যোগ্য নেতা হয়ে উঠছেন মেসি

যোগ্য নেতা হয়ে উঠছেন মেসি

প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের আগে অনুশীলনে লিওনেল মেসি। ছবি: এএফপি

টানা তিন ম্যাচ ড্রয়ের পর এই জয়ের পেছনে বরাবরের মতো কৃতিত্ব লিওনেল মেসির। উরুগুয়ের বিপক্ষে গোল না পেলেও আর্জেন্টিনার হয়ে বছরের সেরা পারফরম্যান্স উপহার দিয়েছেন অধিনায়ক।

কোপা আমেরিকায় নিজেদের ছন্দ ফিরে পেয়েছে আর্জেন্টিনা। প্রথম ম্যাচে চিলির সঙ্গে ড্রয়ের পর দ্বিতীয় ম্যাচে উরুগুয়ের বিপক্ষে দারুণ খেলে সেরা ফর্মে ফিরেছে লাতিন ফুটবলের জায়ান্টরা।

টানা তিন ম্যাচ ড্রয়ের পর এই জয়ের পেছনে বরাবরের মতো কৃতিত্ব লিওনেল মেসির। উরুগুয়ের বিপক্ষে গোল না পেলেও আর্জেন্টিনার হয়ে বছরের সেরা পারফরম্যান্স উপহার দিয়েছেন অধিনায়ক।

পুরো খেলা নিয়ন্ত্রণ করেছেন। অধিকাংশ আক্রমণ রচনা হয়েছে তার পা থেকে। ম্যাচ নির্ধারণী গোলটিও ছিল তার অ্যাসিস্টে। সব মিলিয়ে জাতীয় দলের জার্সিতে মেসি ফিরেছেন চেনা রূপেই।

প্রশংসা পাচ্ছে মেসির অধিনায়কত্ব। মাঠ ও মাঠের বাইরে দলের যোগ্য নেতা হয়ে উঠছেন ছয়বারের ব্যলন ডর জয়ী, এমনটা দাবি আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির। প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মলনে এমনটা বলেন আর্জেন্টিনার হেড কোচ।

‘আমার মনে হয় মেসির নেতৃত্ব মাঠে ও মাঠের বাইরে সব সময়ই দারুণ। সে চমৎকার একজন মানুষ। সে তার দলকে সব সময়ই এগিয়ে নিতে চায়। দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে চায়।’

অধিনায়কত্ব নিয়ে কম কথা শুনতে হয়নি মেসিকে। সমালোচকরা বারবার বলেছেন, ফুটবল দক্ষতার ইতিহাস সেরা হলেও, সতীর্থদের সঙ্গে যোগাযোগ ও সামনে থেকে নেতা হওয়ার ভূমিকায় মেসি সব সময়ই ম্লান। এখানেই তার চেয়ে এগিয়ে কিংবদন্তির ম্যারাডোনা।

এমনকি অধিনায়ক হিসেবে যে বিশ্বকাপে দলকে ফাইনালে তুলেছিলেন, সেই ২০১৪ ব্রাজিলে আলবিসেলেস্তেদের নেতা হওয়ার কৃতিত্ব পান হাভিয়ের মাশচেরানো।

অধিনায়কত্বের ভার মেসির জন্য নতুন কিছু নয়। এফসি বার্সেলোনা অধিনায়কত্ব করছেন মেসি প্রায় পাঁচ মৌসুম। বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্লাবের প্রত্যাশার দায়িত্ব বহন করেছেন দিনের পর দিন ।

দরকার ছিল একটা ভালো ও কার্যকরী একটা দল। এবারের কোপা আমেরিকার স্কোয়াড তেমন একটা প্রত্যাশা দিচ্ছে মেসিকে। নিকোলাস গঞ্জালেস, ক্রিস্টিয়ান রোমেরো ও রদ্রিগো দে পলের মতো তরুণরা মেসিকে কিছুটা হলেও ভারমুক্ত করার চেষ্টা করছেন।

ফুটবলার মেসি প্রশ্নের ঊর্ধ্বে। এত দিন প্রশ্নবিদ্ধ ছিল তার অধিনায়কত্ব। এবারের কোপায় যদি আর্জেন্টিনা ফাইনাল হার্ডল টপকে ফেলে তাহলে হয়তো সেটাও বন্ধ হবে চিরতরে।

আরও পড়ুন:
কোপায় জিতবে আর্জেন্টিনা, আশা ‘তাহের মেসি’র
জয়ের পর সতীর্থদের সঙ্গে হালকা মেজাজে মেসি
আগের চেয়ে সৃষ্টিশীল মেসি
মেসির ঝলকে স্বস্তির জয় আর্জেন্টিনার

শেয়ার করুন

মন্তব্য