্দো সান্তোস যতই সংবাদ সম্মেলনে বলুন না কেন, ‘পর্তুগাল শুধুমাত্র একজনের দল’ নয়, পুরো ফুটবল বিশ্বই জানে ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের চালিকাশক্তি কে।

বরাবরের মতো এই টুর্নামেন্টেও দুর্দান্ত ফর্মে আছেন রোনালডো। গ্রুপ পর্যায়ে তিন ম্যাচে পাঁচ গোল এসেছে পর্তুগিজ তালিসমানের পা থেকে। সর্বকালের সেরা গোলদাতার তালিকায় ইরানের আলি দাইয়ির সঙ্গে শীর্ষে আছেন তিনি। দুইজনেরই গোল ১০৯টি।

বেলজিয়ামের বিপক্ষে দলের জয় তো বটেই, আলি দাইয়ির গোলের দিকেও নজর থাকবে রোনালডোর। আর তিনি গোল করলে দলের জয়ের সম্ভাবনা যে বাড়বে তাতে কোনো সন্দেহ নেই।

রোনালডোর গোলস্কোরিং ফর্ম ভরসা দিচ্ছে পর্তুগালকে। বিশ্বের এক নম্বর দলের বিপক্ষে মাঠে নামার আগে আত্মবিশ্বাসের অভাব ছিল না কোচ সান্তোসের কণ্ঠে।

ম্যাচের আগে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি জানি আমাদের প্রতিপক্ষ অত্যন্ত দক্ষ ও শক্তিশালী। কিন্তু আমার বিশ্বাস ম্যাচে আমরা তাদের চেয়ে ভালো খেলব।’

লড়াইয়ের ভেতর লড়াই হিসেবে এই ম্যাচে থাকছে রোনালডো-লুকাকু দ্বৈরথ। ইতালিয়ান সেরি আ-র দুই মহাতারকা পুরো মৌসুম লড়েছেন সেরা গোলদাতা হওয়ার দৌড়ে। ৩৬ বছরের রোনালডোর ২৯ গোলের কাছে হেরে যান ২৪ গোল করা ২৮ বছরের লুকাকু।

কিন্তু সেরা খেলোয়াড়ের পুরস্কারে ইউভেন্তাসের রোনালডোকে ঠিকই পেছনে ফেলেন চ্যাম্পিয়ন ইন্টারনাৎসিওনালের লুকাকু। এবারের ইউরোতেও সেরা গোলদাতার তালিকায় রোনালডোর পাঁচ গোলের পেছনেই তিন গোল নিয়ে আছেন বেলজিয়ান স্ট্রাইকার।

বেলজিয়ামের স্বর্ণালি প্রজন্মের মোকাবিলায় পর্তুগালের জীবন্ত কিংবদন্তি; এমন লাইন আপ মানাতো টুর্নামেন্টের ফাইনালে। তবে ফাইনালের আগেই আরেকটা ফাইনাল হওয়ার আশ্বাস দিচ্ছে এই ম্যাচ। স্পেনের সেভিলের এসতাদিও লা কার্তুহায় ম্যাচ শুরু হচ্ছে রাত ১টায়।

আরও পড়ুন:
সর্বোচ্চ গোলদাতা হতে রোনালডোর চাই এক গোল
রোনালডোদের বিপক্ষে প্রতিশোধের ম্যাচ ফ্রান্সের
অদম্য রোনালডোকে রুখতে জার্মানির বিশেষ ছক

শেয়ার করুন

মন্তব্য